মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ এপ্রিল ২০১৪, ২২ চৈত্র ১৪২০
রাজশাহীতে প্রতারণার ফাঁদ
নগ্ন ছবি তুলে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীতে প্রেমের সম্পর্ক গড়ে তুলে নগ্ন ছবি তুলে জিম্মি করে টাকা হাতিয়ে নিচ্ছে একটি সংঘবদ্ধ চক্র। সংঘবদ্ধ এ চক্রে জড়িত ১২ সদস্যের তালিকা পেয়েছে পুলিশ। নগরীর বোয়ালিয়া মডেল থানায় এ চক্রের সঙ্গে জড়িত আটক তিনজন এমন তথ্য দিয়েছে বলে পুলিশ সূত্র জানিয়েছে। পুলিশ জানায়, চক্রটির মূল হোতা ভুয়া আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও সাংবাদিক পরিচয়ধারী শিবগঞ্জের দাদনচক এলাকার আবুল কাশেম মিয়ার ছেলে আতিকুর রহমান আতিক। বোয়ালিয়া মডেল থানার সহকারী কমিশনার (এসি) সাইফুল ইসলাম জানান, নগরীতে . . .
নির্যাতনের শিকার শিশু গৃহপরিচারিকা হাসপাতালে কাতরাচ্ছে
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৪ এপ্রিল ॥ ঢাকার গাজীপুরের এক ব্যবসায়ী গৃহকর্তা ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে শিশু গৃহপরিচারিকাকে নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। রাহিমা (১০) নামের নির্যাতিত ওই শিশুটি বর্তমানে জেলার তাড়াইল উপজেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তার অবস্থা গুরুতর বলে চিকিৎসকরা জানিয়েছে। সে নেত্রকোনা জেলার কেন্দুয়ার পাইকুরা ইউনিয়নের উত্তরাটি গ্রামের শহীদ মিয়ার শিশুকন্যা। নির্যাতিতের মা নেহেরা খাতুন জানান, প্রায় ৭ মাস আগে তাঁর মেয়ে রাহিমাকে মাসে ১ হাজার টাকা বেতনে তাড়াইলের পার্শ্ববর্তী মজলিশপুর গ্রামের . . .
কিশোরগঞ্জে বোরো ধানে চিটা, দিশেহারা চাষী
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৩ এপ্রিল ॥ জেলার হাওর অধ্যুষিত উপজেলা অষ্টগ্রামে এ বছরের বোরো ধানে চিটা দেখা দিয়েছে। আর এ কারণে একমাত্র ফসল বিনষ্ট হওয়ায় এলাকার কয়েকশত কৃষক পরিবারে চরম হতাশা বিরাজ করছে। তা ছাড়া পরিবারপরিজন নিয়ে কিভাবে চলবেন, সে চিন্তায় অস্থির রয়েছেন বলে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানিয়েছেন । জানা গেছে, অষ্টগ্রাম উপজেলার আদমপুর, আব্দুল্লাপুর ইউনিয়নসহ অষ্টগ্রাম হাওরের বেশিরভাগ জমিতে বোরো ধানে চিটা দেখা দিয়েছে। বোরো ধানের থোড় থেকে এখন ধান বেরুতে শুরু করেছে। কিন্তু বের হওয়া ধানের বেশিরভাগই চিটা . . .
নির্বাচনী সহিংসতায় নিহত চেয়ারম্যান হত্যাকারীর বিচার দাবিতে সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ শুক্রবার বেলা ১১টা থেকে দেড় ঘণ্টা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়ার বালুয়াকান্দিতে অবরোধ করে রাখে জনতা। গজারিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত চেয়ারম্যানের হত্যাকারী রেফায়েত উল্লাহ খান তোতার ফাঁসির দাবিতে এবং ওসি ও এসপির বিচারের দাবিতে এই অবরোধ করা হয়। পরে প্রশাসনের হস্তক্ষেপে দুপুর সাড়ে ১২টায় অবরোধ তুলে নেয়া হয়। গত ২৩ মার্চ উপজেলা নির্বাচনে রক্তক্ষয়ী সহিংসতায় সামছুদ্দিন প্রধানসহ তিনজন নিহত হলে ব্যাপক সহিংসতা ও হতাহতের ঘটনার জন্য পুলিশ সুপার হাবিবুর রহমান ও গজারিয়া থানার তৎকালীন . . .
মাগুরায় চার বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা
নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ৪ এপ্রিল ॥ মাগুরা পৌর এলাকার পারনান্দুয়ালী গ্রামে একটি দুর্বৃত্ত চক্র পরিকল্পিতভাবে একে একে ওই এলাকার এ্যাডভোকেট আমজাদ হোসেন বাবুসহ চারটি বাড়ির একটি বসতঘর ও ৩টি রান্নাঘরে আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে। ফলে ওই এলাকায় চরম আতঙ্ক বিরাজ করছে। এ ব্যাপারে শুক্রবার সদর থানায় জিডি করা হয়েছে। জানা গেছে, মাগুরা পৌর এলাকার পারনান্দুয়ালী গ্রামের এ্যাডভোকেট আমজাদ হোসেন বাবুর বাড়ির একটি বসতঘরে বৃহস্পতিবার রাত ৩টার দিকে কে বা কারা আগুন ধরিয়ে দিলে আসবাবপত্রসহ ঘরটি পুড়ে যায়। আগুন ধরিয়ে দেয়ার . . .
উপজেলা নির্বাচনের জের ॥ বরিশালে আ’লীগ নেতার গোয়ালঘরে অগ্নিসংযোগ, লুট
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ৪ এপ্রিল ॥ সদ্য সমাপ্ত বরিশালের বাবুগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচনে বিরোধের জের ধরে এক আ’লীগ নেতার বাড়িতে হামলা চালিয়ে লুটপাট ও অগ্নিসংযোগ করেছে বিএনপির ক্যাডাররা। এ ঘটনায় শুক্রবার বিকেলে থানায় মামলা দায়ের করা হয়েছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার গভীর রাতে উপজেলার কেদারপুর ইউনিয়নের নতুনচর ভূতেরদিয়া গ্রামে। ইউনিয়ন আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও নতুনচর ভূতেরদিয়া গ্রামের মালেক হাওলাদারের পুত্র জসিম হাওলাদার অভিযোগ করেন, সদ্য সমাপ্ত বাবুগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন চলাকালীন . . .
বাগেরহাটে ছাত্রীকে আটকে রেখে নির্যাতন
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ৪ এপ্রিল ॥ বাগেরহাটের কচুয়ায় এক মাদ্রাসাছাত্রীকে অপহরণের পর ১৪ দিন বাড়িতে আটক রেখে পাশবিক নির্যাতন চালানো হয়েছে। এ ঘটনায় বৃহস্পতিবার রাতে মেয়েটির মা বাদী হয়ে রুবেল ও তার বোনসহ তিনজনের নাম উল্লেখ করে কচুয়া থানায় একটি মামলা দায়ের করেছেন। ওই মাদ্রাসাছাত্রীকে বুধবার রাতে বাধাল বাজারের নির্যাতনকারী রুবেল হাওলাদারের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। পুলিশ ওই মাদ্রাসাছাত্রীর মেডিক্যাল পরীক্ষার জন্য বাগেরহাট সদর হাসপাতালে পাঠিয়েছে। তবে পুলিশ এখনও পর্যন্ত ওই মামলায় কোন আসামিকে আটক করতে . . .
পাঁচ দোকান ও ২৫ বাড়ি ভস্মীভূত
জনকণ্ঠ ডেস্ক ॥ রাজশাহী মোহনপুরে মুক্তিযোদ্ধার বাড়ি বৃহস্পতিবার গভীর রাতে পুড়ে ছাই হয়েছে। এছাড়া নীলফামারীতে ১২ বাড়ি, চট্টগ্রামে পাঁচলাইশে আসবাবপত্রের দোকান ও রাউজানে ৪ দোকান ও ১৩ পরিবারের সর্বস্ব ভস্মীভূত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ রাজশাহী ॥ রাজশাহীর মোহনপুর উপজেলার নওনগর গ্রামের এক মুক্তিযোদ্ধার বাড়ি ভস্মীভূত হয়েছে। অগ্নিকা-ে প্রায় ১২ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ দেওয়ান। খবর পেয়ে শুক্রবার সকালে মোহনপুর উপজেলা নির্বাহী . . .
বাউফলে মডেল টেস্টের নামে অর্ধকোটি টাকার বাণিজ্য
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৪ এপ্রিল ॥ মডেল টেস্ট পরীক্ষার নামে বাণিজ্য করছেন বাউফল শিক্ষক সমিতি। ৬০টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ২০ হাজার শিক্ষার্থীর কাছ থেকে পরীক্ষার ফির নামে হাতিয়ে নেয়া হয়েছে প্রায় ৬০ লাখ টাকা। অথচ এ পরীক্ষায় সর্বাধিক ৫ লাখ টাকা খরচ হতে পারে। বাকি টাকা যাচ্ছে ওই সমিতির নেতাদের পকেটে। মেধা যাচাইয়ের নামে এ পরীক্ষা নেয়া হলেও তার কোন সুযোগ থাকছে না। কারণ অভিন্ন প্রশ্নপত্রে সকালে ও বিকেলে বিভিন্ন স্কুলে পরীক্ষা নেয়া হচ্ছে। সরকারী বিধিতে এ ধরনের পরীক্ষা নেয়ার কোন সুযোগ নেই বলে জানিয়েছেন, . . .
সিঁড়ি বেয়ে তিনতলায় পরীক্ষা দিচ্ছে প্রতিবন্ধী
সুবিধা থেকে বঞ্চিত অভিভাবকদের ক্ষোভ
এইচএম এরশাদ, কক্সবাজার থেকে ॥ আগে মনে করতাম প্রতিবন্ধী হয়ে মা-বাবা, ভাই বোন ও সমাজের বোঝা হয়ে দিনযাপন করতে হবে। কই না-সব ভুল ধারণা। এসএসসি পাস করার পর আর নিজেকে মা-বাবার জন্য এক রকমের বিরক্তিকর বলে মনে হচ্ছে না। আমি প্রতিবন্ধী হয়েও হাতের কারুকাজ অনেক জানি। আমি এখন এইচএসসি পরীক্ষা দিচ্ছি। হয়তো ডিগ্রী নিয়ে একদিন নিজের পায়ে দাঁড়াতে পারব। সরকার বিভিন্ন ক্যাটাগরির শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দিলেও আমি এ পর্যন্ত তার কিছুই পাইনি। ফলে সাধারণ শিক্ষার্থীদের ন্যায় আমাকেও হাল টানতে হচ্ছে বলে জানিয়েছেন . . .
সাদ হত্যার বিচার দাবিতে কৃষি বিশ্ববিদ্যালয় উত্তাল
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ সাদ হত্যার বিচার দাবিতে চলমান আন্দোলনে শুক্রবার ছুটির দিনেও শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশে উত্তাল ও অগ্নিগর্ভ ছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। চলমান আন্দোলনে শিক্ষক সমাজ একাত্ম প্রকাশ করে শিক্ষার্থীদের আন্দোলনকে আরও বেগমান করে তুলেছে। শুক্রবার সকালে ক্যাম্পাসে সাদ হত্যার বিচার দাবিতে ছাত্রলীগও বিক্ষোভ মিছিল শেষে প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করেছে। একই সময়ে আন্দোলনরত শিক্ষার্থীরা বিজয় একাত্তরের সামনে সাদ হত্যাকারীদের ফাঁসির দাবিতে স্বাক্ষর আদায় অভিযান ও . . .
বাল্যবিয়ে ॥ বৃদ্ধ বর শ্বশুরের কারাদন্ড
নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ৪ এপ্রিল ॥ দুই বিঘা জমি ও নগদ অর্থ বিলিয়ে ১৪ বছরের সুখি বেগমকে ভুল বুঝিয়ে এফিডেভিটে সই নিয়ে বিয়ের কাগজ তৈরি করা হয়। আদিম লালসা মেটাতে দিনে-দুপুরে বাড়ি থেকে অপহরণ করে ঘরের দোতলায় আটক করে রাখা হয়েছে। এর পরও শেষ রক্ষা হয়নি বিয়ে পাগলা সাত সন্তানের জনক মন্নান ফকিরের (৬৫)। তাকে এক মাসের কারাদ- দেয়া হয়েছে। অর্থের লোভে শিশু কন্যাকে বাল্যবিয়েতে বাধ্য করায় বাবা ফজলু আকনকে একই মেয়াদের দ-াদেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে আলোচিত বাল্যবিয়ের ঘটনায় কথিত শ্বশুর-জামাইকে কলাপাড়ার নির্বাহী . . .
তিন জেলায় ৩ লাশ উদ্ধার
জনকণ্ঠ ডেস্ক ॥ স্বামী পছন্দ না হওয়ায় বিয়ের ১৬ দিনের মাথায় ফরিদপুরে কিশোরী গৃহবধূ গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে। এ ছাড়া মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীতে ফাঁস লাগানো যুবতী ও জামালপুরের ব্রহ্মপুত্র নদ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ ফরিদপুর ॥ স্বামী পছন্দ না হওয়ায় ফরিদপুরে বিয়ের ১৬ দিনের মাথায় রিমা পারভীন (১৭) নামের এক কিশোরী গৃহবধূ গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের মহিশালা গ্রামে ওই গৃহবধূর . . .
অবশেষে মুন্সীগঞ্জ পুলিশ সুপার প্রত্যাহার
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ দায়িত্ব পালনে অবহেলা, দুর্নীতি, অসদাচরণ ও অদক্ষতার গজারিয়ায় নির্বাচনী সহিংসতা কারণে অবশেষে মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমানকে প্রত্যাহার করা হয়েছে। তাকে পুলিশের সদর দফতরে সংযুক্ত অর্থাৎ ওএসডি করা হয়েছে। তিনি অতিরিক্ত পুলিশ সুপারের কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন। ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ জাকির হোসেন মজুমদার জানিয়েছেন, বৃহস্পতিবার রাতেই তাঁর কাছে দায়িত্ব হস্তান্তর করে চলে গেছেন। গজারিয়া নির্বাচনে তিন প্রার্থীর কাছ থেকে পুলিশের উৎকোচ গ্রহণ, সহকারী রির্টানিং অফিসার . . .
ফরিদপুরে শিক্ষা কর্মকর্তার বাড়িতে ডাকাতি
নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ৪ এপ্রিল ॥ এক শিক্ষা কর্মকর্তার বাড়িতে ডাকাতির ঘটনায় ডাকাতদল দেশীয় অস্ত্রের মুখে দেড় লাখ টাকার মালামাল নিয়ে গেছে। বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে ডাকাতির এ ঘটনা ঘটে নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের বাবুর কাইচাইল গ্রামের বিভাস চন্দ্র বসুর বাড়িতে। বিভাস বসু মাদারীপুরের শিবচরের সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (এটিও) হিসেবে কর্মরত। ডাকাতির সময় তিনি ছাড়াও বাড়িতে তাঁর বাবা কাইচাইল মডেল হাই স্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বিমান বসু, তাঁর মা রিণা বসু, স্ত্রী পপি বসু, বোন . . .
দৌলতপুর সীমান্তে ৩ বাংলাদেশীকে ফেরত দিয়েছে বিএসএফ
নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ৪ এপ্রিল ॥ কুষ্টিয়ার দৌলতপুর সীমান্ত থেকে ৩ বাংলাদেশীকে আটকের প্রায় ১৩ ঘণ্টা পর পতাকা বৈঠকের মাধ্যমে ফেরত দিয়েছে বিএসএফ। শুক্রবার বেলা ১১টার দিকে বিজিবি তাদের দৌলতপুর থানায় সোপর্দ করেছে। আটককৃতরা হলো- পাবনা জেলার শহিদুল ইসলামের ছেলে মিরাজুল, একই জেলার আব্দুর রহিমের ছেলে রফিক ও দৌলতপুর উপজেলার হোসেনাবাদ গ্রামের আশরাফুল হোসেনের ছেলে নুর মুহাম্মদ। জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করলে ভারতের কাচারীপাড়া বিএসএফ সদস্যরা তাদের আটক করে নিজ . . .
জাতীয় বিশ্ববিদ্যালয় ॥ স্নাতক (পাস) ভর্তি পরীক্ষার কর্মশালা অনলাইনে
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৪ এপ্রিল ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সের অনলাইনে ভর্তিসংক্রান্ত দু’দিনব্যাপী কর্মশালা শুক্রবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে শুরু হয়েছে। এতে সারাদেশের অধিভুক্ত প্রায় ১ হাজার ৭শ’ কলেজের শিক্ষক প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ কর্মশালার উদ্বোধন করেন। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, মেধার ভিত্তিতে যাতে শিক্ষার্থীরা বিভিন্ন . . .
জামালপুরে নতুন আন্তঃনগর ট্রেন চালুর দাবিতে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, জামালপুর, ৪ এপ্রিল ॥ জামালপুর-ময়মনসিংহ-ঢাকা লাইনে নতুন আন্তঃনগর ট্রেন চালু, যাত্রীসেবার মান বৃদ্ধি, টিকেট কালোবাজারি বন্ধসহ বিভিন্ন দাবিতে ট্রেন অভিযাত্রার অংশ হিসেবে জামালপুর জংশন স্টেশনে মানববন্ধন ও ট্রেন অবরোধ করেছে বিভিন্ন সংগঠন। জামালপুর-ময়মনসিংহ-ঢাকা লাইনে নতুন আন্তঃনগর ট্রেন চালু, যাত্রীসেবার মান বৃদ্ধি, টিকেট কালোবাজারি বন্ধসহ বিভিন্ন দাবিতে পরিবেশ বাঁচাও আন্দোলন, জামালপুর সমিতি, নাগরিক কমিটি সংরক্ষণ ফোরামসহ বিভিন্ন সংগঠন ঢাকার কমলাপুর থেকে শুক্রবার সকালে তিস্তা ট্রেনযোগে . . .