মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৩, ১ আশ্বিন ১৪২০
সুফল সমানভাবে পৌঁছানোর উদ্যোগ নেয়া হচ্ছে
সামাজিক নিরাপত্তা কর্মসূচী
হামিদুজ্জামান মামুন ॥ সামাজিক নিরাপত্তা কর্মসূচীর সুফল সমানভাবে পৌঁছানোর উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যেই এ কমসূচীর সাফল্যের কারণে মানুষের আয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪ ডলারে। এ বিষয়ে বিশ্বব্যাংকের সাম্প্রতিক এক প্রতিবেদনেও বলা হয়েছে, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় দরিদ্র মানুষের জন্য সরকারের বিভিন্ন কর্মসূচী বড় অবদান রেখেছে। যদিও বাংলাদেশের ৪০ শতাংশ দরিদ্র মানুষ এখনও এ কর্মসূচীর সুবিধা পায় না; তারপরও এর অবদান গুরুত্বপূর্ণ। সব গরিব মানুষ সরকারের সামাজিক নিরাপত্তার সুবিধা পেলে বাংলাদেশ দারিদ্র্য বিমোচনে . . .
রূপগঞ্জে প্লাস্টিক পাইপ দিয়ে অবৈধ গ্যাস সংযোগ
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১৫ সেপ্টেম্বর ॥ রূপগঞ্জে প্লাস্টিক আর টিউবওয়েলের পাইপ দিয়ে চলছে অবৈধ গ্যাস সংযোগ। অসাধু নামধারী ঠিকাদারদের সিন্ডিকেট উপজেলার প্রায় ১৪ হাজার বিতরণ লাইনে ব্যবহার করছে এ সব ফিটনেসবিহীন নিম্নমানের পাইপ। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন সচেতন মহল। তিতাস গ্যাস ট্রান্সমিসন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার যাত্রামুড়া শাখার আওতায় চলছে এ অবৈধ গ্যাস সংযোগের কাজ। জানা গেছে, উপজেলার দুটি পৌরসভা, ৭টি ইউনিয়ন এবং ৫০ হাজার লোক অধ্যুষিত চনপাড়া বস্তির . . .
চট্টগ্রামে এটিএম বুথে গ্রাহক হয়রানি
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে ইস্টার্ন ব্যাংকের এটিএম (অটোমেটিক ট্রেলার মেশিন) বুথে গ্রাহক হয়রানি বেড়েছে। গ্রাহকের চাহিদা অনুযায়ী বুথে অর্থ রক্ষিত না থাকাসহ অর্থ উত্তোলনের পর কোন রসিদ বের না হওয়ার ঘটনাও ঘটছে। গত ১১ সেপ্টেম্বর জুবিলী রোডের ইস্টার্ন ব্যাংক লিমিটেডসংলগ্ন এটিএম বুথ থেকে এক গ্রাহক ২০ হাজার টাকা উত্তোলন করতে গিয়ে কর্মকর্তাদের হয়রানির শিকার হয়েছেন। এমনকি ব্যাংকের সহকারী ব্যবস্থাপক গ্রাহকের অভিযোগ অনুযায়ী হিসাব পরীক্ষা না করে আবেদনের মাধ্যমে ঢাকার সংশ্লিষ্ট ব্যাংকের এটিএম বুথ . . .
‘চট্টগ্রামের উপভাষা’ গ্রন্থের মোড়ক উন্মোচন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিশিষ্ট ভাষা বিজ্ঞানী, শিক্ষাবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. মনিরুজ্জামান রচিত ‘চট্টগ্রামের উপভাষা’ গ্রন্থের মোড়ক উন্মোচিত হয়েছে রবিবার। গ্রন্থের মোড়ক উন্মোচন ও লেখক হিসেবে তাঁকে সম্মানী প্রদান উপলক্ষে দুপুরে এক অনুষ্ঠান চবি উপাচার্য দফতরের সভা কক্ষে অনুষ্ঠিত হয়। এতে চবি উপাচার্য প্রফেসর মোঃ আনোয়ারুল আজিম আরিফ এবং উপউপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন। উপাচার্য বলেন, চট্টগ্রামের ভাষার বৈশিষ্ট্য, মহত্ত্ব, . . .
পারাপারের অপেক্ষায় ৩শ’ যান ॥ মাওয়া-কাওড়াকান্দি রুটে ফেরি চলাচল এখনও স্বাভাবিক হয়নি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল এখনও স্বাভাবিক হয়নি। ১৬টি ফেরির মধ্যে রবিবার ১০টি ফেরি দিয়ে সার্ভিস সচল রাখা হয়। তীব্র স্রোতে এখনও ৫টি ফেরি চলাচল করতে পারছে না। যান্ত্রিক ত্রুটির কারণে রো রো ফেরি খানজাহান আলীকে মেরামতের জন্য মাওয়ার ভ্রাম্যমাণ ওয়ার্কশপে পাঠানো হয়েছে। এতে উভয় পাড়ে পারাপারে অপেক্ষায় রয়েছে ৩ শতাধিক যানবাহন। তবে গত কয়েক দিনের তুলনায় পদ্মায় স্রোতের তীব্রতা কিছুটা কম। মাওয়া বিআইডব্লিউটিসির সহকারী মহাব্যবস্থাপক এ সব তথ্য দিয়ে জানান, গত কয়েক দিনের তুলনায় . . .
পাথরঘাটায় মুক্তিপণের দাবিতে ১৬৫ জেলে অপহৃত
সংবাদদাতা, পাথরঘাটা, ১৫ সেপ্টেম্বর ॥ পাথরঘাটা থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে কচিখালী ও পক্ষিদিয়া নামক এলাকায় সুন্দরবনের জলদস্যু শীর্ষ বাহিনী গত ২ দিনে অর্ধশত ট্রলারে ডাকাতি করে ৪ ট্রলারসহ ১৬৫ জেলে অপহরণ করেছে। ডাকাতিকালে জেলেদের বেধড়ক মারধরের সময় ৭০ থেকে ৮০ জেলে আহত হন। ঘটনাটি ঘটেছে শনি ও রবিবার রাতে। অপহৃতরা হলেন, জেলে মাসুম, ফোরকান, লাল মিয়া, খলিলুর হেমান, ফারুক হোসেন, কবির, আঃ করিম, বয়াতি, কবির মোল্লা, নবী হোসেন, সেন্টু, দুলাল, ইউনুছ, মিজান, রিয়াজ, সেলিম মিয়া, কামাল হোসেন, শুক্কুর মিয়া, জয়নাল, ফিরোজ . . .
কক্সবাজারে বিলীন হচ্ছে ফসলী জমি
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ কক্সবাজার জেলার উখিয়ার রেজু খালের অব্যাহত ভাঙ্গনের কারণে রক্ষা করা যাচ্ছে না ১০টি গ্রাম ও ৩ শতাধিক বসতবাড়ি। রাক্ষসী রেজু খালের করালগ্রাসে বহু ভিটেবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভয়াবহ ভাঙ্গনের ফলে অন্তত ৩০ একর ফসলী জমির অস্তিত্ব নেই। স্পারবাঁধ নির্মাণ না হওয়ায় কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কসহ রেজু খালের ওপর নির্মিত ব্রিজটিও হুমকির মুখে পড়েছে। বৃহত্তর রেজু খালটি বঙ্গোপসাগরের সঙ্গে সংযুক্ত হওয়ার কারণে সাগরের জোয়ারের তোড়ে ভাঙ্গনে আরও বেশি শক্তিশালী হয়ে উঠছে রাক্ষসী রেজুখাল। জালিয়াপালং . . .
চুয়াডাঙ্গায় দিনমজুর খুন, অন্যত্র ১৪ লাশ উদ্ধার
জনকণ্ঠ ডেস্ক ॥ চুয়াডাঙ্গার দামুড়হুদায় এক দিনমজুরকে পিটিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এছাড়া সুনামগঞ্জ, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, চট্টগ্রাম, ময়মনসিংহের ত্রিশাল, ফরিদপুর, মুন্সীগঞ্জের সিরাজদিখান, টাঙ্গাইল, পিরোজপুরের স্বরূপকাঠি, জয়পুরহাট এবং ঢাকার সাভার ও কেরানীগঞ্জ থেকে ব্যবসায়ী, কিশোর, যুবক, সিএনজিচালক তরুণী গৃহবধূসহ ১৪ জনের লাশ উদ্ধার করেছে পুলিশ। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার পাঠানোÑ চুয়াডাঙ্গা ॥ চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার রামননগর গ্রামে শাহাবুদ্দিন ম-ল নামে এক দিনমজুরকে কুপিয়ে . . .
পঞ্চগড়ে যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতন
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ আটোয়ারীতে গৃহবধূ রূপনা বানুকে (২৬) বিয়ের পর থেকে যৌতুকের জন্য স্বামী নামের নরপশু স্কুলশিক্ষক ও শাশুড়ি মারপিটসহ মানুষিক নির্যাতন চালিয়ে আসছে। সর্বশেষ বেসরকারী একটি হাইস্কুলে রূপনাকে চাকরি দেয়ার নাম করে যৌতুক হিসেবে ৩ লাখ টাকা রূপনাকে বাবারবাড়ি থেকে নিয়ে আসতে বলা হয়। রূপনার বড়ভাই বোনের সুখের কথা চিন্তা করে অনেক কষ্টে দেড় লাখ টাকা যোগাড় করে বোন জামাইয়ের হাতে তুলে দেন। কিন্তু যৌতুকলোভী স্বামীর এতে মনঃপূত না হওয়ায় অবশিষ্ট আরও দেড় লাখ টাকার জন্য রূপনাকে চাপ প্রয়োগ করে। এতে রূপনা . . .
মতবিনিময় সভায় বক্তারা ॥ রামপালের তাপ বিদ্যুত কেন্দ্র সুন্দরবনের ক্ষতি করবে না
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা প্রেসক্লাব মিলনায়তনে রবিবার সকালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুত কেন্দ্র নির্মাণ প্রকল্প বিষয়ে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। সভা আয়োজন করে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল)। সভায় সভাপতিত্ব করেন ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ। উপস্থিত ছিলেন বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড চেয়ারম্যান মোঃ আব্দুল ওয়াহাব খান। বিআইএফপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ভিএস তাম্রাকর, প্রকল্প পরিচালক রবীন্দ্রনাথ সমাদ্দার, . . .