মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ সেপ্টেম্বর ২০১৩, ২৭ ভাদ্র ১৪২০
ব্রহ্মপুত্র অববাহিকায় হঠাৎ পানি বৃদ্ধি ॥ চরাঞ্চল প্লাবিত
জনকণ্ঠ ডেস্ক ॥ ব্রহ্মপুত্র অববাহিকার সব নদ-নদীর পানি হঠাৎ বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতি মারাত্মক রূপ নিয়েছে। গাইবান্ধার ঘাঘটে ৪৪ সে.মি, ব্রহ্মপুত্র ও যমুনায় বিপদসীমার ৪৩ সে.মি ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এ ছাড়া কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, জামালপুর, ফরিদপুর, মানিকগঞ্জে পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চল প্লাবিত হয়েছে। রাজশাহীতে পানি কমলেও এখনও পানিবন্দী রয়েছে হাজারও মানুষ। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- গাইবান্ধায় ঘাঘট ও ব্রহ্মপুত্র বিপদসীমার ওপরে উজান থেকে নেমে আসা পানি ও অবিরাম বৃষ্টিপাতে . . .
কেরানীগঞ্জ ও সিলেটে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ২৭
কেরানীগঞ্জ সংবাদদাতা ॥ কেরানীগঞ্জের কলাতিয়া এলাকায় মঙ্গলবার দুপুরে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ১৫ নেতাকর্মী আহত হয়। অহতদের মধ্যে থানা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক সেলিম রেজাকে আশঙ্কাজনক অবস্থায় রাজধানীর সিকদার মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় উত্তেজিত ছাত্রদল কর্মীরা ৩-৪টি গাড়ি ভাংচুর করে। জানা গেছে, মঙ্গলবার দুপুর ১২টায় ছাত্রদল নেতা সেলিম রেজার ভাতিজা রাকিব বাসা থেকে মোটরসাইকেল যোগে রামেরকান্দা . . .
আলোচনা করেই নির্বাচন পদ্ধতি ঠিক করতে হবে ॥ খাদ্যমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ নির্বাচন পদ্ধতি নিয়ে জাতীয় সংসদে আলোচনা করেই সমাধান করতে হবে বলে খাদ্যমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক অভিমত ব্যক্ত করেছেন। আগামী অধিবেশনে অংশ নিয়ে এ বিষয়ে প্রস্তাব উত্থাপনের জন্য তিনি বিরোধী দলের প্রতি আহ্বান জানান। মঙ্গলবার তিনি নেত্রকোনা জেলা পরিষদ মিলনায়তনে আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক কর্মীসভায় একথা বলেন। মেঘনায় ট্রলারডুবি ॥ ছাত্রের মৃত্যু নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ১০ সেপ্টেম্বর ॥ চাঁদপুরের মেঘনার মতলব উত্তর আমিরাবাজ এলাকায় প্রচ- ঢেউয়ের আঘাতে ২০-২৫ ছাত্রছাত্রী নিয়ে . . .
নারীদের সক্ষম নাগরিক হিসেবে গণ্য করতে হবে ॥ এমিলি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি বলেছেন, দেশের জনসংখ্যাকে শক্তিতে রূপান্তরিত করতে হবে। এ জন্য দেশের সকল কর্মক্ষম নাগরিককে যার যার দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে। আমাদের দেশের নারীরা আজও বঞ্চিত, নির্যাতিত। তাদের নারী হিসেবে গণ্য না করে দেশের একজন সক্ষম নাগরিক হিসেবে গণ্য করতে হবে। নারীদের বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তিনি মঙ্গলবার সকালে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত অন্তরঙ্গ সংলাপ ‘আপনারা আছেন কেমন?’ অনুষ্ঠানে প্রধান . . .
সংক্ষিপ্ত সংবাদ
আধুনিক পদ্ধতিতে ধান চাষ স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম সদরে ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায় ৩০৬ একর জমিতে ১০টি ব্লকের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে অধিক সংখ্যক কৃষককে সম্পৃক্ত করে ধান চাষ শুরু করা হয়েছে। এতে ২৩০ একর জমিতে লাগানো হয়েছে আগাম খরা সহিষ্ণুজাত ব্রিধান ৩৩, বিআর-১১ লাগানো হয়েছে ২৪ একর জমিতে এবং বিনা-৭ লাগানো হয়েছে ৫২ একর জমিতে। এসব কৃষি পদ্ধতিতে চাষাবাদে ৬৯২ জন কৃষককে কারিগরি প্রশিক্ষণ ও আর্থিক অনুদান দেয়া হয়। ব্র্যাক জেলা প্রতিনিধি আলমাছুর রহমান জানান, কৃষি বিভাগের . . .
৩শ’ আসনে প্রার্থী দেবে ইসলামী আন্দোলন ॥ ২৬০ চূড়ান্ত
প্রতিকেন্দ্রে ভোট বাক্স থাকবে ॥ চরমোনাই পীর
খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩শ’ আসনেই প্রার্থী দেবেন চরমোনাই পীরের ইসলামী আন্দোলন বাংলাদেশ। ইতোমধ্যে বরিশাল বিভাগের ২১টি আসনের মধ্যে ২০টি আসনসহ ২৬০টি আসনের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাইর পীর মাওলানা মুফতি সৈয়দ মোঃ রেজাউল করীমের ভাই সৈয়দ ফয়জুল করিম বরিশালের দুটি আসন থেকে প্রার্থী হবেন। বরিশালে শুধু পটুয়াখালী-২ আসনের প্রার্থী নিশ্চিত করতে পারেনি সংগঠনটি। আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই প্রথম কোন রাজনৈতিক . . .
পলাশবাড়ীতে অবৈধ বিদ্যুত সংযোগ দিয়ে উৎকোচ গ্রহণ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১০ সেপ্টেম্বর ॥ গাইবান্ধার পলাশবাড়ী পিডিবির আওতাধীন এলাকায় অবৈধ বিদ্যুত সংযোগ দিয়ে একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারী লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে। বাঁশের খুঁটির মাধ্যমে দেয়া এসব লাইনের কারণে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী। গাইবান্ধা জেলা বিদ্যুত অফিসের প্রভাবশালী মহলের ছত্রছায়ায় এসব ঘটনার অভিযোগ উঠলেও উর্ধতন কর্তৃপক্ষ নির্বিকার ভূমিকা পালন করছেন। জানা গেছে, পিডিবি পলাশবাড়ী কার্যালয় কর্তৃপক্ষ সরকারী নীতিমালা লঙ্ঘন করে অর্থের বিনিময়ে তাদের . . .
নাটোরে কলেজ চত্বরে ১৪৪ ধারা ॥ অধ্যক্ষসহ আটক ১২
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ১০ সেপ্টেম্বর ॥ নাটোরে সিংড়া টেকনিক্যাল এগ্রো বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক রকির অনিয়ম ও দুর্নীতিকে ঘিরে মঙ্গলবার সকালে হামলা পাল্টা হামলায় আহত হয়েছে ২০ জন। ব্যাপক ভাংচুরের শিকার হয়েছে কলেজ। একপর্যায়ে স্থানীয়রা অধ্যক্ষকে তাঁর রুমে রেখে বাইরে থেকে ছিটকিনি বন্ধ করে অবরুদ্ধ করে রাখে। পরিস্থিতি সামাল দিতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কলেজ চত্বর ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। সিংড়ার ইউএনও জানায়, মঙ্গলবার সকালে ছিল কলেজ ম্যানেজিং কমিটির জরুরী . . .
ভাটেরা গ্যাসক্ষেত্রের কূপ খনন শুরু
নিজস্ব সংবাদদাতা, মৌলভীবাজার ১০ সেপ্টম্বর ॥ মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল ও ভাটেরা ইউনিয়নে অবস্থিত ভাটেরা গ্যাসক্ষেত্রের ৫নং কূপ খনন কাজ মঙ্গলবার সকালে রিগ ‘বিজয়’ এর মাধ্যমে শুরু হয়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স এই গ্যাসক্ষেত্রের খনন কাজ করছে। প্রকল্প কাজের ড্রিলিং ইনর্চাজ রেজাউল করিম জানান, আবহাওয়া অনুকূলে থাকায় মঙ্গলবার থেকে ৫নং কূপের খনন কাজ শুরু হয়েছে। গ্যাসক্ষেত্রের ফিল্ড ইনচার্জ মোহাম্মদ হাসানুজ্জামান জানান, ৩নং কূপ থেকে ২০ মিলিয়ন ঘনফুট ও ৪নং কূপ থেকে প্রতিদিন ১৯ মিলিয়ন . . .