মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
উৎসাহ উদ্দীপনায় জন্মাষ্টমী পালিত
জনকণ্ঠ ডেস্ক ॥ যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক ধর্মীয় উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে শুভ জন্মাষ্টমী উৎসব পালিত হয়েছে। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে পূজা উদ্যাপন পরিষদ, কৃষ্ণসঙ্ঘ, পুজোম-পসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচী গ্রহণ করে। কর্মসূচীর মধ্যে রয়েছে মঙ্গল প্রদীপ প্রজ্ব¡লন ও শোভাযাত্রা, কৃষ্ণপুজো, ধর্মীয় আলোচনাসভা, কীর্তন, চ-ী ও গীতা পাঠ, প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাদ্যযন্ত্র ও নানা সংযোগ, কৃষ্ণভক্তরা শোভাযাত্রায় অংশ নেন। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা . . .
বন্যা ॥ দৌলতপুরে লাখো মানুষ পানিবন্দী
নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ২৮ আগস্ট ॥ টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুষ্টিয়ার দৌলতপুরে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। উপজেলার দুই ইউনিয়নের ৩৫টি গ্রাম এখন পানির নিচে। তলিয়ে গেছে প্রায় ১৫০০ হেক্টর জমির ফসল। দীর্ঘদিন ধরে পানিবন্দী থাকায় মানুষের মধ্যে বিভিন্ন রোগ দেখা দিয়েছে। দুর্গত এলাকায় ত্রাণ তৎপরতা শুরু হলেও তা চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল বলে ভুক্তভোগীরা জানিয়েছে। সরেজমিন বন্যাকবলিত এলাকা ঘুরে দেখা গেছে, পদ্মা নদীতে উজানের নেমে আসা পানি বৃদ্ধি . . .
এ্যাসিড সন্ত্রাসের শিকার মা ও মেয়ে
নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ২৮ আগস্ট ॥ যৌতুক দিতে না পারায় পটুয়াখালীতে দ্বিতীয় স্বামীর ছোড়া এ্যাসিডে ঝলসে গেছে স্ত্রী হেলেনা বেগম (৪৫) ও তার প্রথম ঘরের মেয়ে সুমির (১৫) শরীর। মঙ্গলবার রাতে সদর উপজেলার বদরপুর ইউনিয়নের মিঠাপুর গ্রামে এ ঘটনা ঘটে। এ্যাসিডদগ্ধ মা ও মেয়েকে রাতেই পটুয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের বেডে চিকিৎসাধীন হেলেনা বেগম জানান, প্রথম স্বামী মারা যাবার পর মেয়েকে নিয়ে স্থানীয় মিঠাপুর গ্রামের নেছার মৃধার সঙ্গে তার দ্বিতীয় বিয়ে হয়। বিয়ের পর থেকেই যৌতুকের জন্য নেছার . . .
চাকরির বয়স ৬৭ করার দাবি ব্রি’র বিজ্ঞানীদের
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৮ আগস্ট ॥ কৃষি বিজ্ঞানীদের চাকরির বয়স ৮ বছর বাড়িয়ে ৬৭ করার দাবি জানিয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বিজ্ঞানীরা। ব্রি’র ভিআইপি সম্মেলন কক্ষে বুধবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ব্রি’র বিজ্ঞানীরা ওই দাবি জানিয়েছেন। ব্রি’র মহাপরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিচালক (গবেষণা) খাইরুল বাশার, পরিচালক (প্রশাসন) জীবন কৃষ্ণ বিশ্বাস, ড. ইসলাম উদ্দিন মোল্লাহ প্রমুখ। মহাপরিচালক তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার পর . . .
নড়াইলে চার দিনব্যাপী সুলতান উৎসব শুরু আজ
নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ২৮ আগস্ট ॥ নড়াইলের চিত্রা নদীতে গ্রাম বাংলার অন্যতম লোক উৎসব নৌকাবাইচের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার থেকে ৪ দিনব্যাপী সুলতান উৎসব শুরু হচ্ছে। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৮৯তম জন্মোৎসব উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এদিন বিকেল ৩টায় শহরের কুড়িগ্রামে সুলতানের বাড়ির পাশ দিয়ে বয়ে চলা চিত্রা নদীতে নড়াইল ফেরিঘাট থেকে চিত্রা ব্রিজ পর্যন্ত ২ কিলোমিটার আকর্ষণীয় মহিলা ও পুরুষের নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিবছর নড়াইল ছাড়াও আশপাশের জেলা থেকে হাজার হাজার নারী-পুরুষ . . .
ব্যবসায়ী পংকজের ওপর হামলাকারীদের গ্রেফতার দাবি
রবিবার ধর্মঘটের আল্টিমেটাম
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৮ আগস্ট ॥ গাইবান্ধা জেলা শহরে সবুজপাড়ার (সান্দারপাড়া) চাঁদাবাজ সন্ত্রাসী মুকুল তার সহযোগী সন্ত্রাসী কর্তৃক সশস্ত্র হামলা চালিয়ে বিশিষ্ট ব্যবসায়ী পংকজ কুমার সাহাকে গুরুতর আহত করার ঘটনায় সন্ত্রাসী মুকুলসহ সকল হামলাকারীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে। গাইবান্ধা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের নেতৃত্বে বুধবার অনুষ্ঠিত জেলা ব্যবসায়ী ও শ্রমিক সংগঠন সমূহের এক প্রতিবাদ সমাবেশে এ দাবি জানানো হয়। অন্যথায় এর প্রতিবাদে আগামী রবিবার সকাল ৬টা . . .
যশোরে বেশি দামে সার বিক্রি ॥ ক্ষুব্ধ কৃষক
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ দেশের বৃহত্তম সারের মোকাম নওয়াপাড়ায় সরকার নির্ধারিত মূল্যের চেয়ে ইউরিয়া বেশি দামে বিক্রি করায় বিক্ষুব্ধ হয়ে উঠেছে এ অঞ্চলের কৃষকরা। সরকার সম্প্রতি ইউরিয়া সারের ৫০ কেজি বস্তা প্রতি ২শ’ টাকা এবং কেজি প্রতি ৪ টাকা দাম কমালেও বাজারে এর কোন প্রভাব না পড়ায় খুচরা সার বিক্রেতাদের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়ছেন। ঘটছে অনাকাঙ্খিত ঘটনা। কৃষকরা সার মনিটরিং ব্যবস্থাকে দায়ী করছে। বিএডিসি সার ডিলারদের সরকার ঘোষিত কম মূল্যে সার বিক্রির নির্দেশনা না দেয়ার অভিযোগ রয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ . . .
নরসিংদীতে স্বামী-স্ত্রীকে শ্বাসরোধে হত্যা
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ২৮ আগস্ট ॥ পলাশ উপজেলার বালিয়া গ্রামের আরমান ভূইয়া ও তার স্ত্রী মোসলেমা বেগমের গলিত লাশ তাদের নিজ ঘর থেকে উদ্ধার করেছে পুলিশ। সোমবার রাতে দুর্বৃত্তরা তাদের নিজ ঘরে শ্বাসরুদ্ধ করে হত্যা করার পর লাশ তালাবদ্ধ করে রাখে। খবর পেয়ে পুলিশ বুধবার সকালে ঘটনাস্থল থেকে তাদের গলিত লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতাল মর্গে পাঠায়। জানা গেছে, আরমান ভূইয়ার পর্তুগাল প্রবাসী ছেলে টিটু মঙ্গলবার সকাল থেকে সারাদিন মোবাইল ফোনে বারবার কল করে বাবা মার সঙ্গে কথা বলতে ব্যর্থ হয়। . . .