মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ আগষ্ট ২০১৩, ৪ ভাদ্র ১৪২০
চাঁদপুরে ট্রেন ও লঞ্চে উপচেপড়া ভিড়
ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে যাত্রা
নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ১৮ আগস্ট ॥ চাঁদপুর থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর ও মেইল ট্রেনগুলোতে উপড়েপড়া ভিড়ের মধ্যেও যাত্রীরা কর্মস্থলে যোগদান করতে জীবনের ঝুঁকি নিয়ে চাঁদপুর ত্যাগ করছে। অপরদিকে নৌপথে লঞ্চগুলোতে তিলধারণের জায়গা পর্যন্ত নেই। ধারণক্ষমতার ৫ গুণ বেশি যাত্রী নিয়ে লঞ্চগুলো চাঁদপুর থেকে ঢাকা অভিমুখে যাচ্ছে। নৌবন্দর কর্তৃপক্ষ ও নৌপুলিশ এতে দায়িত্বশীল ভূমিকা পালন করছে না বলে যাত্রীদের অভিযোগ। রবিবার শহরের বড় স্টেশন ও কোর্ট স্টেশন এলাকা ঘুরে দেখা যায়, চাঁদপুর জেলার বিভিন্ন স্থান থেকে শত শত যাত্রী . . .
শ্রমিক গৃহবধূ যুবক কিশোরসহ খুন ৯
জনকণ্ঠ ডেস্ক ॥ গাজীপুরে দুর্বৃত্তদের হাতে শ্রমিক, রাজশাহীতে গৃহবধূ, নরসিংদীতে বিএনপি নেতা, ফটিকছড়িতে বৃদ্ধ, ফরিদপুরে কিশোর, রাউজানে যুবলীগ ক্যাডার, গৌরনদীতে গৃহবধূ, মানিকগঞ্জে অজ্ঞাত মহিলা ও সিরাজগঞ্জে যুবক খুন হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ গাজীপুর : কাপাসিয়ায় দুর্বৃত্তরা এক শ্রমিককে খুন করেছে। তার নাম সিরাজ উদ্দিন (৫৫)। সে কাপাসিয়া উপজেলার রামপুরা খাগুরিয়া টেক এলাকার জনর উদ্দিনের ছেলে। জানা গেছে, গত শনিবার দুপুরে সিরাজ উদ্দিন বাড়ি থেকে বের হন। এরপর হতে তার হদিস . . .
প্রভাবশালীদের দখলে ১৫৪ বিঘা জমি
নওয়াপাড়া নৌবন্দর
সাজেদ রহমান, যশোর অফিস ॥ নওয়াপাড়া নৌবন্দরের প্রায় ৫০০ কোটি টাকা মূল্যের ৫১ দশমিক ৫৫ একর (১৫৪ বিঘা) সম্পত্তি ভূমিদস্যু প্রভাবশালী ব্যবসায়ীরা জবরদখল করে রেখেছে। দখলকৃত জমিতে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে শিল্প-কলকারখানা, ঘাট, গুদাম ও ব্যবসা-প্রতিষ্ঠান। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান সম্প্রতি নওয়াপাড়া নৌবন্দর পরিদর্শনকালে নদীর দুই তীরে অবস্থিত অবৈধ দখলদারদের উচ্ছেদের নির্দেশ দিলেও তা বাস্তবায়ন করতে পারেননি নওয়াপাড়া নৌবন্দর কর্তৃপক্ষ। অভয়নগরের ৩টি ইউনিয়ন ভূমি অফিস (নওয়াপাড়া, তালতলা ও মহাকাল) কর্মকর্তারা জমির . . .
গাজীপুর ও সাভারে শ্রমিক বিক্ষোভ
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৮ আগস্ট ॥ গাজীপুরে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে রবিবার একটি গার্মেন্টসের শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। গাজীপুর সদরের তেলিপাড়া এলাকার ক্রিস্টাল মার্টিন বিডি লিঃ কারখানার ১৬ শ্রমিককে অসদাচরণের কারণে ৫ আগস্ট ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়ে শোকজ করে। এ নিয়ে শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দেয়। ঈদের ছুটি শেষে শনিবার কারখানা খোলা হলে শ্রমিকরা কর্তৃপক্ষের ওই সিদ্ধান্তের প্রতিবাদে দিনভর কর্মবিরতি ও বিক্ষোভ করে। শ্রমিক অসন্তোষের কারণে কর্তৃপক্ষ এদিন কারখানা ছুটি ঘোষণা করে। রবিবার সকালেও . . .
বাগেরহাট ও মাদারীপুরে অস্ত্র গুলিসহ আটক ৫
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ১৮ আগস্ট ॥ বাগেরহাটে রবিবার ভোরে পৃথক অভিযানে পুলিশ অস্ত্র ও গুলিসহ ৪ জনকে আটক করেছে। সদর উপজেলার সুন্দরঘোনা গ্রাম থেকে চিহ্নিত সন্ত্রাসী শেখ এমদাদুল হক ওরফে এমদা ওরফে সিদ্দিককে পুলিশ ৩ রাউন্ড গুলিসহ আটক করেছে। সে চিহ্নিত সন্ত্রাসী ও একাধিক অপরাধে অভিযুক্ত বলে সদর থানার ওসি এরশাদুল কবীর চৌধুরী জানিয়েছেন। অপরদিকে, কচুয়া উপজেলার মাধবকাঠি এলাকা থেকে একটি ওয়ান শুটারগানসহ তিনজনকে আটক করেছে পুলিশ। আটকরা কচুয়া উপজেলার কাশেম সরদার, তার স্ত্রী মোমেনা বেগম ও একই উপজেলার আলীপুর গ্রামের . . .
আ’লীগের মনোনয়ন প্রত্যাশী বাবুল কপ্টার নিয়ে গেলেন ভালুকায়
নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ১৮ আগস্ট ॥ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী বঙ্গতাজ শহীদ তাজউদ্দীন আহমেদের ভাগিনা বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী আলহাজ নজরুল ইসলাম খান বাবুল শনিবার বিকেলে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে উপজেলার ধলিয়া স্কুল এ্যান্ড কলেজ মাঠে অবতরণ করেন। এ সময় হাজার হাজার উৎসুক জনতা তাকে দেখতে কলেজ মাঠে ভিড় জমায়। পরে আলহাজ নজরুল ইসলাম খান বাবুল জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ শীর্ষক প্রতিযোগিতামূলক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগদান করে বিজয়ীদের মধ্যে পুরস্কার . . .
ফরিদপুরে স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের সংঘর্ষ, আহত ৩০
নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৮ আগস্ট ॥ ফরিদপুরের নগরকান্দায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সংঘর্ষে উভয়পক্ষের ৩০ জন আহত হয়েছে। এ সময় নগরকান্দা বাজারের ২০টি দোকানে হামলা ভাংচুর ও লুটপাটের ঘটনাও ঘটে। শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত এ সংঘর্ষের ঘটনা ঘটে নগরকান্দা উপজেলা সদরের বাজার এলাকায়। পরে পুলিশ লাঠিপেটা এবং কাঁদানে গ্যাসের ছয়টি সেল ও একটি রবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। প্রত্যক্ষদর্শীরা জানায়, দুইপক্ষের শতাধিক . . .
সাভারে সতীনের ছেলে বিক্রিকালে সৎমা আটক
নিজস্ব সংবাদদাতা, সাভার, ১৮ আগস্ট ॥ সাভারে সতীনের ছেলেকে চুরি করে বিক্রি করার সময় সৎমাকে আটক করে পুলিশে দিয়েছে জনতা। রবিবার সকাল ১০টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ডের সুপার ক্লিনিকের সামনে এ ঘটনা। আটক ওই নারীর নাম খাদিজা বেগম (৩০)। তিনি খুলনা জেলার বটিয়াঘাটা থানার আমিরপুর গ্রামের বাবুল মিয়ার স্ত্রী। জানা গেছে, খাদিজা বেগম রবিবার সকাল ১০টায় সাভার বাজার বাসস্ট্যান্ডের সুপার ক্লিনিকের সামনে একজন রিক্সাচালকের কাছে সতীনের ছেলে আকাশকে (২) বিক্রি করতে যায়। তাকে আটক করে স্থানীয় জনতা থানায় খবর দিলে পুলিশ . . .
খুবির নবনিযুক্ত ট্রেজারারের দায়িত্বগ্রহণ
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) নবনিযুক্ত ট্রেজারার খান আতিয়ার রহমান রবিবার সকালে দায়িত্ব গ্রহণ করেছেন। এ উপলক্ষে সকাল ১১টায় প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সভায় সভাপতিত্ব করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে নবনিযুক্ত ট্রেজারারকে শুভেচ্ছা জানান। সভায় বিশ্ববিদ্যালয়ের ডিন, রেজিস্ট্রার, ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধান ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন। উপাচার্য নবনিযুক্ত ট্রেজারারকে বিশ্ববিদ্যালয়ে স্বাগত . . .
টাঙ্গাইলে ছাত্রীকে উত্ত্যক্তের দায়ে দুই যুবকের কারাদণ্ড
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৮ আগস্ট ॥ সামাজিক যোগাযোগের মাধ্যমে (ফেসবুক) এক কলেজছাত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে টাঙ্গাইলে দুই যুবককে ছয় মাসের বিনাশ্রম কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। রবিবার দুপুরে টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মল্লিকা খাতুন এ দ-াদেশ প্রদান করেন। দ-প্রাপ্তরা হলো টাঙ্গাইল শহরের শিবনাথ পাড়ার মামুনুর রশীদের ছেলে জাহিদুর রশীদ ও করটিয়া কলেজপাড়া এলাকার বেলাল হোসেনের ছেলে আশিকুর রহমান। তারা দুজনই কলেজছাত্র। মামলার অভিযোগে জানা গেছে, দ-প্রাপ্তরা টাঙ্গাইল . . .
কক্সবাজারে প্রবল বর্ষণে শতাধিক গ্রাম প্লাবিত
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১৮ আগস্ট ॥ টানা ২ দিনের প্রবল বর্ষণ, পাহাড়ী ঢল ও জোয়ারের পানিতে কক্সবাজারের টেকনাফ, উখিয়া, রামু, চকরিয়া, পেকুয়া, মহেশখালী ও কুতুবদিয়ায় প্রায় শতাধিক গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। শুক্রবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত টানা বর্ষণ চলে। এতে পাহাড়ী ঢল, সমুদ্র এবং বাকখালী, নাফনদী ও চকরিয়ার মাতামুহুরী নদীর জোয়ারের কারণে সৃষ্ট জলাবদ্ধতায় শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। রবিবার ৩৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজারের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক। পাহাড়ী ঢলে . . .
তুচ্ছ ঘটনার জের কিশোরগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ২, আহত ৫
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ১৮ আগস্ট ॥ কিশোরগঞ্জে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দু’পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে প্রতিপক্ষের ছোড়া বন্দুকের গুলিতে দুজন গুলিবিদ্ধসহ অন্তত ৫ জন আহত হয়েছে। আহতদের মধ্যে গুলিবিদ্ধ হানিফ নামে যুবক ও স্কুলছাত্র নোমানের অবস্থা আশঙ্কাজনক। তাদের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার রাত ১০টার দিকে সদরের বৌলাই ইউনিয়নের হাবিবনগরে একটি জানাজার কথা কাটাকাটির জের ধরে স্থানীয় মাহাতাব কমিশনার গ্রুপ ও ভাসানী গ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনাটি ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে . . .
জয়পুরহাট সীমান্তে বিজিবির গুলিতে ভারতীয় চোরাচালানি নিহত
নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ১৮ আগস্ট ॥ শনিবার গভীর রাতে জেলার পাঁচবিবি উপজেলার উচনার নুনীয়াপাড়া সীমান্তে বিজিবির গুলিতে এক ভারতীয় চোরাচালানি নিহত এবং একজন আহত হয়েছে। এ সময় চোরাচালানিদের হামলায় বিজিবির ২ জন সদস্যও আহত হয়েছে। ঘটনার পর বিজিবি এবং বিএসএফের মধ্যে বৈঠকের পর সীমান্তে উত্তেজনা কমেছে। জানা যায়, রাত ৩টা ১৫ মিনিটে ভারতীয় গরু পাচারকারীরা গরু নিয়ে ২৮১ মেইন পিলারের ১৮-১৯ সাব পিলারের পাশ দিয়ে বাংলাদেশের ২০০ গজ অভ্যন্তরে প্রবেশ করে। এ সময় হাটখোলা ক্যাম্পের বিজিবি টহল দল তাদের বাধা দিলে পাচারকারীরা . . .
চাঁপাইয়ে এসপির বাসভবনে বোমা নিক্ষেপ ঘটনায় আটক ১১
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ১৮ আগস্ট ॥ শনিবার রাতে চাঁপাইনবাবগঞ্জ শহরের অক্ট্রয়মোড় এলাকায় পুলিশ সুপার বশির আহম্মদের বাসভবনে বোমা নিক্ষেপের ঘটনায় রবিবার চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১১ জনকে আটক করেছে পুলিশ। জানা গেছে, শনিবার রাত পৌনে ১১টার দিকে পুলিশ সুপারের বাসভবনে বোমা নিক্ষেপ করে দুর্বত্তরা। এর মধ্যে একটি বোমা পুলিশ সুপারের বাসভবনে বিস্ফোরিত হয় এবং অন্য ৩টি বোমা অবিস্ফোরিত অবস্থায় উদ্ধার করা হয়। এ সময় পুলিশ সুপার বশির আহম্মদ বাসায় ছিলেন। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। বোমা হামলার . . .
কর কমিশনারের অপসারণ দাবি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে কর্মরত কর কমিশনার আজামু জিয়াউল হককে ‘ঘুষখোর’ আখ্যা দিয়ে অবিলম্বে তাকে অপসারণের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন। এ মানববন্ধন কর্মসূচীতে বিভিন্ন পেশাজীবীরাও অংশ নেন। সমাবেশ থেকে কর কমিশনারকে অবাঞ্ছিতও ঘোষণা করা হয়। রবিবার বেলা ১০টায় নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে এ মানবনন্ধন কর্মসূচী পালন করা হয়। পরে জাতীয় রাজস্ব বোর্ডে কর কমিশনার জিয়াউল হকের ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে শাস্তির দাবি জানিয়ে জেলা প্রশাসকের . . .
যৌন হয়রানির শিকার কলেজছাত্রীর আত্মহত্যার চেষ্টা
নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ১৮ আগস্ট ॥ ঝিনাইদহে যৌন হয়রানির শিকার হয়ে ছাদ থেকে লাফিয়ে এক কলেজছাত্রী আত্মহত্যার চেষ্টা করেছে। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে ঝিনাইদহ পৌর এলাকার মুরারীদহ গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ রাশেদ আহমেদ নামে এক বখাটেকে আটক করেছে। আহত কলেজছাত্রীকে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। মেয়েটির বড়ভাই জানান, তার বোন ঝিনাইদহ সিটি কলেজের ছাত্রী। সে রবিবার সকালে বান্ধবীদের সঙ্গে পৌর এলাকার মুরারীদহ গ্রামে দর্শনীয় স্থান সেলিম চৌধুরীর বাড়ি দেখতে যায়। সেখানে রাশেদ আহমেদ নামে এক যুবক . . .
নওহাটা পৌরসভা নির্বাচন স্থগিতাদেশ বাতিল দাবিতে বিক্ষোভ
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর পবা উপজেলার নওহাটা পৌরসভার নির্বাচন স্থগিতাদেশ বাতিল করে নির্বাচনের দাবিতে বিক্ষোভ করেছে প্রার্থী ও ভোটাররা। বিক্ষোভ শেষে তারা নির্বাচনের দাবিতে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাচন কর্মকর্তাকে স্মারকলিপি দেয়। রবিবার দুপুরে নওহাটা পৌরসভা নির্বাচন বাস্তবায়ন কমিটির ব্যানারে মেয়র ও কাউন্সিলর প্রার্থীসহ ভোটাররা বায়াবাজার থেকে বিক্ষোভ মিছিল বের করে পবা উপজেলা সদরে গেলে বাধা দেয় পুলিশ। তবে স্মারকলিপি দেয়ার জন্য কয়েকজনকে ভেতরে ঢুকতে দেয়া হয়। পরে মেয়রপ্রার্থী ও নির্বাচন . . .
বঙ্গবন্ধু ছিলেন সব গুণে গুণান্বিত ॥ ইদ্রিস আলী
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপিত এম ইদ্রিস আলী এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সব গুণে গুণান্বিত একজন মানুষ। বঙ্গবন্ধুর গুণ ও আদর্শকে ধারণ করে সবাইকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে, তবেই জাতির মুক্তি সহজ হবে। আর দেশে যে সফল অগ্রযাত্রা চলছে তার মূলেই বঙ্গবন্ধু। নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরতে হবে। তাঁর দেশপ্রেম, মানবপ্রেম, তাঁর আদর্শ, দর্শন নতুন প্রজন্মের জন্য নির্দেশনা হিসেবে কাজ করবে। তিনি শনিবার বিকেলে মুক্তারপুর . . .
হীরাঝিলের প্রধান সড়কের অবস্থা বেহাল
নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, ১৮ আগস্ট ॥ সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকার প্রধান রাস্তাটি এখন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তার বিভিন্ন অংশে ইট-সুরকি বের হয়ে এসেছে। রাস্তার মধ্যখানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তাটির এ করুণ অবস্থার মধ্য দিয়েও রিকশা, ভ্যান, প্রাইভেটকার, ট্রাক, মাইক্রো, বাস-মিনিবাস ও হোন্ডাসহ বিভিন্ন ধরনের যানবাহন মারাত্মক ঝুঁকি নিয়ে চলাচল করছে। এছাড়াও পথচারীরা অনেক কষ্ট স্বীকার করে রাস্তা দিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে। জানা যায়, হীরাঝিল আবাসিক এলাকায় রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ . . .