মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩ জুলাই ২০১৩, ১৯ আষাঢ় ১৪২০
রাজশাহীতে পদ্মায় ভাঙ্গন, শঙ্কিত পারের মানুষ
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর গোদাগাড়ী ও পবা এলাকায় পদ্মা নদীতে ভাঙ্গন শুরু হয়েছে। নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে নদী তীরে ভাঙ্গন শুরু হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন নদী পাড়ের হাজারো মানুষ। অনেকে বাড়িঘর সরিয়ে এরই মধ্যে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছেন। মঙ্গলবার রাজশাহীর পবা উপজেলা হরিপুর ইউনিয়নের সোনাইকান্দি, নবগঙ্গা, বেড়পাড়া ও হাড়ুপুর এলাকায় গিয়ে পদ্মার ভাঙ্গন লক্ষ্য করা গেছে। এছাড়া গোদাগাড়ী পৌর এলাকার হাটপাড়া, সারাংপুর, সুলতানগঞ্জ ও গাঙ্গোবাড়ী এলাকায় নদীতে পানি বৃদ্ধির সঙ্গে নদীর তীরে ভাঙ্গন দেখা . . .
টিআর কাবিখার চাল বাজারে
তদারকি কর্মকর্তার যোগসাজশে কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ
নিজস্ব সংবাদদাতা জামালপুর, ২ জুলাই ॥ গত ২০১২-১৩ অর্থবছরে জামালপুর সদর উপজেলায় টিআর ও কাবিখা প্রকল্পের আওতায় বরাদ্দকৃত প্রায় দুই হাজার টন চাল কালোবাজারে ক্রয় করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে স্থানীয় চাল কালোবাজারি একটি সিন্ডিকেট। প্রতিটন চাল সরকারি ক্রয় মূল্যের চেয়ে ১৩ হাজার টাকা কম মূল্যে ক্রয় করে আড়াই কোটি টাকা হাতিয়ে নেয় ওই সিন্ডিকেট। ফলে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সরকারের নেয়া লক্ষ্য এবং উদ্দেশ্য ভেস্তে যাওয়ার পাশপাশি বঞ্চিত হয়েছে দরিদ্র শ্রমিকরা। জামালপুর সদর উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে, ২০১২-১৩ . . .
জয়পুরহাট হাসপাতাল সুপারের গাফিলতির কারণে ফিরে গেল সরকারী ওষুধ
নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ২ জুলাই ॥ হাসপাতাল সুপারের গাফিলতি ও অনিয়মের কারণে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালের চলতি অর্থবছরের বরাদ্দকৃত ৬০ লক্ষাধিক টাকার ওষুধসহ চিকিৎসা সামগ্রী থেকে রোগীরা বঞ্চিত হলো। এ ঘটনায় জয়পুরহাটে হাসপাতালে ও বিভিন্ন স্থানে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ঘটনার দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি উঠেছে। জানা গেছে, ১০০ শয্যার জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে চলতি অর্থবছরে বেড প্রতি ১ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা হিসেবে ১ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় ও ডিজি . . .
পানিতে ডুবে তিন জেলায় ৫ শিশুর মৃত্যু
জনকণ্ঠ ডেস্ক ॥ পানিতে ডুবে কক্সবাজারে দু’সহোদর শিশু, নাটোরে দুই শিশু ও নীলফামারীতে এক শিশুর মৃত্যু হয়েছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো-
কক্সবাজার : কক্সবাজারের উখিয়ার কুতুপালং এলাকায় পানিতে ডুবে একই সঙ্গে দুই সহোদরের মৃত্যু হয়েছে। সোমবার বিকেলে রোহিঙ্গা বস্তি সংলগ্ন একটি মৎস্য ঘেরে এ মর্মান্তিক ঘটনা ঘটে। জানা গেছে, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা টালে বসবাসকারী রহমত উল্লাহর ছেলে মোঃ ফারুক (৮) ও জসিম উদ্দিন (৬) মা রফিকা বেগমের সঙ্গে সোমবার বিকেল ৫টার দিকে মাটি আনতে যায় পাশ্ববর্তী মৎস্য ঘেরে। মাটি নিয়ে ফেরার পথে দুই সহোদর ওই ঘেরে পড়ে যায়। স্থানীয় লোকজন শিশু দুটির লাশ উদ্ধার করে। সোমবার রাতেই স্থানীয় কবর স্থানে দুই জনের মৃত দেহ দাফন করা . . .
চট্টগ্রাম ও বরিশাল নার্সিং কলেজ শিক্ষার্থীদের অনশন, অসুস্থ ৩৩
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে ছয়দফা দাবিতে আমরণ অনশন অব্যাহত রেখেছে নার্সিং শিক্ষার্থীরা। মঙ্গলবার ছিল কর্মসূচীর দ্বিতীয় দিন। একটানা অনশনে এদিন অসুস্থ হয়ে পড়ে ১৫ শিক্ষার্থী। কেন্দ্র ঘোষিত কর্মসূচীর আওতায় দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত থাকবে বলে জানানো হয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির কনস্টেবল মোঃ ইউসুফ সাংবাদিকদের জানান, আমরণ অনশনে থাকা শিক্ষার্থীদের মধ্য থেকে প্রায় ১৫ জন অসুস্থ হয়ে পড়ে। মঙ্গলবার সকালে তাদের অবস্থার অবনতি ঘটলে গুরুতর অসুস্থ . . .
রংপুর কোতোয়ালি থানার কাছে ট্রাকস্ট্যান্ড, পুলিশ নীরব
মানিক সরকার মানিক, রংপুর ॥ রংপুর মহানগরীর অতি ব্যস্ততম বেতপট্টি মোড় থেকে সেনপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সড়কটির আয়তন ৩ শ’ মিটার। আবাসিক এ এলাকাটিতেই রয়েছে জেলা ট্রাফিক অফিস এবং কোতোয়ালি থানা কার্যালয়। আছে, নগরীর নামকরা কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও দু’টি ভাষা শিক্ষাপ্রতিষ্ঠান ও মসজিদ-মন্দির। অথচ পুলিশের নাকের ডগায় বিধিবহির্ভূতভাবে এখানে গড়ে উঠেছে কিছু ট্রান্সপোর্ট ও শতাধিক গোডাউন। ২৪ ঘণ্টা শত শত ট্রাক, কাভার্ড, পিকআপ, ঠেলা ও রিকশা ভ্যানে মাল ওঠানামার কারণে এলাকাটি এখন স্কুল-কলেজগামী . . .
বঙ্গবন্ধু সেতু সড়ক অবরোধ, ৩ ঘণ্টা যান চলাচল বন্ধ
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২ জুলাই ॥ ফুটবল খেলায় একটি গোলকে কেন্দ্র করে দুই দলের সমর্থকদের মধ্যে মারপিটের জের ধরে বিক্ষুব্ধ গ্রামবাসী মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গাছের গুঁড়ি ফেলে ভূঞাপুর-বঙ্গবন্ধু সেতু সড়ক ৩ ঘণ্টা অবরোধ করে রাখে। টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী উচ্চ বিদ্যালয় মাঠে সোমবার বিকেলে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় এ ঘটনা ঘটে। রাস্তা অবরোধের ফলে দু’পাশে সেনাবাহিনীর গাড়ি ও এ্যাম্বুলেন্সসহ আটকা পড়ে শত শত যানবাহন। এ সময় যাত্রীরা হেঁটেই চলাচল করে। রাস্তা . . .
মাতামুহুরীতে নিরাপত্তা বাঁধ নির্মাণ সম্পন্ন
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ কক্সবাজারের চকরিয়া মাতামুহুরী নদীতে গ্রাম রক্ষা বাঁধের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এতে নদীর কূলে বসবাসরত অন্তত ২ শতাধিক গ্রাম ভাঙ্গন ও জলোচ্ছ্বাসের কবল থেকে রক্ষা পাবে। চকরিয়ার কোনাখালী কন্যারকুম পয়েন্টে স্থানীয় প্রশাসনের সহায়তায় প্রাথমিকভাবে কোন ধরনের সরকারী বরাদ্দ ছাড়াই ২০ জুন জনকল্যাণে এই প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান। উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকল্প এলাকায় নির্মাণ কাজ তদারকি করেছেন। স্থানীয় বাসিন্দারা জানায়, . . .
রমজানে বাজার স্থিতিশীল রাখতে তদারকি কমিটি
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ আসন্ন পবিত্র রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে দিনাজপুর জেলা প্রশাসন তদারকি কমিটি ও নিয়ন্ত্রণ কক্ষ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার দিনাজপুরের জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজীর সভাপতিত্বে পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম স্থিতিশীল রাখার জন্য এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ব্যবসায়ী, চেম্বার প্রতিনিধি, জেলা বাজার কর্মকর্তাসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। চলমান বাজারদর অনুযায়ী নিত্যপ্রয়োজনীয় সকল দ্রব্যের . . .
কূপ খনন করতে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২ জুলাই ॥ জেলার আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের পূর্ব দৈলজোর গ্রামে মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় সোহেল (৩৩) ও রুবেল (২২) নামের আপন দুভাই বাড়িতে নতুন টয়লেট নির্মাণের কূপ খনন করতে গিয়ে দুর্ঘটনাবশত কূপের পানিতে ডুবে মারা গিয়েছে। জানা গেছে, জেলার আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের পূর্ব দৈলজর গ্রামের মোঃ জসমত আলী পুত্র সোহেল মঙ্গলবার সকাল থেকে বাড়িতে নতুন টয়লেট নির্মাণ করার জন্য কূপ খনন করে। কূপটি খনন শেষ হলে উপরে উঠে আসে। দুপুরে পরে পুনরায় কূপে গিয়ে দেখতে পারে কূপের . . .
হরগঙ্গা কলেজে অধ্যক্ষের কক্ষে তালা ঝুলিয়ে ভাংচুর
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মঙ্গলবার বেলা ১১টার দিকে একাদশ শ্রেণীর ভর্তি নিয়ে ছাত্রলীগ শহরের সরকারী হরগঙ্গা কলেজের অধ্যক্ষকে ভেতরে রেখে কক্ষে তালা ঝুলিয়ে ভাংচুর চালায়। এই সময় কলেজ ক্যাম্পাসে ৩-৪টি পটকা বোমা বিস্ফোরিত হয়। ছড়িয়ে পড়ে আতঙ্ক। পরে পুলিশ ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ ঘটনাস্থলে গিয়ে তালা খুলে দেয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানায়, শিক্ষার্থী ভর্তির কোটা প্রাপ্তি নিয়ে শিকক্ষদের সঙ্গে কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে অধ্যক্ষের কক্ষ ঘেরাও করে তাল ঝুলিয়ে নানা . . .
মদন ও ভালুকা পৌরসভার বাজেট ঘোষণা
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ২ জুলাই ॥ জেলার মদন পৌরসভার ২০১৩-১৪ অর্থ বছরের জন্য ৭ কোটি ৬৯ লাখ ৪২ হাজার ৮শ’ ৪৫ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে পৌরসভার অস্থায়ী কার্যালয়ে পৌর মেয়র দেওয়ান মোদাচ্ছের হোসেন শফিক আনুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষণা করেন। বাজেটে সমপরিমাণ আয় ও ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে রাজস্ব খাতে আয় ধরা হয়েছে ১ কোটি ২০ লাখ ৩৭ হাজার ৯শ’ ৩৭ টাকা। বাজেট ঘোষণা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মদন উপজেলার চেয়ারম্যান বীর গোলাম আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সফিউল আলম, পৌর নাগরিক . . .
চট্টগ্রামে সেমিনার ও হামদর্দ সন্ধ্যা অনুষ্ঠিত
হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘একুশ শতকের হারবাল ওষুধ ও হামদর্দ’ শীর্ষক সেমিনার ও হামদর্দ সন্ধ্যা সম্প্রতি আগ্রাবাদের হোটেল সেন্ট মার্টিনে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী হাবিবুল আউয়াল। স্বাগত বক্তব্য রাখেন হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক ও চীফ মুতাওয়াল্লি ড. হাকীম মোঃ ইউছুফ হারুন ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. শেখ . . .
রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট স্থগিত
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিভাগে ডাকা শ্রমিক ফেডারেশনের ডাকা ধর্মঘট টানা ৩৫ ঘণ্টা পর স্থগিত করা হয়েছে। ফলে মঙ্গলবার বিকেল থেকে চলাচল শুরু হয়েছে বন্ধ থাকা ট্রাক-বাসসহ সব যানবাহন। রোজাকে সামনে রেখে আর আম ব্যবসায় ক্ষতির আশঙ্কায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে পরিবহন শ্রমিক ফেডারেশনের ১০ দফার মধ্যে প্রশাসনের পক্ষ থেকেও ৫টি দাবি মেনে নিয়ে তা কার্যকরের প্রক্রিয়া শুরু করায় বিকেল ৫ টায় আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে ধর্মঘট স্থগিত করেন শ্রমিক নেতারা। এর আগে মঙ্গলবার দুপুরে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে . . .
সাতক্ষীরায় পুলিশী হয়রানির প্রতিবাদে সংখ্যালঘু পরিবারের সংবাদ সম্মেলন
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ একটি সাজানো মানব পাচার মামলার বাদী আদালতে দেয়া মিথ্যে জবানবন্দীর প্রতিবাদ পুলিশী হয়রানি থেকে মুক্তি পেতে মামলার দায় হতে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন জানিয়েছে দু’টি সংখ্যালঘু সম্প্রদায়ের পরিবারের সদস্যরা। মঙ্গলবার সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ আবেদন জানান জেলার কালীগঞ্জ উপজেলার ঘুশড়ী গ্রামের মৃত মনি ভূষণ দে’র ছেলে বিশ্বনাথ দে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিশ্বনাথ বলেন, পূর্ব শত্রুতার জের ধরে কালীগঞ্জ উপজেলার রাজাপুর গ্রামের রাইসুল আলমের মেয়ে মোছাঃ . . .
জীবনযাত্রা ব্যাহতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২ জুলাই ॥ ছাত্রশিবিরের ডাকা হরতাল প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, বেআইনীভাবে হরতাল ডেলে যারা দেশের জনগণের জীবনযাত্রাকে পর্যুদস্ত করে তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে সর্বাত্মক ব্যবস্থা নেয়া হবে। তিনি মঙ্গলবার দুপুরে চাঁদপুরের কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের স্নাতক পর্যায়ে ছাত্রীদের উপবৃত্তির টাকা বিতরণ ও একাদশ শ্রেণীর নবীনবরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন। কলেজ অধ্যক্ষ শাহ মো. জালাল উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ . . .
ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই
নিজস্ব সংবাদদাতা, নড়াইল ২ জুলাই ॥ নড়াইলে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা। মঙ্গলবার পৌরসভার উজিরপুর মাঠে দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উজিরপুর চিত্রা যুব সংঘের আয়োজনে প্রতিযোগিতায় জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ৬০টির অধিক ষাঁড় অংশ নেয়। চিত্রা যুব সংঘের সভাপতি কুদ্দুস মোল্যা জানান, দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে মানুষের মনে অশান্তি বিরাজ করছে। স্থানীয়ভাবে বিনোদনের এবং ক্লাবের আর্থিক সহযোগিতার জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়। সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান জানান, আকাশ . . .
বরিশালে আওয়ামী লীগের দু’গ্রুপে সংঘর্ষ আহত ২০
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২ জুলাই পাওনা টাকা চাওয়াকে কেন্দ্র করে বরিশালের গৌরনদী উপজেলার টরকী বন্দরে সোমবার রাতে সরকারী দলের দু’গ্রুপের মধ্যে দু’দফা হামলা পাল্টা হামলা ও সংঘর্ষে উভয় গ্রুপের কমপক্ষে ২০ জন আহত হয়েছে। এ সময় দুটি ব্যবসায়িক প্রতিষ্ঠান ও একটি বসতঘর ভাংচুর হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ, প্রত্যক্ষদর্শী ও আহত সূত্রে জানা গেছে, টরকী বন্দরের ব্যবসায়ী মাসরুল তালুকদারের কর্মচারী আনোয়ার হোসেন মীরের কাছ থেকে এক বছর পূর্বে ১ লক্ষ ৩০ হাজার টাকা ধার . . .