মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ এপ্রিল ২০১৩, ২৯ চৈত্র ১৪১৯
আদিবাসীদের জীবন সংগ্রাম
আবু জাফর সাবু
গাইবান্ধার আদিবাসী সাঁওতাল, ওঁরাও বুনো সম্প্রদায়ের হতদরিদ্র পরিবারগুলোর দিনকাল এখন আর ভাল নেই। অশিক্ষা, কুসংস্কার, সীমাহীন দারিদ্র্য এবং কর্মসংস্থানের অভাবে ভুমিহীন এই আদিবাসীদের অস্তিত্ব এখন বিলুপ্তির পথে। একাত্তরের মুক্তিযুদ্ধের পূর্বে শুধু গাইবান্ধা জেলাতেই নয়; উত্তরাঞ্চলের রংপুর, বগুড়া, রাজসাহী ও দিনাজপুর জেলার লালমাটির বরেন্দ্র অঞ্চলে কৃষিজীবী ওঁরাও পরিবারের বসতি ছিল অনেক। নানা দেব-দেবী এবং প্রকৃতির বড় প্রাচীন গাছ, নদী, সূর্য পূজার প্রতি এদের ধর্মবিশ্বাস থাকলেও একাত্তরের মুক্তিযুদ্ধের সময় গাইবান্ধাসহ . . .
সিরাজগঞ্জে প্রথম প্রতিরোধযুদ্ধ
২৬ মার্চ, ১৯৭১। সিরাজগঞ্জ শহরের ইলিয়ট ব্রিজের পূর্বপারে অবস্থিত পৌর মিলনায়তনে তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদ ও মহুকুমা সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ সবাই অপেক্ষা করছেন পরবর্তী নির্দেশের জন্য। ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবের দেয়া ঐতিহাসিক ভাষণের পর প্রতিটি জেলা, মহকুমা এমনকি পাড়ায়-মহল্লায় গড়ে উঠেছিল সংগ্রাম পরিষদ। সেই ধারায় গঠিত মহুকুমা সংগ্রাম পরিষদ ও ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা পৌর মিলনায়তনে বসে পরবর্তী কার্যক্রম নিয়ে আলোচনা করছেন। এদের মধ্যে অন্যতম নেতা ছিলেন মোতাহার হোসেন তালুকদার, আনোয়ার . . .
বৌ-শাশুড়ি এক ক্লাসের ছাত্রী
‘লেখাপড়ায় বয়স নাই-চলো মোরা স্কুলে যাই।’ এ কথার প্রমাণ মিলেছে বরিশালের গৌরনদী পৌর এলাকার গেরাকুল মহল্লার বয়স্ক নারী শিক্ষা কেন্দ্রে। এ স্কুলে একসঙ্গে পড়ালেখা করছেন মা-মেয়ে ও বৌ-শাশুড়ি। তারা সমাজের কুসংস্কার থেকে বেরিয়ে আসার জন্য প্রমাণ করেছেন লেখাপড়ার জন্য নির্দিষ্ট কোন বয়সের প্রয়োজন হয় না। গেরাকুল মহল্লার মোল্লাবাড়ি ওই স্কুলে গিয়ে দেখা গেছে, স্থানীয় মোসলেম উদ্দিন মোল্লার স্ত্রী মিনু বেগম (৬০), তার পুত্রবধূ রেণু বেগম (৩৩) পড়াশোনা করছেন। একইভাবে ক্ষুদ্র ব্যবসায়ী করিম মোল্লার স্ত্রী তাছলিমা . . .
জাবি গণজাগরণ মঞ্চের নেতাকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানুববন্ধন
জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণজাগরণ মঞ্চের অন্যতম নেতা ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজীব আহমেদ রাসেলকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন। বৃহস্পতিবার সকাল ১১টায় অমর একুশের পাদদেশে ছাত্রলীগের উদ্দোগে আমরা মুক্তিযোদ্ধার সন্তান, শহীদ সালাম বরকত হল, দর্শন বিভাগের ছাত্র সংসদ, গাজীপুর জেলা ছাত্র কল্যাণ সমিতি এ মানববন্ধন করে। মানববন্ধন শেষে তারা শিবিরের ডাকা হরতারের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে ক্যাম্পাসে। সিরাজগঞ্জে চেয়ারম্যানের বাড়িতে অগ্নিসংযোগ স্টাফ . . .
আটকের পর ফেনসিডিলসহ মোটরসাইকেল আত্মসাত!
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১১ এপ্রিল ॥ নওগাঁর বদলগাছী থানা পুলিশের বিরুদ্ধে মাদকসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকা-ে ব্যাপক অভিযোগ উঠেছে। বুধবার বিকেলে একটি ১৩৫ সিসি বাজাজ ডিসকোভার মোটরসাইকেলসহ ১২০ বোতল ফেন্সিডিল আটক করার পর সেগুলো থানায় নিয়ে মাত্র ২০ বোতল ফেন্সিডিল উদ্ধার দেখিয়ে থানায় একটি জিডি এন্ট্রি করা হয়েছে। ওই রাতেই থানা ক্যাম্পাস থেকে উদ্ধাকৃত মোটরসাইকেলটি নওগাঁ সদর উপজেলার পাইকপাড়া গ্রামের মোতাহারের পুত্র মাদক ব্যবসায়ী তোতার কাছে মাত্র ৩৫ হাজার টাকায় বিক্রি করে দিয়েছে পুলিশ। সেইসঙ্গে ১শ’ বোতল . . .