মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৩, ১২ চৈত্র ১৪১৯
মেঘনায় ম্যাজিস্ট্রেটের ওপর হামলা
নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২৫ মার্চ ॥ চাঁদপুর মতলব উত্তরে মেঘনা নদীতে জাটকা রক্ষায় অভিযান চলাকালীন নির্বাহী ম্যাজিস্ট্রেটের ওপর জেলে ও জলদস্যুরা হামলা করে। এ সময় আত্মরক্ষায় পুলিশ ৫ রাউন্ড রবার বুলেট নিক্ষেপ করে। মতলব উত্তর উপজেলার মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ মৃধা জানান, ইউএনও আবু আলী মোঃ সাজ্জাদ হোসেনের নেতৃত্বে উপজেলা টাস্কফোর্স মহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির এসআই আবু তৈয়ব সঙ্গীয় ফোর্স নিয়ে রবিবার রাতে মেঘনা নদীতে জাটকা রক্ষায় অভিযান চালায়। এ সময় তারা ৫টি মাছ ধরার ট্রলারসহ ১১ জেলে ও ১০ হাজার মিটার কারেন্টজাল . . .
সড়ক দুর্ঘটনায় ময়মনসিংহে নিহত ৫
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কের নান্দাইল উপজেলার বাশাটি নামকস্থানে সোমবার দুপুরে বাস টেম্পোর মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই নিহত হয়েছে চার মহিলাসহ ৫ জন। এ সময় আহত হয়েছে অন্তত ৩০ জন। আহতদের মধ্যে গুরুতর ছয়জনকে নান্দাইল স্বাস্থ্য কমপ্লেক্সে এবং শিশু ও মহিলাসহ নয় জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হতাহতরা সকলেই টেম্পোর আরোহী ছিল বলে জানিয়েছে পুলিশ। নিহতদের . . .
নোয়াখালীতে মন্দির ভাংচুরের ঘটনায় আরও ৭ জন গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ২৫ মার্চ ॥ নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার রাজগঞ্জে হিন্দুদের মন্দির ও বাড়ি ঘরে হামলা, ভাংচুর, লুটতরাজ ও অগ্নিসংযোগের ঘটনায় আরও সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাতে রাজগঞ্জ ও জেলা শহর মাইজদীতে পুলিশ সুপার মাহবুব রশিদের নেতৃত্বে বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। সোমবার বিকেলে জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ডের আবেদন জানিয়ে তাদের নোয়াখালীর বিচারিক হাকিমের আদালতে প্রেরণ করা হয়। গ্রেফতারকৃতরা হচ্ছে- মোঃ মোস্তফা, আব্দুল মতিন, আব্দুর রহমান বুলু, বাবুল, মফিজ উল্যা, . . .
দুর্নীতিবিরোধী মঞ্চের নতুন কর্মসূচী
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
স্টাফ রিপোর্টার, রংপুর ॥ রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আব্দুল জলিল মিয়ার সীমাহীন দুর্নীতির বিরুদ্ধে গড়ে ওঠা দুর্নীতিবিরোধী মঞ্চের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা গতকাল সোমবার বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে সমাবেশ করে। সমাবেশে আন্দোলনকারীরা আগামী ৪ এপ্রিল ক্যাম্পাসে বেলা ১টা ২০ থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত ‘স্তব্ধ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়’ কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছে। সমাবেশে বক্তব্য রখেন ড. মতিউর রহমান, ড. তুহিন ওয়াদুদ, . . .
গফরগাঁওয়ে স্বাধীনতার ৪২ বছর পূর্তি উৎসব
নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও, ২৫ মার্চ ॥ ময়মনসিংহের গফরগাঁওয়ের স্বাধীনতার ৪২ বছর পূর্তি উপলক্ষে মুক্তপায়রা খেলাঘর আসরের উদ্যেগে সোমবার শিশু-কিশোরদের সুন্দর হাতের লেখা, রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদশর্নী, আলোচনাসভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় ডাকবাংলো মাঠে অনুষ্ঠিত এ অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য ছিল বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও মুক্তিযুদ্ধের চেতনাকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা। অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক আজিম উদ্দিন মাস্টারের সভাপতিত্বে . . .
কক্সবাজারে প্রধানমন্ত্রী ও সাবেক রাষ্ট্রপতিকে নিয়ে কটূক্তি
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ২৫ মার্চ ॥ কক্সবাজারের পেকুয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে নিয়ে কটূক্তি করায় থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন আওয়ামী লীগ কর্মী আহমদ ছফা। জানা গেছে, পেকুয়া টইটং রমিজপাড়া গ্রামের নবী হোছাইনের দোকানে বসে শনিবার রাতে জামায়াতের কর্মী মৌওলানা দেলোয়ার হোসেন, মৌলভী মোহাম্মদ হোসেন, বিএনপি কর্মী মোক্তার আহমদ, দুদু মিয়া ও জসিম উদ্দিনসহ কয়েকজন লোক টেলিভিশনে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের জানাজার সংবাদ দেখার সময় তারা রাষ্ট্রপতিকে নিয়ে কুরুচিকর মন্তব্য . . .
ত্বকী হত্যার বিচার দাবিতে কেশবপুরে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, কেশবপুর, ২৫ মার্চ ॥ সোমবার বিকেলে কেশবপুরে স্থানীয় শহীদ দৌলত বিশ্বাস চত্বরে উপজেলা খেলাঘর আসরের উদ্যোগে নারায়ণগঞ্জ জেলা খেলাঘর আসরের সংগঠক ও মেধাবী ছাত্র তানভির মোহাম্মদ ত্বকী হত্যার প্রতিবাদে এক মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে উপজেলার বিভিন্ন খেলাঘর আসরের শিশু কিশোররা অংশগ্রহণ করে। মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন খেলাঘর আসরের কেশবপুর উপজেলা আহ্বায়ক আব্দুর মজিদ বড়ভাই, সদস্য সচিব সৈয়দ আকমল আলী, তপন কুমার ঘোষ, মফিজুর রহমান, খেলাঘর আসরের মৌমিতা বিনতে . . .
বাউফলে শ্রেণীকক্ষ থেকে ছাত্র অপহৃত
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৫ মার্চ ॥ বাউফলে বাকলা তাঁতেরকাঠি প্রাইমারী স্কুলের ৫ম শ্রেণীর ছাত্র সোলায়মানকে (৯) শ্রেণী কক্ষ থেকে অপহরণ করেছে দুর্বৃত্তরা। রবিবার সাড়ে ১২টায় স্কুল চলাকালে অজ্ঞাত পরিচয়ের তিন দুর্বৃত্ত শ্রেণীকক্ষ ডুকে অস্ত্রেরমুখে তাকে অপহরণ করে মোটর সাইকেলে তুলে নিয়ে যায়। অপহৃত সোলামানের বাবার নাম সালাম তালুকদার। এ ব্যাপারে বাউফল থানার ওসি নরেশ চন্দ্র কর্মকার জানান, থানায় একটি অপহরণ মামলা হয়েছে। কয়লাখনিতে চীনা শ্রমিকের মৃত্যু নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর, ২৫ মার্চ ॥ বড়পুকুরিয়া . . .
সোনারগাঁয় পানিতে ডুবে দু’শিশুর মৃত্যু
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ ॥ সোনারগাঁয় পুকুরে গোসল করতে নেমে ২ শিশুর মৃত্যু হয়েছে। সোমবার সকালে উপজেলার ভাবরুকপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলো-ভাবরুকপুর গ্রামের রূপচানের মেয়ে ও স্থানীয় চিলড্রেন পার্ক জুনিয়র কেজি স্কুলের কেজি ওয়ানের ছাত্রী মার্জিয়া (৫) ও একই এলাকার মৃত শাহআলমের ছেলে একই ক্লাসের সাজ্জাদ হোসেন (৫)। দুই শিশুর মৃত্যুর ঘটনায় ওই এলাকায় শোকের ছায়া নেমে আসে। জানা গেছে, সোমবার সকালে বাড়ির কাউকে না বলে বাড়ির পাশে পুকুর পাড়ে খেলতে যায় মার্জিয়া ও সাজ্জাদ। দিনাজপুরে জামায়াত নেতাকে ছিনতাই . . .
২০১৩ সালের পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান
স্টামফোর্ড কলেজ
গত ২৪ মার্চ স্টামফোর্ড কলেজের ২০১৩ সালের শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ও বার্ষিক মিলাদ মাহফিল স্টামফোর্ড কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি স্টামফোর্ড ইউনিভার্সিটি ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট বলেন, ‘শিক্ষা জাতির মেরুদ-। শিক্ষা ছাড়া জাতীয়, সামাজিক এমনকি ব্যক্তিগত পর্যায়ে উন্নয়ন সম্ভব নয়।’ স্টামফোর্ড কলেজের উপাধ্যক্ষ আব্দুল হাই ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানের . . .
শেকৃবিতে ফল ও সবজি সংগ্রহোত্তর প্রযুক্তি উন্নয়নে প্রশিক্ষণ
গত রবিবার রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফল ও সবজির সংগ্রহোত্তর ক্ষতি ও সংগ্রহোত্তর প্রযুক্তি উন্নয়নের জন্য ব্যবস্থাপনা গাইড তৈরির লক্ষ্যে দুদিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসূচী উদ্বোধন করা হয়েছে। প্রশিক্ষণে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি গবেষণা ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ অংশগ্রহণ করেন। রবিবার থেকে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা, বিশেষ অতিথি . . .
পঞ্চগড়ে চাঁদা না দেয়ায় পোল্ট্র্রি ফার্মে হামলা ভাংচুর, বন্ধের হুমকি
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ ইউনিয়ন ছাত্রলীগের দ্বি-বার্ষিক সম্মেলনের জন্য একলাখ টাকা চাঁদা নির্ধারিত সময়ের মধ্যে না দেয়ায় কাজী ফার্মস গ্রুপের একটি প্রতিষ্ঠানে স্থানীয় কতিপয় ছাত্রলীগ নেতা-কর্মী হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে মর্মে লিখিত অভিযোগ পাওয়া গেছে । রবিবার রাতে জেলার বোদা উপজেলার ময়দানদীঘি ইউনিয়নের মনিরামজোতে অবস্থিত সুখময় পোল্ট্র্রি লিমিটেডের নামে ওই প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করা হয়। জানা গেছে, রবিবার বিকেল পাঁচটার দিকে কয়েকজন নেতাকর্মী ফার্মে এসে সম্মেলনের চাঁদা হিসেবে এক . . .
কিশোরগঞ্জে অপহৃত স্কুলছাত্র ৩ দিনেও উদ্ধার হয়নি, মুক্তিপণ দাবি
নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ২৫ মার্চ ॥ কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার বাঙ্গালপাড়া এলাকা থেকে হৃদয় সরকার নামে পঞ্চম শ্রেণীর এক ছাত্রকে অপহরণ করেছে দুর্বৃত্তরা। অপহরণের ৩ দিনেও অপহৃত ছাত্রকে উদ্ধার করতে পারেনি পুলিশ। ছেলেকে ফিরে পেতে বাবা নিতাই সরকারের কাছে দুই লাখ টাকা মুক্তিপণ চেয়ে ক’বার মোবাইল করেছে চক্রটি। ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে মধু সরকার (১৯) নামে একজনকে গ্রেফতার করেছে অষ্টগ্রাম থানা পুলিশ। এদিকে র‌্যাব-৯ ভৈরব ক্যাম্পকেও বিষয়টি জানিয়েছে হৃদয়ের পরিবার। সোমবার দুপুরে ভৈরব . . .
কচুয়ায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ডাকাত মনি গাউস নিহত
সংবাদদাতা, কচুয়া, চাঁদপুর, ২৫ মার্চ ॥ কচুয়া উপজেলার কচুয়া-ঢাকা সড়কের ঘাগড়া সোমবার রাত ৩টায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মারা গেছে আন্তঃজেলা কুখ্যাত ডাকাত সর্দার গোলাম গাউস ওরফে মনি গাউস (৫০)। এ সময় ঘটনাস্থল থেকে ১টি রিভলবার, ১টি এলজি, ১টি রাম দা, ৩টি কিরিজ, ৪ রাউন্ড শটগানের গুলি ও ২ রাউন্ড রিভলবারের গুলি উদ্ধার করে র‌্যাব-১১। মনি গাউস কচুয়া উপজেলার মেগদাইর গ্রামের মৃত ওয়াব আলীর ছেলে। নিহত ডাকাত সর্দার বড় জামালের সেকেন্ড ইন কমান্ড ছিল মনি গাউস। জানা গেছে, কচুয়ার ওই এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে . . .
যশোরে সন্ত্রাসীদের বাধায় দরপত্র জমা দিতে পারেননি ঠিকাদাররা
১০ কোটি টাকার নির্মাণ কাজ
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের শিক্ষা প্রকৌশল অধিদফতরের ৯ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকার নির্মাণকাজের টেন্ডারে সাধারণ ঠিকাদাররা অংশ নিতে পারেনি। সোমবার দরপত্র জমাদানের শেষ দিনে সাধারণ ঠিকাদাররা সন্ত্রাসীদের বাধার মুখে দরপত্র জমা দিতে পারেনি। এ কারণে ৭ গ্রুপের নির্মাণকাজে মোট ২৮০টি দরপত্র বিক্রি হলেও জমা পড়েছে মাত্র ৩৪টি। ফলে এ নির্মাণকাজে সরকারের প্রায় কোটি টাকা অতিরিক্ত ব্যয় হবে বলে জানা গেছে। যশোর শিক্ষা প্রকৌশল অধিদফতর সূত্রে জানা গেছে, গত ৬ মার্চ যশোরের বিভিন্ন স্কুল কলেজের নতুন একাডেমিক ভবন . . .
অভয়নগরকে একক সংসদীয় আসন ঘোষণার দাবিতে সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ অভয়নগর উপজেলাকে একক সংসদীয় আসন ঘোষণার দাবিতে সোমবার উপজেলার শত শত মানুষ যশোরÑখুলনা মহাসড়ক অবরোধ করে ঘণ্টাব্যাপী সমাবেশ করেছে। অভয়নগর উপজেলা একক সংসদীয় আসন বাস্তবায়ন সংগ্রাম কমিটির এ অবরোধ করে। সংগ্রাম কমিটির নেতা ও নওয়াপাড়া সার সিমেন্ট ও খাদ্য শস্য ব্যবসায় সমিতির সাধারণ সম্পাদক শাহ্ জালাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন নওয়াপাড়া পৌর মেয়র রবিউল হোসেন, সাবেক পৌর চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান, নওয়াপাড়া বাজার কমিটির সভাপতি গাজী নজরুল ইসলাম, জাতীয় . . .
বাউফলে শিক্ষক বদলির প্রতিবাদে সড়ক অবরোধ
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৫ মার্চ ॥ বাউফলে এক স্কুল শিক্ষককে বদলির প্রতিবাদে ওই স্কুলের সহস্রাধিক বিক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা সড়ক অবরোধ, অগ্নিসংযোগ ও শিক্ষা অফিসারের কার্যালয় ঘেরাও করেছে। সোমবার সকালে এ ঘটনা ঘটেছে। জানা গেছে, কোন কারণ ছাড়াই উপজেলা শিক্ষা অফিসার মোঃ লুৎফর রহমান ৯৪ নং পূর্ব খেজুর বাড়িয়া সরকারী প্রাইমারী স্কুলের প্রধান শিক্ষক মুঃ সেলিমকে ছোট ডালিমা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বদলি করে। এর প্রতিবাদে ওই স্কুলের বিক্ষুব্ধ সহস্রাধিক শিক্ষার্থী ও অভিভাবকরা ঘটনার দিন সকাল ৭টায় কালইয়া, . . .
নিখোঁজ তিন ব্যবসায়ীর লাশ উদ্ধার
মেঘনায় ট্রলারডুবি
নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২৫ মার্চ ॥ জেলার হাইমচর উপজেলার ইশানবালা পশু বুঝাই ট্রলার ডুবিতে নিখোঁজ ৩ ব্যবসায়ীর লাশ সোমবার সকালে হাইমচরের লামচরী এলাকার মেঘনা নদী থেকে উদ্ধার করা হয়েছে। সকালে তাদের লাশ নদীতে ভাসতে দেখে এলাকার লোকজন পুলিশকে খবর দেয়। এদিকে আত্মীয় স্বজনরা তাদের লাশ দেখতে পেয়ে পুলিশ যাওয়ার আগেই লাশ নিয়ে চলে যায়। উল্লেখ্য, গত ২৩ মার্চ সকালে হাইমচরের ইশানবালায় মেঘনা নদীতে ৬০টি গরু ও ছাগল বোঝাই ট্রলার ডুবে যায়। এ সময় ৩ ব্যবসায়ী নিখোঁজ হয়। উদ্ধারকৃত লাশগুলো হলো: ফরিদগঞ্জ উপজেলার পশ্চিম . . .
জিল্লুর রহমানের কর্মময় জীবনের ওপর আলোচনা
২৩ মার্চ রাষ্ট্রপতি ও আশা ইউনিভার্সিটি বাংলাদেশ-এর মাননীয় চ্যান্সেলর মরহুম মোঃ জিল্লুর রহমানের রাজনৈতিক ও কর্মময় জীবনের ওপর আলোচনাসভা এবং তাঁর রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করে আশা ইউনিভার্সিটি। আলোচনাসভায় সভাপতিত্ব করেন আশা ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক ড. ডালেম চন্দ্র বর্মণ। আশা ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপদেষ্টা এবং সাবেক উপাচার্য অধ্যাপক মোঃ মঈন উদ্দিন খান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন এবং চেয়ারম্যানগণ, রেজিস্ট্রার এবং অতিরিক্ত পরিচালক এবং বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ . . .