মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ মার্চ ২০১৩, ২৬ ফাল্গুন ১৪১৯
চার জেলায় ভয়াবহ অগ্নিকাণ্ড
জনকণ্ঠ ডেস্ক ॥ চট্টগ্রাম, ঢাকার কেরানীগঞ্জ, সিরাজগঞ্জ ও রাজবাড়ীতে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- চট্টগ্রামে ৬০ বসতঘর চট্টগ্রাম নগরীর রেলওয়ে হাসপাতালসংলগ্ন গোয়ালপাড়া তুলাতলি বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ৬০টি ঘর ভস্মীভূত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় এ আগুন লাগে। এতে অর্ধকোটি টাকার সম্পদ বিনষ্ট হয়েছে। গৃহ হারিয়ে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছেন প্রায় তিন শ’ মানুষ। ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, বস্তির একটি রান্নাঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত . . .
রাবির শূন্য পদে ভিসিসহ শীর্ষ তিন ব্যক্তির নিয়োগ দাবি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ-উপাচার্য নিয়োগে উদাসীনতার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে এ কর্মসূচী পালন করা হয়। মানববন্ধনে অভিযোগ করা হয়, মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত ২৬ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ-উপাচার্য ও কোষাধ্যক্ষের পদ তিনটি শূন্য রয়েছে। ১২ দিন থেকে শীর্ষ পদ তিনটি শূন্য থাকায় স্থবির হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও এ্যাকাডেমিক কার্যক্রম। . . .
অভয়নগর উপজেলাকে একক সংসদীয় আসন ঘোষণার দাবিতে মানববন্ধন
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ অভয়নগর উপজেলাকে একক সংসদীয় আসন ঘোষণার দাবিতে নওয়াপাড়ায় যশোর-খুলনা মহাসড়কে প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে মানববন্ধন পালিত হয়েছে। আধাঘণ্টা স্থায়ী এ মানববন্ধনে অংশ নেয় সর্বস্তরের জনগণ। দীর্ঘ মানববন্ধন কর্মসূচী ছিল রাজঘাট শিল্পাঞ্চল থেকে চেঙ্গুটিয়া বাজার পর্যন্ত। অভয়নগর উপজেলাকে একক সংসদীয় আসন ঘোষণার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছে অভয়নগরবাসী। সংসদীয় আসন পুনর্বিন্যাস ও অভয়নগর উপজেলাকে একক সংসদীয় আসন ঘোষণার দাবিতে জাতীয় সংসদের হুইপ . . .
মন্দিরে হামলা করে হাজার বছরের সংস্কৃতিকে আঘাত করা হয়েছে ॥ শিল্পমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, পটিয়া ॥ শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, একটি গোষ্ঠী সারাদেশে একের পর এক সংখ্যালঘু সম্প্রদায়ের মন্দির ও বিহারে হামলা করে বাঙালীর হাজার বছরের সভ্যতা সংস্কৃতিকে আঘাত হেনেছে। শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের পটিয়ার কর্তালা বেলখাইন সর্দ্ধমালঙ্কার বিহারের অধ্যক্ষ পুর্নাচার ভিক্ষু সংসদের সভাপতি প্রজ্ঞানন্দ স্থবির এর মহাস্থবির বরণ ও সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি উপরোক্ত বক্তব্য রাখেন। সর্বোচ্চ ধর্মীয় গুরু সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সুবর্ণ জয়ন্তী . . .
মুন্সীগঞ্জে শিবির কর্মীর লাশ দাফন !
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ রাজধানীর নয়াপল্টনে পুলিশের ভয়ে পালাতে গিয়ে ১১তলা থেকে পড়ে শুক্রবার নিহত হওয়া শিবিরকর্মী ফজলুল করিমের (৩৫) লাশ গ্রামের বাড়িতে নেয়ার পর জানাজা শেষে দাফন করা হয়েছে। শনিবার সন্ধ্যায় মুন্সীগঞ্জ গজারিয়া উপজেলার বড়ইকান্দি ভাটেরচর গ্রামে সামাজিক কবরস্থানে তাকে দাফন করা হয়। তিনি ঢাকার মতিঝিলের তাজকিয়াতুল উম্মাহ মাদ্রাসার শিক্ষক ছিলেন বলে জানা গেছে। এর আগে নিহত শিবির কর্মী ফজলুল করিমের লাশ ঢাকা মেডিক্যালে কলেজ হাসপাতাল মর্গে ময়নাতদন্ত শেষে গ্রামের বাড়ি মুন্সীগঞ্জের গজারিয়ায় নেয়া . . .
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় দম্পতি হত ॥ অন্যত্র ২
জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় ফরিদপুরে স্বামী-স্ত্রী, গাইবান্ধায় বৃদ্ধা ও হাটহাজারীতে এক যুবক নিহত হয়েছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- ফরিদপুর শহরের মুজিব সড়কের জেনারেল হাসপাতালের সামনে শনিবার দুপুরে ট্রাক চাপায় স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরও ৪ জন। জানা গেছে, শনিবার দুপুর পৌনে ২টায় শহরের মুজিব সড়কের জেনারেল হাসপাতালের সামনে শহরতলীর সিএন্ডবি ঘাট থেকে বালি বোঝাই একটি ট্রাক (চট্টগ্রাম ট-৭০৮০) মোড় ঘুরার সময় অটোবাইকটিকে চাপা দিলে সেটি দুমড়ে মুচড়ে ট্রাকের নিচে ঢুকে যায়। স্থানীয়রা . . .
সিরাজগঞ্জ ও শেরপুরে দুই ছাত্রের আত্মহত্যা
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ জেলার তাড়াশে বহিষ্কারের দায়ভার কাঁধে নিয়ে এসএসসি পরীক্ষার্থী আদুরী খাতুন গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। দবিগঞ্জ দাখিল মাদ্রাসার এসএসসি পরীক্ষার্থিনী আদুরী খাতুন (১৬) শুক্রবার সলঙ্গা সিনিয়র মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শেষ হবার ১০ মিনিট আগে বহিষ্কার হয়। পরে বাড়িতে ফিরে রাতে বাড়ির আঙ্গিনায় গাছের সঙ্গে ফাঁস দিয়ে আত্মহত্যা করে। এসএসসি পরীক্ষার্থিনী আদুরী খাতুন কালুপাড়া গ্রামের আফসার আলীর মেয়ে। নিজস্ব সংবাদদাতা, শেরপুর থেকে জানান, মোটরসাইকেল কিনে না দেয়ায় বাবা-মার . . .
নাটোর ও মাদারীপুরে ১২ শিবির ক্যাডার আটক
নিজস্ব সংবাদদাতা নাটোর, ৯ মার্চ ॥ পুলিশের গাড়ি পোড়ানো মামলায় শুক্রবার রাতে মহিলাসহ পাঁচ জামায়াত সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদ-ের রায় ঘোষণার পর লালপুরের কদিমচিলান ও গোধড়া গ্রামে জামায়াত নেতাকর্মী-সমর্থকরা ত্রাস সৃষ্টি করে। তারা যুবলীগ নেতা খায়রুল বাশারকে হত্যা ও বাড়িঘর ভাংচুর করে। এ সময় তারা পুলিশের একটি গাড়ি পুড়িয়ে ছাই করে। ওই ঘটনায় লালপুর থানায় দুই হাজার সাত শ’ ৪৭ জামায়াত নেতাকর্মী ও সমর্থককে আসামি করে দুটি মামলা হয়। পুলিশ জানায়, আটক জামায়াত সমর্থকরা . . .
খুলনায় র‌্যাবের পোশাকে গণডাকাতি
জনকণ্ঠ ডেস্ক ॥ খুলনার ডুমুরিয়ার শাহপুর বাজারে ‘র‌্যাবের পোশাক’ পরে গণডাকাতি, মানিকগঞ্জে স্বর্ণালঙ্কার ও লক্ষ্মীপুরে ডাকাতের গুলিতে মা-ছেলে আহত। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের- খুলনার ডুমুরিয়া উপজেলার ঐতিহ্যবাহী শাহপুর বাজারে ‘র‌্যাবের পোশাক’ পরে গণডাকাতি সংগঠিত হয়েছে। সশস্ত্র ডাকাতরা ৬টি ব্যবসা প্রতিষ্ঠান থেকে নগদ টাকা, স্বর্ণালঙ্কার, রৌপ্যসহ ৫০ লক্ষাধিক টাকার মালামাল লোপাট করে নিয়ে গেছে। শুক্রবার গভীর রাতে এই ঘটনা ঘটে। ডাকাতির এ ঘটনার পর স্থানীয় ব্যবসায়ীসহ . . .
রাষ্ট্রীয় মর্যাদা ছাড়াই মুক্তিযোদ্ধার লাশ দাফন, ক্ষোভ
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ৯ মার্চ ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে দেশমাতৃকার টানে ২৩ বছর বয়সে ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের দক্ষিণ বিল্লগ্রামের বাসিন্দা মোঃ হারুন মৃধা। নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে তিনি রণাঙ্গনে বীরত্বের ভূমিকা পালন করেন। ফলে স্বাধীনতা যুদ্ধের শেষ সময়ে পাক সেনাদের হাতে আটক হতে হয় তাকে। পাকিদের অমানুষিক নির্যাতনের পরেও ভাগ্যক্রমে প্রাণে বেঁচে যান হারুন। তার সহকর্মী যোদ্ধাদের নাম মুক্তিযোদ্ধার তালিকায় . . .
প্রোটিয়া-পাক ওয়ানডে লড়াই শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকা ও সফরকারী পাকিস্তানের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে আজ। ব্লুমফন্টেইনে খেলা শুরু হবে বাংলাদেশ সময় বেলা ২টায়। দুই দল দুই রকমের লক্ষ্য নিয়ে স্বল্পদৈর্ঘ্যরে ধুন্ধমার দ্বিপক্ষীয় লড়াইয়ে অবতীর্ণ হচ্ছে। স্বাগতিক প্রোটিয়াদের লক্ষ্য সিরিজ জিতে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নিজেদের বর্তমান অবস্থান ‘চার’ থেকে আরও ওপরে তুলে নেয়া। সেটা তৃতীয়, দ্বিতীয়, সম্ভব হলে প্রথমও! হ্যাঁ চার থেকে এক লাফে শীর্ষস্থান দখলের সুযোগও থাকছে ডিভিলিয়ার্সদের সামনে, সেজন্য প্রতিপক্ষকে . . .