মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
কাদের মোল্লার ফাঁসি হওয়ায় সারাদেশে আনন্দ মিছিল
জনকণ্ঠ ডেস্ক ॥ কাদের মোল্লার ফাঁসি কার্যকর হওয়ায় সারাদেশে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ এবং জামায়াত-শিবিরের অব্যাহত নৈরাজ্য ও জ্বালাও পোড়াওয়ের বিরুদ্ধে মানববন্ধন ও মিছিল সমাবেশ করেছে স্বাধীনতার সপক্ষের সব রাজনৈতিক-সামাজিক সংগঠন। এসব সমাবেশে স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন জামায়াতের তাণ্ডব রুখে দেয়ার প্রত্যয় বক্তব্য করেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- বরিশাল ॥ কাদের মোল্লার ফাঁসি কার্যকর হওয়ায় খবরে তাৎক্ষণিক বৃহস্পতিবার রাতে বরিশাল নগরীসহ জেলার গৌরনদীতে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগ . . .
বীরশ্রেষ্ঠ মহিউদ্দীনের শাহাদাতবার্ষিকী আজ ॥ নানা কর্মসূচী
ডিএম তালেবুন নবী, চাঁপাইনবাবগঞ্জ ॥ আজ ১৪ ডিসেম্বর শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠের ৪২তম শাহাদাত বার্ষিকী। ১৯৭১ সালের এ দিন প্রত্যুষ্যে চাঁপাইনবাবগঞ্জ শহরতলীর মহানন্দাসংলগ্ন রেহাইচর বালুরচরে একাত্তরে মহান মুক্তিযুদ্ধের অন্যতম লড়াকু মহানায়ক বাংলার শ্রেষ্ঠ সন্তান শহীদ ক্যাপ্টেন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ পাক হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে শহীদ হন। স্বাধীন বাংলার জন্য নিজের জীবন বিলিয়ে দেয়ায় সরকার তাঁকে বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করেন। বরিশাল জেলার বাবুগঞ্জের আগরপুর রহিমগঞ্জ গ্রামের মৌলভী . . .
সড়ক দুর্ঘটনায় সেনা সদস্যসহ হত ৪
জনকণ্ঠ ডেস্ক ॥ পৃথক সড়ক দুর্ঘটনায় শেরপুরে সেনা সদস্য, জামালপুরে দুই হোন্ডারোহী ও নাটোরে ট্রাকের হেলপার নিহত হয়েছেন। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- শেরপুর ॥ জেলায় সিএনজিচালিত একটি অটোরিক্সা ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এক সেনা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫ জন। ১৩ ডিসেম্বর শুক্রবার সকালে সদর উপজেলার কুলুরচর এলাকায় শেরপুর-জামালপুর আঞ্চলিক মহাসড়কে ওই দুর্ঘটনা ঘটে। নিহত সেনা সদস্যের নাম মোঃ আলাল উদ্দিন (৩৫)। তিনি যশোর সেনানিবাসে ল্যান্স করপোরাল হিসেবে কর্মরত ছিলেন। তার বাড়ি শেরপুরের ঝিনাইগাতী উপজেলার . . .
সংক্ষিপ্ত সংবাদ
আট দোকান ভস্মীভূত নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ১৩ ডিসেম্বর ॥ চাঁদপুর সদর উপজেলার চাঁনখার বাজারে ভয়াবহ অগ্নিকা-ে ৯টি দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় একটি মোবাইল দোকান থেকে এ অগ্নিকা-ের সূত্রপাত ঘটে। রাত ৯টায় বিদ্যুত চলে যায়। কিছুক্ষণ পর বিদ্যুত চলে আসলে বিকাশ মোবাইলের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়ে মুহূর্তের মধ্যে পাশের দোকানগুলোতে আগুন ছড়িয়ে পড়ে। এতে ৮টি দোকান ও মাল আগুনে সম্পূর্ণ পুড়ে যায়। কিশোরীর শ্লীলতাহানি নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১৩ ডিসেম্বর ॥ রূপগঞ্জে এক কিশোরীকে . . .
রাজশাহীর পল্লীতে মসজিদের মাইকে অপপ্রচার
উগ্র জামায়াতপন্থী ইমামরা মুসল্লিদের মাঝে উস্কানি ছড়াচ্ছে
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ মানবতাবিরোধী আপরাধে অভিযুক্ত জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের পর থেকে রাজশাহী অঞ্চলের গ্রাম পর্যায়ে অপপ্রচার শুরু করেছে স্থানীয় জামায়াত-শিবির চক্র। বিশেষ করে উগ্র জামায়াতী ইমামরা গ্রামের মসজিদে মসজিদে মুসল্লিদের মধ্যে সরকারের বিরুদ্ধে উস্কানি ছড়াচ্ছে। শুক্রবার সকাল থেকে রাজশাহীর তানোরে জামায়াতপন্থী ইমামরা মসজিদের মাইকে সরকারবিরোধী বক্তব্য দিয়ে রবিবার হরতাল পালন ও জিহাদের আহ্বান জানিয়েছে। এছাড়া জুমার নামাজের খুৎবায় গ্রামের অনেক মসজিদে কাদের মোল্লার ফাঁসি . . .
নেত্রকোনার ১২ বধ্যভূমি অরক্ষিত
সঞ্জয় সরকার, নেত্রকোনা থেকে ॥ স্বাধীনতা অর্জনের ৪২ বছরেও নেত্রকোনার ১২ বধ্যভূমি চিহ্নিত করা হয়নি। নেয়া হয়নি রক্ষণাবেক্ষণের উদ্যোগ। অরক্ষিত বধ্যভূমিগুলোতে নির্মাণ করা হয়নি কোন স্মৃতিস্তম্ভ। অযত্ন-অবহেলায় ঝোপ-ঝাড়ের আঁড়ালে অথবা নদীতে বিলীন হচ্ছে একাত্তরের স্মৃতি বিজড়িত সেই ঐতিহাসিক স্থানগুলো। স্থানীয় মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক, ইতিহাসবিদ ও শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে নেত্রকোনার বিভিন্ন উপজেলায় ১৪টি বধ্যভূমির কথা জানা গেছে। এগুলো হচ্ছে- জেলা শহরের মোক্তারপাড়া সেতু সংলগ্ন মগড়া নদীর তীর, . . .
হানাদারমুক্ত দিবস আজ
সিরাজগঞ্জ, বান্দরবান, জয়পুরহাট, সান্তাহার, আমতলী ॥ বিভিন্ন কর্মসূচী
জনকণ্ঠ ডেস্ক ॥ আজ ১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় সিরাজগঞ্জ। ১১ ডিসেম্বর থেকে চূড়ান্ত যুদ্ধ শুরু হয়। যুদ্ধে টিকতে না পেরে ১৩ ডিসেম্বর রাতে পালিয়ে যায়। ১৪ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা স্বাধীন বাংলার পতাকা উড়িয়ে দেশ গড়ার শপথ নেন। এ ছাড়া মুক্ত হয় বান্দরবান পার্বত্য জেলা, জয়পুরহাট, সান্তাহার ও আমতলী। হানাদারমুক্ত দিবসে স্থানীয় প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ও স্বাধীনতার পক্ষের রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠনগুলো নানা কর্মসূচী নিয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- সিরাজগঞ্জ ॥ ১৪ ডিসেম্বর . . .
যমুনায় নাব্য সঙ্কটে পণ্যবাহী জাহাজ আটকা
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ যমুনায় নাব্য সঙ্কটে উত্তরাঞ্চলের বৃহত্তম বাঘাবাড়ী নৌবন্দরে পণ্যবাহী জাহাজ ভিড়তে পারছে না। নৌরুটের যমুনা নদীর নগরবাড়ী পয়েন্টে নাব্য সঙ্কট দেখা দেয়ায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা বাঘাবাড়ী নৌবন্দরগামী সার বোঝাই ২০টি জাহাজ এক সপ্তাহেরও বেশি সময় যাবত আরিচা-নগরবাড়ী রুটের পাটুরিয়ায় আটকা পড়ে আছে। প্রতিদিন আটকে পড়া জাহাজ থেকে ছোট ছোট ট্রলারে বা লাইটারেজ জাহাজে সার আনলোড করে বাঘাবাড়ী নৌবন্দরে নেয়া হচ্ছে। ফলে উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলার ১৪টি বাফার গুদামে আপদকালীন সার . . .