মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৩ অক্টোবর ২০১৩, ২৮ আশ্বিন ১৪২০
নিয়োগে স্বজনপ্রীতির অভিযোগ
যেভাবে চলছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-২
মানিক সরকার মানিক, রংপুর ॥ রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সাত মাসের মাথায় দ্বিতীয় উপাচার্য হিসেবে যোগ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মু. আব্দুল জলিল মিয়া। তার বাড়ি প্রধানমন্ত্রীর শ্বশুরবাড়ি রংপুরের পীরগঞ্জ এলাকায়। মূলত ‘পীরগঞ্জী ইজম’-এর মধ্য দিয়েই রংপুরে আগমন তার। তিনি যখন বিশ্ববিদ্যালয়ে যোগ দেন, তখন এখানে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা মাত্র ২৪ জন। এদের মধ্যে শিক্ষক ১২, কর্মকর্তা ২ এবং কর্মচারী ১০ জন। তার অবস্থানের চার বছরে তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বাজেটভুক্ত . . .
রূপগঞ্জে দু’পক্ষের সংঘর্ষ
জনকণ্ঠ ডেস্ক ॥ রূপগঞ্জে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে ৫ জন টেঁটাবিদ্ধ হয়েছে। এ ছাড়া যশোরে বিদ্যুত সংযোগ পাওয়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে ১৫ জন আহত হয়েছে। ভোলায় ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে ১৫ জন আহত এবং পটুয়াখালীর রাঙ্গাবালীতে নৌকাসহ জাল চুরির ঘটনায় সালিশে দুই গ্রামবাসীর সংঘর্ষে ২৫ জন আহত হয়েছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- রূপগঞ্জ ॥ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুইপক্ষের টেঁটাযুদ্ধের ঘটনা ঘটেছে। সংঘর্ষে মহিলাসহ ৫ জন টেঁটাবিদ্ধ হয়েছে। গুরুতর আহত ২ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ . . .
রাজশাহীতে পদ্মার চর থেকে বালু তোলার হিড়িক
প্রশাসন নীরব
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর পদ্মা নদীর পানি কমে চর জেগে ওঠার সঙ্গে সঙ্গে আবারও অবৈধভাবে বালু তোলার হিড়িক পড়েছে। ভাঙ্গন উপেক্ষা করে অসাধু বালু ব্যবসায়ী সিন্ডিকেট প্রশাসনকে ম্যানেজ করে দেদারসে বালু উত্তোলন শুরু করেছে। হাজারো শ্রমিক ভাড়া করে ট্রাকের পর ট্রাক বালু তুলে নিচ্ছে তারা। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। এ ব্যাপারে স্থানীয়রা উপজেলা প্রশাসনসহ সরকারের বিভিন্ন দফতরে ইতোমধ্যে লিখিত অভিযোগ করেও কোন ফল পাচ্ছেন না। উপজেলার মোক্তারপুর ও রাওথা এলাকায় ব্যাপক নদী ভাঙ্গন . . .
সরকার কথায় নয় কাজে বিশ্বাসী ॥ এমিলি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি বলেছেন, বর্তমান সরকার কথায় নয়, কাজে বিশ্বাসী। সরকার কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ সব বিষয়ে যুগান্তকারী উন্নয়ন ঘটিয়েছে। কৃষক আরও লাভবান হবে। আলুর ওপর এখানকার ৭৫ হাজার পরিবার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। বর্তমান সরকার এ অঞ্চলের মানুষের মুখে হাসি ফোটানোর লক্ষ্যে এখানে বীজ সংরক্ষণে হিমাগার স্থাপনের উদ্যোগ নিয়েছে। তিনি শনিবার সকালে আলুভিত্তিক অর্থনীতির ওপর নির্ভরশীল মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার যশলং ইউনিয়নের পুরাবাজারে ২৫ কোটি . . .
গাইবান্ধায় আ’লীগ নেতার ওপর জামায়াতের হামলা
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১২ অক্টোবর ॥ সুন্দরগঞ্জ উপজেলা সদরে শনিবার সকালে জামায়াত-শিবিরের মিছিল থেকে আকস্মিকভাবে আওয়ামী লীগ নেতা গোলাম কিবরিয়া মঞ্জুর ওপর হামলা চালানো হয়। তাঁকে গুরুতর আহতাবস্থায় সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ সময় বিক্ষুব্ধ জনতা জামায়াতকর্মী ফরিদকে আটক করে পুলিশে সোপর্দ করে। তার বাড়ি সুন্দরগঞ্জের দহবন্দ ইউনিয়নের বামনজল গ্রামে। জানা গেছে, শনিবার সকালে বাহিরগোলা মসজিদ থেকে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত নেতাদের মুক্তির দাবিতে সুন্দরগঞ্জের জামায়াত-শিবিরকর্মীরা . . .
মুন্সীগঞ্জে কোরবানির পশুর দাম কম
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে জমে উঠেছে কোরবানির পশুর হাট। জেলায় ৪৬টি পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের ভিড় চোখে পড়ার মতো। মুক্তারপুর বিসিক মাঠ, মিরকাদিম, ভবেরচর, বেতকাবাজার, সোনরং, বালিগাঁও, মুন্সীরহাট, মাওয়া কালীরখিল মাঠ, দেউলভোগ, গোয়ালীমান্দ্রা সব হাটেই পশুর পসরা বসেছে। পছন্দের পশু কিনতে এক হাট থেকে অন্য হাটে ঘুরে দেখছেন ক্রেতারা। এখনও গেলবারের চেয়ে এবার দাম একটু বেশি হলেও হাটগুলোতে গরুর সংখ্যা প্রচুর। ট্রলারে ও ট্রাকে হরদম গরু আসছে হাটগুলোতে। আবার বিক্রিও হচ্ছে বেশ। ঈদের বাকি আরও তিন দিন। . . .
সুন্দরবনে কোস্টগার্ড-দস্যু বন্দুকযুদ্ধ, জেলেসহ অস্ত্র উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ১২ অক্টোবর ॥ পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের খাজুরা চরে কোস্টগার্ড ও বনদস্যু শীর্ষবাহিনীর মধ্যে বন্দুক যুদ্ধের ঘটনা ঘটেছে। শনিবার ভোররাতে ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধের দস্যুদের আস্তানা থেকে ২০০ রাউন্ড গুলিসহ ৪টি আগ্নেয়াস্ত্র এবং অপহৃত ৫ জেলেকে কোস্টগার্ড উদ্ধার করেছে। তবে পালিয়ে যাওয়ায় দস্যুদের কাউকে আটক করা সম্ভব হয়নি। কোস্টগার্ড মংলার পশ্চিম জোনের অফিস সূত্রে জানা গেছে, ফের সুন্দরবনসহ সংলগ্ন এলাকায় জলদস্যুদের দৌরাত্ম্য বৃদ্ধির প্রেক্ষাপটে দস্যুদমন অভিযান জোরদার করা হয়। . . .
নারী আনসারকে যৌন হয়রানি, যুবকের কারাদণ্ড
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পুজোম-পে দায়িত্বরত এক নারী আনসার সদস্যকে যৌন হয়রানি করায় রাজশাহীর মোহনপুরে এক ব্যক্তিকে দুই মাসের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার দুপুরে মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকতা শামীম আহম্মেদ ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ সাজা দেন। সাজাপ্রাপ্তের নাম পরিতোষ চৌধুরী (৪০)। তার বাড়ি উপজেলার খাত্তা মধ্যপাড়া গ্রামে। জানা গেছে, শনিবার সকাল থেকে মোহনপুরের খাত্তা গ্রামের পুজোম-পে দায়িত্ব পালন করছিলেন এক নারী আনসার সদস্য। বেলা ১১টার দিকে ওই আনসার সদস্য ম-পের পাশে পলাশের বাড়িতে তাঁর মোবাইল . . .
বড়ইতলা গণহত্যা দিবস আজ
মাজহার মান্না, কিশোরগঞ্জ, ১২ অক্টোবর ॥ আজ ১৩ অক্টোবর। একাত্তরের এই দিনে মুক্তিযুদ্ধের ইতিহাসের সবচেয়ে বর্বরোচিত, কাপুরুষোচিত ও নৃশংস নারকীয় হত্যাযজ্ঞটি সংঘটিত হয়েছিল বড়ইতলা নামক স্থানে। এখানে ৪ শতাধিক মুক্তিকামী নিরস্ত্র মানুষকে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতদের ৩৬৫ জনের নাম পাওয়া গেছে। অন্যদের মধ্যে কেউ কেউ দুঃসময়ের স্মৃতি নিয়ে আহত ও পঙ্গুত্বের বোঝা ভয়ে বেড়াচ্ছেন আজও। শহর থেকে প্রায় ৮ কিলোমিটার দক্ষিণপূর্বে কিশোরগঞ্জ-নিকলী সড়কের তদানীন্তন বড়ইতলায় পাকহানাদার বাহিনী দেশীয় তাবেদারদের সহায়তায় নিরীহ বাঙালীর . . .
সংক্ষিপ্ত সংবাদ
অস্ত্রসহ সন্ত্রাসী গ্রেফতার নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ১২ অক্টোবর ॥ মহেশপুর থেকে মিন্টু নামে এক সন্ত্রাসীকে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার করেছে র‌্যাব। শনিবার ভোরে মহেশপুর উপজেলার বড়বাড়ী-যাদবপুর গ্রাম তাকে গ্রেফতার করা হয়। সে মহেশপুর উপজেলার বড়বাড়ী-যাদবপুর গ্রামের রফিকুল ইসলামের ছেলে। তার বিরুদ্ধে চাঁদাবাজি ও বোমাবাজির একাধিক মামলা রয়েছে। ট্রলার ডুবে ১০ গরুর মৃত্যু নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ১২ অক্টোবর ॥ নড়াইলের চিত্রা নদীর মহিষখোলা-জামরিলডাঙ্গা পয়েন্টে ট্রলার ডুবে ১০টি বড় আকারের ষাঁড় মারা . . .