মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
আধিপত্য নিয়ে সংঘর্ষে চাঁপাইয়ে হত ১
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ১৩ জানুয়ারি ॥ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের ৪টি গ্রামে রবিবার দুপুরে আওয়ামী লীগ ও বিএনপির দু’গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বোমা হামলা, লুটপাট ও প্রায় ৫০টি বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে প্রতিপক্ষ। এ সময় বোমার আঘাতে শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের মিরাটুলী বাবুপুর গ্রামের আব্দুস সোবহান বিশ্বাসের ছেলে নাইরুল ইসলাম (৪২) নিহত ও ২০ জন আহত হয়। আহত শাকিব (৩৫), মানিক (৩৫) ও তার পিতা ফাঁকু (৬০) এবং বাবুকে (৪০) রাজশাহী মেডিক্যাল কলেজ . . .
আড়াইহাজারে ছাত্রী অপহরণ মামলায় বিএনপি নেতা কাসু গ্রেফতার
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জের আড়াইহাজারে অপহরণ মামলায় গোপালদী পৌর বিএনপির সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবুল বাশার কাসুসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাতে পুলিশ উপজেলার কলাগাছিয়া এলাকা থেকে অপহরণের মামলায় বিএনপি নেতা আবু বাশার কাসুসহ ৪ জনকে গ্রেফতার করে। আড়াইহাজার থানা পুলিশ জানায়, গত ১২ জানুয়ারি শনিবার সকালে গোপালদী পৌরসভাধীন লক্ষ্মীবরদী গ্রামের শিল্পপতি কাজি জহিরুল আলমের নবম শ্রেণীতে পড়ুয়া মেয়ে আসপিয়া নিগার (আরবি) প্রাইভেট পড়তে তার গোপালদী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে উপজেলার . . .
রাঙ্গামাটিতে জঙ্গীবাদ বিষয়ক সমাবেশ
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১৩ জানুয়ারি ॥ ইসলামিক ফাউণ্ডেশনের উদ্যোগে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষাক ও রাঙ্গামাটি পার্বত্য জেলার বিশিষ্ট আলেমদের নিয়ে রবিরার জঙ্গীবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। রাঙ্গামাটি পুরনো স্টেডিয়াম মাঠে দিনব্যাপী এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতি মন্ত্রী দীপংকর তালুকদার এমপি এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউণ্ডেশনের মহাপরিচালক সামিম মোহাম্মদ আফজাল। রাঙ্গামাটির অতিরিক্ত জেলা প্রশাসক ড. মুস্তাফিজুর . . .
পটিয়া ও কচুয়ায় লাশের অপেক্ষায় পরিবার
বিকাশ চৌধুরী, পটিয়া ॥ পিতার স্থেহ ছাড়া বেড়ে উঠা নাজমা সুলতানা রিজার স্বপ্ন কেড়ে নিল বাহরাইনের অগ্নিকা-। আট বছর বয়সী নাজমার জন্মের সময় পিতা জামাল উদ্দিন ছিলেন বাহরাইনে। আদরের সেই মেয়েটি দেখতে ৮ বছর পর এ মাসের শেষ দিকে দেশে ফেরার কথা ছিল। কিন্তু শুক্রবার বিকেলে বাহরাইনের রাজধানী মানামার মুখারকা এলাকায় ভয়াবহ অগ্নিকা-ে পিতা জামাল উদ্দিন মারা গেলে রিজার সব স্বপ্নও পুড়ে ছাই হয়। জামাল উদ্দিনের আশা ছিল তার আদরের মেয়ে রিজাকে শিক্ষায় সুশিক্ষিত করে এলাকাকে আলোকিত করা। রিজা নিজ গ্রামের বাড়ি চট্টগ্রামের পটিয়া . . .
নীলফামারীতে কিশোরী ধর্ষণে জড়িতদের ফাঁসি দাবি
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১৩ জানুয়ারি ॥ নীলফামারী জেলা সদরের চড়াইখোলা বসুনিয়াপাড়ায় ১২ বছরের এক কিশোরীকে পালাক্রমে ধর্ষণের ঘটনায় ওই এলাকায় তোলপাড় চলছে। রবিবার দৈনিক জনকন্ঠের প্রথম পাতায় ‘নীলফামারীতে বিয়ে বাড়ি থেকে তুলে নিয়ে কিশোরীকে ধর্ষণ’ শিরোনামে সংবাদ প্রকাশের পর মানবাধিকার সংস্থাসহ বিভিন্ন সংগঠন ধর্ষকদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে সোচ্চার হয়ে উঠেছে। পুলিশ ২ বখাটে ধর্ষককে রবিবারও গ্রেফতার করতে পারেনি। শুক্রবার রাতে ধর্ষণের শিকার ওই কিশোরী বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল . . .
দক্ষতাই ভাল সরকারের মাপকাঠি ॥ গওহর রিজভী
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, আকারে ছোট কিংবা বড় নয়, দক্ষ সরকারই হচ্ছে সবচেয়ে ভাল সরকার। ঝুঁকি থাকলে কাজ করব না, এ মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। কাজ না করলে তো আইন ভঙ্গ হবে না। কিন্তু এভাবে চলা সম্ভব নয়। যে সরকার সমস্যার সমাধান করতে পারে নাগরিকদের কাছে সে সরকারই ভাল। রবিবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক কর্মশালায় প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশে বক্তব্যে পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী . . .
বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান দিন দিন কমছে ॥ চবিতে ও. কাদের
চবি সংবাদদাতা ॥ দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার মান দিন দিন কমে যাচ্ছে বলে মন্তব্য করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মূল কাজ গবেষণার মাধ্যমে জনকল্যাণমূলক তত্ত্ব উদ্ভাবন করা। তাঁরা মানুষ গড়ার কারিগর। তাদের সক্রিয় রাজনীতি থেকে দূরে থাকতে হবে। রবিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে ‘উন্নত স্বাস্থ্য, অনুকূল পরিবেশ এবং খাদ্য নিরাপত্তার জন্য প্রাণরসায়ন ও আনবিক জীববিজ্ঞান’ শীর্ষক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান . . .