মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩ আগষ্ট ২০১১, ১৯ শ্রাবণ ১৪১৮
খরার কবলে বরেন্দ্র অঞ্চল ॥ মাঠ ফেটে চৌচির
আমন আবাদ ব্যাহত
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ টানা তিন সপ্তাহের বেশি সময় ধরে বৃষ্টিপাত না হওয়ায় রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে খরার কবলে পড়ছে আমন আবাদ। ইতোমধ্যে ফেটে চৌচির হয়ে গেছে ফসলের ক্ষেত। অনেক ক্ষেতে ধানগাছ লালবর্ণ ধারণ কর শুকিয়ে যেতে বসেছে। আষাঢ়ের প্রথম দিকে লাগাতার বৃষ্টিপাত হলেও এখন বৃষ্টির ছোঁয়া না পেয়ে রাজশাহীর তানোর, গোদাগাড়ী, মোহনপুর ও বাগমারা উপজেলায় হুমকির মুখে পড়েছে আমন চাষাবাদ। কৃষক হন্যে হয়ে সেচের জন্য ধর্ণা দিলেও বিদু্যতের অব্যাহত লোডশেডিং ও লো-ভোল্টেজের কারণে দিশেহারা হয়ে পড়েছেন। অনেক কৃষক পুকুর নালা . . .
টাঙ্গাইলে গৃহকর্মীকে ছেঁকা দিয়ে নির্যাতন
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২ আগস্ট ॥ কোলের শিশুকন্যাকে একটি রুটি দেয়ার অপরাধে টাঙ্গাইলে এক গৃহ পরিচালিকাকে নির্যাতন করে গরম ছেঁকা দিয়েছে গৃহকর্তী। ঘটনাটি ঘটেছে সোমবার রাতে শহরের পূর্ব আদালতপাড়ায়। তবে এ ঘটনায় টাঙ্গাইল সদর মডেল থানা পুলিশ নীরব ভূমিকা পালন করছে। জানা গেছে, সামান্য একটি রম্নটি গৃহ পরিচালিকা তার শিশুকন্যাকে দেয়ার অপরাধে গরম ছেঁকা ও বেধড়ক মারপিট করেছে গৃহকর্তা সদর উপজেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর ফিরোজ ও তার স্ত্রী স্কুল শিক্ষিকা কানিজ ফাতেমা। নির্যাতিত কাজের মেয়ে লাভলী আক্তার অভিযোগ করে . . .
শপিংমলে আলোকসজ্জা নিষিদ্ধ
চট্টগ্রামে বিদ্যুত অপব্যবহারের বিরুদ্ধে আইনী পদক্ষেপের সিদ্ধান্ত
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ অবশেষে রমজানেও চাহিদা অনুযায়ী বিদ্যুত ব্যবহার করতে পারবে না গ্রাহকরা। নগরীর দেড় শতাধিক শপিংমল ও মার্কেটগুলোতে পিডিবির বিদ্যুতায়নে আলোকসজ্জা নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও অতিরিক্ত বিদু্যত ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোকে পিক আওয়ারে বিদু্যত ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এক্ষেত্রে বিদু্যতের অপব্যবহারকারীদের বিরুদ্ধে পিডিবির বিভাগীয় দফতরগুলো আইনী পদক্ষেপ গ্রহণ করবে। অচিরেই তা মাইকিংয়ের মাধ্যমে নগরবাসীকে অবহিত করবে পিডিবির সংশিস্নষ্ট বিভাগগুলো। এদিকে চট্টগ্রাম সিটি মেয়র . . .
না'গঞ্জে সন্ত্রাসীকে কুপিয়ে খুন ॥ অন্যত্র ২
জনকণ্ঠ ডেস্ক ॥ বিভিন্ন ঘটনায় নারায়ণগঞ্জ, সিলেট ও মাদারীপুরে ৩ জন খুন হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় কবির হোসেন (৩৩) নামের এক সন্ত্রাসীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে প্রতিপৰ সন্ত্রাসীরা। সোমবার গভীর রাতে উপজেলার পিরোজপুর ইউনিয়নের জৈনপুর গ্রামে ইউনিয়ন পরিষদের কার্যালয়ের পাশে কবির হোসেনের লাশ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় নিহত কবিরের সহযোগীরা প্রতিপক্ষের এক ব্যক্তির বাড়িতে পেট্রোল ঢেলে অগি্নসংযোগ ও লুটপাট চালায়। জানা গেছে, পিরোজপুর ইউনিয়নের . . .
মাদারীপুর আদালতে অপ্রীতিকর ঘটনা ॥ আহত ২০
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২ আগস্ট ॥ মাদারীপুরের রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের আড়ুয়াকান্দি গ্রামের মনু বিশ্বাস হত্যার বিচার চাইতে এসে ৫ শতাধিক নারী-পুরম্নষ মিছিল নিয়ে মঙ্গলবার বেলা ১১টায় সরাসরি আদালত ভবনে প্রবেশ করে। এ সময় পুলিশ ও মুহুরিদের যৌথ হামলার শিকার হয় তারা। পুলিশ ও মুহুরিরা লাঠি ও বাঁশ দিয়ে পিটিয়ে এবং ইটপাটকেল নিৰেপ করে প্রায় ২০ জনকে আহত করে। পুলিশ ঘটনাস্থল থেকে ১৪ গ্রামবাসীকে আটক করেছে। জানা গেছে, ট্রাক ও নসিমনযোগে রাজৈর উপজেলার আড়ুয়াকান্দি গ্রাম থেকে ৫ শতাধিক নারী-পুরম্নষ মাদারীপুর . . .
দ্রুত সড়ক নির্মাণ দাবিতে ব্যতিক্রমী উদ্যোগ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২ আগস্ট ॥ সদর উপজেলার লেংগাবাজার চৌরাহা এলাকায় চলাচলের অযোগ্য নির্মাণাধীন কর্দমাক্ত লক্ষ্মীপুর-কামারজানী বন্দর রাসত্মায় মঙ্গলবার ধানের চারা রোপণ করে এক ব্যতিক্রমধর্মী প্রতিবাদ জানিয়েছে এলাকার জনগণ। তারা সুন্দরগঞ্জ-গাইবান্ধা সড়কের চৌরাহা এলাকায় মানববন্ধন কর্মসূচীও পালন করে। ওই কর্মসূচী পালনকালে এলাকার জনগণ সংশিস্নষ্ট কর্মকর্তা ও ঠিকাদারদের বিচার এবং দ্রম্নত রাসত্মাটি নির্মাণের দাবি জানান। এলাকাবাসী জানায়, গুরুত্বপূর্ণ লক্ষ্মীপুর-কামারজানী সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার . . .
জেসমিন হত্যার আসামিদের গ্রেফতার না করার অভিযোগ
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ মণিরামপুরের আলোচিত জেসমিন খাতুন ধর্ষণ ও হত্যা মামলার আসামিদের পুলিশ গ্রেফতার করছে না বলে অভিযোগ উঠেছে। চলতি বছরের ১৬ মার্চ রাতে জেসমিনকে বাড়ি থেকে অপহরণের পর হত্যা করা হয়। পুলিশ পরদিন বাড়ির পাশের কলাবাগান থেকে জেসমিনের লাশ উদ্ধার করে। জেসমিনের বাড়ি গাঙ্গুলিয়া গ্রামে। সে ওই গ্রামের জয়নাল গাজীর স্ত্রী। গত ১৬ মার্চ সন্ধ্যা রাতে জয়নাল গাজীর স্ত্রী জেসমিনকে বাড়ি থেকে ধরে নিয়ে যায় গাঙ্গুলিয়া গ্রামের মাদকসেবী শফিকুলের নেতৃত্বে ইমদাদুল, কামাল, মোমিন, মিলন আশিকুর, কামাল, ইমদাদ, . . .
বন্দর কর্মচারীদের আল্টিমেটাম শেষ ॥ আজ কর্মসূচী ঘোষণা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দর কর্মচারীদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ও ২৫ শতাংশ পোর্ট ডিউটি এলাউন্সসহ ৭ দফা দাবি মেনে নেয়ার দশ দিনের আল্টিমেটাম শেষ হয়েছে মঙ্গলবার। এর মধ্যেও সরকারের সুস্পষ্ট ঘোষণা না আসায় ফের আন্দোলনে নামছে বন্দর কর্মচারীরা। আজ বুধবার সকালে এক সংবাদ সম্মেলন থেকে কঠোর কর্মসূচী ঘোষণা করবে চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ)। বন্দর সিবিএ সূত্র জানায়, তাদের দাবির মধ্যে রয়েছে স্বতন্ত্র পে স্কেল, ২৫ শতাংশ পোর্ট ডিউটি ভাতা, ১শ' টাকা শিফটিং ভাতা, ওয়াশিং এলাউন্স . . .