মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৬ আগষ্ট ২০১১, ১১ ভাদ্র ১৪১৮
যমুনায় ভাঙ্গন ॥ টাঙ্গাইলে দেড় হাজার পরিবার গৃহহীন
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২৫ আগস্ট ॥ কয়েদিনের অব্যাহত ভাঙ্গনে যমুনার তীরবর্তী এলাকা টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার দু'টি ইউনিয়নের অবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। তীব্র ভাঙনে ইতোমধ্যেই উপজেলার গোবিন্দাসী ও গাবসারা ইউনিয়নের দেড় হাজারের অধিক পরিবার নতুন করে গৃহহীন হয়ে পড়েছে। ইতোমধ্যে দুই শতাধিক একর জমির পাট, তিন শতাধিক একর বসতভিটা ও দুটি স'মিল, একটি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় নদী গর্ভে চলে গেছে। ভাঙ্গনকবলিত এসব এলাকায় সরকারীভাবে এখনও কোন সাহায্য সহযোগিতা করা হয়নি বলে অভিযোগ রয়েছে। সরেজমিনে দেখা . . .
রাজশাহী থেকে এবারও ঈদের বিশেষ ট্রেন নেই
ইঞ্জিন, বগি ও লোকবল সঙ্কট
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী থেকে কোন রম্নটে এবারও ঈদের বিশেষ ট্রেন নেই। তবে আগামী রবিবার থেকে পশ্চিমাঞ্চল রেলের পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর ও খুলনা-ঢাকা-খুলনা রম্নটে বিশেষ একজোড়া ট্রেন চলাচল শুরুর কথা রয়েছে। বৃহস্পতিবার পশ্চিম রেলের জনসংযোগ কর্মকর্তা আমজাদ হোসেন স্বাৰরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঈদ-উল-ফিতর উপলৰে পশ্চিমাঞ্চল রেলের পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর এবং খুলনা-ঢাকা-খুলনা রুটে দুজোড়া আনত্মঃনগর ঈদ স্পেশাল ট্রেন চালানোর ব্যবস্থা করা হয়েছে। পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রুটে ঈদ স্পেশাল . . .
জালিয়াতি ॥ অভয়নগরে ৬ কোটি টাকার মৎস্য ঋণ গ্রহণের তথ্য ফাঁস
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ অভয়নগরে জালিয়াতির মাধ্যমে ৬ কোটি টাকা মৎস্য ঋণ গ্রহণের তথ্য ফাঁস হয়ে গেছে। প্রতারকদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। অভয়নগর উপজেলার ভাটবিলা, ডহর মশিয়াহাটি ও মশিয়াহাটি মৌজায় অবস্থিত শতাধিক কৃষকের ৪০ একর সম্পত্তি জাল দলিলের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে দুটি মৎস্য খামার শৌখিন ফিশারিজ ও ডাঙ্গা মশিয়াহাটি এগ্রো ফিশারিজ এ্যান্ড হ্যাচারি কমপ্লেক্সে নামে ৬ কোটি টাকা ঋণ পাস হয়। জমি জালিয়াতির খবর প্রকাশিত হওয়ায় অভয়নগর সহকারী ভূমি কমিশনারের অফিস সহকারী নিহার রঞ্জণ বিশ্বাস দুই প্রতারক . . .
বাগেরহাটে বাঁধ নির্মাণ ও বিশুদ্ধ পানির দাবিতে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ২৫ আগস্ট ॥ বেড়িবাঁধ নির্মাণ, জলাবদ্ধতা নিরসন ও বিশুদ্ধ পানির দাবিতে বৃহস্পতিবার পৃথক সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রামপাল উপজেলা ওয়াপদা ভেড়িবাঁধ বাস্তবায়ন সংগ্রাম কমিটির উদ্যোগে অনুষ্ঠিত এই বিক্ষোভ সমাবেশে ইউনুছ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, শেখ আব্দুল জলিল, মহিউদ্দিন শেখ, হামিম নূরী, সেলিম সরদার, রূপচাদ বিশ্বাস, গোলাম ইয়াছিন আলী, নাহিদ ইজারদার, প্রবীর বিশ্বাস, আঃ মালেক ফারাজী, বিনয় কৃষ্ণ বিশ্বাস প্রমুখ। সমাবেশ থেকে আগামী ৫ সেপ্টেম্বর খুলনা-মোংলা মহাসড়কে মানববন্ধন, . . .
প্রশিক্ষক বদলির প্রতিবাদে আমরণ অনশন ॥ ভবনে তালা
দিনাজপুর নার্সিং ইনস্টিটিউট
ন্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ নার্সিং ইনস্ট্রাক্টরের বদলি বাতিলের দাবিতে দিনাজপুর নার্সিং ইনস্টিটিউটের ১শ' ৩৬ ছাত্রছাত্রী বৃহস্পতিবার সকাল থেকে সিভিল সার্জন অফিসের সামনে আমরণ অনশন কর্মসূচী শুরু করেছে। দাবি আদায়ের জন্য ছাত্রীরা বৃহস্পতিবার সকালে নার্সিং ইনস্টিটিউটের প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেয়। ছাত্রছাত্রীরা জানায়, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এই কর্মসূচী অব্যাহত থাকবে। আন্দোলনকারী ছাত্রছাত্রীরা জানায়, জাতীয় প্রশিক্ষক শারমীন সাত্তারকে এ বছরের ১৯ জুন দিনাজপুর নার্সিং ইনস্ট্রাক্টর হিসেবে বদলি . . .
কুড়িগ্রামে ভিজিডির গম কালোবাজারে ॥ হোতাদের গ্রেফতার দাবি
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ রাজিবপুরে দুস্থদের নামে বরাদ্দকৃত ভিজিডির গম গুদাম থেকে উত্তোলন করে কালোবাজারে বিক্রির সঙ্গে জড়িতদের গ্রেফতার এবং বিচারের দাবিতে বৃহস্পতিবার দুস্থ মহিলারা বিৰোভ মিছিল ও সমাবেশ করেছে। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল কাদেরের নিকট একটি স্মারকলিপি পেশ করে। রাজিবপুর উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন গোলাম কিবরিয়া, নেছা খাতুন, আসমা বেওয়া, বেহুলা ও রঙ বালা। তারা অভিযোগ করেন অনেকে মাল পায়নি। যারা পেয়েছে তারা প্রত্যেকে ৮ থেকে ১০ কেজি কম পেয়েছে। জানা গেছে, . . .
বোনাস-বেতন চাওয়ায় মার খেতে হলো শিক্ষকদের
কামারপুকুর উচ্চ বিদ্যালয়
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ২৫ আগস্ট ॥ বকেয়া বেতন ও ঈদ বোনাস চাইতে এসে মার খেয়েছে সৈয়দপুর উপজেলার কামারপুকুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা। তাঁদের মধ্যে আহত দুই শিক্ষককে সৈয়দপুর ১০০ শয্যা সরকারী হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ওই শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালনা পর্ষদের সভা চলাকালে দাবি জানাতে আসা ২২ শিক্ষক হামলার শিকার হন বলে অভিযোগ করা হয়েছে। জানা গেছে, কামারপুকুর উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের মেয়াদ গত এক বছর আগে শেষ হয়েছে। ফলে প্রশাসনিক জটিলতায় গত তিন মাস ধরে বেতন ভাতা পাচ্ছেন না ওই প্রতিষ্ঠানের . . .
ঈশ্বরদীতে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, ঈশ্বরদী, ২৫ আগস্ট ॥ মোটরসাইকেলের লোভেই বাড়ি থেকে ডেকে নিয়ে বন্ধুরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আব্দুল মালেককে (২১) খুন করেছে। বৃহসপতিবার সকাল দশটায় ঈশ্বরদী থানা পুলিশ ছলিমপুর ইউনিয়নের চরকদিমপাড়া এলাকার দুলালের লিচু বাগান থেকে নিহত ছাত্রের অর্ধগলিত লাশ উদ্ধার করেছে। সে রাজশাহী বিশ্ববিদ্যালয় কলেজের ইংরেজী দ্বিতীয় বর্ষের ছাত্র ও পাকশী ইউনিয়নের বাঘইল কলপাড়া এলাকার গিয়াস উদ্দিনের ছেলে। খুনের ঘটনায় জড়িত থাকার সন্দেহে পুলিশ সোহান আলী (২৪) নামের এক বন্ধুকে আটক করেছে। সে সাহাপুর মসজিদ মোড় এলাকার . . .
টাঙ্গাইলে একই পরিবারের ৬ জনের ওপর এ্যাসিড নিক্ষেপ
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২৫ আগস্ট ॥ পারিবারিক কলহের জের ধরে টাঙ্গাইলের কালিহাতিতে বড়ভাই ও তার স্ত্রী এবং শিশুসন্তানসহ ৬ জনকে এ্যাসিড দিয়ে ঝলসে দিয়েছে আপন ছোটভাই। বুধবার রাতে কালিহাতী উপজেলার বলস্না ইউনিয়নে এই ঘটনা ঘটে। আশঙ্কাজনক অবস্থায় তাদের রাতে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু এদের মধ্যে তিন জনের শারীরিক অবস্থার আরও অবনতি ঘটলে বৃহস্পতিবার সকালে তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। বুধবার সন্ধ্যায় দাম্পত্য কলহের জের ধরে রহমত উলস্নাহ তার স্ত্রীকে . . .
ঠাকুরগাঁওয়ের ৫শ' বিধবা ভাতা পাচ্ছেন
'৭১-এর গণহত্যা
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৫ আগস্ট ॥ স্বাধীনতার ৪০ বছর পর এই প্রথম ঠাকুরগাঁও সদর উপজেলার জাঠিভাঙ্গা এলাকায় একাত্তরের গণহত্যায় স্বামীহারা অসহায় মহিলাদের সহায়তার উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে বৃহস্পতিবার সদর উপজেলার শুখানপুখুরী ও গড়েয়া ইউনিয়ন পরিষদে ২ হাজার টাকা করে ২২জন বিধবার হাতে আর্থিক সহায়তার চেক তুলে দেন উপজেলা চেয়ারম্যান সুলতানুল ফেরদৌস নম্র এবং উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুল ইসলাম। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় প্রথম পর্যায়ে সদরের ৪টি ইউনিয়নের . . .
খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে ওয়ার্ল্ড ভিশনের কর্মসূচী
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ সরকারের 'ভিশন-২০২১'র লক্ষ্যকে সামনে রেখে খাদ্য নিরাপত্তা চাহিদা পূরণের পাশাপাশি পুষ্টিরও চাহিদা পূরণে বগুড়া সদর ও সারিয়াকান্দী উপজেলা এলাকায় মাঠ পর্যায়ে ওয়ার্ল্ড ভিশন ফলদ গাছের চারা বিতরণের বড় কর্মসূচী বাস্তবায়ন করছে। কোরিয়ান সংস্থা 'কইকা'র সহযোগিতায় ওয়ার্ল্ড ভিশন বগুড়া এরিয়া ডেভলপমেন্ট প্রোগ্রামের (এডিপি) হাউসহোল্ড ফুড সিকিউরিটি প্রকল্পের আওতায় বগুড়ার রাজাপুর, সাবগ্রাম, মাদলা ইউনিয়ন এবং সারিয়াকান্দী এলাকার ১৬ দিন ধরে প্রায় দেড় হাজার পরিবারের মধ্যে . . .
জামিন না দেয়ায় বিচারকের দিকে আসামির জুতা নিক্ষেপ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের একটি আদালতে জামিন নামঞ্জুর হওয়ায় বিচারকের দিকে জুতা নিক্ষেপ করেছে ছিনতাই মামলার এক আসামি। বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর অতিরিক্ত দায়রা জজ গোলাম সরোয়ারের আদালতে এ ঘটনা ঘটে। আদালত সূত্রে জানা যায়, ছিনতাই মামলার আসামি ফোরকানের জামিন আবেদন শুনানি ছিল বৃহস্পতিবার। শুনানি শেষে বিচারক এ আসামির জামিন নামঞ্জুর করেন। এ সময় আসামি ফোরকান ক্ষিপ্ত হয়ে তার পায়ের স্যান্ডেল ছুড়ে মারে বিচারকের দিকে। তবে এ স্যান্ডেল বিচাকের দিকে না গিয়ে সামনে আইনজীবীদের বসার আসনে গিয়ে পড়ে। . . .
পঞ্চগড়ের গাড়াতি ছিটমহলে বিক্ষোভ
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ ১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়ন ও নাগরিকত্ব সমস্যা সমাধানের দাবিতে পঞ্চগড় সদর উপজেলার অভ্যনত্মরে অবস্থিত ভারতীয় গাড়াতি ছিটমহলের কয়েক শ' নারী-পুরম্নষ বৃহস্পতিবার দুপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। সমাবেশ থেকে আগামী ৬ ও ৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরে ছিটমহল সমস্যার সমাধান না হলে আমরণ অনশনসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষণার আল্টিমেটাম দেয়া হয়েছে। সমাবেশে মুজিব-ইন্দিরা চুক্তি, ছিটমহলবাসীর মুক্তি, ৭৪-এর চুক্তি_ ছিটমহলবাসীর মুক্তি' . . .
রূপগঞ্জে বেতনভাতার দাবিতে শ্রমিক বিক্ষোভ
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২৫ আগস্ট ॥ বেতন-ভাতার দাবিতে বৃহস্পতিবার সকালে রূপগঞ্জের মুড়াপাড়া এলাকার লিনা পেপার মিলে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। উত্তেজিত শ্রমিকরা মিলের ভিতরে দফায় দফায় বিক্ষোভ মিছিল করে। এ সময় সংবাদ সংগ্রহ করতে গেলে সাংবাদিকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে নিরাপত্তা কমর্ীরা। শ্রমিকরা জানায়, ৬টি ওভারটাইম ও চলতি মাসের বেতন ভাতা নিয়ে মালিক পক্ষ টালবাহানা শুরু করেছে। বৃহস্পতিবার দাবিকৃত বকেয়া ভাতা চাইতে গেলে মালিক পক্ষ দিতে অস্বীকৃতি জানালে শ্রমিকরা উত্তেজিত হয়ে মিলের ভেতরেই বিক্ষোভ শুরু . . .