মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৫ আগষ্ট ২০১১, ৩১ শ্রাবণ ১৪১৮
মাদারীপুরে ৪০ গ্রাম প্লাবিত, সহস্রাধিক পরিবার পানিবন্দী
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৪ আগস্ট ॥ গত ১০ দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানিতে মাদারীপুরের পদ্মা, আড়িয়াল খাঁ ও কুমার নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্রোতের তোড়ে রবিবার পর্যন্ত সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের একটি নদী বেড়িবাঁধ ভেঙ্গে মাদারীপুর সদর ও রাজৈর উপজেলার প্রায় ৪০টি গ্রাম প্লাবিত হয়েছে। জেলা সদরের সঙ্গে জেলার উত্তরাঞ্চলের ৭টি ইউনিয়নের যোগাযোগের একমাত্র সড়কের জলকার ব্রিজ এলাকার বাঁশের তৈরি বিকল্প চলাচলের সেতুটি পানির তোড়ে ভেসে গেছে। অপরদিকে টানা বর্ষণে শিবচর . . .
সাভারে মেয়েকে বিষ খাইয়ে বগুড়ায় ছেলেকে ফাঁস দিয়ে হত্যা
নিজস্ব সংবাদদাতা, সাভার, ১৪ আগস্ট ॥ এক পাষণ্ড মা ৯ বছরের শিশু কন্যাকে বিষ খাইয়ে হত্যা করেছে। ঘটনাটি গোপন করার উদ্দেশ্যে কন্যাকে বিষ খাওনোর পর মা সড়কের পাশে ফেলে রেখে যায়। পরে স্থানীয় এক ইউপি সদস্য মেয়েটিকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। কিন্তু, চিকিৎসকদের চেষ্টাকে ব্যর্থ করে দিয়ে মেয়েটি ওই দিন রাতেই মৃত্যুর কোলে ঢলে পড়ে। ৬ দিন অজ্ঞাতনামা হিসেবে থাকার পর অবশেষে রবিবার মেয়েটির পরিচয় জানা যায়। এলাকাবাসীর সহায়তায় পুলিশ ঘাতক মা ও তার তৃতীয় স্বামীকে গ্রেফতার করে। নিহত শিশুটির নাম রওশন আরা। ঘাতক মায়ের . . .
এবার রামেক থেকে সরানো হচ্ছে বহিষ্কৃত স্বাচিপ নেতা মহিবুলকে
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল থেকে এবার সরানো হচ্ছে হাসপাতালের সহকারী পরিচালক এবং স্বাচিপ থেকে অব্যাহতিপ্রাপ্ত বিতর্কিত চিকিৎসক মহিবুল হাসানকে। রামেকে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার প্রেক্ষিতে শনিবার সন্ধ্যায় নগর ভবনে সিটি মেয়র ও হাসপাতাল পরিচালনা পরিষদের সভাপতির সঙ্গে মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ, আইনশৃঙ্খলা বাহিনী, বিএমএ ও স্বাচিপ নেতাদের মতবিনিময় সভায় তাঁকে রাজশাহী থেকে বদলি করার সিদ্ধান্ত নেয়া হয়। জানা গেছে, রাজশাহী মেডিক্যাল কলেজ এলাকায় ছাত্রলীগ-যুবলীগ সংঘর্ষ, . . .
রমেক উপাধ্যক্ষের অপসারণ দাবিতে কর্মচারীদের কর্মসূচী
নিজস্ব সংবাদদাতা, রংপুর, ১৪ আগস্ট ॥ রংপুর মেডিক্যাল কলেজের (রমেক) উপাধ্যক্ষের অপসারণের দাবিতে সেখানকার সরকারী কর্মচারীরা আন্দোলনের কর্মসূচী ঘোষণা করেছে। রবিবার দুপুরে মেডিক্যাল কলেজ ইউনিট ৩য় ও ৪র্থ শ্রেণী সরকারী কর্মচারী সমিতির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কর্মসূচীর মধ্যে রয়েছে, ১৬ থেকে ১৮ আগস্ট ৩ দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যনত্ম ১ ঘণ্টা করে কর্মবিরতি ও বিক্ষোভ মিছিল। ১৯ আগস্ট থেকে ২১ আগস্ট ৩ দিন সকাল ১০ থেকে ১২টা পর্যন্ত ২ ঘণ্টা করে কর্মবিরতি ও বিক্ষোভ মিছিল এবং ২২ আগস্ট সকাল ১১টা মেডিক্যাল কলেজ . . .
মুজিব হত্যার প্রথম প্রতিবাদ কিশোরগঞ্জে
মাজহার মান্না, কিশোরগঞ্জ ॥ ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার পর সারাদেশ যখন সত্মব্ধ হয়ে যায়_কিংকর্তব্যবিমূঢ় হয়ে ওঠে গোটা জাতি, তখন কিশোরগঞ্জের একদল সাহসী যুবক প্রতিবাদে ফুঁসে উঠে। তারা ওইদিন ভোরে এ ঘটনার প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল করে মুজিব হত্যার প্রথম প্রতিবাদ জানায়। ওই যুবকরা কিশোরগঞ্জ শহরের স্টেশন রোড এলাকায় অবস্থিত রঙমহল সিনেমা হল সংলগ্ন ছাত্র ইউনিয়ন কার্যালয়ে সমবেত হয়ে প্রতিবাদ সমাবেশ করে। তারা বজ্রকণ্ঠে সেস্নাগান তোলে 'মুজিব . . .
সিরাজগঞ্জে বোর্ডের অনুমতি ছাড়াই মাদ্রাসার জমি বিক্রি
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়াই এমপিওভুক্ত প্রতিষ্ঠান পাইকশা দারুস সুন্নাত ফাজিল মাদ্রাসার সম্পত্তি বিক্রি করে দেয়া হয়েছে। ২০০৬ সালে সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোল ও রঘুনাথপুর মৌজার ৮৩ শতক ফসলী জমি বিক্রি করে তা ক্যাশ খাতা রেজিস্ট্রারে জমা করা হয়নি বলেও অভিযোগ উঠেছে। এ ঘটনা নিয়ে মাদ্রাসা পরিচালনা পরিষদসহ এলাকার মানুষের মধ্যে চাপা অসনত্মোষ বিরাজ করছে। সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলার ইসলামনগর (পাইকশা) ইসলামিয়া দারুস সুন্নাত ফাজিল মাদরাসা পুরনো প্রতিষ্ঠিত একটি মাদ্রাসা . . .
বরগুনা-চান্দখালী-বাকেরগঞ্জ সড়কে যান চলাচল বন্ধের উপক্রম
নিজস্ব সংবাদদাতা, বরগুনা, ১৪ আগস্ট ॥ বরগুনা-বাকেরগঞ্জ সড়কের বরগুনা অংশের ৪৫ কিমি সড়কের অনত্মত ২৩ কিলোমিটারের বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এ কারণে আন্তঃজেলা ও দূরপালস্নার যান চলাচল বন্ধের উপক্রম হয়েছে। বিভিন্ন স্থানের পিচ ও কার্পেটিং উঠে গিয়ে ছোট-বড় অনেক গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে বর্ষা মৌসুমে পানি জমে যানবাহনের পাশাপাশি জনচলাচলও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। প্রতিদিন এ সড়ক থেকে ঢাকাগামী ১০/১২টি পরিবহন চলাচল করে। জীবনের ঝুঁকি নিয়ে যাত্রী ও বাস চালকদের এ রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে। . . .
টিআর-কাবিখা ॥ নাটোরে সোয়া দুই কোটি টাকা লোপাট
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ১৪ আগস্ট ॥ গত তিন অর্থবছরে নাটোরের সিংড়ায় টিআর ও কাবিখা থেকে লোপাট হয়েছে প্রায় সোয়া দু' কোটি টাকা। টিআর ও কাবিখার গমে ভাগ বসাতে সেখানে নেয়া হয় অভিনব কৌশল। প্রকল্পের বিপরীতে বরাদ্দের গম বিক্রি করার জন্য খোলা হয় দোকান। আর প্রকল্পের সভাপতি ও সাধারণ সম্পাদককে ওই দোকানে বরাদ্দকৃত গমের ডিও লেটার বিক্রির জন্য দেয়া হয় নির্দেশ। চাপের মুখে সংশ্লিষ্টরা বরাদ্দ গমের ডিও লেটার নির্দিষ্ট দোকানে বিক্রি করতে বাধ্য হয়। ওই দোকানের মালিক পৌর কাউন্সিলর জালালউদ্দিন। তবে পেছনে রয়েছে রাঘববোয়াল। . . .
গাইবান্ধায় কালভার্ট বন্ধ ॥ জলাবদ্ধতায় বন্দী ১০ পরিবার
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৪ আগস্ট ॥ গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের ত্রিমোহিনী রেল স্টেশন সংলগ্ন দক্ষিণ হরিণসিংহা গ্রামে একটি কালভার্ট জোরপূর্বক বন্ধ করে দিয়েছে একটি প্রভাবশালী চক্র। ফলে ওই এলাকায় জলাবদ্ধতায় ফসল ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং ১০টি পরিবার পানিবন্দী হয়ে চরম দুর্ভোগের কবলে পড়েছে। অভিযোগে জানা গেছে, গাইবান্ধা-সাঘাটা সড়কের ওপর ওই কালভার্টটি দিয়ে ত্রিমোহিনী রেল স্টেশনসহ সংশিস্নষ্ট এলাকার পানি নিষ্কাশিত হয়ে আসছিল। সম্প্রতি ওই এলাকার প্রভাবশালী সাবু মিয়া ও তার লোকজন বেআইনীভাবে কালভার্টের . . .