মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৯ জুলাই ২০১১, ২৫ আষাঢ় ১৪১৮
প্রকল্পের দু'কোটি টাকা নয়ছয়
তানোর ও রাঙ্গুনিয়া
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর তানোরে 'লোকাল গবর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট' এলজিএসপির ৪৫ লাখ টাকা কাজ না করেই হরিলুট করেছেন বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিব ও চেয়ারম্যানরা। ইউনিয়ন পরিষদকে শক্তিশালী ও স্বাবলম্বী করতে প্রকল্পের তহবিল থেকে ৪৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হলেও এ অর্থের বিপরীতে কোন কাজ না করেই লুটপাট করা হয়েছে। এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে চেয়ারম্যানদের দ্বন্দ্ব শুরম্ন হয়েছে। জানা গেছে, ২০১০-২০১১ অর্থবছরে এলজিএসপি তানোরের বিভিন্ন ইউনিয়নের অনুকূলে ৪৫ লাখ টাকা অর্থ বরাদ্দ দেয়। . . .
পূর্বাঞ্চলে যাত্রীসেবা ম্যানুয়েল মানা হচ্ছে না ॥ ট্রেন যাত্রীরা হয়রানির শিকার
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ রেলের পূর্বাঞ্চলে আন্ত:নগর ট্রেন পরিচালনা ম্যানুয়েল মানা হচ্ছে না। লোকাল ও এঙ্প্রেস ট্রেনের যাত্রীদের তুলনায় আন্ত:নগর ট্রেনের যাত্রীরা অতিরিক্ত ভাড়া প্রদান করলেও ম্যানুয়েল অনুযায়ী যাত্রীদের সেসব সুবিধা দেয়া হচ্ছে না। বিশেষ করে আন্ত:নগর ট্রেনে গন্তব্য স্টেশনের জন্য 'গো ব্যাক' অথবা 'কাম ব্যাক' টিকেট যাত্রীদের দেয়ার নিয়ম থাকলেও স্টেশন কাউন্টার থেকে তা কালেকশন করা যাচ্ছে না। যান্ত্রিক গোলযোগের দোহাই দিয়ে কাউন্টারে থাকা রেল কর্মচারীরা যাত্রীদের হয়রানি . . .
নওগাঁয় সাড়ে ৪শ' গার্মেন্টস শ্রমিকের মানবেতর জীবনযাপন
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৮ জুলাই ॥ নওগাঁয় প্রায় দেড় যুগ আগের নির্ধারিত মজুরি পেয়ে সাড়ে ৪শ' গার্মেন্টস শ্রমিক পরিবার পরিজন নিয়ে আর্থিক অনটনের মধ্যে মানবেতর জীবনযাপন করছেন। তাঁরা বিভিন্ন গার্মেন্টসে শ্রম দিয়ে অন্যের জন্য আধুনিক ডিজাইনের পোশাক তৈরি করলেও তাঁদের গায়ে উঠছে না ভাল কাপড় । যে সামান্য বেতন পান তা দিয়ে কোন রকমে দু'বেলা দু'মুঠো ভাত যোগাড় করাই দুরূহ হয়ে পড়েছে। তাঁদের মানবেতর জীবনযাপনের করম্নণ বর্ণনা দিয়ে নওগাঁ গার্মেন্টস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জালাল হোসেন জানিয়েছেন, আজ . . .
ময়মনসিংহ পিডিবিতে নতুন সংযোগে জালিয়াতি
ব্যাংকের সিল স্বাক্ষর জাল করে গ্রাহকদের জামানতের টাকা আত্মসাত
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ পিডিবির ময়মনসিংহ উত্তর বিভাগে নতুন সংযোগে চাঞ্চল্যকর জালিয়াতি ও জামানতের টাকা আত্মসাত ঘটনা নিয়ে তোলপাড় চলছে। অভিযোগ, অফিসের এক শ্রেণীর দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজশে সংঘবদ্ধ একটি চক্র ব্যাংকের ভুয়া সিল ব্যবহার ও স্বাক্ষর জাল করে বিদ্যুত গ্রাহকদের জামানতের মোটা অঙ্কের টাকা আত্মসাত করেছে। গত তিন মাসে এই আত্মসাতের অঙ্ক প্রায় অর্ধ কোটি টাকা। ঘটনা জানাজানির পর উর্ধতন কর্মকর্তাদের নির্দেশে তদনত্ম কমিটি গঠন করা হয়েছে। সংশিস্নষ্ট নির্বাহী প্রকৌশলী জব্দ করেছেন নতুন . . .
গৌরনদীতে রোপা আমন আবাদের ধুম
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ৮ জুলাই ॥ বরিশালের গৌরনদী উপজেলার সর্বত্র এখন রোপা আমন আবাদের ধুম। কৃষকের সঙ্গে ক্ষেতমজুররাও এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন। উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার মন্ডল জানান, চলতি মৌসুমে পৌর এলাকাসহ উপজেলার ৭ ইউনিয়নের প্রায় আশি হাজার একর জমিতে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এখানকার কৃষকরা ইরি-বোরো মৌসুমে বিভিন্ন জাতের হাইব্রিড ধান আবাদ করে এ বছর বেশ ভাল ফলন পেয়েছে। তাই কৃষকরা রোপা আমন মৌসুমেও হাইব্রিড আবাদে ঝুঁকে পড়েছে। তিনি আরও জানান, চলতি রোপা আমন মৌসুমে . . .
সৈয়দপুরে পাট ও কাপড়ের গুদাম ভস্মীভূত
ফায়ার সার্ভিসের ৫ ইউনিট ৬ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী ৮ জুলাই ॥ সৈয়দপুরে এক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে একটি কাপড়ের ও তিনটি পাটগুদাম সম্পূর্ণ ভস্মীভূত। বৃহস্পতিবার রাত দশটায় হঠাৎ করে সৈয়দপুর শহরের শহীদ তুলশিরাম সড়কের ওই গুদামগুলোতে আগুনের লেলিহান শিখা দাউ দাউ করে জ্বলে উঠে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট এসে প্রায় ৬ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনতে পারে। তবে কাপড় ও পাটের গুদামগুলো ছাই হয়ে যায়। এসব গুদামে কাপড় ও পাট ভর্তি ছিল। তবে রৰা পায় ওই সব গুদামের সংলগ্ন বিশাল আবাসিক এলাকা। এ সময় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দমকল বাহিনীর সঙ্গে . . .
ইলিশ ধরা মৌসুমে সাগরে জলদস্যুদের উৎপাত
কোস্টগার্ড স্থাপন ও নৌ-টহল জোরদারের দাবি
আবদুর রাজ্জাক, মহেশখালী, ৮ জুলাই॥ সাগরে এখন রুপালী ইলিশের ভরা মৌসুম। বষর্ার শুরুতেই প্রবল বর্ষণের কারণে উজান হতে নেমে আসা পাহাড়ী ঢল এবং বৃষ্টির পানির স্বাদ নিতে গভীর বঙ্গোপসাগর হতে ঝাঁকে ঝাঁকে ইলিশ উপকূলের দিকে ছুটে আসছে। এ সুযোগে ইলিশ শিকারী ফিশিং ট্রলারের জেলেরাও শুরু করে দিয়েছে তাদের কর্মতৎপরতা। ১ জুন হতে ইলিশ শিকারে সরকারী নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন কার্যত ইলিশ স্পটগুলো উন্মুক্ত। এ সময় জাটকা ধরা পড়ারও নেই কোন সম্ভাবনা। ফলে সমুদ্র মোহনা ও নদী গুলোতে শুরম্ন হয়েছে ইলিশ আহরণের মহোৎসব। জেলেপাড়াগুলোতেও . . .
রোগীরা কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে না
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটির বেশির ভাগ চিকিৎসক হাসপাতালে বরাদ্দকৃত বাসায় না থেকে ঢাকা থেকে আসেন। বেশিরভাগ সময়ই তারা হাসপাতালে থাকেন না। ফলে ভেঙ্গে পড়েছে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা। রোগীরা বঞ্চিত হচ্ছে চিকিৎসা থেকে। হাসপাতাল থেকে নিম্নমানের খাবার সরবরাহ করা হচ্ছে। ওষুধ একেবারেই অপ্রতুল। মেয়াদ উত্তীর্ণ ওষুধ সরবরাহ করা হয় বলে অভিযোগ রয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন শিবপুর গ্রামের আবুল হাশেম জানান, পেটের ব্যথার কারণে তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্তু . . .
আদিবাসী স্বীকৃতির দাবিতে বান্দরবানে সাংবাদিক সম্মেলন
সংবাদদাতা, বান্দরবান॥ সদ্য সংশোধিত সংবিধান পুনর্মূল্যায়ন করে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে শুক্রবার বান্দরবান পার্বত্য জেলায় সাংবাদিক সন্মেলনের আয়োজন করা হয়। শুক্রবার সকালে বান্দরবান প্রেসক্লাবে বাংলাদেশ আদিবাসী ফোরাম বান্দরবান জেলা শাখার উদ্যোগে আয়োজিত এক সাংবাদিক সন্মেলনে এ দাবি জানান আদিবাসী ফোরামের নেতারা। সাংবাদিক সন্মেলনে আদিবাসী জনগোষ্ঠেীর দাবি ও সরকারের নির্বাচনী ইশতেহার অনুসারে আদিবাসীদের বিষয়ে সংবিধানে দেশের সকল আদিবাসী জনগোষ্ঠেীর অসত্মিত্ব যথাযথভাবে স্বীকৃতির জন্য সদ্য সংশোধিত . . .
রেলের জমি বেহাত
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ায় রেলওয়ে বিভাগের ভূ সম্পত্তি একের পর এক বেদখল হয়ে যাচ্ছে। যখন যে দল ক্ষমতায় আসে সেই দলেরই এক শ্রেণীর নেতা দৃষ্টি দেয় রেলের ভূ সম্পত্তির ওপর। নিয়ম নীতির তোয়াক্কা না করে কথিত লিজ নেয়ার নামে রেলের জায়গার ওপর ঘর তুলে আশপাশে দখল করতে থাকে। লিজের জায়গা পজেশন দিয়ে হাতিয়ে নেয়া হয় বহু অঙ্কের টাকা। বর্তমানে রেলের খাল পুকুর জলাশয় ভরাট করেও দখলী প্রক্রিয়া শুরম্নু হয়েছে। এক সূত্র জানায় বগুড়া জেলায় রেলের সম্পত্তির পরিমাণ ৬০ একরেরও বেশি। এর মধ্যে কিছু জমি জেলা পরিষদের কাছে বিক্রি . . .
শীতলক্ষ্যায় নৌযান চলাচল বিপজ্জনক যে কারণে_
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ নানা কারণে শীতলক্ষ্যা নদীতে যাত্রীবাহী নৌ-যান চলাচল বিপজ্জনক হয়ে উঠেছে। একের এক ঘটছে প্রাণহানির ঘটনা। গত বুধবার সন্ধ্যায় মুন্সীগঞ্জ জেলার চর মোক্তারপুর ও নারায়ণগঞ্জ জেলার মদনপুর শান্তিনগর এলাকার মাঝামাঝি জায়গায় তেলবাহী ট্যাঙ্কার 'শীতলক্ষ্যার' ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ 'মদিনার আলো' ডুবে যায়। এ পর্যনত্ম ৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আরও অনেকে নিখোঁজ। গত বছরের ৫ জুলাই শীতলক্ষ্যা নদীতে শহরের টানবাজার এলাকায় বালুবাহী ট্রলারের ধাক্কায় একটি যাত্রীবাহী ট্রলার ডুবে . . .
উন্নয়নের টাকা আত্মসাত
কুড়িগ্রামে টিআর এডিপি ও কান্ট্রি প্রকল্প
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ রৌমারী ও ভুরুঙ্গামারী উপজেলায় টিআর, এডিপি ও কান্ট্রি প্রকল্পের কাজ না করে সমুদয় অর্থ আত্মসাত করার অভিযোগ উঠেছে। এ প্রকল্পের অর্থ সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের হিস্যা দিয়ে প্রকল্পের সভাপতি ও ঠিকাদাররা ভাগ-বাটোয়ারা করে নিয়েছেন। জুন ক্লোজিং হেতু তড়িঘড়ি করে প্রকল্পগুলো পাস করে যে যার মতো মোবাইল ফোন বন্ধ রেখেছেন। এমনকি যাদের পাওয়া যাচ্ছে তারাও সাংবাদিকদের কোন প্রকার তথ্য দিতে অনীহা প্রকাশ করছেন। ফলে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন মুখথুবড়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সূত্রে জানা যায়, কুড়িগ্রামের . . .
নওগাঁয় ইউপি চেয়ারম্যানসহ সমর্থকদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৮ জুলাই ॥ 'আপনারা মানববন্ধন করলে আমি লাঠিচার্জ করতে বাধ্য হবো।' থানার ওসি ঠিক এমনটিই হুমকি দিয়েছিলেন ইউপি চেয়ারম্যান রামপ্রসাদ ভদ্র ও তার সমর্থকদের। কিন্তু ওসির সেই অন্যায় হুমকি ইউনিয়নবাসী প্রতিবাদের সুরে প্রত্যাখ্যান করেছে। শুক্রবার বিকেলে তারা শানত্মিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে মানববন্ধনের মাধ্যমে তাদের প্রতিবাদ জানিয়েছে। জানা গেছে, নওগাঁর মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান রামপ্রসাদ ভদ্র ও তার কর্মী-সমর্থকদের বিরম্নদ্ধে পরাজিত প্রার্থী হাসান আলী . . .
পটিয়ায় মিথ্যা মামলায় চার সাংবাদিকের বিরুদ্ধে চার্জশীট
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের পটিয়ায় একটি মিথ্যা মামলায় জাতীয় চার দৈনিকের সাংবাদিকের বিরম্নদ্ধে মামলার চার্জশীট দিয়েছে পুলিশ। মামলা ও চার্জশীটের নেপথ্যে স্থানীয় এমপির অবৈধ চাপ রয়েছে বলে সুনির্দিষ্ট অভিযোগ উঠেছে। অবৈধ দখল, টেন্ডারবাজি, টিআর, কাবিখা, কাবিটা প্রকল্প ও পটিয়ার বাণিজ্যমেলার অনিয়ম, দুর্নীতির সংবাদ প্রকাশকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগ দলীয় এমপি সামশুল হক চৌধুরী তাঁর নিকটয়াত্মীয়কে দিয়ে জনকণ্ঠ প্রতিনিধি বিকাশ চৌধুরী, আমারদেশ প্রতিনিধি এটিএম তোহা, যায়যায়দিন প্রতিনিধি ইকবাল . . .
এমপি বাকেরের পাল্টা মহড়া ও সমাবেশ
নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ৮ জুলাই ॥ অবাঞ্ছিত ঘোষণার এক সপ্তাহের মাথায় সাংসদ ব্রিগেডিয়ার (অব.) এসকে আবু বাকের পাল্টা মহড়া দিয়ে সমাবেশ করেছেন। শুক্রবার মহড়া শেষে আরএল পাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের (থানা প্রাইমারী) মঞ্চে এ সমাবেশ করেছেন। এদিকে পাল্টা সমাবেশে এমপি এসকে আবু বাকের বলেন, 'আমাকে অবাঞ্ছিত করে কে? আমি রাস্তা দিয়ে হেঁটে গেলে কার সাহস আছে আমার চোখের দিকে তাকানোর। নড়াইলের লোহাগড়া উপজেলা যুবলীগ সভাপতি ও পরাজিত মেয়র প্রার্থী আশারফুল আলমসহ যুবলীগ-ছাত্রলীগের ছয় নেতাকর্মীর কারামুক্তির সংবর্ধনায় . . .
সিরিজ ইংল্যান্ড না শ্রীলঙ্কার?
ওল্ডট্রাফোর্ডে ফয়সালা আজ
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরম্নদ্ধে সর্বশেষ ওয়ানডে সিরিজে ইংল্যান্ড ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হলেও চলমান ওয়ানডে সিরিজে অতিথিদের সঙ্গে সেয়ানে সেয়ানে লড়াই করছে স্বাগতিক দল। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম চারটি ম্যাচ শেষে সিরিজে সমতা ২-২ ব্যবধানে। অর্থাৎ দু'দলই দুটি করে ম্যাচ জিতেছে। এখানে লৰণীয় বিষয় হচ্ছে, চারটি ওয়ানডেতেই বিজয়ী দল একতরফাভাবে ম্যাচ জিতেছে। কোন ম্যাচেই জয়ী দলের বিরম্নদ্ধে পরাজিত দল প্রতিরোধের দেয়াল সৃষ্টি করতে পারেনি। এ্যালিস্টার কুকের দল জিতেছে প্রথম ও চতুর্থ ওয়ানডে। . . .