মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
নির্বাচনী সহিংসতা
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্ন স্থানে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা হয়েছে। বিজয়ী প্রার্থী ও সমর্থকদের ওপর হামলা হয়েছে কয়েক স্থানে। আবার কোথাও কোথাও প্রচার কাজে বাধা দেয়াসহ ভোটারদের হুমকি-ধমকিও দেয়া হচ্ছে। অনেক প্রার্থী নিজের ও তাদের সমর্থকদের নিরাপত্তা দাবি করে প্রশাসনের হসত্মৰেপ কামনা করেছেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ সাদুল্যাপুরে চেয়ারম্যানপ্রার্থী ও সমর্থকদের ওপর হামলা গাইবান্ধা জেলায় সাদুল্যাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নের আ'লীগ সমর্থিত চেয়ারম্যানপ্রার্থী . . .
মোহনগঞ্জ প্রেসক্লাবে হামলা ॥ গা-ঢাকা দিয়েছে সন্ত্রাসীরা
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ১৭ জুন ॥ জেলার মোহনগঞ্জ উপজেলা প্রেসক্লাবে হামলা ও সাংবাদিকদের নির্যাতনের মামলায় গ্রেফতারকৃত দুই আসামি সাইদুর ও মাসুমকে শুক্রবার আদালতে সোপর্দ করা হয়েছে। অন্য আসামিরা গ্রেফতারের ভয়ে গা ঢাকা দিয়েছে। মোহনগঞ্জ থানার ইন্সপেক্টর (তদনত্ম) রেজাউল করিম বলেছেন, আসামিদের গ্রেফতারের জন্য পুলিশী অভিযান অব্যাহত রয়েছে। এদিকে ওই মামলায় উপজেলা চেয়ারম্যান শহীদ ইকবালকে আসামি করায় তাঁর সমর্থকরা বৃহস্পতিবার রাতে মোহনগঞ্জ বাজারে মিছিল করেছে। ওই মিছিল থেকে সাংবাদিকদের বিরম্নদ্ধে আপত্তিকর . . .
মির্জাপুরে ৮ ইউনিয়নে প্রচার জমে উঠেছে
নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, ১৭ জুন ॥ মির্জাপুর উপজেলার তফসিল ঘোষিত ৮ ইউনিয়নের নির্বাচনী প্রচারণা জমে উঠেছে। সময় যতই ঘনিয়ে আসছে ভোটের মাঠের উত্তাপ ততই বৃদ্ধি পাচ্ছে। প্রার্থীরা নিজ নিজ অবস্থান থেকে ভোটের পাল্লা কিভাবে ভারি করা যায় তা নিয়ে নানা কৌশল অবলম্বনে ব্যস্ত রয়েছেন। তবে এ বছর সাধারণ ভোটাররা দুর্নীতিপরায়ন কোন প্রার্থীকে জনপ্রতিনিধি হিসাবে গ্রহণ করবেন না। পুরনো প্রার্থীদের চেয়ে নতুন প্রার্থীদের প্রতি ভোটারদের ঝোঁক বেশি লক্ষ্য করা গেছে। দীর্ঘ প্রায় ৯ বছর একটানা পদে থেকেও অনেক চেয়ারম্যান এলাকার . . .
যাঁরা চেয়ারম্যান হলেন
কালিয়াকৈরের ৭ ইউনিয়ন নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৭ জুন ॥ বৃহস্পতিবার গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ফুলবাড়ীয়া ইউনিয়নে এ্যাডভোকেট জাকির (বিএনপি), চাপাইর ইউনিয়নে বিজয়ী চেয়ারম্যান প্রার্থী হলেন সাইফুজ্জামান সেতু (আওয়ামী লীগ), বেয়ালী ইউনিয়নে আ ন ম খলিলুর রহমান ইব্রাহীম (বিএনপি), সূত্রাপুর ইউনিয়নে বিজয়ী সোলায়মান মিন্টু (বিএনপি), ঢালজোড়া ইউনিয়নে মোঃ ইছাম উদ্দিন (বিএনপি), আটাবহ ইউনিয়নে বিজয়ী আব্দুল আলীম (বিএনপি) এবং মধ্যপাড়া ইউনিয়নে মোঃ নাসিম কবীর (আওয়ামী লীগ)। জগন্নাথপুরের . . .
তানোর পৌর মেয়রের বিরম্নদ্ধে অনাস্থা
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নির্বাচনে জয়ী হওয়ার মাত্র ৬ মাসের মাথায় রাজশাহীর তানোর পৌরসভার মেয়র মাখলেসুর রহমান ফিরোজ সরকারের বিরম্নদ্ধে রম্নখে দাঁড়িয়েছে ৯ কাউন্সিলর। বিএনপি নেতা এ মেয়রের বিরম্নদ্ধে স্বজনপ্রীতি, ঘুষ নিয়ে চাকরি প্রদানসহ বিসত্মর অভিযোগ উঠেছে গত ৬ মাসেই। পৌরসভায় তার সেচ্ছাচারিতার মাত্রা এতটাই বেড়েছে যে পৌরসভার ১২ কাউন্সিলের মধ্যে ৯ জনই তাঁর প্রতি অনাস্থা প্রসত্মাব এনেছেন। তাঁকে অপসারণ করে পৌরসভা বাঁচাতে প্রয়োজনে আন্দোলনেও নামতে চেয়েছেন কাউন্সিলররা। ইতোমধ্যে তাঁরা মেয়রের বিরম্নদ্ধে . . .
লালমনিরহাটের বড়বাড়ি ইউপিতে মামা-ভাগ্নের লড়াই
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৭ জুন ॥ জেলা সদরের বড়বাড়ি ইউনিয়নে ১৪ বছর পর ইউপি নির্বাচন ১৯ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে এ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন ৪ জন। এঁরা হলেন, বিএনপি সমর্থিত প্রার্থী নুরুল ইসলাম নুরম্ন (আনারস), বিএনপির বিদ্রোহী প্রার্থী মোন্নাফ আলী (গরুর গাড়ি), স্থানীয় আওয়ামী লীগের নেতা রফিকুল ইসলাম বকুল (তালা), স্থানীয় জাপা নেতা মহাজোট সমর্থিত প্রার্থী আমিনুল ইসলাম টাইগার (দেয়াল ঘড়ি)। বিএনপির প্রার্থী নুরুল ইসলাম নুরু (আনারস) ও মহাজোট সমর্থিত প্রার্থী মোঃ আমিনুল ইসলাম . . .
গৌরনদী তেঁতুলিয়া ও ভৈরবে সংঘর্ষ ॥ আহত শতাধিক
জনকণ্ঠ ডেস্ক ॥ বরিশালের গৌরনদী, পঞ্চপড়ের তেঁতুলিয়া ও কিশোরগঞ্জের ভৈরবে সংঘর্ষে শতাধিক লোক আহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ গৌরনদী : বরিশালের গৌরনদী উপজেলার প্রত্যন্ত রাজাপুর গ্রামে শুক্রবার বিকেলে বর ও কনে পক্ষের সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে বরসহ উভয়গ্রুপের কমপক্ষে ৪০ জন আহত হয়েছে। গুরম্নতর আহতদের গৌরনদী হাসপাতালে ভর্তি করা হয়। খবর পেয়ে গৌরনদী থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হাসপাতালে চিকিৎসাধীন বরের চাচাতো ভাই আহত বাসার হাওলাদার জানান, . . .
তলিয়ে গেছে শাহপরী দ্বীপ ॥ ৩০ হাজার মানুষ পানিবন্দী
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ অবিরাম বৃষ্টি ও পূর্ণিমার তিথীতে সাগরের জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে শাহপরীর দ্বীপ এলাকা পস্নাবিত, শত শত বসতবাড়ি জলমগ্নসহ বেড়িবাঁধের ব্যাপক ক্ষতি হয়েছে। পানি উন্নয়ন বোর্ড ৬৮ নং ফোল্ডার বেড়িবাঁধের ভাঙ্গনের কারণে ও সাগরের করাল গ্রাসে এ অবস্থার সৃষ্টি হয়েছে। টেকনাফ উপকূল শাহপরীর দ্বীপে কতিপয় চাঁদাবাজের বাধার মুখে পানি উন্নয়ন বোর্ডের ৫ কোটি টাকার বেড়িবাঁধ পুনর্নির্মাণ কাজ বন্ধ রয়েছে। ফলে চলতি বর্ষা মৌসুমে সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ অঞ্চলটি সাগরে তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। . . .
বাঁধের বাইরে আবাসন প্রকল্প, ভূমিহীনদের পাঠানো হচ্ছে মৃত্যুমুখে
মোস্তফা কাদের, বরগুনা ॥ বরগুনায় আবাসন প্রকল্পগুলো অধিকাংশই বেড়িবাঁধের বাইরে নির্মাণ করার ফলে সুবিধাভোগীদের বড় অংশ চরম ঝুঁকিতে দিন কাটাচ্ছে। অপরিকল্পিত এসব আবাসনে স্বাভাবিক জোয়ারের পানিতে তলিয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পরতে হয় আশ্রয়গ্রহণকারী অসহায় দরিদ্রদের জেলার খাকদোন নদীর তীরবর্তী কুমড়াখালী ও পোটকাখালী, বেতাগী উপজেলার বদনীখালী বাজার সংলগ্ন, বামনার কলাগাছিয়ায় পাথরঘাটা উপজেলার দক্ষিণে চরলাঠিমারায়, জিয়া মাঠসংলগ্ন ও ছোটপাথরঘাটা এলাকায় নির্মিত আবাসনগুলো বেড়িবাঁধের বাইরে অবস্থিত বিষখালী-বঙ্গোপসাগরের মোহনায়। পূর্ণিমা-অমাবস্যার . . .
যাত্রীরা মালিকদের কাছে জিম্মি ॥ অতিরিক্ত ভাড়া আদায়
ঢাকা-ময়মনসিংহ রুট
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ অর্থলোভী বাস মালিকদের কাছে জিম্মি হয়ে পড়েছে ঢাকা-ময়মনসিংহ রম্নটের যাত্রীরা। তাদের অভিযোগ, সরকার নির্ধারিত ভাড়া অমান্য করে মালিকরা অতিরিক্ত ভাড়া আদায় করছে। ফলে এ রম্নটে চলাচলকারী নিরীহ যাত্রীরা পড়েছে চরম বিপাকে। ক্ষুব্ধ যাত্রীদের মতে, একলাফে যাত্রীপ্রতি ৩০ টাকা ভাড়া বৃদ্ধি মড়ার ওপর খাড়ার ঘা ছাড়া আর কিছুই নয়। বাস মালিকদের দাবি, হিসাবের চেয়ে ভাড়া নেয়া হচ্ছে অনেক কম। এ নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয় বিআরটিএ'র কর্মকর্তা। জানা যায়, ময়মনসিংহ শহরের মাসকান্দা কেন্দ্রীয় . . .
খুন আত্মহত্যা লাশ উদ্ধার
জনকণ্ঠ ডেস্ক ॥ হবিগঞ্জে পারিবারিক বিরোধকে কেন্দ্র করে পুত্রের হাতে পিতা খুন হয়েছে। অন্যদিকে দিনাজপুরে পৃথক ঘটনায় তিনজন ও নরসিংদীতে নিখোঁজ দারোয়ানের লাশ উদ্ধার হয়েছে। অপরদিকে চবির শিক্ষার্থী ও ভোলায় এলজিইডি অফিসের কর্মচারী আত্মহত্যা করেছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ হবিগঞ্জ : পারিবারিক বিবাদকে কেন্দ্র করে বৃহস্পতিবার মধ্যরাতে হবিগঞ্জের সীমান্তবর্তী উপজেলা চুনারম্নঘাটের চাকলাপুঞ্জি চা-বাগানের শ্রমিক শ্রীধাম ঝড়া পিতা কমল ঝড়াকে (৫১) নৃশংসভাবে খুন করেছে। শুক্রবার ভোরেই খুনী (৩০) . . .
রাবিতে আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন
রাবি সংবাদদাতা ॥ মুক্তিযুদ্ধের চলিস্নশ বছর পূর্তি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) উদ্যোগে শুক্রবার থেকে শুরম্ন হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার। 'মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চা ও বাংলাদেশের অর্জন'-এ বিষয়কে প্রতিপাদ্য করে সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ সেমিনারের উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের সভাপতিত্বে . . .
আগা ইউসুফ চক্ষু হাসপাতাল ডাক্তারের ওপর হামলার প্রতিবাদে কর্মবিরতি অব্যাহত
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ১৭ জুন ॥ কুষ্টিয়ায় ইউসুফ মেমোরিয়াল ট্রাস্ট পরিচালিত আগা ইউসুফ চক্ষু হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট ডাক্তার শফিকুল হকের ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় ওই হাসপাতালে লাগাতার কর্মবিরতি চলছে। কর্মবিরতির ফলে রোগীরা হাসপাতালে চিকিৎসা না পেয়ে ফিরে যেতে বাধ্য হচ্ছে। হামলার সময় লোহার রডের আঘাতে আহত ডাক্তারের ভেঙ্গে যাওয়া ডান হাতে শুক্রবার কুষ্টিয়া জেনারেল হাসপাতালে অস্ত্রোপচার করা হয়েছে। এদিকে এ সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা হলেও পুলিশ এজাহারভুক্ত আসামিদের গ্রেফতারে গড়িমসি করছে . . .