মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৭ মে ২০১১, ৩ জ্যৈষ্ঠ ১৪১৮
অভাবী পরিবারের মেধাবী মুখ
শহিদুল নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৬ মে ॥ পিতার সঙ্গে ইট ভাঁটিতে শ্রমিকের কাজ করে পড়াশোনার খরচ চালাতে হয় শহিদুল ইসলামকে। শত কষ্টের মধ্যেও পড়াশোনা থেকে ঝরে পড়েনি। গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার আব্দুল মজিদ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে শহিদুল। মেধাবী শহিদুলের পিতা আব্দুর রশিদ জানান, আমার সঙ্গে ইট ভাঁটায় কাজ করে সেই টাকা থেকে বই খাতা কলম কিনত। প্রাইভেট পড়াতে পারিনি। স্কুল থেকে ফিরে ইট ভাঁটিতে কাজ করে গভীর রাত পর্যনত্ম পড়ত। পার্বতী নিজস্ব . . .
বিডিআর বিদ্রোহ ‌। ফেনীতে ২৪ জওয়ানের জামিন কারাগারে ৪০
নিজস্ব সংবাদদাতা, ফেনী, ১৬ মে ॥ ফেনীতে বিডিআর বিদ্রোহের ঘটনায় দায়ের করা মামলায় সোমবার সকালে ফেনী কারাগার থেকে ৬৪ বিডিআর সদস্যকে জেলা জজ আদালতে হাজির করা হয়। বিডিআর আদালত খালাস পাওয়া ৭ জন এবং অনুর্ধ দেড় বছর সাজাপ্রাপ্তদের সাজার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ১৭ জনসহ ২৪ জনের জামিন মঞ্জুর এবং ৪০ জনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে। ফেনীর জেলা ও দায়রা জজ আরিফুর রহমান সোমবার দুপুরে এ আদেশ দেন। আদালত সূত্র জানায়, ঢাকার পিলখানা বিদ্রোহের সময় ফেনীর জায়লস্করস্থ ১৯ রাইফেলস ব্যাটালিয়নের কিছুসংখ্যক বিডিআর সদস্য পিলখানার . . .
নড়াইল পৌরসভায় ২ কোটি টাকার কাজে সমঝোতা
নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ১৬ মে ॥ ৯ মে নড়াইল পৌরসভায় সাড়ে পাঁচ কোটি টাকার টেন্ডার ভাগাভাগির পর পৌরসভায় ২ কোটি টাকার টেন্ডারের কাজ ক্ষমতাসীন দলের একটি অংশ ভাগবাটোয়ারা করে নিয়েছে। একটি সূত্র জানায়, এ ভাগবাটোয়ারার অনত্মরালে আনুমানিক ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। সোমবার ছিল দরপত্র জমাদানের নিধর্ারিত দিন। এর আগেই টেন্ডার সমঝোতা করে ফেলেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও যুবলীগের কতিপয় নেতা। উলেস্নখ্য, ৯ মে সাড়ে পাঁচ কোটি টাকার কাজও একই প্রক্রিয়ায় সমঝোতা হয়। এদিন টেন্ডারের দরপত্র দাখিলের সময় জেলা আওয়ামী লীগের প্রচার . . .
বগুড়ার শেরপুরে দেবোত্তর সম্পত্তির দখল নিতে সন্ত্রাসীরা মরিয়া
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ার শেরপুর উপজেলার বাগড়াদীঘির পাড়ের প্রায় ২শ' বছর আগের দেবোত্তর সম্পত্তি দখল ও কর্তৃত্ব নিতে সন্ত্রাসীরা মরিয়া হয়ে উঠেছে। ইতোমধ্যে সন্ত্রাসীরা ওই দীঘিতে হামলা চালিয়ে বাড়িঘর লুটপাট, এক ব্যক্তিকে হত্যা ও কয়েকজনকে জখম করেছে। সেখানে বসবাসকারী লোকজনকে উচ্ছেদের পাঁয়তারা করছে একটি প্রভাবশালী চক্র। স্থানীয় সূত্র ও দীঘিরপাড়ের বংশপরম্পরায় বসবাসকারীরা জানায়, এই দীঘি দেবোত্তর সম্পত্তি। সম্পত্তিটি খাস জমি হিসাবে দাবি করা হচ্ছে। তবে আইনী প্রক্রিয়ায় কাগজপত্র প্রমাণ করে দিয়েছে . . .
মোহনগঞ্জ হাসপাতালে ২৬ পদ শূন্য ॥ চিকিৎসা ব্যাহত
নিজস্ব সংবাদদাতা, মোহনগঞ্জ, নেত্রকোনা, ১৬ মে ॥ মোহনগঞ্জ উপজেলার ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপেস্নঙ্ ে২৭ ডাক্তারের মধ্যে টিএইচওসহ ডাক্তার রয়েছে মাত্র ১২ জন। স্বাস্থ্য কমপেস্নঙ্ েগাইনি, মেডিসিন, সার্জারি, এ্যানেসথেসিয়া, ডেন্টালসহ গুরম্নত্বপূর্ণ ১৫ জুনিয়র কনসালট্যান্টের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। রোগীদের সর্বৰণিক দেখাশোনার কাজে নিয়োজিত ১৪ নার্সের মধ্যে কর্মরত আছেন মাত্র ৩ জন। স্বাস্থ্য কমপেস্নঙ্টির অবকাঠামোগত অবস্থা অত্যন্ত নাজুক। অধিকাংশ দরজা-জানালা ভাঙ্গাচোরা। কোথাও কোথাও পলেসত্মারা খসে গেছে। বৃষ্টি . . .
লংমার্চে অংশ নেয়া টাঙ্গাইলের ৫০ জনকে সংবর্ধনা
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৬ মে ॥ টাঙ্গাইলে নানা কর্মসূচীর মধ্য দিয়ে ঐতিহাসিক ফারাক্কা লং মার্চের ৩৫তম বর্ষপূর্তি পালন করা হয়েছে। সোমবার দুপুরে টাঙ্গাইল শহীদ মিনারে ফারাক্কা ৩৫তম বর্ষপূতি উপলক্ষে আনত্মর্জাতিক ফারাক্কা কমিটি টাঙ্গাইল জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও সংবর্ধনার আয়োজন করা হয়। অনুষ্ঠানে দীর্ঘ ৩৫ বছর আগে ফারাক্কা লংমার্চে অংশ নেয়া টাঙ্গাইল জেলার ৫০ জনকে সংবর্ধনা দেয়া হয়। এছাড়াও আরও দেড় শতাধিক অংশগ্রহণকারীকে মরণোত্তর সংবর্ধনা দেয়া হয়। আন্তর্জাতিক ফারাক্কা কমিটি টাঙ্গাইল জেলা শাখার সভাপতি . . .
রাজশাহী ও মুন্সীগঞ্জে পদ্মা নদীর বাঁধে ধস
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে পদ্মা নদীর শহর রৰা বাঁধের একটি অংশ হঠাৎ ধসে গেছে। নগরীর পঞ্চবতি এলাকায় বাঁধের ভেতরে পানি ঢুকে নির্মিত সিসি বস্নকের বেশকিছু অংশ দেবে গেছে। তবে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বলছে, এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বাঁধের সংস্কার কাজ ফের শুরু করা হয়েছে। এলাকাবাসী জানায়, শনিবার রাজশাহীতে ভারি বৃষ্টিপাতের ফলে রবিবার বাঁধের ওই অংশের সিসি বস্নক হঠাৎ সরে গিয়ে বিশাল গর্তের সৃষ্টি হয়। এ নিয়ে ভূমি ধসের আশঙ্কায় ওই এলাকায় আতঙ্কাবস্থার সৃষ্টি হয়। স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ . . .
ময়মনসিংহে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক লাঞ্ছিত
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় দেড় কোটি টাকার টেন্ডার ভাগাভাগি ও বৈজ্ঞানিক কর্মকর্তা নিয়োগের নীতিমালা সংশোধন নিয়ে সোমবার দুপুরে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মহাপরিচালক ছাত্রলীগ নেতা কর্মীদের হাতে নাজেহাল হয়েছেন। এসময় আহত হয়েছে বিএফআরআই'র দু'কর্মচারী। পরিস্থিতি সামাল দিতে বিএফআরআইতে পুলিশ মোতায়েন করা হয়েছে। জানা যায়, সোমবার দুপুরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি শামছুদ্দিন . . .
যৌতুকের দাবিতে কেরোসিন ঢেলে স্ত্রীকে পুড়িয়ে হত্যা
কেরানীগঞ্জ সংবাদদাতা ॥ বাবার কাছ থেকে টাকা নিয়েও বিবাহ বার্ষিকী পালন করা হলো না হালিমা আফরোজ অমির (২০)। তার আগেই পাষণ্ড স্বামী মামুন (২৮) কেরোসিন দিয়ে পুড়িয়ে হত্যা করল স্ত্রী অমিকে। ঘটনাটি ঘটেছে রবিবার রাত ১২টায় দক্ষিণ কেরানীগঞ্জের দোলেশ্বর গ্রামে। নিহতের পিতা জানান, তিন বছর আগে একই গ্রামের মহিউদ্দিনের ছেলে মামুনের সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের পর থেকেই প্রায়ই যৌতুক ও সম্পত্তির জন্য স্ত্রীকে নির্যাতন করত। তারপরও সে নীরবে সকল কষ্ট সহ্য করে স্বামীর সংসার করছিল। মামুন ভাঙ্গারীর ব্যবসা করত। তার চলাফেরা . . .
চাঁদা না দেয়ায় ৭শ' লিচু গাছ কর্তন
পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলায় আবারও সন্ত্রাসীরা বাগানে হানা দিয়ে সাড়ে সাত শতাধিক লিচু গাছের চারা কেটে ফেলেছে। সোমবার ভোর রাতে রামগড় উপজেলার দুর্গম নাকাপার বড়ুমছড়া এলাকায় এ ঘটনাটি ঘটে। চাঁদা না দেয়ায় পাহাড়ী সন্ত্রাসীরা এ বিপুলসংখ্যক লিচু গাছের চারা কেটে ও উপড়ে ফেলে বলে অভিযোগ পাওয়া গেছে। বাগানের মালিক মানিক মিয়া জানান, সমপ্রতি তিনি তাঁর নিজ জমিতে লিচু চারা লাগানোর পর পাহাড়ী সন্ত্রাসীরা তাঁর কাছে চাঁদা দাবি করে। তাঁর ধারণা চাঁদা না দেয়ার কারণে সোমবার রাতে পাহাড়ী সন্ত্রাসীরা . . .
টুকরো খবর
কিশোরীগঞ্জে অগ্নিকাণ্ডে ৪৫ ঘর ছাই নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১৬ মে ॥ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার গাড়াগ্রাম ইউপির নামাটারী গ্রামে ৩১ পরিবারের ৪৫টি টিনের ও খড়ের ঘর ও ঘরে রৰিত আসবাবপত্র ধান চাল তামাক গম সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে। সোমবার বিকালে ওই গ্রামের এজাজুল হকের বাড়ির রান্না ঘর থেকে আগুনের সূত্রপাত হয়ে চারদিকে ছড়িয়ে পড়ে। সড়ক দুর্ঘটনায় হত ২ নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৬ মে ॥ ফরিদপুরে সোমবার ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। সোমবার দুপুর দেড়টার দিকে ঢাকা-খুলনা . . .
কাবিটা প্রকল্পে অনিয়ম
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ চৌগাছা উপজেলায় কাবিটা প্রকল্পে অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এই প্রকল্পের অধীনে বিভিন্ন কাজ নামমাত্র দেখিয়ে পুরো টাকা উত্তোলন করে আত্মসাত করা হয়েছে বলে অভিযোগ। সূত্র জানায়, চলতি বছরের ৩ মার্চ চৌগাছা উপজেলার ফুলসারা, সিংহঝুলী, চৌগাছা, হাকিমপুর, পাতিবিলা, পাশাপোল, ধুলিয়ানী, স্বরূপদাহ, নারায়ণপুর, জগদীশপুর ও সুখপুকুরিয়া ইউনিয়নে কাবিটার প্রকল্পের অধীনে রাসত্মা মেরামত, বিভিন্ন প্রতিষ্ঠানের মাঠ ভরাটসহ ২০টি প্রকল্পের জন্য ৪৫ লাখ টাকা বরাদ্দ হয়। কাজের শর্তে উলেস্নখ করা . . .