মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১১, ১ বৈশাখ ১৪১৮
বর্ষবরণে চট্টগ্রামে ব্যাপক আয়োজন
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের বিভিন্ন স্থানে বাংলা নববর্ষ উদযাপন উপলৰে ব্যাপক আয়োজন করা হয়। স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ শতবর্ষী শিরীষ গাছের হিমেল ছায়ায়ও বর্ষ বরণ অনুষ্ঠানের আয়োজন শুরু হয়েছে। চারদিকে পাহাড়ের সারি মাঝখানে বয়ে গেছে সাত রাস্তা। নান্দনিক এ দৃশ্যকে ঘিরে যেন বৈশাখের আমেজ আরেকটু বাড়তি পাওনার আশায় ছুটে আসবে টিনেজদের পাশাপাশি ছেলে বুড়ো সকলে। বৈশাখের প্রথম প্রহরের সূর্যের আলো শতবর্ষী গাছের ফাঁক দিয়ে প্রবেশ করবে এ আঙ্গিনায়। এদিকে, নগরীর ডিসি হিল নামে খ্যাত স্পটের পাদদেশে অর্থাৎ নজরম্নল স্কয়ারে . . .
বান্দরবানে চার দিনব্যাপী সাংগ্রাই উৎসব শুরু
সংবাদদাতা, বান্দরবান, ১৩ এপ্রিল ॥ বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্যে দিয়ে বুধবার সকাল থেকে বান্দরবান পার্বত্য জেলার আদিবাসী মারমা সম্প্রদায়ের চার দিনব্যাপী নববর্ষ বরণ উৎসব 'সাংগ্রাই' শুরু হয়েছে। বুধবার সকালে স্থানীয় পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে শোভাযাত্রার মধ্যে দিয়ে বর্ষ বরণ উৎসব সাংগ্রাইয়ে অনুষ্ঠানিকতা শুরু হয়। ওই শোভাযাত্রায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান বীর বাহাদুর এমপি, জেলা প্রশাসক মিজানুর রহমান, সদর ইউএনও নুসরাত জামান, পুলিশ সুপার কামরম্নল আহসানসহ স্থানীয় আদিবাসী নেতারা। . . .
শ্যামনগরে ৩ কর্মকর্তার অপসারণ দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম
বিক্ষোভ মিছিল ॥ আ'লীগ-প্রশাসন মুখোমুখি
মিজানুর রহমান, শ্যামনগর থেকে ফিরে ॥ ৩১ মার্চ অনুষ্ঠিত শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের ভরাডুবি ও পরাজয়ের নেপথ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা, দুই ওসি ও উপজেলা নির্বাচন কর্মকর্তা জড়িত এই অভিযোগের পর উপজেলা আওয়ামী লীগ ও প্রশাসন এখন মুখোমুখি অবস্থানে রয়েছে। এসব কর্মকর্তার অপসারণ দাবি করেছে শ্যামনগর উপজেলা আওয়ামী লীগ। বিএনপি ও জামায়াতের আশীর্বাদপুষ্ট এসব কর্মকর্তার প্রচ্ছন্ন সহযোগিতায় এবং স্থানীয় জাপা এমপি গোলাম রেজার অর্থায়নে তাদেরকে পরিকল্পিতভাবে পরাজিত করা হয়েছে . . .
সিরাজগঞ্জে সংঘর্ষে নিহত ১
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ সদর ও উলস্নাপাড়ায় পৃথক সংঘর্ষে একজন নিহত ও অন্তত ৩৫ নারী-পুরম্নষ আহত হয়েছে। পুলিশ জানায়, সদর উপজেলার কান্দাপাড়া খাঁ পাড়া গ্রামে মুদি দোকানে বাকি টাকা চাওয়াকে কেন্দ্র করে মঙ্গলবার রাত ৮টার দিকে মোসলিম উদ্দিন ও দোকানি রনজিত সরকারের ঝগড়া হয়। এরই জের ধরে মসলিম উদ্দিন রাতেই তার সমর্থিত লোকজন নিয়ে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে রনজিতদের বাড়িতে হামলা চালায়। এ সময় রনজিত গুরুতর এবং সংঘর্ষ থামাতে গিয়ে প্রতিবেশী হাফিজুল, মাহমুদুল, মমতাসহ ৫ জন আহত হয়। গুরম্নতর আহত অবস্থায় রাত ১১টার দিকে . . .
মুন্সীগঞ্জে পদ্মায় ভাঙ্গন
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ বর্ষা না আসতেই শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ও বাঘরায় নদী ভাঙ্গন শুরু হয়েছে। পদ্মার থাবায় ইতোমধ্যে নদীতীরের দোকানপাট, বসতবাড়ি ও কৃষি জমিসহ বহু স্থাপনা বিলীন হয়ে গেছে। কামারগাঁও থেকে কবুতরখোলা এক কিলোমিটার এলাকাজুড়ে অসময়ে চলছে এ ভাঙ্গন। ভাগ্যকুল, কবুতরখোলা, মান্দ্রা চারিপাড়া, কামারগাঁও এলাকার মানুষ এখন আতঙ্কিত। ভাগ্যকুল বাজার ও তৎসংলগ্ন এলাকায় গত সপ্তাহে ৪২টি পরিবার ভাঙ্গনে ক্ষতিগ্রসত্ম হয়েছে। সিদ্ধিরগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, ১৩ এপ্রিল . . .
টুকরো খবর
বাউলদের প্রতিবাদ সমাবেশ নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ১৩ এপ্রিল ॥ পাংশায় লালন ভক্তদের ওপর সন্ত্রাসী হামলা ও বর্বর নির্যাতনের প্রতিবাদে মাগুরায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় শহরের দোয়ারপাড়ায় সুফি বাউল সাধু গুরু সেবা সংঘ (লালন আশ্রম) প্রাঙ্গণে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন বাউল সাধক মনোরঞ্জন বসু। বক্তব্য রাখেন প্রফেসর আবু বক্কর, এ্যাডভোকেট আলাউদ্দিন, অধ্যৰ তপন কুমার বসু, সাধক মহিদুর রহমান, এ্যাডভোকেট শিব প্রসাদ ভট্টাচার্য। সুনামগঞ্জে চাকরিচ্যুতদের মানববন্ধন নিজস্ব সংবাদদাতা, . . .