মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ মার্চ ২০১১, ৪ চৈত্র ১৪১৭
রাঙ্গুনিয়ায় অবাধে বালু উত্তোলন
খালে ভাঙ্গন ॥ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ রাঙ্গুনিয়ার দক্ষিণাঞ্চলে কোদালা ও শিলক খালে অবৈধ বালু উত্তোলন থামছে না। একাধিক সিন্ডিকেট এসব খালের বিভিন্নস্থানে ড্রেজার মেশিন দিয়ে খালের বালু উত্তোলন করছে। মেশিন দ্বারা বেপরোয়া বালু উত্তোলনের কারণে খাদ সৃষ্টি হয়ে খালগুলোতে ব্যাপকহারে ভাঙ্গন দেখা দিয়েছে। তাছাড়া খালের তীরবর্তী জমিতে বালুর মজুদ গড়ে তোলায় এবং এসব মজুদ থেকে বিভিন্নস্থানে পাচারের ক্ষেত্রে পরিবহন করতে ভারি যানবাহনের চলাচলে আবাদী জমিগুলো অনাবাদীর শিকার হচ্ছে। অপরিকল্পিতভাবে বালু উত্তোলনে পাহাড়ি খালগুলোতে . . .
নারায়ণগঞ্জে দেবে গেছে সাত তলা ॥ পাশের ভবনে ফাটল
স্টাফ রিপোটর্ার, নারায়ণগঞ্জ ॥ শহরের বাণিজ্যিক এলাকা শীতলক্ষ্যা তোলারাম মোড় এলাকায় বুধবার রাতে একটি সাত তলা ভবন দেবে গিয়ে হেলে পড়েছে। ভবনের সামনের সড়কও দেবে গেছে। ভবনটি হেলে পড়ায় পাশের অপর একটি একতলা ভবনে ফাটলের সৃষ্টি হয়েছে। আতঙ্কে ভবনের বাসিন্দারা ভবন ছেড়ে অন্যত্র সরে গেছে। এই ঘটনায় এলাকায় তীব্র আতঙ্কের সৃষ্টি হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে নারায়ণগঞ্জ পৌরসভার প্রকৌশলীরা। পৌরসভা জানিয়েছে, দুই তলা ভবনের অনুমোদন না নিয়ে সেখানে ফাউন্ডেশন ও পাইলিং ছাড়াই সাত তলা ভবন নিমর্াণ করা হয়েছে। এ কারণে . . .
কৃষি সংস্কার দাবিতে ঝিনাইদহে গরুর গাড়ির শোভাযাত্রা
নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ১৭ মার্চ ॥ সামগ্রিক কৃষি সংস্কারের দাবিতে কৃষকরা বৃহস্পতিবার ঝিনাইদহে গরম্নর গাড়ির শোভাযাত্রা ও মানববন্ধন কর্মসূচী পালন করেছেন। গ্রামীণ জীবন যাত্রার স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযানের সহযোগিতায় উন্নয়ন ধারা ও স্বাধীন কৃষক সংগঠন এ সব কর্মসূচীর আয়োজন করে। দেশের খাদ্য নিরাপত্তা, কর্মসংস্থান, অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতসহ বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার, ফেস্টুন, পস্নাকার্ড নিয়ে বৃহস্পতিবার দুপুরের দিকে শহরে এক বিশাল গরম্নর গাড়ির র্যালি বের হয়। কৃষকরা শহরের পায়রা চত্বরে . . .
৪০ বছরের হিসেব নিকেশ করছেন ভোটাররা
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ১৭ মার্চ ॥ 'ভোট আইলেই খালি চেয়ারম্যান-মেম্বাররা হাতে পায়ে ধইরা ভোট ভিক্ষা চায়। ভোটের পর আর কেউই মোগো খোঁজ খবর নেয় না। মোরা হিন্দু সমপ্রদায়ের মানুষ বইলস্না কেউর কোন প্রতিবাদ করতে পারিনায়। মোগো ইউনিয়নের বারো আনি ভোটার হইছে হিন্দু সমপ্রদায়ের। হেইয়ার পরও স্বাধীনতার ৪০ বছরেও মোগো ইউনিয়নে কোন হিন্দু জনপ্রতিনিধি পাইনায়। কেউই সাহস কইরা দাঁড়ায়নায়। এইবারই পেরতোম মোগো ইউনিয়নে একজন হিন্দু প্রতিনিধি (প্রবীর বিশ্বাস ননী-তালা) চেয়ারম্যান প্রার্থী হিসেবে নির্বাচন করতাছে। তয় এইবার . . .
আসামিদের গ্রেফতার দাবিতে ধর্মঘট বিক্ষোভ অবরোধ
ফুলতলায় ব্যবসায়ী হত্যা
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ফুলতলা বাজারের ব্যবসায়ী জিন্নাহ ভূইয়া হত্যাকা-ের দু'দিন পরও পুলিশ ঘটনার সঙ্গে জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি। এ হত্যাকা-ের প্রতিবাদে ও খুনীদের গ্রেফতারের দাবিতে বৃহস্পতিবার ফুলতলা বাজার বণিক সমিতির উদ্যোগে বাজারে অর্ধদিবস ধর্মঘট পালন, বিক্ষোভ সমাবেশ ও প্রশাসনের কাছে স্মারকলিপি পেশ করা হয়েছে। একই দাবিতে মোটর-বাস মালিক শ্রমিক সংগঠনের পক্ষ থেকে ফুলতলায় খুলনা-যশোর মহাসড়কে অবরোধ কর্মসূচী পালিত হয়েছে। ফুলতলার ব্যবসায়ী জিন্নাহ ভূঁইয়ার খুনীদের গ্রেফতার ও শাসত্মির দাবিতে . . .
ডোমারে বাড়ি জ্বালিয়ে জমি দখল
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১৭ মার্চ ॥ নীলফামারীর ডোমার উপজেলা মিরজাগঞ্জ হাটে একটি জমির বিরোধকে কেন্দ্র করে বৃহস্পতিবার ভোররাতে মান্না বাহিনী ঘরবাড়ী আগুন দিয়ে জ্বালিয়ে দিয়ে পাল্টা জমি দখল করেছে। এ ঘটনায় স্বামী-স্ত্রী আহত হয়েছে। তাদের ডোমার হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার পর সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। অভিযোগে জানা যায়, মিরজাগঞ্জ হাট সংলগ্ন একটি বিরোধপূর্ণ জমি নিজের দাবি করে গত বুধবার জনৈক আব্দুর রশিদ ২টি টিনের চালা ঘর তুলে রাত যাপন করতে থাকে। বৃহস্পতিবার ভোরের দিকে জনৈক আব্দুল মালেক ওই জমি . . .
গলাচিপায় দুই আসামির রিমান্ড শেষ ॥ মামলার ভবিষ্যত নিয়ে শঙ্কা
চাঞ্চল্যকর রব হত্যা
নিজস্ব সংবাদদাতা, গলাচিপা, ১৭ মার্চ ॥ গলাচিপার মুরাদনগর গ্রামের চাঞ্চল্যকর আবদুর রব সিকদার হত্যা মামলার দুই আসামির তিন দিনের রিমান্ড বৃহস্পতিবার শেষ হয়েছে। দুপুরে আসামিদের উপজেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে আদালত তাদের জেল হাজতে পাঠানোর আদেশ দেয়। এদিকে, তিন দিনের টানা জিজ্ঞাসাবাদেও পুলিশ আসামিদের কাছ থেকে এ হত্যা মামলার কোন ধরনের রহস্য উদঘাটন করতে পারেনি। ফলে এ হত্যা মামলার ভবিষ্যত নিয়ে নিহতের পরিবার শঙ্কাগ্রসত্ম হয়ে পড়েছে। উপজেলার মুরাদনগর গ্রামের নিঃসনত্মান কৃষক আবদুর রব সিকদার . . .
সড়ক দুর্ঘটনায় নিহত ১০
কক্সবাজার রাজশাহী কুড়িগ্রাম সিরাজগঞ্জ নেত্রকোনা কিশোরগঞ্জ টেকনাফ
জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় বিভিন্ন স্থানে ১০জন নিহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ কঙ্বাজার : চট্টগ্রাম-কঙ্বাজার মহাসড়কের রামুর জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের সামনে বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় সড়ক দুর্ঘটনায় একজন নিহত ও অনত্মত ১৫ জন আহত হয়েছে। কঙ্বাজারমুখী যাত্রীবাহী বাস মডার্ন লাইন (ঢাকা মেট্রো-ব-১৪-৩৩১৪) গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তির পরিচয় মেলেনি। আহতদের মধ্যে শেখ কামাল, ফয়সাল, সুমন মোলা, স্বপন হোসেনকে কঙ্বাজার সদর হাসপাতালে . . .
চিকিৎসকের অবহেলায় শিক্ষকের মৃত্যু ॥ বিক্ষোভ অবরোধ
ঠাকুরগাঁও পলিটেকনিক
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৭ মার্চ ॥ ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ডাক্তারের ভুল চিকিৎসায় পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক রেজাউল করিম চঞ্চলের (৩৫) মৃতু্যর ঘটনায় বৃহস্পতিবার শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে শোকের ছায় নেমে আসে। সকালে তারা প্রিয় স্যারের দাফন কাফন শেষে বিকেলে ইনস্টিটিউট চত্বরে সামাবেশ ও মিছিল করে হাসপাতালের অভিযুক্ত ডাক্তারের বিচার দাবি করেছে। ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটের সিনিয়র ইন্সট্রাকটর রেজাউল করিম বুধবার বিকেলে অটোরিঙ্ায় চেপে ঠাকুরগাঁও শহরে যাচ্ছিলেন। জজকোর্টের সামনে এসে অটোরিঙ্াটি . . .
ঢাকার বাইরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন
জনকণ্ঠ ডেস্ক ॥ যথাযথ মর্যাদা ও গুরম্নত্বের সঙ্গে জেলা, উপজেলায় পালিত হয়েছে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯১তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস। এ উপলৰে সরকারী ও বেসরকারীভাবে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে এ দিবসটি পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পসত্মবক অর্পণ এবং জন্মদিনের কেক কেটে দিনের কর্মসূচীর সূচনা করা হয়। দিবসটি পালনে জেলা প্রশাসকের পৰ থেকে বিভিন্ন কর্মসূচী নেয়া হয়। কর্মসূচীর মধ্যে ছিল বর্ণাঢ্য র্যালিসহ আলোচনাসভা। কার্যালির নেতৃত্ব দেন . . .
চকরিয়ায় ডাকাতের ফেলে যাওয়া দু'টি অস্ত্র উদ্ধার
সংবাদদাতা, চকরিয়া-পেকুয়া, ১৭ মার্চ ॥ চকরিয়ায় এলাকাবাসীর কড়া প্রতিরোধের মুখে ডাকাতদের ফেলে যাওয়া দু'টি দেশীয় আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে থানা পুলিশ। বুধবার রাতে উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপস্থ ভূমিহীন রেজিঃ প্রাথমিক বিদ্যালয়ের কাছ থেকে অস্ত্র দুটি উদ্ধার করা হয়। এর আগে সশস্ত্র ডাকাতরা ওই এলাকায় হানা দিলে এলাকাবাসী একযোগে তাদের প্রতিরোধে এগিয়ে আসলে ডাকাতদল পিছু হটে। জানা গেছে, বুধবার রাতে উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপে সশস্ত্র ডাকাতদের সঙ্গে এলাকাবাসীর মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। . . .