মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
ডুমুরিয়ায় খাল নিয়ে সংঘর্ষে নিহত ২
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ডুমুরিয়া উপজেলার মাগুরখালি ইউনিয়নের ঘুরম্ননিয়া গ্রামে খালের দখলকে কেন্দ্র করে সংঘর্ষে ২ জন নিহত ও ১০ জন আহত হয়েছে। নিহতরা হলেন নিহার বালা (৬৫) ও নীলকমল ম-ল (৪০)। গুরম্নতর আহতদের খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে। জানা গেছে, ডুমুরিয়া উপজেলার মাগুরখালি ইউনিয়নে ঘুরম্ননিয়া-পাতিবুনিয়া খালের দখল নিয়ে নিহার রঞ্জন বালা ও প্রতিপক্ষ গোলক চৌকিদারদের সঙ্গে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। বৃহস্পতিবার সকালে ওই খালের দখল নিয়ে দুই পক্ষের মধ্যে . . .
পটুয়াখালীতে আওয়ামী লীগ কর্মী নিহত
নিজস্ব সংবাদদাতা গলাচিপা থেকে জানান, পটুয়াখালীতে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী মনোনয়নকে কেন্দ্র করে আওয়ামী লীগ কর্মী ইউসুফ হাওলাদার (২৯) বৃহস্পতিবার ভোর রাতে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাঁর বাড়ি পটুয়াখালী সদর উপজেলার আউলিয়াপুর গ্রামে। বুধবার বিকালে চেয়ারম্যান প্রাথর্ী মনোনয়নকে কেন্দ্র করে আওয়ামী লীগের বিবদমান দু'টি পক্ষের সংঘর্ষে মোঃ ইউসুফ হাওলাদারসহ মোট ২০ জন আহত হয়। অন্য আহতরা বর্তমানে পটুয়াখালী ও বরিশালে চিকিৎসাধীন। এদের মধ্যে ৪ জনের . . .
ঝিনাইদহে ৪০ স্থল মাইন উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ২৪ ফেব্রুয়ারি ॥ ঝিনাইদহে দুই বাঙ্ভর্তি ৪০টি স্থল মাইন উদ্ধার করা হয়েছে। সদর উপজেলার আড়মুখ গ্রামের একটি পুকুর পাড় থেকে জনৈক মশিউর রহমান ওরফে মশু এ মাইনগুলোর সন্ধান পান। বুধবার বিকেলে তিনি বাঙ্ দু'টি পেলেও গুপ্তধন ভেবে বিষয়টি গোপন রাখেন। পরে খবর পেয়ে পুলিশ রাত ১২টার দিকে মাইনভর্তি বাঙ্ দু'টি স্থানীয় নারিকেলবাড়িয়া ক্যাম্পে নেয়া হয়। মাইনগুলো ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের হতে পারে বলে পুলিশ সুপার জানান। আড়মুখ গ্রামের মশিউর রহমান জানান, তিনি প্রকৃতির ডাকে সাড়া . . .
আব্বুর খুনীদের ফাঁসি চাই ॥ শহীদ জাহিদ পুত্রের আর্তনাদ
পিলখানা ট্র্যাজেডি
খোকন আহম্মেদ হীরা, গৌরনদী থেকে ॥ 'আমার আব্বুর মতো নির্মম মৃতু্যর শিকার যেন আর কোনদিন কেউ না হয়। আমি আমার আব্বুর খুনীদের ফাঁসি চাই'_আবেগাপস্নুত হয়ে কান্নাজড়িত কণ্ঠে কথাগুলো বলছিল পিলখানা ট্রাজেডিতে নিহত শহীদ কর্নেল বি.এম জাহিদ হোসেন চপলের স্কুলপড়ুয়া পুত্র নিলয় (১৫)। বিডিআরের বিদ্রোহী জওয়ানদের হিংস্রতায় নিহত হয়েছিলেন ময়মনসিংহের বিডিআর সেক্টর কমান্ডার ও বরিশালের আগৈলঝাড়ার কৃতী সনত্মান কর্নেল বি.এম জাহিদ হোসেন চপল। পিলখানা ট্রাজেডির তিন বছর পরেও কান্না থামেনি কর্নেল জাহিদের পরিবারের। পারিবারিক . . .
পাঁচ জেলায় ৫ খুন
জনকণ্ঠ ডেস্ক ॥ পঞ্চগড়, কুষ্টিয়া, পাবনা, রাজশাহী ও নওগাঁয় ৫ জন খুন হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ পঞ্চগড়ে বৃদ্ধ ভাতিজা ও নাতির লাঠির আঘাতে আব্দুল মতিন (৫৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছে। বৃহস্পতিবার সকালে পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের সুরিভিটা গ্রামে এ হত্যাকা-ের ঘটনাটি ঘটে। ওই গ্রামের নিহত মতিনের বড়ভাই জহিরউদ্দিন (৬০) বাড়ির পাশর্্ববতর্ী বিরোধীয় ৪৫ শতক জমি সংলগ্ন জমিতে হালচাষ করার সময় প্রতিপক্ষ ভাতিজা আমিরম্নল, নাতি আনিছুর ও রাজুসহ ৫-৬ জন লাঠিসোটা নিয়ে তার ওপর হামলা . . .
গৌরনদীতে চার সেতু বিধ্বস্ত
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২৪ ফেব্রুয়ারি ॥ ব্রিজ তো নয় যেন মরণফাঁদ। আর সে চারটি মরণফাঁদে হামাগুড়ি দিয়ে প্রতিনিয়ত পারাপার হতে হচ্ছে স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ কয়েক গ্রামের হাজারো মানুষের। জনগুরুত্বপূর্ণ আয়রন ব্রিজ চারটি দীর্ঘদিন ধরে ধসে পড়ায় জনসাধারণের চরম ভোগানত্মি হলেও ব্রিজগুলো পূর্ণ সংস্কারের জন্য সংশিস্নষ্ট বিভাগ থেকে নেয়া হয়নি কোন উদ্যোগ। বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের মেদাকুল-ভালুকশী সড়কের পশ্চিমসমরসিংহ জামে মসজিদ সংলগ্ন স্থানে একটি, নলচিড়া-হাজীপাড়া সড়কের পার্শ্ববর্তী শংকরপাশায় . . .
জামালপুরে হিযবুত তওহীদের ১৪ সদস্য আটক ॥ সিডি বই লিফলেট উদ্ধার
সংবাদদাতা, জামালপুর, ২৪ ফেব্রুয়ারি ॥ জামালপুরে হিযবুত তওহীদের ১৪ সদস্যকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত ১২টায় গোপন সংবাদের ভিত্তিতে সদর থানা পুলিশ শহরের বোষপাড়া এলাকা থেকে নিষিদ্ধ সংগঠন হিজবুত তওহীদের ১৪ সদস্যকে আটক ও তাদের কাছে থাকা বিপুল পরিমাণ লিফলেট, বই, সিডি উদ্ধার করে। আটককৃতরা হলো জামালপুর শহরের বোষপাড়া এলাকার রফিকুল ইসলাম, পালপাড়া এলাকার আরজু মিয়া, বটতলা এলাকার খোকন, বন্দের পাড়ার আমিনুল ইসলাম, টাঙ্গাইল জেলার নন্দিবেতকা এলাকার আতিউর রহমান আতিক, ঘাটাইল রামখালী এলাকার আনোয়ার হোসেন, কালিহাতি . . .
গণতন্ত্রের স্বার্থেই বিএনপির সংসদে আসা উচিত ॥ নাসিম
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, গণতন্ত্রের স্বার্থেই বিএনপি'র সংসদে আসা উচিত। গণতন্ত্রে বিশ্বাসী কোন দল বা কেউ সংসদ বর্জন করতে পারেন না। বিএনপি'র উদ্দেশে তিনি বলেছেন, জনগণের কাছে নানা প্রতিশ্রম্নতি দিয়ে নির্বাচনে জয়লাভ করে যারা সংসদে আসেন না, এলাকার জনগণের কথা বলেন না অথচ অযৌক্তিক ইসু্যতে রাজপথে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করেন, তারা আর যাই হোক, জনগণের বন্ধু হতে পারেন না। শুধু পদ রক্ষার খাতিরে বিএনপি সংসদে এলে জনগণের কাছে তাদের ভাবমূর্তি নষ্ট হবে। . . .
ঠাকুরগাঁওয়ে দুই বাংলার কবি সম্মেলন
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৪ ফেব্রুয়ারি ॥ মানুষের জন্য মানুষের ভালবাসা স্লোগানকে ধারণ করে বুধবার সন্ধ্যায় ঠাকুরগাঁও প্রেসক্লাব মিলনায়তনে টাঙ্গন নন্দিনী সাহিত্য ও পাঠচক্রের আয়োজনে সংবর্ধনা ও কবি সম্মেলন অনুষ্ঠিত হয়। আশরাফ-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র এসএমএ মঈন। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় নন্দিনী সভাপতি সৈয়দ আহমদ আলী আজিজ, প্রতিষ্ঠাতা সম্পাদক সুলতানা রাজিয়া, কবি অধ্যক্ষ আবুল হোসেন সরকার, আল্পনা সংসদের সভাপতি শফিকুল ইসলাম, ভারতের গঙ্গা নন্দিনী সভাপতি বরম্নণ চক্রবর্তী . . .
জয়পুরহাটে শিশু চারুকলা ও চলচ্চিত্র উৎসব শুরু
নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ২৪ ফেব্রুয়ারি ॥ ৫ দিনব্যাপী আঞ্চলিক শিশু চারুকলা ও চলচ্চিত্র উৎসব বৃহস্পতিবার জয়পুরহাটে শুরু হয়েছে। উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারম্নশিল্প বিভাগ ও চারুকলা অনুষদের চেয়ারম্যান অধ্যাপক আবদুস শাকুর শাহ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং বিশেষ অতিথি ছিলেন আবৃত্তিকার রবি শংকর মৈত্রী। জয়পুরহাটের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে এই উৎসবে ১০টি দেশী-বিদেশী শিশু চলচ্চিত্র প্রদর্শিত হবে। অপরদিকে জয়পুরহাট, . . .
সন্তান পালন করতে দিতে চায় অভাবী বিলকিছ
মেজবাহউদ্দিন মাননু, কলাপাড়া, ২৪ ফেব্রুয়ারি ॥ দুধে আলতা মেশানো গায়ের রং, কারও ভাষায় ধবধবে সাদা। বৃহস্পতিবার সকাল সাড়ে দশটার দিকে মায়ের নাড়ি ছিঁড়ে পৃথিবীর আলোয় মিশে গেলেও ছিন্ন হয়ে যাচ্ছে ফুটফুটে এই পুত্র সনত্মানটির মাতৃত্বের বন্ধন। যেখানে পুত্র সনত্মানের আগমনে উলস্নসিত থাকার কথা মায়ের। সেখানে উল্টো তাকে যে কারও কাছে লালন_পালন করতে মহাব্যসত্ম হয়ে আছেন জন্মধাত্রী মা। চরম অভাবের সংসার, অন্যের ঘরে ঝিয়ের কাজ করে অপর দুই সনত্মান নিয়ে জীবিকার চাকা ঘোরাতে গিয়ে দু'চোখে অন্ধকার দেখছিল এ হতভাগী মা। এরপরে . . .
না'গঞ্জে ৪০ ঘর ভস্মীভূত ॥ আহত ৫
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ শহরের মাসদাইর এলাকায় আগি্নকা- সংঘটিত হয়েছে। আগুনে পুড়ে গেছে বসত ঘর, দোকান ও ঝুটের গোডাউনসহ ৪০টি ঘর। এ সময় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আগুন নেভাতে গিয়ে আহত হয়েছে কমপক্ষে ৫ জন। আহতদের শহরের খানপুরে অবস্থিত ২শ' শয্যা বিশিষ্ট নারায়ণগঞ্জ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট একঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ক্ষতিগ্রসত্মদের দাবি, অগি্নকা-ে অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে। প্রত্যক্ষদশর্ী ও পুলিশ জানায়, বৃহস্পতিবার . . .
বগুড়ায় সাংবাদিকের দু‘বছরের কারাদ-
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বুধবার বগুড়ায় বগুড়ায় ভ্রাম্যমাণ আদালতের কাজে বাধাদান এবং সরকারি কর্মচারীকে হুমকি প্রদানের দায়ে স্থানীয় দৈনিক উত্তরাঞ্চল (অনিয়মিত) সম্পাদক আনোয়ার রহমান সুমনকে (৩৭) ২ বছরের কারাদ- দেয়া হয়েছে। বগুড়া সদর উপজেলা নির্বাহী অফিসার পারভিন সুলতানা প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে রাতে এ আদেশ দেন। পুলিশ জানায়, দণ্ডিত সুমন রহমান জনতা মেডিকেল ইনস্টিটিউট নামে একটি প্রতিষ্ঠানের পরিচালক। তার মালিকাধীন ওই প্রতিষ্ঠানের এক ছাত্রীকে সহপাঠীসহ বহিরাগতদের যৌন হয়রানির ঘটনায় ওই প্রতিষ্ঠানে . . .
না'গঞ্জে দুই ভাইকে বেঁধে বোনকে ধর্ষণ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ সদর উপজেলার ফতুল্লার পাগলা বটতলা এলাকায় রাতে ১৩ বছরের এক মেয়ে গণধর্ষণের শিকার হয়েছে। এলাকাবাসী ধর্ষক ইশতাক (২২) নামের এক যুবককে আটক করে পুলিশে সোপর্দ করেছে। গুরুতর অবস্থায় ওই কিশোরীকে উদ্ধার করে শহরের খানপুরে অবস্থিত ২শ' শয্যা হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকার জুরাইন আলম মার্কেট এলাকার এক কিশোরী ও তার দুই ভাইকে সঙ্গে নিয়ে ফতুল্লার পাগলা আলীগঞ্জে খালার বাড়িতে বেড়াতে আসেন। এ সময় খালার বাসা খোঁজ করতে থাকলে এলাকার তিন যুবক . . .
বুড়িগঙ্গা দ্বিতীয় সেতুতে অটোরিক্সা চলাচল শুরু
কেরানীগঞ্জ সংবাদদাতা ॥ ২ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার বিকাল থেকে বুড়িগঙ্গা দ্বিতীয় সেতুতে অটোরিক্সা চলাচল শুরু। জানা গেছে, কেরানীগঞ্জের চুনকুটিয়া চৌরাসত্মা ও বীর মুক্তিযোদ্ধা নূর ইসলাম কমান্ডার চত্বর থেকে প্রতিদিন বুড়িগঙ্গা সেতুতে ৩/৪ শ' অটোরিক্সা চলাচল করে। কিন্তু ট্রাফিক পুলিশ অটোরিক্সার বিরুদ্ধে মামলা ও গাড়ি আটকের প্রতিবাদে ২ দিন অটোরিক্সা চলাচল বন্ধ রাখে। দক্ষিণ কেরানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ আবুল বাশারের নির্দেশে সেতুতে টোল ঘর পর্যনত্ম অটোরিক্সা মালিক ও চালকদের চালানোর অনুমতি দেয়। বৃহস্পতিবার . . .
হবিগঞ্জে যুবকের ছোড়া এ্যাসিডে দগ্ধ কিশোরী
মামলা তুলে না নেয়ার জের
নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ২৪ ফেব্রুয়ারি ॥ নারী নির্যাতন মামলা তুলে নিতে অস্বীকৃতি জানানোয় পাষ- যুবকের ছোড়া এ্যাসিডে ঝলসে গেছে তাহমিনা আক্তার (১৮)। ঘটনাটি ঘটেছে বুধবার রাতে জেলার ভাটি উপজেলা আজমিরীগঞ্জ পৌর এলাকাধীন আজিম নগর লম্বাহাটি এলাকায়। বৃহস্পতিবার বিকেলে আজমিরীগঞ্জ থানায় অভিযুক্ত প্রধান কাজল মিয়াসহ ৪ জনকে আসামি করে মামলা হলেও এদিকে মানবাধিকার রক্ষায় গঠিত ব্র্র্যাকের একটি আইনী সহায়তা টিম ও পুলিশ, তাহমিনার সঙ্গে কথা বলেছেন। শুধু তাই নয়, সুচিকিৎসার জন্য তাহমিনাকে ঢাকায় প্রেরণ ও তাকে আইনী সহায়তা . . .
নাসাকার হাতে অপহৃত দুই বাংলাদেশী মুক্ত
বান্দরবান সংবাদদাতা ॥ বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার বাংলাদেশ-মিয়ানমার সীমানত্ম এলাকা থেকে নাসাকা বাহিনীর হাতে অপহৃত দুই বাংলাদেশী কাঠুরিয়াকে বৃহস্পতিবার মুক্তি দেয়া হয়। জানা গেছে, গত ১৪ ও ১৬ ফেব্রম্নয়ারি বিজিবি কর্মকর্তারা কাঠুরিয়াদের মুক্ত করার জন্য দুই দফা মিয়ানমারের সীমানত্মরক্ষী বাহিনীকে (নাসাকা) পত্র প্রেরণ করে। তার প্রেক্ষিতে বৃহস্পতিবার সকাল দশটায় বাংলাদেশ-মিয়ানমার সীমানত্ম বিজিবি নাসাকার পতাকা বৈঠকে হয়। বৈঠকের পর বৃহস্পতিবার দুপুরে মোহাম্মদ শফি (৩৩) এবং মোঃ ফজল করিম (৩৮) . . .