মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
রেলের পূর্বাঞ্চলের অধিকাংশ জমি অবৈধ দখলে
এস্টেট বিভাগ কর্মকর্তাদের অর্থ বাণিজ্য
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ রেলের পূর্বাঞ্চলে ২৪ হাজার ১১ একর জমির প্রায় এক-তৃতীয়াংশই অবৈধ দখলদারদের হাতে রয়েছে। বিভিন্ন রাজনৈতিক সাইনবোর্ডে থাকা নেতাকর্মীদের পাশাপাশি রেল কর্মকর্তা-কর্মচারীদের সিন্ডিকেটসহ পোষ্যরাও এসব ভূমি দখলে রেখে ভাড়া বাণিজ্যে মেতে রয়েছে। পূর্বাঞ্চলীয় এস্টেট বিভাগের অসাধু কর্মকর্তারা মাসোহারার কারণে এদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান চালাতে নারাজ। কিন্তু রেলওয়ে এলাকায় সড়ক সংলগ্ন ফুটপাথে গড়ে ওঠা টং দোকানগুলোর ওপর কয়েকদিন পর পর অভিযান চালিয়ে উচ্ছেদের নামে আইওয়াশ করছে আবাসিক এলাকার লোকজনদের। এদিকে, . . .
গলাচিপায় এমপি-মেয়র সমর্থকদের সংঘর্ষ ॥ পৌর অফিস ভাংচুর
নিজস্ব সংবাদদাতা, গলাচিপা, ৮ ডিসেম্বর ॥ পটুয়াখালীর গলাচিপা পৌরসভার একটি নির্মাণ কাজের টেন্ডারে অনিয়মের অভিযোগ তদন্তের সময় পৌরসভার মেয়র এবং এমপি সমর্থিত ঠিকাদারদের মধ্যে সংঘর্ষে অন্তত পাঁচজন আহত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ ঘটনার জের ধরে এমপি সমর্থিত ঠিকাদাররা পৌরসভা কার্যালয়ে ভাংচুর করেছে বলে পৌরসভা কর্তৃপক্ষ অভিযোগ করেছে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। গলাচিপা পৌরসভা কর্তৃপক্ষ দুটি গ্রুপে ৩০ লাখ টাকার নির্মাণ কাজের জন্য গত আগস্ট মাসে দরপত্র আহ্বান করে। এমপি গোলাম মাওলা . . .
শামিম হত্যার বিচার দাবিতে শার্শায় মানববন্ধন
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ বিশ্ববিদ্যালয় ছাত্র শামিম হাসানের হত্যার প্রতিবাদে এক মানববন্ধন কর্মসূচী পালন হয়েছে বৃহস্পাতিবার সকালে শার্শার বাগঅাঁচড়া বাজারে। এ কর্মসূচীতে বাগঅাঁচড়া এলাকার স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক, শিক্ষিকাসহ ছাত্রছাত্রীরা অংশ নেয়। মানববন্ধন কর্মসূচী পালনকালে শামিম হাসানের পাঠদানকারী শিক্ষক/শিক্ষিকারা কান্নায় ভেঙ্গে পড়ে। এ সময় বাগআঁচড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আতিয়ার রহমান বলেন, মেধাবী বিশ্ববিদ্যালয় ছাত্র শামিম হাসানের হত্যাকান্ডে ক্লু-উদ্ধার করে প্রকৃত দোষীদের শাস্তি . . .
যৌন হয়রানির অভিযোগে বখাটের কারাদন্ড
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ৮ ডিসেম্বর ॥ ষষ্ঠ শ্রেণীর স্কুলছাত্রীকে যৌন হয়রানি করার অভিযোগে বৃহস্পতিবার সকালে নীলফামারীতে রাকিবুল ইসলাম নামের এক বখাটের ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউসার নাসরিন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ সাজা দেন। বখাটে তরুণ জেলার সদর উপজেলার ইটাখোলা ইউনিয়নের ফকিরপাড়া গ্রামের ইয়াকুব আলীর ছেলে। জানা গেছে, প্রতিদিন স্কুলে যাতায়াতের সময় কালেক্টরেট স্কুল এ্যান্ড কলেজের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী ইটাখোলা ইউনিয়নের জনৈক এক ব্যক্তির মেয়েকে উত্ত্যক্ত . . .
গাইবান্ধায় গৃহবধূ খুনের মামলা না নেয়ার অভিযোগ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৮ ডিসেম্বর ॥ সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের বাদশা বেপারীর মেয়ে বিলকিস আক্তারকে যৌতুকের দাবি পূরণ না হওয়ায় নির্যাতন করে পরিকল্পিতভাবে হত্যা করেছে স্বামী ও তার পরিবারের লোকজন। অথচ সাঘাটা থানা পুলিশ মর্মান্তিক হত্যাকান্ডটিকে হত্যা মামলা হিসেবে গ্রহণ করছে না। হত্যাকারীরা প্রকাশ্যে ঘুরে বেড়িয়ে নিহত বিলকিসের পিতা-মাতা ও পরিবারের লোকজনকেও হত্যার হুমকি দিচ্ছে। বৃহস্পতিবার গাইবান্ধা প্রেসক্লাবে সাংবাদিকদের কাছে এ তথ্য জানিয়ে পুলিশ সুপার ও জেলা প্রশাসনের কাছে প্রতিকার দাবি করেন . . .
যৌতুকলোভী স্বামী-শ্বশুরের নির্যাতনের শিকার গৃহবধূ কনক
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ আন্দালিবুল জান্নাত কনকের চোখেমুখে ছিল অনেক স্বপ্ন। ভালবেসে বিয়ে করেছিল। তারপর... বৃহস্পতিবার সকালে তাকে (কনক) দেখা গেল বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালের মেঝেতে রেখে চিকিৎসা চলছে। বেডেও জায়গা হয়নি। বগুড়ার শাজাহানপুরের ডেমাজানী গ্রামের আন্দালিবুল জান্নাত কনক (২৯) বিয়ের পর বুধবার দুপুরে স্ত্রীর মর্যাদা চাইতে স্বামীর বাড়ি ধুনটের কুঠিবাড়ি কলেজ পাড়ায় গেলে যৌতুকলোভী স্বামী আতিকুর রহমান, শ্বশুর কায়কোবাদ হোসেন তাঁকে অশ্লীল গালিগালাজ করে বেধড়ক পিটিয়ে মুখে জোর . . .
নাটোরে বিএনপি নেতা বাবু হত্যার বিচার বিভাগীয় তদন্ত দাবি আওয়ামী লীগের
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ৮ ডিসেম্বর ॥ নাটোরে বনপাড়া পৌরসভার মেয়র কেএম জাকির হোসেন ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আবদুর রাজ্জাক মোল্লাসহ কারাবন্দী ২৭ আওয়ামী লীগ নেতাকর্মীর মুক্তির দাবিতে বৃহস্পতিবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান বিএনপি নেতা সানাউল্লাহ নূর বাবু হত্যার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন আওয়ামী লীগ নেতা সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আবদুল কুদ্দুস, এমপি ও পৌর মেয়র জাকির হোসেনের স্ত্রী নাজমা বেগম। বাবু হত্যা মামলায় গত ২০ নবেম্বর ২৭ আওয়ামী . . .
কিশোরগঞ্জে দুর্নীতি প্রতিরোধে র্যালি
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৮ ডিসেম্বর ॥ জেলার পাকুন্দিয়ায় দুর্নীতি প্রতিরোধে র্যালি ও মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে একটি র্যালি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদের সামনে মানববন্ধনে মিলিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষকমন্ডলী, গণমাধ্যম কর্মীসহ গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন। মানববন্ধনে বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান মোঃ সোহরাব উদ্দিন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এমএ রশীদ ভূঁইয়া, দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য . . .
টুকরো খবর
গ্যাস সংযোগসহ ৫ দফা দাবিতে বিক্ষোভ
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া ৮ ডিসেম্বর ॥ ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌর শহরসহ আশপাশের এলাকায় সালদা গ্যাসৰেত্র থেকে গ্যাসযোগসহ ৫ দফা দাবিতে আজ বৃহস্পতিবার সকালে বিক্ষোভ মিছিল হয়েছে। সর্বদলীয় গ্যাস সংযোগ বাস্তবায়ন কমিটির উদ্যোগে এ বিক্ষোভ মিছিলটি কসবা সুপার মার্কেট চত্বর এলাকা থেকে বের হয়ে কসবা পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সুপার মার্কেট এলাকায় এসে শেষ হয়। সবর্দলীয় গ্যাস সংযোগ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও কসবা উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন ভূইয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন কসবা উপজেলা যুবলীগ . . .
মাদারীপুরে ব্যাংক কর্মকর্তাকে কুপিয়ে হত্যা
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ৮ ডিসেম্বর ॥ মাদারীপুরের শিবচর পৌরসভার ৪ নং ওয়ার্ডের যাদুয়ারচরের নিজ বাড়িতে সোনালী ব্যাংক কর্মকর্তা দবির বেপারিকে (৫০) শ্বাসরোধ ও কুপিয়ে হত্যা করা হয়েছে। নিহতের পরিবারের দাবি জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে এ হত্যাকান্ড সংঘটিত হয়েছে। এ ঘটনায় নিহতের ভাই ইউপি সদস্যসহ ৪ জনকে আটক করেছে পুলিশ। জানা গেছে, বুধবার রাত সাড়ে ১০ টায় প্রকৃতির ডাকে সাড়া দিতে দবির বেপারি ও তার স্ত্রী পেয়ারা বেগম ঘর থেকে বের হয়। এ সময় বাড়ির পেছন দিক দিয়ে ৭/৮ অজ্ঞাতনামা লোক প্রবেশ করতে দেখে পেয়ারা . . .
রাজশাহী মেহেরপুর ময়মনসিংহ ও মুন্সীগঞ্জে লাশ উদ্ধার
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীর শ্যামপুর এলাকায় এক কিশোরী খুন হয়েছে। শ্বাসরোধে হত্যার পর তাল লাশ আখ ক্ষেতে ফেলে রাখা হয়। বৃহস্পতিবার নগরীর মতিহার থানা পুলিশ শ্যামপুর এলাকার একটি আখ ক্ষেত থেকে তার লাশ উদ্ধার করেছে। তবে তার পরিচয় শনাক্ত করা যায়নি। নিজস্ব সংবাদদাতা মেহেরপুর থেকে জানান, মেহেরপুর সদর উপজেলার আমঝুপ গ্রামের মাঠের একটি আমবাগান থেকে দুলাল হোসেন (৩৫) নামের এক চরমপন্থীর লাশ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার সকাল দশটায় সদর থানা পুলিশ লাশটি উদ্ধার করে। নিজস্ব সংবাদদাতা ভালুকা ময়মনসিংহ . . .
মুন্সীগঞ্জে বালু উত্তোলন বন্ধে বিক্ষোভ
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার চরকালিপুর এলকায় মেঘনার চর ঘেঁষে ইজারা ছাড়াই অবৈধভাবে বালু উত্তোলন করেছে স্থানীয় বালুসন্ত্রাসীরা। কয়েকটি গ্রামের কয়েক'শ নারীপুরুষ বৃহস্পতিবার সকালে লাঠিসোটা নিয়ে বিক্ষোভ করেছে বালুসন্ত্রাসীদের বিরুদ্ধে। তারা অভিযোগ করে বলেন, মেঘনা চরকালিপুর পাড় ঘেঁষে বালু উত্তোলন করছে ড্রেজার দিয়ে। প্রতিবাদ করতে গেলে বালুসন্ত্রাসীদের হাতে ইতোমধ্যে আহত হয়েছে কয়েক গ্রামবাসী। ট্রলারযোগে তুলে নিয়ে নির্যাতন করারও অভিযোগ করছে গ্রামবাসী। পুলিশের সহায়তায় এই বালু . . .
বাংলাদেশ এখন সবচেয়ে শান্তিপূর্ণ দেশ ॥ নাটোরে নাসিম
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ৮ ডিসেম্বর ॥ আওয়ামী লীগের সিনিয়র নেতা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সন্ত্রাস আর বাংলাভাইয়ের দাপটে নাটোর একদিন পরিণত হয়েছিল বধ্যভূমিতে। মহাজোট সরকার ক্ষমতায় আসার পর সেই জনপদের মানুষ পাচ্ছে উন্নয়নের স্বাদ। সন্ত্রাস, বাংলাভাই, জঙ্গীবাহিনী, বোমাবাজি, গ্রেনেডবাজি আর নিপীড়ন নির্যাতনের দেশ বলে পরিচিতি পেয়েছিল বাংলাদেশ। শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিণ পূর্ব এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ এখন বাংলাদেশ। আমাদের পড়শী ভারত, নেপাল, পাকিস্তানে এখন জ্বলছে অশান্তির আগুন। নাসিম . . .
চুয়াডাঙ্গায় বন্দুকযুদ্ধে চরমপন্থী নেতা মালিথা নিহত
নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ৮ ডিসেম্বর ॥ চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিষিদ্ধ ঘোষিত চরমপন্থী সংগঠন পূর্ব-বাংলা কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতা মোকাদ্দেস আলী মালিথা ওরফে মোকাম নিহত হয়েছে। বুধবার মধ্যরাতে আলমডাঙ্গার যমুনার মাঠ নামক স্থানে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে র্যাব ১টি নাইন এমএম পিস্তল, ১টি শাটারগান, ১টি রিভলবার ও ২ রাউন্ড গুলিসহ ধারালো অস্ত্র উদ্ধার করেছে। চুয়াডাঙ্গা র্যাব-৬ সূত্র জানায়, নিয়মিত টহলের অংশ হিসেবে র্যাবের একটি টহল দল বুধবার মধ্যরাতে আলমডাঙ্গা-জামজামি . . .
জয়বাংলা স্লোগান দেয়ায় চাকরিচ্যুত শিক্ষকের পুনর্বহাল দাবি
নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ, ৮ ডিসেম্বর ॥ সদর উপজেলার বারইল কানিজ ফাতেম গার্লস হাইস্কুলে জয়বাংলা স্লোগান দেয়ার কারণে চাকরিচ্যুত সহকারী শিক্ষক মুক্তিযোদ্ধা সন্তান ফরিদা আহমেদ কণাকে পুনর্বহালে দাবিতে বৃহস্পতিবার সকালে স্থানীয় প্রেসক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচী পালন করেছে 'মুক্তিযোদ্ধা সংসদ, নাগরিক সমাজ ও একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি মানিকগঞ্জ জেলা কমিটি। মানববন্ধন চলাকালে মুক্তিযোদ্ধা সংসদের সদর উপজেলা কমান্ডার ওবায়েদুল ইসলাম ইয়াকুবের সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ও নাগরিক সমাজের . . .
মুক্ত দিবস যেখানে আজ_
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ৮ ডিসেম্বর ॥ আজ ৯ ডিসেম্বর_নেত্রকোনা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিন সকালে শত্রু মুক্ত হয় নেত্রকোনা। হাজারো মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাকামী মানুষের 'জয়বাংলা' স্লোগানে প্রকম্পিত হয় মহকুমা শহর, উড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা। মুক্তিযুদ্ধকালীন ন'মাসই নেত্রকোনা শহর ছিল পাকবাহিনীর ঘাঁটি। দালাল-রাজাকারদের সহযোগিতায় শক্ত অবস্থান গড়ে তুলেছিল শত্রুরা। ৮ ডিসেম্বর রাত থেকেই তারা কোম্পানির আবু সিদ্দিক আহমেদ ও আশরাফ আলী খান খসরুর (বর্তমান এমপি) নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা . . .
সড়ক দুর্ঘটনায় শিক্ষক-ছাত্রসহ নিহত ৪
জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় শিক্ষক-ছাত্রসহ ৪ জন নিহত হয়েছে। তার মধ্যে রয়েছে যশোরে শিক্ষক, কিশোরগঞ্জে ছাত্র, পঞ্চগড়ে পথচারী ও মানিকগঞ্জে যুবক। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ যশোরে শিক্ষক ট্রাক চাপায় যশোরে এক মাদ্রাসা শিক্ষক নিহত হয়েছে। তার নাম হাবিল উদ্দিন (৩২)। তিনি সদরের পদ্মবিলা মাদ্রাসার কম্পিউটার বিভাগের শিক্ষক ছিলেন। তার বাড়ি বলরামপুর গ্রামে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় যশোর-খুলনা মহাসড়কের রামনগর ইউনিয়নের পিকনিক কর্ণানের সামনে। ঘটনার পর পর বিক্ষুব্ধ জনতা ওই . . .