মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৫ ডিসেম্বর ২০১১, ২১ অগ্রহায়ন ১৪১৮
লোনা পানির বিলে সবুজের সমারোহ
খুলনায় ৫০ হাজার একর জমিতে আমন আবাদ ॥ কৃষকের মুখে হাসি
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার ডুমুরিয়া উপজেলার শোভনা ইউনিয়নে লোনা পানির বিলে এবার সবুজের সমারোহ হয়েছে। লোনা পানির কারণে গত এক দশক এখানকার ২০ বিলে ধানের চাষাবাদ ব্যাহত হয়েছে। প্রচুর জমি থাকা সত্ত্ব্বেও অনেক কৃষক পরিবার ফসল জন্মাতে না পেরে চরম অর্থকষ্টে দিন কাটিয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টায় লোনা পানির অনুপ্রবেশ বন্ধ হওয়ায় এ বছর ওই ইউনিয়নে ২৬ নম্বর পোল্ডারের অধীন বিভিন্ন বিলের প্রায় ৫০ হাজার একর জমিতে আমন ধানের চাষাবাদ করা হয়েছে। মাঠের পর মাঠ এখন সবুজের সমারোহ। দীর্ঘদিন . . .
নারায়ণগঞ্জে শ্রমিকদের দু'গ্রুপের সংঘর্ষে আহত ২৫
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ রবিবার দুপুরে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার কাঠেরপুল এলাকায় রফতানিমুখী একটি পোশাক শিল্প কারখানায় দু'দল শ্রমিকের সংঘর্ষে ২৫ জন আহত হয়েছে। এ সময় দু'পক্ষের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। আহতদের মধ্যে ১৩ জনকে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, কাঠেরপুল এলাকায় অবস্থিত রফতানিমুখী ক্যাডটেক্স গার্মেন্টসে প্রায় ৮শ' শ্রমিক কাজ করে। অর্ধেক শ্রমিক মাসিক বেতন ও অর্ধেক উৎপাদনভিত্তিক মজুরিতে কাজ করে। বেতনভুক্ত শ্রমিকরা গত . . .
সাইফুল্লাহ লস্কর হত্যা মামলা ॥ দু'বছরেও অগ্রগতি নেই
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সন্ত্রাসীদের হাতে নিহত কৃষক নেতা সাইফুল্লাহ লস্কর হত্যা মামলার অগ্রগতি নেই। গত দু'বছর ধরে মামলাটি এক প্রকার ফাইলবন্দী পড়ে আছে। ২০০৯ সালের ৫ ডিসেম্বর কৃষক নেতাকে হত্যার পর লাশ নিয়ে মিছিল ও প্রতিবাদ সমাবেশ থেকে হত্যার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ এনে তৎকালীন সাতক্ষীরা পুলিশ সুপার এসএম মনির-উজ-জামানসহ কয়েকজন পুলিশ কর্মকর্তা ও কয়েকজন ভূমিদসু্যকে গ্রেফতার করে জেআইসিতে জিজ্ঞাসাবাদের দাবি জানানো হয়। অথচ গত দু' বছরেও ওইসব পুলিশ কর্মকর্তা ও ভূমিদসু্যর বিরম্নদ্ধে কোন ব্যবস্থা . . .
বালু উত্তোলনের মহোৎসব ॥ ৫ সেতু হুমকির মুখে
কীর্তিনাশা ও পদ্মার শাখা নদী
নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর, ৩ ডিসেম্বর ॥ শরীয়তপুরের কীর্তিনাশা ও পদ্মার শাখা নদীতে বিভিন্ন স্থানে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। এক শ্রেণীর অবৈধ বালু ব্যবসায়ী প্রশাসনের কিছু দুর্নীতিবাজ কর্মকর্তার যোগসাজশে এভাবে বালু উত্তোলন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। ফলে এক দিকে জেলার নড়িয়া উপজেলার কর্ত্তিকপুর ব্রিজ, ডামুড্যা ব্রিজ, সদর উপজেলার কোটাপাড়া ও রাজগঞ্জ ব্রিজ ও নড়িয়া উপজেলার ডা. গোলাম মাওলা সেতু হুমকির মুখে পড়েছে। এসব ব্রিজের অনতিদূরে অপরিকল্পিতভাবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ব্রিজের পিলারের . . .
বাউফলে স্বেচ্ছাসেবক নেতার হাত-পা ভেঙ্গে দিয়েছে সন্ত্রাসীরা
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৪ ডিসেম্বর ॥ বাউফল উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক কালাম মৃধার (৪২) দুই হাত ও দুই পা ভেঙ্গে দিয়েছে সন্ত্রাসীরা। শনিবার রাতে বগা বন্দরের ডা. ইয়াকুব শরীফ ডিগ্রী কলেজের সামনে এ ঘটনা ঘটেছে। জানা গেছে, কালাম মৃধা ঘটনার দিন রাত ৮টার দিকে বগা বন্দর থেকে বাড়ির উদ্দেশে রওনা দিয়ে ওই কলেজের সামনে পেঁৗছলে একই এলাকার মালেক মীরের নেতৃত্বে ৮/১০ সন্ত্রাসী তার ওপর হামলা করে এবং এলোপাতাড়ি পিটিয়ে জখম করে। একপর্যায় সন্ত্রাসীরা তার দুই হাত ও দুই পা ভেঙ্গে দিয়েছে। গুরুতর আহত অবস্থায় তাকে . . .
পাবনায় বৃদ্ধকে কুপিয়ে হত্যা ॥ গণপিটুনিতে ঘাতক নিহত
নিজস্ব সংবাদদাতা, পাবনা, ৪ ডিসেম্বর ॥ আতাইকুলা থানায় রবিবার ভোররাতে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোকজন আব্দুল হামিদ (৬৫) নামের এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে। এ সময় জনতা সাদেক আলী (৩৮) নামের এক ঘাতক গণপিটুনিতে নিহত ও জানে আলম (৩৫) নামের অপর একজন গুরুতর আহত হয়। জানা গেছে, আতাইকুলা থানার বনগ্রাম দক্ষিণপাড়া গ্রামের আব্দুল হামিদ ও পাশ্ববর্তী সাঁথিয়া উপজেলার রাজাপুর গ্রামের সাদেক আলীর মধ্যে জমিজমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এরই জের ধরে রবিবার ভোর সাড়ে চারটার দিকে সাদেক আলী ও . . .
খোয়া যাওয়া মাল উদ্ধার ॥ ১৩ জনের কারাদণ্ড
কুষ্টিয়া সার্কিট হাউস
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ৪ ডিসেম্বর ॥ কুষ্টিয়া সার্কিট হাউস থেকে খাদ্য সচিবের নিরাপত্তারক্ষী ও ড্রাইভারের খোয়া যাওয়া মোবাইল সেট ও নিরাপত্তা রক্ষীর পোশাকসহ ব্যবহার্য্য মালামাল ২৪ ঘণ্টার মধ্যে পুলিশ শনিবার রাতে উদ্ধার করেছে। এ সময় এক মহিলা ও চোর সর্দারসহ ১৩ জনকে গ্রেফতার করা হয়। রবিবার সকালে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের প্রত্যেকের এক বছর করে সশ্রম কারাদ- প্রদান করা হয়। পুলিশ জানায়, খাদ্য সচিব বরুণ দেব মিত্র সরকারী কাজে গত শুক্রবার কুষ্টিয়ায় সফরে এসে রাতে সার্কিট হাউসে অবস্থান করেন। তাঁর নিরাপত্তা . . .
কুমার নদ থেকে প্রকৌশলীর লাশ উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ, ৪ ডিসেম্বর ॥ শৈলকুপায় কুমার নদ থেকে রবিবার সকালে তুষার বিশ্বাস নামে এক ডিপ্লোমা প্রকৌশলীর লাশ উদ্ধার করা হয়েছে। নিহত তুষার শৈলকুপা উপজেলার রাজনগর গ্রামের জমির উদ্দীনের একমাত্র ছেলে। তিনি শনিবার দুপুরে মামার বাড়ি বেড়াতে এসে কুমার নদে গোসল করতে গিয়ে নিখোঁজ হন। রবিবার সকাল ৯টার দিকে তুষারের আত্মীয় স্বজনরা কুমার নদে তলস্নাশি চালিয়ে তার মৃতদেহ উদ্ধার করে। শাবিতে ছাত্রলীগের ধর্মঘট স্থগিত শাবি সংবাদদাতা ॥ তিন দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় . . .
সিরাজগঞ্জে সংঘর্ষে নিহত ১ ॥ হবিগঞ্জে আহত শতাধিক
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ রায়গঞ্জে টাকা লেনদেনের ঘটনাকে কেন্দ্র করে মেরাজ পরিবার ও আলাউদ্দিন পরিবারের মধ্যে সংঘর্ষে লাঠির আঘাতে কৃষক আলাউদ্দিন শেখ (৫০) নিহত হয়েছে। এ ঘটনায় মহিলাসহ আরও ১০জন আহত হয়েছে। নিহত আলাউদ্দিনের বাড়ি উপজেলার পাঙ্গাসী ইউনিয়নের বেংনাই বড়গাতলা গ্রামে। স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে টাকা লেনদেনের কারণে আলাউদ্দিন শেখ ও তার চাচাত ভাই মেরাজ শেখের ছেলে রেজাউল করিমের পরিবারের মধ্যে দ্বন্দ্ব চলে আসছিল। এরই জের ধরে রবিবার সকাল ১১টার দিকে উভয় পরিবারের নারী-পুরুষের মধ্যে ঝগড়ার একপর্যায়ে . . .
যুদ্ধাপরাধীদের দ্রুত বিচার দাবিতে মানববন্ধন
জনকণ্ঠ ডেস্ক ॥ '৭১-এর মানবতাবিরোধী অপরাধে গোলাম আযমকে গ্রেফতার, নিজামী, মুজাহিদ, সাঈদীসহ আটককৃতদের দ্রুত বিচার শেষ করার দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ মানববন্ধন ও র্যালির আয়োজন করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ লক্ষ্মীপর রবিবার ৪ ডিসেম্বর লক্ষ্মীপুর হানাদার মুক্ত দিবস উপলক্ষে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের উদ্যোগে আনন্দ র্যালির আয়োজন করা হয়। জেলা ইউনিট কমান্ডার আনোয়ারুল হক মাস্টারের নেতৃত্বে বর্ণাঢ্য র্যালিটি শহরের চকবাজার থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ . . .