মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৪ ডিসেম্বর ২০১১, ১০ পৌষ ১৪১৮
খুলনায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষে আহত ৮
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা মহানগরীর সরকারী আযম খান কমার্স কলেজের সামনে বাবুখান রোড এবং পিটিআই মোড়ে শুক্রবার ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে দুই দফা সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ লাঠিচার্জ করে। বিৰুব্ধ ছাত্রদল কর্মীরা পুলিশকে লৰ্য করে ইটপাটকেল নিৰেপ ও ৮/৯টি যানবাহন ভাংচুর করে। সংঘর্ষে পুলিশসহ অনত্মত ৮জন আহত হয়েছেন। ছাত্রদল নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে। জানা যায়, শুক্রবার সরকারী আযম খান কমার্স কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত . . .
গাজীপুরে দিনে দুপুরে স্বর্ণের দোকানে ডাকাতি
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৩ ডিসেম্বর ॥ গাজীপুর সদর উপজেলার চান্দনা-চৌরাসত্মা এলাকায় শাপলা ম্যানশন নামের সুপার মার্কেটে স্বর্ণের দোকানে শুক্রবার সকালে ডাকাতি হয়েছে। ডাকাতরা দোকানের ক্যাশ বাঙ্রে তালা ও শোকেস ভেঙ্গে নগদ ৯০ হাজার টাকা, ২ভরি স্বর্ণ ও ২৫০ভরির মতো রূপার গহনা লুটে নিয়ে গেছে। শুক্রবার সকাল ১০টার দিকে দি মিলি জুয়েলার্স নামের দোকানে ওই ডাকাতি সংঘটিত হয়েছে। ডাকাতদের অস্ত্রের আঘাতে দোকান মালিক বিলস্নাল হোসেন (২৫) আহত হন। দোকানের অপর মালিক মোঃ স্বপন মিয়া জানান, স্বর্ণের ব্যবসায় বিলস্নাল হোসেনের . . .
সড়ক দুর্ঘটনায় বৃদ্ধ পোশাক শ্রমিক হোন্ডারোহী নিহত
জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় মুন্সীগঞ্জে বৃদ্ধ, গাজীপুর শ্রমিক ও গাইবান্ধায় হোন্ডারোহী নিহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ মুন্সীগঞ্জে বৃদ্ধ ঢাকা-মাওয়া মহাসড়কের লৌহজং উপজেলার খানবাড়ির সামনে শুক্রবার বেলা ১১টায় বাসচাপায় আজিজ বাঙ্গী (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছে। এই ঘটনার উত্তেজিত জনতা মহাসড়কে ব্যারিকেড সৃষ্টি করে দুপুর সোয়া ১২টা পর্যনত্ম এক ঘণ্টা মহাসড়ক অচল করে রাখে। ভাংচুর করে ৫টি বাস। পরে পুলিশের হসত্মৰেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সোয়া ১২টার পর যান চলাচল স্বাভাবিক . . .
নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তার কাজ তড়িঘড়ি সম্পন্ন
পার্বতীপুর পৌরসভা
নিজস্ব সংবাদাতা, পর্বাতীপুর, ২৩ ডিসেম্বর ॥ পার্বতীপুর পৌরসভার প্রধান সড়কে ১২শ' মিটার সংস্কার কাজ ৪ দিন ধরে বহিরাগত লোকজন আমদানি করে রীতিমতো পাহারা বসিয়ে তড়িঘড়ি করে শুক্রবার শেষ করা হয়েছে। এ সময় অনেকেই নিম্নমান কাজের আপত্তি জানান। তারা বলেন, যেভাবে কাজ করা হচ্ছে তা এক বর্ষায় সব কিছু ধুয়ে মুছে রাসত্মা আবারও খালখন্দকে পরিণত হবে। তবে তাদের কথায় কর্ণপাত করা হয়নি। সূত্রমতে, পৌরসভার উন্নয়নমূলক কাজের বিশেষ বরাদ্দ ৩৩ লাখ টাকায় ১২শ' মিটার রাসত্মার সিলকোট ও কার্পেটিং কাজের জন্য টেন্ডার বিজ্ঞপ্তি . . .
কক্সবাজারে কোটি টাকা নিয়ে উধাও হায় হায় কোম্পানি
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ২৩ ডিসেম্বর ॥ প্রতারণার অভিনব ফাঁদ পেতে নিরীহ গ্রাহকদের কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে কক্সবাজার থেকে উধাও হয়ে গেছে হায় হায় কোম্পানি উজেন ইন্টারন্যাশনাল লিমিটেড। গত কয়েক সপ্তাহ অসংখ্য গ্রাহক ওই কোম্পানির অফিসে তালা এবং কর্মকর্তার ছদ্মবেশে টাকা আদায়কারী প্রতারক চক্রের কারও কোন সাক্ষাত বা যোগাযোগ না পেয়ে প্রায় দিশেহারা হয়ে পড়েছেন অনেকে। ইজেন এমএলএম মাল্টি লেভেল মার্কেটিং প্রতিষ্ঠানে অতিরিক্ত লাভের আশায় নগদ টাকা লগি্ন করে তাদের সমূলে গুড়েবালি অবস্থা দেখে মাথায় হাত দিয়েছে জেলার . . .
টাঙ্গাইলে অপহৃত শিশু উদ্ধার ॥ ৩ অপহরণকারী গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২৩ ডিসেম্বর ॥ দুই বছরের অপহৃত শিশু নিরব মাহমুদকে উদ্ধার ও ৩ অপহরণকারীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার টাঙ্গাইলের দেলদুয়ার থেকে শিশুটিকে অপহরণ করা হয়। বৃহস্পতিবার রাতে দেলদুয়ার থানা পুলিশ ভূঞাপুর উপজেলার ফলদা এলাকায় অভিযান চালিয়ে অপহৃত শিশুকে উদ্ধার করে। দেলদুয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক জানান, দেলদুয়ার উপজেলার ডুবাইল গ্রামের দুবাই প্রবাসী জামির মিয়ার বাড়িতে প্রায় তিন বছর ধরে শ্রমিকের কাজ করত আতিক নামের এক যুবক। বুধবার চিপস এনে দেয়ার কথা বলে গৃহকর্তার . . .
মাদারীপুর ও বরিশালে শিশুসহ ৩ জনের লাশ উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৩ ডিসেম্বর ॥ মাদারীপুর জেলার কালকিনি ও রাজৈর উপজেলার পৃথক স্থান থেকে শুক্রবার অজ্ঞাত শিশু ও মহিলার লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। জানা গেছে, শুক্রবার দুপুরে রাজৈর উপজেলার টেকেরহাট কুমার নদী থেকে ভাসমান অবস্থায় এক অজ্ঞাতনামা শিশু কন্যার (৪) লাশ উদ্ধার করে। শিশু কন্যার লাশটি কুমার নদীর পূর্ব দিক থেকে ভেসে টেকেরহাট হ্যামিলটন ব্রিজের নিচে এলে এলাকাবাসী দেখে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ এসে লাশটি উদ্ধার করে থানায় নিয়ে যায়। এদিকে শুক্রবার সকালে মাদারীপুরের কালকিনি উপজেলার এনায়েতনগর . . .
রাজশাহীতে চুরির পর বসতবাড়িতে অগ্নিসংযোগ
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীতে আবারও বাসাবাড়িতে চুরির পর আগুন দেয়ার ঘটনা ঘটেছে। নগরীর বোয়ালিয়া মডেল থানার অদূরে এ ঘটনা ঘটছে। বৃহস্পতিবার রাতে নগরীর ঘোড়ামারা এলাকায় রাবি শিৰক অধ্যাপক রঞ্জিত কুমার বিশ্বাসের বাড়িতে চুরির পর আগুন দিয়েছে সংঘবদ্ধ চোরের দল। রাবি শিৰক অধ্যাপক রঞ্জিত কুমার বিশ্বাসের স্ত্রী মানবিকা বিশ্বাস জানান, তাঁদের তিনতলা বাড়ির দোতলায় ভাড়া থাকেন তাঁর ভাই বিলাশ ঘোষ। বাড়িতে বিলাশ ঘোষ না থাকলেও তাঁর বোন পলি ঘোষ থাকতেন। ৮ দিন আগে তিনি তাঁদের গ্রামের বাড়িতে যান। এই সুযোগে বৃহস্পতিবার . . .
তুরাগ দূষণ ॥ সাভারে ডাইং কারখানা বন্ধ, ২৯ লাখ টাকা জরিমানা
নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৩ ডিসেম্বর ॥ আশুলিয়ায় একটি সম্পূর্ণ অবৈধ ডাইং কারখানার সন্ধান পেয়েছে পরিবেশ অধিদফতর। এলাকার খেজুর বাগানে অবস্থিত পার্লস এ্যান্ড পাউস নামক অবৈধ এ কারখানা থেকে তুরাগ নদী দূষণের অভিযোগে শুক্রবার ২৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। পরিবেশ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, ২০০৭ সাল থেকে ৫ বছর ধরে এ কারখানার কেমিক্যাল মিশ্রিত অপরিশোধিত ও দূষিত তরল বর্জ্য তুরাগ নদীতে ফেলা হচ্ছিল। পরিবেশ অধিদফতরের একটি এনফোর্সমেন্ট টিমের অভিযানে এ ঘটনা উদঘাটনের পর শুক্রবার . . .
উপজেলা চেয়ারম্যানের গাড়ির চাবি কেড়ে নিয়েছে ভাইসচেয়ারম্যান!
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যানের নামে দেয়া সরকারী জীপের চাবি কেড়ে নিয়েছেন একই পরিষদের নারী ভাইস চেয়ারম্যান। গত মঙ্গলবার ওই পরিষদের ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে চেয়ারম্যানের বিরম্নদ্ধে সরকারী গাড়ি ব্যবহারের বিষয়ে অভিযোগের পর ড্রাইভারের কাছ থেকে চাবিটি কেড়ে নেন। এরপর থেকে গাড়িটি চেয়ারম্যানের বাড়িতে থাকলেও তিনি আর সেটিতে চড়তে পারছেন না। গত তিনদিন ধরে পড়ে রয়েছে গাড়িটি। শুক্রবার পর্যনত্ম এ নিয়ে কোন সুরাহা হয়নি। তবে বাধ্য হয়ে উপজেলা . . .
ভর্তি পরীক্ষার প্রশ্ন বিক্রির অভিযোগে শিক্ষকসহ গ্রেফতার ২
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২৩ ডিসেম্বর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে শুক্রবার বরিশালে এক কলেজশিক্ষকসহ দু'জনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন-বরিশালের বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা স্কুল এ্যান্ড কলেজের ইংরেজী শিক্ষক কবির হোসেন এবং তাঁর পরিচালিত রূপানত্মর কোচিং সেন্টারের তত্ত্বাবধায়ক রিয়াজ হাওলাদার। বরিশাল কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ ওসি (তদনত্ম) মতিয়ার রহমান জানান, শুক্রবার ভর্তি পরীক্ষা চলাকালে বেলা সাড়ে ১১টায় বরিশাল বিএম . . .
ছাত্রলীগ নেতার হাতে শিক্ষক প্রহৃত
কুড়িগ্রাম সরকারী কলেজ
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ অনার্স ভর্তি পরীক্ষার হলে এক আত্মীয়কে মোবাইল ব্যবহার করতে না দেয়ায় কুড়িগ্রাম সরকারী কলেজ শাখার ছাত্রলীগের সভাপতি তোসাদ্দক হোসেন তাপস দর্শন বিভাগের প্রভাষক সাদাকাত হোসেনকে অধ্যৰসহ শিৰকদের সামনে বেধড়ক পিটিয়েছে। শুক্রবার দুপুরে এ ঘটনা ঘটে। ঘটনার প্রতিবাদে ৰুব্ধ শিৰকরা পরবর্তী করণীয় ঠিক করতে জরম্নরী সভা করেছে। জানা গেছে, শুক্রবার ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীৰা। একাডেমী ভবনের ২১২ নম্বর কক্ষের পরিদর্শক হিসেবে দায়িত্বরত দর্শন বিভাগের প্রভাষক . . .
সদ্যোজাত পুত্রকে নিয়ে হতদরিদ্র মা নাছিমা দিশাহারা
মেজবাহউদ্দিন মাননু, কলাপাড়া থেকে ॥ ফুটফুটে নবজাতক পূত্র সন্তানের জন্ম দিয়ে এখন দিশাহারা হয়ে পড়েছেন হতদরিদ্র স্বামী পরিত্যক্তা নাছিমা বেগম (৩০)। সদ্য পৃথিবীর আলোতে আসা নবজাতক নিয়ে ছয়টি সন্তান নাছিমার। রোজগার বলতে রাস্তায় মাটিকাটা। প্রকৃতির বুলডোজারখ্যাত সুপার সাইক্লোন সিডরে কেড়ে নেয় স্বামী জাফরকে। এরপর দুই বছর আগে আবার ঘর বাঁধেন রিক্সাচালক রম্নহুল আমিন হাওলাদারের সঙ্গে। প্রায় আট মাস সে নিরুদ্দেশ। বুধবার রাতে নাছিমার কোলে স্বাভাবিক প্রক্রিয়ায় ফুটফুটে নবজাতক পুত্র জন্ম নেয়। এরপর থেকে নাছিমা কিছুটা . . .
মুক্তিযোদ্ধাদের মধ্যে ত্রিমুখী বিভক্তি চট্টগ্রামে
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ এক মা, এক দেশ আর একই মাটির সমন্বয়ে মুক্তিযোদ্ধাদের গড়া বাংলাদেশ। লাল-সবুজ পতাকার আড়ালে রয়েছে দেশের সবুজ প্রকৃতি ও শহীদদের রক্তে ভেজা রক্তিম আভা। মুক্তিযোদ্ধাদের স্মৃতিময় রক্তে গাঁথা সেই লাল-সবুজ পতাকা থাকলেও নেই মুক্তিযোদ্ধাদের মধ্যে ঐক্য। চলে গেছে '৭১-এর সেই ঐক্য, শুরু হয়েছে ভিন্নতা। বিভিন্ন সরকারের আমলে মুক্তিযোদ্ধাদের মধ্যে দলীয় মেজাজ কাজ করেছে। ভেঙ্গে গেছে ঐক্যের বন্ধন। বিজয়ের মাস এলেই চট্টগ্রামের আনাচে কানাচে সস্নোগান মুখরিত হয়ে ওঠে 'নতুন বাংলাদেশ গড়ার . . .
যুদ্ধাপরাধীদের বিচার এ দেশের মাটিতেই হবে ॥ তথ্যমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২৩ ডিসেম্বর ॥ রূপগঞ্জে মুক্তিযোদ্ধাদের মিলনমেলায় তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ বলেন, মুক্তিযোদ্ধারা আমাদের অহঙ্কার। মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিরা আজ মাথাচাড়া দিয়ে উঠেছে। যুদ্ধাপরাধীদের বিচার যাতে বাধাগ্রসত্ম হয় সেজন্য বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া দেশে নৈরাজ্যের চেষ্টা চালাচ্ছে। শুক্রবার দুপুরে কাঞ্চন ভারতচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে রূপগঞ্জের মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পূর্বাচল ভিত্তিক রিয়েল এস্টেট কোম্পানির আয়োজনে মুক্তিযোদ্ধা . . .
কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটির পদযাত্রা শুরু
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটির উদ্যোগে দর্শনার উদ্দেশ্যে দু'দিনব্যাপী পদযাত্রা আনুষ্ঠিনকভাবে চৌগাছা থেকে শুরম্ন হয়েছে। পদযাত্রা উপলক্ষে চৌগাছা পাবলিক লাইব্রেরী চত্বরে সকাল ১১টায় এক সমাবেশের আয়োজন করা হয়। কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটির চৌগাছার আহ্বায়ক ও প্রাক্তন শিক্ষক নূর আহম্মেদের সভাপতিত্বে বক্তব্য দেন কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, অধ্যক্ষ আফসার আহমেদ সিদ্দিকী, অধ্যাপক সহিদুল আলম সদু, হারম্নন অর রশিদ, জেলা বাসদের সমন্বয়ক হাসিনুর রহমান, . . .
বিরোধী দল সব সময় মানবসেবার বিপক্ষে কাজ করে ॥ নৌমন্ত্রী
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৩ ডিসেম্বর ॥ বিরোধীদল সব সময় মানবসেবার বিপৰে কাজ করে আসছে। বর্তমান সরকার মানবসেবার জন্য নানা কর্মসূচী গ্রহণ করেছে। কিন্তু বিরোধীদল সেসব কাজের বিপৰে অবস্থান নিচ্ছে। শুক্রবার সকালে মাদারীপুর সদর হাসপাতাল চত্ব্বরে ২ দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এ কথা বলেন। মাদার তেরেসা মেমোরিয়াল সোসাইটি বাংলাদেশ ও আল হেলাল হার্ট হসপিটাল লিমিটেডের সার্বিক সহযোগিতায় দুই দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন . . .
বঙ্গবন্ধুর মাজারে মহিউদ্দিন
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জ জেলা পরিষদের নবনিযুক্ত প্রশাসক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মোহাম্মদ মহিউদ্দিন শুক্রবার বিকেলে (সোয়া ৪টায়) গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করেছেন। তিনি দায়িত্ব গ্রহণের পর প্রথম সফর হিসেবে বঙ্গবন্ধুর মাজারে আসেন। মাজারে পুষ্পসত্মবক অর্পণ ছাড়াও মিলাদ ও বিশেষ দোয়া করা হয়। স্থানীয় জামে মসজিদের ইমাম এই দোয়া পরিচালনা করেন। মিলাদ মাহফিল শেষে উপস্থিত সকলের মাঝে মুন্সীগঞ্জের ঐতিহ্যবাহী মিষ্টি বিতরণ করা হয়। এ সময় তাঁর সঙ্গে মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, . . .