মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
পুলিশের হাতে ব্যবসায়ী প্রহৃত ॥ প্রতিবাদে ফাঁড়ি ঘেরাও
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ ছিনতাই হওয়া ব্যবসায়ীদের অভিযোগ না নিয়ে বেধড়ক মারপিট করার প্রতিবাদে বগুড়া শহরতলির পাঁচ মহলস্নর হাজারও নারী পুরুষ পুলিশের ওপর ফুঁসিয়ে উঠে বৃহস্পতিবার সকালে নারুলী পুলিশ ফাঁড়ি ঘেরাও করে ইটপাটকেল নিক্ষেপ, ঝাড়ু প্রদর্শন ও মিছিল করে। এলাকাবাসীর অভিযোগ দীর্ঘদিন ধরে ছিনতাইসহ অন্যান্য অপরাধ বেড়ে গেছে। পুলিশের কাছে অভিযোগ দিয়ে কোন লাভ হয় না। ছিনতাইকারীদের সঙ্গে পুলিশের আছে সুসম্পর্ক। শহরের রাজাবাজারের কাঁচামাল ব্যবসায়ী মোখলেছার, জবান আলী, রফিকুল ও পিন্টু বেচাকেনা শেষে বুধবার রাত . . .
বিএনপি নেতাসহ ৬ খুন
জনকণ্ঠ ডেস্ক ॥ রাজশাহীতে কৃষক ও গৃহবধূ এবং ফরিদপুরে আইসক্রিম বিক্রেতা খুন হয়েছে। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ও সাভারে দুই যুবক এবং নোয়াখালীতে বিএনপি নেতা খুন হয়েছে। লাশ উদ্ধার করেছে পুলিশ। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো_ রাজশাহীতে কৃষক ও গৃহবধূ রাজশাহীতে কৃষক ও গৃহবধূ খুনের শিকার হয়েছে। কৃষককে জবাই ও গৃহবধূকে শ্বাসরোধের পর হাত-পায়ের রগ কেটে নৃসংশভাবে হত্যা করা হয়। জেলার পুঠিয়া উপজেলার শিবপুর জাগিরপাড়া গ্রামে বুধবার রাতে এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার ভোরে পুঠিয়া থানা পুলিশ . . .
পটুয়াখালীতে এ্যাসিড সন্ত্রাসের শিকার গৃহবধূ
নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ১৫ ডিসেম্বর ॥ পটুয়াখালী সদর উপজেলার মাদারবুনিয়া ইউনিয়নের চারাবুনিয়ার গেড়াখালী গ্রামের বাসিন্দা নাজমা আক্তার (২৬) নামে এক গৃহবধূ প্রতিপৰের সন্ত্রাসের শিকার হয়েছেন। বুধবার রাত সাড়ে ১০টায় নিজ ঘরে প্রতিপক্ষরা নাজমার মুখে এ্যাসিড ছুড়ে পালিয়ে যায়। নাজমাকে ঢাকার এ্যাসিড সারভাইভারস ফাইন্ডেশন হাসপাতালে প্রেরণ করা হয়েছে। জমিজমা বিরোধের জের ধরে পূর্ব পরিকল্পিতভাবে প্রতিপৰ ফারুক মৃধা এ ঘটনা ঘটিয়েছে বলে স্থানীয় সাংবাদিকদের জানান এ্যাসিডদগ্ধ নাজমা ও তার স্বামী। নাজমা জানান, বুধবার . . .
পঞ্চগড়ে শীতজনিত রোগে আক্রান্ত ৬০ শিশু হাসপাতালে
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ পঞ্চগড়ে শুরু হয়েছে তীব্র শীত। ঘন কুয়াশা, হিমেল হাওয়ায় জেলার জনজীবন স্থবির হয়ে পড়েছে। তীব্র শীত ও শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ৬০ জন শিশু তেঁতুলিয়া, দেবীগঞ্জ, আটোয়ারী ও পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি হয়েছে। শুধু পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ৪০ জন শিশু ভর্তি হয়েছে। এরা ডায়রিয়া, নিউমোনিয়াসহ শীতজনিত নানা রোগে আক্রানত্ম বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। পঞ্চগড় ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে, শীতের কবল থেকে মানুষকে রক্ষার জন্য দুই হাজার তিন শ' কম্বল জেলার পাঁচটি উপজেলায় . . .
সুন্দরবনের সিংহরতলী গণহত্যা ॥ ২৭ বিধবার ভাগ্যে আজও জোটেনি সরকারী সহায়তা
মিজানুর রহমান, সাতক্ষীরা ॥ স্বাধীনতার দীর্ঘ ৪০ বছর পরেও পাকসেনাদের হাতে নিহত সুন্দরবন উপকূলীয় সিংহরতলী গ্রামের ২৭ বিধবার ভাগ্যে জোটেনি কোন প্রকার সরকারী সাহায্য সহযোগিতা। এমনকি শহীদ পরিবারের তালিকায় উঠেনি এসব পরিবারের নাম। নির্মিত হয়নি গণহত্যার কোন স্মৃতিসত্মম্ভ। অভাব অনটন আর সুন্দরবনের আইলা, সিডর আর বাঘের সঙ্গে লড়াই করে দীর্ঘ ৪০ বছর ধরে ওরা আকড়ে পরে আছে স্বামীর ভিটায়। বড় দুঃসময় কাটছে হিন্দু পলস্নীর এসব বিধবাদের জীবন। ইংরেজী তারিখ বলতে পরে না ওরা। মনে আছে ভয়াল ১৯৭১ সালের সেই ২৬ ভাদ্রের ভয়াল স্মৃতির . . .
বীরপ্রতীক তারামন বিবি যুদ্ধাপরাধীদের বিচার দেখে যেতে চান
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ বীরপ্রতীক তারামন বিবির শেষ ইচ্ছা, যুদ্ধাপরাধীদের বিচার তার জীবদ্দশায় দেখে যাওয়া। আর এজন্য তিনি আরও কিছুদিন বাঁচতে চান। মহান স্বাধীনতার ৪০ বছর পূর্তিতে এ প্রত্যাশা বীর মুক্তিযোদ্ধার। তারামন বিবির অপর ইচ্ছাটি হলো- এই অঞ্চলের মুক্তিযুদ্ধের স্মৃতি ধরে রাখার জন্য একটি জাদুঘর স্থাপন করা। তাকে দেশবাসী যে সম্মান দিয়েছে এজন্য তিনি খুশী। দেশের জন্য কাজ না করলে এই ভালবাসা তিনি পেতেন না। আজ সবার সামনে তিনি বসতে পারছেন, কথা বলতে পারছেন। সেই সঙ্গে তার ভাল লাগত দেশের পিছিয়ে পড়া নারীদেরকেও . . .
বাগেরহাটে নদী-খাল খননের দাবিতে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ১৫ ডিসেম্বর ॥ মংলা সমুদ্র বন্দর সচল রাখতে মংলা-ঘষিয়াখালী চ্যানেল রক্ষা ও রামপাল-মংলার চার লক্ষাধিক মানুষকে চরম বিপর্যয়ের হাত থেকে বাঁচাতে জরম্নরী ভিত্তিতে নদী ও খাল খননের দাবিতে নদীবক্ষে মানববন্ধন করেছে এলাকাবাসী। নদী বাঁচাও-বন্যা ঠেকাও, জলবদ্ধতা রোধকর, নদীর নাব্য সঙ্কট নিরসনে মংলা-ঘষিয়াখালী আন্তর্জাতিক নৌ-চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং ও লবণাক্ততার হাত থেকে রামপাল-মংলা বাঁচাও সেস্নাগানে বৃহস্পতিবার দুুপুরে কুমার নদীর মাঝখানে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন পালিত হয়। রামপাল উন্নয়ন . . .
কুয়াশায় সাড়ে ৩ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ
মাওয়া-কাওড়াকান্দি স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ ঘনকুয়াশার কারণে মাওয়া-কাওড়াকান্দি রম্নটে ফেরি সার্ভিস বন্ধ থাকার সাড়ে ৩ ঘণ্টা পর বৃহস্পতিবার সকাল ৭টায় সচল হয়েছে। এ সময় পদ্মায় আটকা পড়া ৩টি ফেরিও গনত্মব্যে রওনা হয়। কনকনে শীতে ফেরিগুলো আটকা পড়া সহস্রাধিক যাত্রী অবর্ণনীয় দুর্ভোগের মধ্যে পড়ে। মাওয়ায় বিআইডবিস্নউটিসির ম্যানেজার সিরাজুল হক জানিয়েছেন, রাত সাড়ে ৩টা থেকে ফেরি সার্ভিস বন্ধ ছিল। মাঝ পদ্মায় আটকে ছিল ফেরি রানীক্ষেত, কারোবী ও কিশোরী। কাওড়াকান্দির প্রানত্মে নোঙ্গর করে ছিল ফেরি বীরশ্রেষ্ঠ রম্নহুল . . .
মুজিবনগরে বিজিবি বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক
নিজস্ব সংবাদদাতা, মেহেরপুর, ১৫ ডিসেম্বর ॥ সীমাস্দে অবৈধ অনুপ্রবেশ বন্ধ, বাংলাদেশী নাগরিককে গুলি করে হত্যা না করা, উভয় দেশের কারাগারে শাসত্মি শেষে নিরাপদে নিজ দেশে প্রত্যাবর্তন নিশ্চিত করা, মাদক পাচার ও চোরাচালান রোধসহ দু'দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পারস্পারিক সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখতে মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর আম্রকাননে বিজিবি-বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ের সমন্বয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টার সময় মুজিবনগর পর্যটন মোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিজিবির পক্ষে . . .
যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে খুবিতে মানববন্ধন
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস পালনের কর্মসূচীর অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে এক মানববন্ধন কর্মসূচী পালিত হয়। মানববন্ধন কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দিন শাহ্, উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ট্রেজারার ফকির আবু হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিৰাথর্ী, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে শহীদ মিনার প্রাঙ্গণে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মোঃ . . .
রাজশাহীতে অস্ত্রসহ শিবির ক্যাডার গ্রেফতার
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে ছাত্রশিবিরের দুর্ধর্ষ ক্যাডার শাকিলুর রহমান ওরফে শাকিল গ্রেফতার হয়েছে। দু'টি আগ্নেয়াস্ত্র, গুলি ও জাল টাকার নোটসহ রাজশাহী র্যাব রেলওয়ে কলোনি ক্যাম্পের সদস্যরা বুধবার রাতে নগরীর আইডির হাসপাতাল এলাকা থেকে তাকে গ্রেফতার করে। শাকিল রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট শাখা ছাত্রশিবিরের সাবেক সভাপতি ছিল। সে মহানগরীর সপুরা এলাকার মোকলেছুরের পুত্র। তার বিরম্নদ্ধে একাধিক মামলা রয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহী র্যাবের সদর দফতরে তাকে সাংবাদিকদের সামনে হাজির করা হয়। তার বিরম্নদ্ধে . . .