মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১২ ডিসেম্বর ২০১১, ২৮ অগ্রহায়ন ১৪১৮
বোরো আবাদ অনিশ্চিত
সাতক্ষীরায় জলাবদ্ধতা ॥ পানি নিষ্কাশন দাবি
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ অতিবৃষ্টির সাথে কপোতাক্ষ ও বেতনা নদীর উপচেপড়া পানিতে সৃষ্ট জলাবদ্ধতায় চলতি বোরো আবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। তিনটি উপজেলার ২২ ইউনিয়নের তিন শতাধিক গ্রামের প্রায় আট হাজার হেক্টর জমি এখনও পানিতে ভাসছে। দীর্ঘ ৪ মাস পরেও আবাদি জমি থেকে পানি নেমে না যাওয়ায় এ সকল বিল ও মাঠগুলো এখন কচুরিপনায় ভরে আছে। আমন আবাদে বিপর্যয়ের পর বোরো চাষের সুযোগ না থাকায় জেলার হাজার হাজার কৃষক পরিবারে দেখা দিয়েছে হতাশা। পানি নিষ্কাশনের জন্য ইতোমধ্যে জেলার বিভিন্ন স্থানে কৃষক গ্রামবাসী অবরোধ ঘেরাও কর্মসূচী . . .
তিন ছাত্রকে স্থানান্তরের প্রতিবাদে বরগুনা পলিটেকনিকে ভাংচুর
নিজস্ব সংবাদদাতা, বরগুনা, ১১ ডিসেম্বর ॥ অপরাধের শাস্তি হিসেবে স্থানান্তর করায় বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটে ভাংচুর করা হয়েছে। কলেজের মূল ফটকে তালা লাগিয়ে তারা এ ভাংচুর চালায়। রবিবার বেলা ১১টায় এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী ছাত্রছাত্রীরা জনিয়েছে, সকাল সাড়ে ১৯টায় ইনস্টিটিউটের মূল ফটকে তালা লাগিয়ে কম্পিউটার ও ইলেকট্রনিক্স বিভাগের কিছু ছাত্র অধ্যক্ষের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। ১১টায় ছাত্ররা সংগঠিত হয়ে ভবনের ২য় তলায় অধ্যক্ষের কার্যালয়সহ ইন্সট্রাকটদের আরও চারটি কক্ষের দরজা ও জানালার কাঁচ ভাংচুর করে। এ সময় . . .
শরীয়তপুর পলিটেকনিকে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা শরীয়তপুর থেকে জানান, পর্যাপ্ত শিক্ষকের দাবিতে শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্রছাত্রীরা মানববন্ধন কর্মসূচী পালন করেছে। রবিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যনত্ম ১ ঘণ্টাব্যাপী বুড়িরহাট ঐতিহাসিক জামে মসজিদসংলগ্ন শরীয়তপুর-বুড়িরহাট রাসত্মায় ছাত্রছাত্রীরা এ মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধন কর্মসূচীতে শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউটের প্রায় সহস্রাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। জানা গেছে, শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউটে বিভিন্ন ট্রেডে প্রায় ১২শ' ছাত্রছাত্রী ভর্তি হয়ে পড়াশোনা . . .
দৌলতপুরে বিজিবি চোরাকারবারী গুলি বিনিময়
নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ১১ ডিসেম্বর ॥ কুষ্টিয়ার দৌলতপুরে শনিবার সন্ধ্যায় উপজেলার জামালপুর সীমান্ত এলাকায় বিজিবি ও চোরাকারবারীদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এতে এক বিজিবি সদস্যসহ ৪ জন আহত হয়েছে। খবর পেয়ে বিপুল সংখ্যক পুলিশ, র্যাব ও বিজিবির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় পুলিশ নাসির নামে একজনকে গ্রেফতার করেছে। ৩২ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর কাজী আরমান হোসেন জানান, কয়েকদিন আগে ভারত থেকে একটি মোটরসাইকেল ওই দেশের এক চোর বাংলাদেশে নিয়ে আসে। বিজিবি মোটরসাইকেলটি . . .
ফের সংঘর্ষের আশঙ্কা ॥ পুলিশের নিয়ন্ত্রণে গৌরনগর গ্রাম
সংবাদদাতা, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া, ১১ ডিসেম্বর ॥ নবীনগর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নে গৌরনগর গ্রামে আধিপত্য বিস্তারের জের ধরে দুই গ্রুপের সংঘর্ষে ১ জন নিহত হওয়ার ঘটনায় এলাকায় থমথমে ভাব বিরাজ করছে। ফের সংঘর্ষের আশঙ্কায় নবীনগর থানার ওসির নেতৃত্বে পুলিশের একটি টিম সেখানে অবস্থান করছে। গ্রামের উভয় দলের পুরুষরা গ্রেফতার এড়াতে এখন গ্রামছাড়া। এ ঘটনায় সরকারবাড়ি গ্রুপ রবিবার নবীনগর থানায় মামলা করে। ওসি মিজানুর রহমানের সঙ্গে কথা বললে তিনি বলেন, "পরবর্তী সহিংসতা এড়াতে ওই গ্রামে এখন অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন . . .
পাহাড় কাটার সময় শ্রমিক হত
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১১ ডিসেম্বর ॥ জেলার রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি গোয়াখালী গ্রামে পাহাড় কাটার সময় মাটি ধসে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। স্থানীয়রা জানান, প্রতিদিনের ন্যায় স্থানীয় আওয়ামী লীগ নেতা ইউনুছ ভুট্টোর ডাম্পার দিয়ে একটি সিন্ডিকেট মাটি বিক্রির জন্য পাহাড় কাটছিল। রবিবার বিকেলে পাহাড় কাটার সময় হঠাৎ পাহাড়ের বড় একটি অংশ শ্রমিকদের উপর ধসে পড়ে। এতে আবদুল মান্নান (২৬) নামে এক ডাম্পার শ্রমিক গুরুতর আহত হয়। স্থানীয়রা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। সাভারে পুলিশ পরিচয়ে . . .
নরসিংদীমুক্ত দিবস আজ
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ১১ ডিসেম্বর ॥ আজ ১২ ডিসেম্বর নরসিংদী হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আলবদরদের কবল থেকে নরসিংদী মুক্ত হয়েছিল। বাংলার দামাল সূর্যসেনারা দীর্ঘ ৯ মাস যুদ্ধ শেষে নরসিংদীর ঐতিহাসিক বটতলায় বর্তমান স্বাধীনতা চত্বরে উত্তোলন করেছিল স্বাধীন বাংলাদেশের পতাকা। এ সময় জয়বাংলা স্লোগানে মুখরিত হয়ে উঠেছিল নরসিংদী শহর। স্বাধীনতা যুদ্ধের দীর্ঘ ৯ মাসে জেলার বিভিন্ন স্থানে শত শত খন্ডযুদ্ধ সংঘটিত হয়েছিল। এ সময় পাকহানাদার বাহিনীর নির্মমতার . . .
কেসিসির কাউন্সিলর শুনুকে লক্ষ্য করে গুলি
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) সংরক্ষিত আসন-৫-এর কাউন্সিলর মেমরী সুফিয়া রহমান শুনুকে লক্ষ্য করে সন্ত্রাসীরা গুলিবর্ষণ করেছে। গুলি লক্ষ্যভ্রষ্ট হওয়ায় তিনি প্রাণে বেঁচে যান। এ ঘটনায় কাউন্সিলর শুনু রায়েরমহল এলাকার শেখ জাকিরম্নল ইসলামকে প্রধান আসামি করে শনিবার রাতেই খালিশপুর থানায় একটি হত্যা প্রচেষ্টা মামলা দায়ের করেছেন। কাউন্সিলর মেমরী সুফিয়া রহমান শুনু জানান, শনিবার সন্ধ্যার কিছু সময় পর তিনি রায়েরমহল যৌথ বাহিনী ক্যাম্পের কাছে বারবা নামক স্থানে যান এলাকার বিভিন্ন সমস্যা . . .
যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১১ ডিসেম্বর ॥ গাজীপুরে যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ সম্মিলিতভাবে মানববন্ধন কর্মসূচী পালন করেছে। রবিবার বিকেলে জেলার রাজবাড়ি সড়কে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতি করেন মুক্তিযোদ্ধা শাহজাহান সরদার। এ সময় যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা কমিটির আহ্বাক আশরাফুল আলম চৌধুরী, সদস্য সচিব নাজমুল হোসেন। পরে জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর . . .
সুনামগঞ্জে টিলা কেটে কয়লার ডিপো নির্মাণ
নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ, ১১ ডিসেম্বর ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেল বছর সুনামগঞ্জের তাহিরপুর সফরে উপজেলার টাঙ্গুয়ার হাওড়, ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পের পতিত ভূমি ও বারেকটিলাসহ যে স্থানে পর্যটন কেন্দ্র করার ঘোষণা দিয়ে গিয়েছিলেন সে স্থানেই একটি ভূমিখেকো চক্র গোপনে মরিয়া হয়ে উঠে প্রকল্পের জায়গা খাসজমি বানিয়ে বন্দোবসত্ম নিয়ে রাষ্ট্রীয় সম্পক্তি দখলের মহোৎসবে মেতে উঠেছে। এসব টিলা কেটে প্রভাবশালীরা কয়লার ডিপো নির্মাণ করছে বলে অভিযোগ উঠেছে। ফলে ১৯৬৫/৬৬ সালে বিসিআইসির ট্যাকেরঘাট প্রকল্পের জন্য নেয়া . . .
রাঙ্গুনিয়ার পোমরা ও আতাইকুলা গণকবর এখনও অরক্ষিত
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১১ ডিসেম্বর ॥ স্বাধীনতার ৪০ বছর পার হলেও নওগাঁর রানীনগর উপজেলার 'আতাইকুলা' বধ্যভূমির আজও কোন উন্নয়ন হয়নি। সরকারীভাবে এটি সংরক্ষণেরও কোন ব্যবস্থা নেয়া হয়নি। হানাদার বাহিনীর হাতে নিহত ৫২ শহীদের পরিবারে মেলেনি কোন সাহায্য সহায়তা। পায়নি তারা কোন বিধবা ভাতা বা বয়স্ক ভাতা। শহীদ পরিবারের সদস্য হিসেবেও তাদের ভাগ্যে জোটেনি কোন নূ্যনতম সহানুভূতি। বাড়ির কর্তাদের হারিয়ে সন্তান-সন্ততি নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তাঁরা। আজ অবধি অনেকেই মানুষের বাড়ি বাড়ি ঝি-এর কাজ করছেন। শহীদ পরিবারের . . .
শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন
রাজশাহী সরকারী কলেজ
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নিউ গভ. ডিগ্রী কলেজের বাংলা বিভাগের অধ্যাপক আজিজুর রহমান দিপুর ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে নগরীর বিভিন্ন সরকারী কলেজের শিৰকরা। রবিবার বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালীন বক্তারা অবিলম্বে শিৰকের ওপর হামলাকারীদের গ্রেফতাদের দাবি জানান। শিক্ষকরা বলেন, ঘটনার পর থানায় মামলা দায়েরের পরও কোন আসামিকে গ্রেফতার করেনি পুলিশ। তারা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। তারা বলেন, আসামিদের দ্রুত সময়ের মধ্যে . . .
আওয়ামী লীগ-বিএনপি প্রত্যাশা পূরণে ব্যর্থ ॥ বি. চৌধুরী
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ১১ ডিসেম্বর ॥ "আ'লীগ ও বিএনপি নেতারা অসহিষ্ণু। এরা একে অপরকে অশালীন আক্রমনাত্মক ভাষায় কথা বলে। এ দুই দল জনগণের প্রত্যাশা পূরণে ব্যর্থ। সন্ত্রাস, দুর্নীতি ও দারিদ্র্যমুক্ত উদার গণতান্ত্রিক উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠায় 'বিকল্প ধারা বাংলাদেশ'-এর কোন বিকল্প নেই।" রবিবার বিকেলে 'বিকল্প ধারা বাংলাদেশ'-এর বাগেরহাট জেলার কর্মী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সাবেক রাষ্ট্রপতি ও 'বিকল্প ধারা বাংলাদেশ'-এর সভাপতি প্রফেসর ডা. একিউএম বদরুদ্দোজা . . .
পানিসম্পদমন্ত্রী রমেশচন্দ্র সেনকে পঞ্চগড়ে অবাঞ্ছিত ঘোষণা
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ পানিসম্পদমন্ত্রী রমেশচন্দ্র সেনকে পঞ্চগড়ে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। পঞ্চগড়-১ আসনের সাংসদ মজাহারুল হক প্রধান সম্পর্কে মন্ত্রী অশালীন, অশোভন ও অসৌজন্যমূলক কথাবার্তা বলায় রবিবার দুপুরে জেলা ছাত্রলীগ দলীয় কার্য্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান লিখিত বক্তব্যে বলেন, সমপ্রতি জেলা ও পৌর আওয়ামী লীগের কয়েক নেতা পানিসম্পদমন্ত্রী রমেশচন্দ্র সেনের ঢাকার সরকারী বাসভবনে সাক্ষাত করতে যান। তাঁরা মন্ত্রীর সঙ্গে সাংগঠনিক . . .
মহাসড়কে টমটম চালানো বন্ধের প্রতিবাদে পৌর ভবন ঘেরাও
সংবাদদাতা, আমতলী, ১১ ডিসেম্বর ॥ রবিবার দুপুরে আমতলী পৌর শহরে সহস্রাধিক টমটম চালক মহাসড়ক ও সংযোগ সড়কে টমটম চালানোর দাবিতে বিক্ষোভ মিছিল ও পৌরভবন ঘেরাও করে। বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দুপুর ১ টায় সাকিব প্লাজায় পৌরসভার (অস্থায়ী) কার্যালয়ের সামনে বিক্ষোভকারীরা অবস্থান করে বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিক নেতা সেলিম রেজা, পৌর কাউন্সিলর জাহিদুল ইসলাম জুয়েল ও পৌর মেয়র মতিয়ার রহমান। মেয়র তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, "প্রশাসনের সঙ্গে . . .
'ড. জালাল আলমগীর' বৃত্তি ঘোষণা
কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের সভাপতি ড. মুনতাসির মামুনের সভাপতিত্বে শনিবার পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সংসদ সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীরের জ্যৈষ্ঠ পুত্র যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটস বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. জালাল আলমগীরের অকাল মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত এবং শোকসনত্মপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। সভায় ড. আলমগীরের পরিবার 'ড. জালাল আলমগীর' বৃত্তি প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এই সিদ্ধান্ত অনুযায়ী কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের . . .