মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১০ ডিসেম্বর ২০১১, ২৬ অগ্রহায়ন ১৪১৮
মোহনপুরে আলুক্ষেতে পচন ॥ কৃষক দিশেহারা
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর মোহনপুর উপজেলার বিসত্মীর্ণ আলু ৰেতে মড়ক দেখা দিয়েছে। কীটনাশক প্রয়োগ করেও ফল না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। তবে কৃষি সংশিস্নষ্টরা বলছেন খরাপ বীজ ও তাপমাত্রা বেশি থাকার কারণে আলু ৰেতে বিভিন্ন ধরনের রোগ দেখা দিয়েছে। উপজেলার হরিদাগাছি, মগরা, মৌগাছি ও বেলনা বিলের বিভিন্ন আলুক্ষেত ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, অধিকাংশ ক্ষেতে অঙ্কুুরিত হয়নি আলুর গাছ। এছাড়া সিংহভাগ অঙ্কুরিত গাছ পচে নষ্ট হয়ে গেছে। অবশিষ্ট গাছ দিয়ে কাঙ্ৰিত ফলন আসবে না ভেবে অনেক কৃষক ওসব ক্ষেতে . . .
মুক্ত দিবস যেখানে আজ_
নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ৯ ডিসেম্বর ॥ ১০ ডিসেম্বর মাদারীপুর মুক্ত দিবস। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে মাদারীপুরের রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের সাঁড়াশি আক্রমণে হানাদার বাহিনী বিপর্যসত্ম হয়ে পড়ে। ডিসেম্বরের প্রথম সপ্তাহেই মাদারীপুরের মুক্তিযোদ্ধাদের একটির পর একটি আক্রমণে ভীত-সন্ত্রসত্ম হানাদার বাহিনী পালাবার পরিকল্পনা করে। ৮ ডিসেম্বর রাতে হানাদার বাহিনী মাদারীপুর ত্যাগ করবে। শুরম্ন হয় মুক্তিযোদ্ধাদের অপেক্ষার পালা। সারারাত সমাদ্দার ব্রিজের চতুর্দিকে অবস্থান নিয়ে জেগে থাকে। সকালে সমাদ্দার ব্রিজের কাছে . . .
মমেক পরিচালককে সরাতে মরিয়া কুচক্রী মহল
নেপথ্যে কোটি টাকার নিয়োগ বাণিজ্য
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ কয়েক কোটি টাকার নিয়োগ বাণিজ্যকে সামনে রেখে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শাহজাহানকে সরাতে মরিয়া হয়ে উঠেছে একটি কুচক্রী মহল। অভিযোগ রয়েছে স্থানীয় বহিরাগত সংঘবদ্ধ দালাল, ওষুধ কোম্পানি প্রতিনিধি, বঞ্চিত ঠিকাদার আর প্রাইভেট ল্যাব হাসপাতাল মালিকদের সহায়তায় হাসপাতালের কয়েকটি পেশাজীবী সংগঠনের চিহ্নিত কতিপয় নেতা এই চক্রানত্মে লিপ্ত। সরকারের স্থানীয় একটি গোয়েন্দা সংস্থার কাছেও এই খবর রয়েছে। স্থানীয় সূত্রগুলো জানায়, বৃহত্তর ময়মনসিংহের সর্বাধুনিক . . .
রূপগঞ্জে ইটভাঁটি থেকে শিশুসহ ১২ শ্রমিক উদ্ধার ॥ গ্রেফতার ২
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ৯ ডিসেম্বর ॥ প্রায় ১ মাস বন্দী থাকার পর রূপগঞ্জের ২টি ইটভাঁটি থেকে দু'জন শিশুসহ ১২ শ্রমিককে উদ্ধার করেছে র্যাব-১১। শ্রমিকদের সর্দার মালিকপৰের নিকট থেকে টাকা নিয়ে পালিয়ে যাওয়ার জেরে মালিকপৰের লোকজন শ্রমিকদের একটি রম্নমে বন্দী রেখে নানাভাবে নির্যাতন চালায়। প্রায় ৫ ঘণ্টা শ্বাসরম্নদ্ধকর অভিযানের পর শুক্রবার বিকেলে র্যাব তাদের উদ্ধার করে। বন্দীদশা থেকে মুক্তি পাওয়া শ্রমিক ও প্রত্যৰদশর্ীরা জানান, উপজেলার দাউদপুর ইউনিয়নের দুয়ারা এলাকার এমএমএসবি ব্রিকস ও মেসার্স হেলাল ব্রিকসকে . . .
নওগাঁর পল্লীতে স্কুলছাত্রী অপহৃত
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৯ ডিসেম্বর ॥ রাণীনগরে প্রকাশ্য দিবালোকে নাবালিকা স্কুলছাত্রীকে অপহরণ করেছে স্থানীয় বিবাহিত বখাটে যুবক জালাল উদ্দিন ও তার সঙ্গীরা। এ ঘটনার পর থেকে স্কুলের ছাত্রী অভিভাবকদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। বৃহস্পতিবার সকালে উপজেলার সর্বরামপুর গ্রামের লবা প্রাং এর ৬ষ্ঠ শ্রেণীর স্কুল পড়ুয়া মেয়ে লাবনী বানু (১৩) বার্ষিক পরীক্ষা দিতে সকাল ৮টায় বাড়ি থেকে তার প্রতিবেশী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী জেমি, ইতিসহ কুজাইল বালিকা উচ্চ বিদ্যালয়ে যায়। দুটি স্কুল একই স্থানে হওয়ায় তারা মাঝে মধ্যে একই সঙ্গে . . .
জমির মালিকদের সঙ্গে সংগ্রাম কমিটির মতবিনিময়
রামপাল তাপবিদ্যুত কেন্দ্র
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ৯ ডিসেম্বর ॥ বাগেরহাটের রামপালে প্রসত্মাবিত কয়লা ভিত্তিক তাপ বিদু্যত কেন্দ্রের আওতাধীন মালিকাধীন জমির মালিকদের সঙ্গে রামপাল কৃষি জমি রক্ষা সংগ্রাম কমিটির সঙ্গে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রামপাল উপজেলার কাপাসডাঙ্গায় এ সভা অনুষ্ঠিত হয়। কৃষি জমি রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি সুশানত্ম দাসের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন সাধারণ সম্পাদক অহেদ মুন্সী, কোষাধ্যক্ষ আলহাজ পারভেজ হোসেন, মইনুল ইসলাম বাবু, আলহাজ জুলফিকার আলী, আছাদ মুন্সী, নজু মলিক, শামীম শেখ, পোপাল পাল, মলিন পাল, . . .
অগ্নিদগ্ধ গৃহবধূ হাসপাতালে, স্বামী গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ৯ ডিসেম্বর ॥ যৌতুকের জন্য সৈয়দপুর উপজেলা শহরের মিস্ত্রীপাড়ায় তিন মাসের অনত্মঃসত্ত্বা এক গৃহবধূকে বৃহস্পতিবার বিকেলে শরীরে আগুন দিয়ে হত্যার চেষ্টা করা করেছে যৌতুকলোভী পাষ- স্বামী ও শাশুড়ি। আশঙ্কাজনক অবস্থায় অগি্নদগ্ধ গৃহবধূকে সৈয়দপুর হাসপাতালের ভর্তি করা হয়েছে। এ ঘটনায় পুলিশ ওই গৃহবধূর স্বামী রিয়াজুল ইসলাম সবুজকে গ্রেফতার করেছে। জানা গেছে, দেড় বছর পূর্বে সৈয়দপুর পৌর এলাকার মিস্ত্রীপাড়ার খয়রাত হোসেনের পুত্র রিয়াজুল ইসলাম সবুজের সঙ্গে পাশর্্ববতর্ী পার্বতীপুর উপজেলার . . .
রাজশাহীতে লাশ নিয়ে মিছিল
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীর শ্যামপুর এলাকায় বৃহস্পতিবার উদ্ধার করা লাশের পরিচয় মিলেছে। ওই গৃহবধূ নগরীর সিপাইপাড়া এলাকার আলতাফ হোসেনের কন্যা। তার নাম নারগিস (৩৩)। তার ৬ বছরের একটি শিশু কন্যা রয়েছে। স্বামী পরিত্যক্তা নারগিস নগরীর আল আরাফা নামের একটি ক্লিনিকে আয়ার কাজ করতেন বলে জানা গেছে। ক্লিনিক মালিকের সঙ্গে বিরোধের জের ধরে পরিকল্পিতভাবে তাকে খুন করা হতে পারে বলে অভিযোগ করছেন তার খালা মাহমুদা বেগম। এ ঘটনায় মতিহার থানায় একটি মামলা দায়ের হয়েছে। এদিকে গৃহবধূ নারগিস হত্যাকা-ের প্রতিবাদে . . .
চট্টগ্রামে ১৬ দিনব্যাপী বিজয়মেলা শুরু আজ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মানবতাবিরোধী আর যুদ্ধাপরাধীদের বিচার এখনও কার্যকর হয়নি। চলছে বিচার প্রক্রিয়া। কিন্তু ফাঁসি কাষ্ঠে ঝুলিয়ে বিচার কার্যক্রম যেন বিশ্ববাসীর সামনে তুলে ধরা হয় সে প্রত্যাশায় আরেকটি বিজয়ের প্রহর গুনছেন চট্টগ্রামের মুক্তিযোদ্ধারা। দেশ মাতৃকার টানে বীর বাঙালী যখন দেশকে বাঁচাতে ব্যসত্ম তখন মুক্তিযোদ্ধা পরিবারগুলোর ওপর হানা দিয়েছিল দেশীয় মাটিতে জন্ম নেয়া সেসব হানাদার, যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী কালসাপগুলো শোষণ ও নির্যাতন চালায় যুদ্ধে যাওয়া পরিবারগুলোর ওপর। নারী শিশু নির্যাতন . . .
রেলপথ সংস্কারে চরম অনিয়ম
চাঁপাইনবাবগঞ্জ-আমনুরা-রহনপুর-রাজশাহী
ডিএম তালেবুন নবী, চাঁপাইনবাবগঞ্জ ॥ চাঁপাইনবাবগঞ্জ-আমনুরা-রহনপুর-রাজশাহী রেলপথ সংস্কার কাজ নিয়ে বড় ধরনের দুর্নীতি ও অনিয়ম ধরা পড়ায় অনিশ্চিত হয়ে পড়েছে প্রকল্পটির বাসত্মবায়ন নিয়ে। এর ফলে রহনপুর রেলবন্দরসহ বহু আকাঙ্ৰিত আনত্মঃনগর ট্রেন সার্ভিস যা চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা সংযোগসাধনে অসম্ভব হয়ে উঠেছে। বিশেষ করে রহনপুর রেলবন্দর হয়ে ভারতের মধ্য দিয়ে নেপালের সঙ্গে বাংলাদেশের দুটি সমুদ্রবন্দরের আনত্মর্জাতিক রম্নটের কর্মকা-ও ঝুলে গেছে বলে সংশিস্নষ্ট সূত্র জানিয়েছে। ইতোমধ্যে দু'দফা বিদেশ থেকে আসা সার চট্টগ্রাম . . .
শহীদ চিত্তরঞ্জনের বাড়ি পুড়িয়ে দিয়েছে দুবৃত্তরা
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ৯ ডিসেম্বর ॥ বাগেরহাটে মুক্তিযুদ্ধের প্রথম শহীদ ও বাংলাদেশের পতাকা উত্তোলনকারী চিত্তরঞ্জন মজুমদারের পরিবারের বাড়ি পুড়িয়ে দিয়েছে দুবর্ৃত্তরা। শহরের মেঘনীতলা এলাকায় সরকারের দেয়া বাড়িতে বৃহস্পতিবার গভীর রাতে কে বা কারা ঘরে আগুন লাগিয়ে দেয়। আগুনে ঘরের সকল জিনিসপত্র পুড়ে গেছে। পরে খবর পেয়ে বাগেরহাট ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। আগুনে শহীদ পরিবারের থাকার একটি মাত্র ঘরসহ লক্ষাধিক টাকার মালামাল পুড়ে গেছে। পরে শুক্রবার সকালে বাগেরহাট সদর থানা পুলিশ ঘটনাস্থল পরির্দশন . . .
রাউজানে ২৫ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন কেন্দ্রের কাজ চলছে
কাপ্তাই সংবাদদাতা ॥ রাউজানে ২৫মেগাওয়াট বিদু্যত উৎপাদন কেন্দ্র নির্মাণে মাটি ভরাট ও পাইলিংয়ের কাজ চলছে দ্রম্নত গতিতে। রাউজানবাসীর বিদু্যত সঙ্কট নিরসনে রাউজানের গশ্চি কালুমরারটেক এলাকায় ৬ একর জমিতে ২৫ মেগাওয়াট বিদু্যত উৎপাদন কেন্দ্র নিমর্াণের কাজ এগিয়ে চলেছে। রাউজানে ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় ১৪ মেগাওয়াট বিদু্যত চাহিদার বিপরীতে প্রতিনিয়ত ৫-৬ মেগাওয়াট বিদু্যত সরবরাহ পাওয়া যায়। ফলে প্রতিনিয়ত ৮-৯ মেগাওয়াট বিদু্যত ঘাটতি থাকায় লোডশেডিং দেখা দেয়। বিদু্যতের লোডশেডিং হওয়ায় প্রতিনিয়ত ব্যবসা প্রতিষ্ঠান ক্ষুদ্র . . .
স্বামীর পেনশনের টাকা পাচ্ছেন না বিধবা স্ত্রী
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৯ ডিসেম্বর ॥ রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) গাইবান্ধা জোনাল অফিসের উর্ধতন কর্মকর্তা ইমান উদ্দিন প্রামাণিকের মৃতু্যর পরেও পেনশন এবং পাওনা বেতন ভাতার টাকা পাচ্ছে না তার অসহায় বিধবা স্ত্রী। ফলে আর্থিক অনটনে চরম দুর্ভোগ পোহাচ্ছে অসহায় পরিবারটি। জানা গেছে, ইমান উদ্দিন প্রামাণিক জেলার রাকাব ফুলছড়ি শাখার ম্যানেজার হিসেবে কর্মরত থাকাকালীন বোনারপাড়া শাখার একটি ডিডি জালিয়াতির সঙ্গে তাকে অন্যায়ভাবে জড়ানো হয়। এতে তার কোন সংশিস্নষ্টতা না থাকা সত্ত্ব্বেও তিনি সাময়িকভাবে বরখাসত্ম . . .
মাগুরার বধ্যভূমি আজও সংরক্ষণ করা হয়নি
নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ৯ ডিসেম্বর ॥ জেলার বধ্যভূমিগুলো সংরৰণ না করায় ধ্বংসের মুখে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনী এবং তাদের দোসর রাজাকাররা হাজার হাজার বাঙালী ও মুক্তিযোদ্ধাকে হত্যা করে গণকবর দিয়েছিল। মাগুরা শহরের পিটিআইএর মধ্যে অবস্থিত বধ্য ভূমিটি নিশ্চিহ্ন হওয়ার পথে। এখানে পাক বাহিনী ক্যাম্প করে হাজার হাজার মানুষকে হত্যা করে গণকবর দিয়েছিল। অথচ বধ্যভূমিটি সংরৰণ না করে সেখানে বিশাল বিশাল ভবন নির্মাণ করা হয়েছে। ঢাকার রোডবাঁধ এবং ক্যানাল এলাকায় শত শত মানুষকে হত্যা করে নদীতে ভাসিয়ে দেয়া . . .
মুন্সীগঞ্জে তিন দোকান ভস্মীভূত
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ শুক্রবার ভোরে শহরের পুরনো কাচারি চত্বরে ১নং জেলা আইনজীবী সমিতির মার্কেটে এক অগি্নকা-ে ৩টি জুতোর দোকান ও ১টি গোডাউন পুড়ে গেছে। ক্ষতির পরিমাণ আনুমানিক এক কোটি টাকা। মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের ২টি ইউনিটের দীর্ঘ চেষ্টার পর সোয়া ৬ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। এর অগেই মুন্সী ও রম্নচিতা সুজ ও একটি গোডাউন ভস্মীভূত হয়ে যায়। এরপর পাশের তালুকদার সুজে আগুন ছড়িয়ে পড়ে। . . .
বরিশালে মহিলা মেম্বারকে পিটিয়ে আহত
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ৯ ডিসেম্বর ॥ বরিশালের উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের সংরক্ষিত ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য নারগিস আক্তার হাওয়া বেগমকে বেধড়ক পিটিয়ে গুরম্নতর আহত করেছে উপজেলা যুবলীগের অর্থবিষয়ক সম্পাদক খায়রম্নল বাসার লিটন ও তার সহযোগীরা। ঘটনাটি ঘটেছে শুক্রবার সকালে সাতলা ইউনিয়নের উত্তর সাতলা গ্রামে। হামলাকারীদের অতর্কিত হামলায় আরও ৫ জন আহত হয়েছে। গুরম্নতর আহত ইউপি সদস্য হাওয়া বেগমকে প্রথমে উজিরপুর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাৎক্ষণিক তাকে বরিশাল শেবাচিম হাসপাতালে . . .
টেকনাফে শিশু আলো হত্যা মামলা ভিন্ন খাতে নেয়ার অভিযোগ
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ৯ ডিসেম্বর ॥ কক্সবাজারের সীমানত্ম উপজেলা টেকনাফের বহুল আলোচিত পাঁচ বছরের শিশু আলো হত্যা মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করতে হত্যাকারী সিন্ডিকেট নিহত শিশুর পিতার বিরম্নদ্ধে উল্টো ষড়যন্ত্রে নেমেছে। শুক্রবার সকালে শহরের একটি হোটেলে টেকনাফ উপজেলা বিএনপি আয়োজিত সংবাদ সম্মেলনে মামলার বাদী এ অভিযোগ করেন। নিহত শিশুর পিতা আবদুলস্নাহ বলেন, আলো হত্যায় জড়িতরা হয়রানি করতে বুধবার তাকে প্রধান আসামি করে ১৪ জনের বিরম্নদ্ধে একটি চাঁদাবাজির মামলা দায়ের করেছে টেকনাফ থানায়। চাঁদাবাজি মামলার . . .
মোহনগঞ্জে ইউপি চেয়ারম্যানের ওপর হামলাকারীদের গ্রেফতার দাবি
নিজস্ব সংবাদদাতা, মোহনগঞ্জ, নেত্রকোনা, ৯ ডিসেম্বর ॥ মোহনগঞ্জ উপজেলার সাবেক ছাত্রলীগ নেতা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম মুরাদের ওপর সন্ত্রাসী হামলা ও থানায় মামলা না নেয়ার প্রতিবাদে শুক্রবার উপজেলা আওয়ামী লীগের একাংশের নেতৃবৃন্দের উদ্যোগে মোহনগঞ্জ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বেলা ১২ টায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মজিবুর রহমান কাচা মিয়া। বক্তব্যে তিনি জানান, ২৮ নবেম্বর উপজেলা পরিষদ মিলনায়তনে মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে প্রশাসন . . .
টুকরো খবর
'শিশুপার্ক' উদ্বোধন পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ খাগড়াছড়ি জেলা সদরে আনসার ভিডিপি পরিচালিত হেরিটেজ পার্কে নতুন সংযোজন হয়েছে শিশু পার্ক। মনোরম পরিবেশে চেঙ্গীনদীর তীরে শুক্রবার সকালে শিশু পার্কের উদ্বোধন করেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এএফ জগলুল আহমেদ। তিনি এ সময় হেরিটেজ পার্ক এলাকা পরিদর্শন করেন। তার আগে খাগড়াছড়িতে জেলা আনসার ও ভিডিপি প্রশিৰণ কেন্দ্রে আনসার ও গ্রাম প্রতিরৰা বাহিনীর ভিডিপির মহিলা সদস্যদের নিয়ে ২১ দিনব্যাপী মৌলিক প্রশিৰণ কর্মসূচীর সমাপনী ও সনদপত্র . . .