মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০১১, ১৫ অগ্রহায়ন ১৪১৮
বালু উত্তোলনের হিড়িক
পদ্মায় বাঁধ কেটে রাস্তা নির্মাণের প্রতিবাদ করায় সংঘর্ষ, আহত ১০
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর পদ্মা নদী থেকে অবাধে বালু তোলার হিড়িক পড়েছে। জেলার গোদাগাড়িতে পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধ কেটে রাস্তা তৈরি করে অবাধে বালু উত্তোলন নিয়ে সংঘর্ষ ও ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় বালু উত্তোলনকারীদের হামলায় অন্তত ১০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে তিনজনকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় দুই পৰের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। সোমবার সকালে উপজেলা ভাটোপাড়া পদ্মা নদীর পারে এ ঘটনা ঘটে। এলাকাবাসী জানায়, পদ্মার পানি কমার সঙ্গে সঙ্গে . . .
প্রেমের বলি তিন শিক্ষক
খোকন আহম্মেদ হীরা, গৌরনদী ॥ এরা কেউ জমির বিরোধ কিংবা রাজনৈতিক প্রতিহিংসার শিকারে খুন হননি। এরা প্রেমের বলি হয়েছেন। গত তিন মাসে বরিশালে প্রেমের কারণেই তিন শিক্ষককে অকালে প্রাণ দিতে হয়েছে। গৌরনদী উপজেলার পিঙ্গলাকাঠী মডেল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফরিদ জমাদ্দার গত ২২ সেপ্টেম্বর খুন হয়েছেন প্রবাসীর স্ত্রীর সঙ্গে ত্রিভুজ প্রেমে জড়িয়ে। আগৈলঝাড়ার গৈলার শিহিপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শারমিন আক্তারকে প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে তাকে (শারমিনকে) গত ১২ অক্টোবর খুন করেছে বখাটে আবুল . . .
গাইবান্ধায় ফ্লেক্সিলোডে অতিরিক্ত টাকা আদায়
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৮ নবেম্বর ॥ ফ্লেক্সিলোড ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে পড়েছে গাইবান্ধা জেলার মোবাইল ব্যবহারকারীরা। মোবাইল কোম্পানিগুলো কমিশন কম দিচ্ছে এই অজুহাতে বেআইনীভাবে ফোনে টাকা রিচার্জ করতে ১ টাকা অতিরিক্ত আদায় করে প্রতিদিন হাজার হাজার টাকা লুটপাট করা হচ্ছে। ফলে নিম্ন আয়ের মোবাইল ব্যবহারকারীরা প্রতারণা এবং চরম হয়রানির কবলে পড়ছে। এনিয়ে ফ্লেঙ্েিলাড ব্যবসায়ীদের সঙ্গে মোবাইল ব্যবহারকারীদের প্রতিনিয়ত বাগ্বিত-া এমনকি মারপিটের ঘটনাও ঘটছে। অভিযোগে জানা গেছে, ফ্লেঙ্েিলাড দোকানগুলোতে গাইবান্ধা . . .
সিরাজগঞ্জে জমির দখল নিয়ে বাড়ি ভাংচুর, লুট ॥ দুই মহিলা আহত
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ জমির বিরোধ নিয়ে দু'ভাইয়ের মধ্যে পৌর এলাকায় সমাজকল্যাণ মহলস্নায় রবিবার গভীর রাতে ঘরবাড়ি ভাংচুর, নগদ টাকা, স্বর্ণালঙ্কার ও গবাদিপশু লুটের ঘটনা ঘটেছে। এ সময় দুই মহিলা আহত হয়েছে। তাদের সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা গেছে, পৌর এলাকার সমাজকল্যাণ মহলস্নার বাসিন্দা আব্দুস সাত্তার খান এবং তার ভাই আব্দুল হামিদ খানের মধ্যে বসতবাড়ির জমি নিয়ে বিরোধ চলছিল। বিষয়টি শেষ পর্যনত্ম আদালতে গড়ায়। কিন্তু মামলা নিষ্পত্তি না হলেও রবিবার রাত সাড়ে ১২টার দিকে আব্দুল হামিদ . . .
পদ্মা-মাথাভাঙ্গা ভৈরবের সঙ্গে কপোতাক্ষের সংযোগ দাবিতে পদযাত্রা কাল
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ উজানে পদ্মা-মাথাভাঙ্গা-ভৈরবের সঙ্গে কপোতাক্ষের সংযোগ দাবিতে আগামী বুধবার ঝিকরগাছা থেকে যশোর পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হবে। কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দ এক সাংবাদিক সম্মেলন করে এ কর্মসূচী ঘোষণা করেন। সোমবার সকালে জেলা ওয়ার্কার্স পার্টির কার্যালয়ে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংগঠনের আহ্বায়ক অনীল বিশ্বাস বলেন, সরকার কপোতাক্ষ খননের জন্য ২৬১ কোটি ৫৪ লাখ ৮৩ হাজার টাকার একটি প্রকল্প অনুমোদন করেছে। কিন্তু উজানে সংযোগ ছাড়া কপোতাক্ষ নদের পানির প্রবাহ নিশ্চিত করা যাবে না। . . .
বেড়িবাঁধ নির্মাণ দাবিতে সাতক্ষীরায় সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ জলাব্ধতা এবং সস্নুইসগেট দিয়ে নদীর পানি ঢোকা বন্ধ করার জন্য বেড়িবাঁধ নির্মাণের দাবিতে সাতক্ষীরা পশ্চিমের জলাবদ্ধতা দূরীকরণ সংগ্রাম কমিটির পক্ষ থেকে এই কর্মসূচী পালন করা হয়। সাতক্ষীরা সদর উপজেলার ৫টি ইউনিয়নের ৬৫টি গ্রামের কয়েক হাজার জনগণ সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সড়ক ও সাতক্ষীরা কালিগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবরোধ কর্মসূচীতে অংশ নেয়। এরা গাছের গুঁড়ি ফেলে ব্যানার টানিয়ে সড়ক অবরোধ করে। সোমবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বাকাল আলিপুর চেকপোস্ট মোড়ে অবরোধ চলাকালে বন্দরসহ প্রধান . . .
ভাসানী ভার্সিটি ॥ তিন শিক্ষার্থী বহিষ্কার, ১৪ জনের দণ্ড
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২৮ নবেম্বর ॥ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের লাঞ্ছিত করা, বিশ্ববিদ্যালয়ে ভাংচুর ও পরীক্ষা গ্রহণে বাধা প্রদান করায় টাঙ্গাইল মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি ও পুষ্টিবিজ্ঞান বিভাগের ৩ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া একই বিভাগের ১৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে দণ্ড দেয়া হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, গত ১২ সেপ্টেম্বর ক্রেডিট ফি কমানের দাবিতে খাদ্য প্রযুক্তি ও পুষ্টিবিজ্ঞান . . .
খুলনার মেয়রের সঙ্গে এডিবির কান্ট্রি ডিরেক্টরের বৈঠক
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ সোমবার বেলা ১১টায় নগরভবনে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর দিভা কুমার কান্ডিয়া খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। সিটি মেয়র এডিবির কান্ট্রি ডিরেক্টরকে স্বাগত জানিয়ে বলেন, নগরবাসীর কল্যাণে খুলনা সিটি কর্পোরেশন সব প্রকল্প সঠিক ও সুষ্ঠুভাবে বাসত্মবায়ন করছে। এডিবির অর্থায়নে গৃহীত প্রকল্প 'সিটি রিজিওন ডেভেলপমেন্ট প্রজেক্ট' বাসত্মবায়নের ক্ষেত্রেও এর ব্যত্যয় ঘটবে না। এডিবির কান্ট্রি ডিরেক্টর নগর উন্নয়নে . . .
বিএনপি-জামায়াত সমর্থিতদের নিয়োগের প্রতিবাদে বিক্ষোভ, অগ্নিসংযোগ
রাজশাহী চিনিকল
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ মুক্তিযোদ্ধার কোটা উপেৰা করে রাজশাহী চিনিকলে বিএনপি-জামায়াত সমর্থিত শতাধিক শ্রমিক-কর্মচারী নিয়োগের প্রতিবাদে বিৰোভ সমাবেশ করেছেন নিয়োগ বঞ্চিতরা। এ সময় বিক্ষুব্ধরা চিনিকলের প্রধান ফটকের সামনে আগুন ধরিয়ে দেয়। নিয়োগ বাতিল করা না হলে আরও কঠোর আন্দোলনে নামার হুমকিও দিয়েছে তারা। সোমবার দুপুরে শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে এ বিৰোভ কর্মসূচী পালন করে। নিয়োগ বঞ্চিত শ্রমিকরা অভিযোগ করেন, তারা চিনিকলে প্রায় ১০ বছর ধরে চুক্তিভিত্তিতে কাজ করছেন। সমপ্রতি চিনিকল কর্তৃপক্ষ ১৪৭ শ্রমিক-কর্মচারী . . .
মাদক বিক্রেতাদের গ্রেফতার দাবিতে মানববন্ধন
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৮ নবেম্বর ॥ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার মাদকবিরোধী সচেতন নাগরিক কমিটির আহ্বানে সোমবার বামনডাঙ্গা পুলিশ তদন্ত কেন্দ্রের সম্মুখে দীর্ঘ এক কিলোমিটার মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়। এ সময় ঘণ্টাব্যাপী সুন্দরগঞ্জ-রংপুর মহাসড়ক অবরোধ করে রাখা হয়। 'রুখব মাদক গড়ব দেশ, নেশা মুক্ত বাংলাদেশ' এ অঙ্গীকার নিয়ে মানববন্ধনে স্কুল-কলেজ-মাদ্রাসার ছাত্রছাত্রীসহ এলাকার সহস্রাধিক নারী-পুরম্নষ অংশগ্রহণ করেন। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, আবু মুসা প্রামাণিক, আব্দুর রহমান মাস্টার, . . .
না'গঞ্জের বক্তাবলী গণহত্যা দিবস আজ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ আজ ২৯ নবেম্বর বক্তাবলী গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে নারায়ণগঞ্জের ফতুলস্নার বক্তাবলীতে পাকিস্তানী হানাদার বাহিনী ব্রাশফায়ার করে ১৩৯ মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র সাধারণ মানুষকে হত্যা করে। আগুন দিয়ে জ্বালিয়ে দেয় ২২টি গ্রাম। বক্তাবলীবাসী আজও সেই হত্যাযজ্ঞ ও বিভীষিকাময় রাতের কথা ভুলতে পারেনি। স্বাধীনতার ৪০ বছর পেরিয়ে গেলেও বক্তাবলীবাসীর এ আত্মত্যাগের মূল্যায়ন হয়নি। অযত্নে অবহেলায় পড়ে আছে বধ্যভূমি দুটি। বধ্যভূমি দু'টি সংরক্ষণ ও শহীদদের স্মরণে নেয়া হয়নি কোন সরকারী উদ্যোগ। . . .
টুকরো খবর
তিন কোটি টাকা জরিমানা স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ জেলার ফতুল্লায় বজ্য ফেলে শীতলক্ষ্যা নদী দূষণের অভিযোগে দেশের অন্যতম বৃহৎ কাপড় তৈরি প্রতিষ্ঠান জনী টেঙ্টাইল মিলস লিমিটেডকে (জনী প্রিন্ট) ৩ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। পরিবেশ রক্ষার স্বার্থে প্রতিষ্ঠানের ডাইং কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। সোমবার সদর উপজেলার লালপুর এলাকায় পরিবেশ অধিদফতরের পরিচালক (মনিটরিং এ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এক বছর পূর্বে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট অভিযান . . .