মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২০ নভেম্বর ২০১১, ৬ অগ্রহায়ন ১৪১৮
সাতক্ষীরায় অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে স্কুল ঘেরাও
এসএসসির ফরম পূরণ
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ আসন্ন এসএসসি পরীক্ষায় ফরম পূরণের জন্য সাতক্ষীরায় নির্ধারিত বোর্ড ফি থেকে প্রায় ৩গুণ টাকা বেশি আদায় করার প্রতিবাদে শহরতলীর বাকাল মাধ্যমিক বিদ্যালয় ও বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ঘেরাও করে বিক্ষুব্ধ ছাত্র ও অভিভাবকবৃন্দ। স্কুলের ব্যবস্থাপনা কমিটির অভিভাবক সদস্যরাও প্রতিবাদ ও ঘেরাও কর্মসূচীতে অংশগ্রহণ করেন। শনিবার সকালে শত শত ছাত্র অভিভাবক ঘণ্টাব্যাপী এই কর্মসূচীতে অংশ নিয়ে প্রধান শিক্ষকের অপসারণ দাবি করে উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করে। বন্যাকবলিত সাতক্ষীরা জেলার . . .
তহমিনা পরিবারের জিম্মিদশা এখনও কাটেনি
স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা
রিফাত-বিন-ত্বহা, নড়াইল ॥ গ্রামের মোড়লদের দাপটের শিকার নড়াইলের লোহাগড়ার আমডাঙ্গা গ্রামের অসহায় জাবের সরদারের পরিবারের জিম্মিদশা এখনও কাটেনি। এই পরিবারের সদস্যদের নির্ঘুম রাত কাটে অজানা আতঙ্কে। জমিজমা নিয়ে বিরোধের জের ধরে একদিকে এই পরিবারের সকল সদস্যকে একঘরে রাখা হয়েছে, অন্যদিকে গ্রামছাড়া করতে হুমকি-ধমকির পাশাপাশি শারীরিকভাবেও নিযর্াতন করা হচ্ছে। প্রায় ৭ মাস আগে গ্রামের প্রভাবশালী এক মাতব্বরের দেয়া ফতোয়ার শিকার হয়ে জাবেরের স্ত্রী তহমিনা বেগম পঙ্গু স্বামী ও দু'সনত্মান নিয়ে সীমাহীন অত্যাচার-নির্যাতন . . .
সমবায় দিবসে আলোচনা র্যালি
জনকণ্ঠ ডেস্ক ॥ দেশের জেলা ও উপজেলা পর্যায়ে ৪০তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলৰে বর্ণাঢ্য র্যালিসহ আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। র্যালিতে স্থানীয় এমপিসহ জেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। এছাড়াও কয়েক দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে দিবসটি উপলক্ষে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ খুলনা খুলনা মহানগরীর জাতিসংঘ পার্কে সপ্তাহব্যাপী পল্লী উন্নয়ন ও সমবায় মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী . . .
সড়ক দুর্ঘটনায় তিন হোন্ডারোহীসহ নিহত ৯
জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় মাদ্রাসা ছাত্রসহ ৯ জন নিহত হয়েছে। তার মধ্যে ঠাকুরগাঁওয়ে তিন হোন্ডারোহী, হবিগঞ্জে তিন অটোরিক্সাযাত্রী, সিদ্ধিরগঞ্জে সিএনজি যাত্রী, ঝালকাঠিতে গৃহবধূ ও চুয়াডাঙ্গায় মাদ্রাসা ছাত্র নিহত হয়েছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ ঠাকুরগাঁওয়ে ৩ হোন্ডারোহী ঠাকুরগাঁওয়ে শনিবার পৃথক সড়ক দুর্ঘটনায় ৩জন নিহত ও ২জন গুরুতর আহত হয়েছে। এই ঘটনায় বিক্ষুব্ধ জনতা একটি ট্রাক্টর জ্বালিয়ে দিয়েছে । জানা গেছে, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ-জাবরহাট পাকা সড়কের পিএস উচ্চ বিদ্যালয়ের সামনে শনিবার . . .
খুলনায় নদী দখল
প্রতিরোধে কার্যকর কোন ব্যবস্থা নেই
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় নদ-নদী অবৈধ দখলে চলে যাচ্ছে। যে যেভাবে পারছে দখল করে নিচ্ছে। বহমান নদীর তীর ভরাট করে ভবন তৈরি করা হচ্ছে। আবার পানি থাকতেই ভূয়া কাগজপত্র তৈরি করে নদী ভরাট দেখিয়ে দখল করা হচ্ছে। নদী ভরাটের প্রক্রিয়ায় প্রকৃতি পরিবর্তিত খাস জমিও লোপাট করা হচ্ছে। ভূমি অফিসের অসৎ কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে প্রভাবশালীরা শত শত একর খাস জমি দখল করে নিয়েছে। অনেক দিন আগে থেকে এই অপতৎপরতা শুরু হলেও এর প্রতিকার ও প্রতিরোধে কার্যকর কোন ব্যবস্থা নেই। জানা গেছে, খুলনাঞ্চলে জালের মতো ছড়িয়ে রয়েছে . . .
পুলিশের সোর্স ফরিদকে টুকরো করে মেঘনায় নিক্ষেপ
খুনীর স্বীকারোক্তি
নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ১৯ নবেম্বর ॥ ফরিদ নিজে এক সময় ডাকাত ছিল। ভাল হয়ে পুলিশের সোর্সের কাজ করত সে। সে আমাদের পুলিশের ভয় দেখাত। তাই তাকে দুনিয়া থেকে সরিয়ে দেয়া হয়েছে। তাকে হত্যা করে লাশ টুকরা টুকরা করে মেঘনা নদীতে ফেলে দেয়া হয়েছে। শনিবার সকালে ভৈরব থানায় গ্রেফতার হওয়া কুখ্যাত ডাকাত তাহের (৪০) জনকণ্ঠকে কথাগুলো বলে। জানা গেছে, ভৈরবের পুলিশের সোর্স ফরিদ হত্যা ও লাশ গুম মামলার এজাহারভুক্ত ৩নং আসামি তাহের মিয়াকে শুক্রবার রাতে পুলিশ ভৈরব উপজেলার ভবানীপুর বাজার এলাকা থেকে গ্রেফতার করে গ্রেফতারের পর তাহের . . .
কলাপাড়ায় সাইক্লোন শেল্টার নির্মাণে অনিয়মের অভিযোগ
নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১৯ নবেম্বর ॥ কলাপাড়া পৌর শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান মঙ্গলসুখ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার নির্মাণেই অনিয়ম আর দুর্নীতির অভিযোগ উঠেছে। নিম্নমানের ইটের খোয়া, খারাপ বালু এবং মরা পাথর ব্যবহার করে চলছে ভবনের মূল পিলারের কাজ। আর সিডিউল ভেঙ্গে কয়েক দফা নিম্নমানের রড ব্যবহার করতে গিয়ে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকদের বাধার সম্মুখীন হয় সংশ্লিস্নষ্ট ঠিকাদারের নির্মাণ শ্রমিকরা। ফলে দুর্যোগপ্রবণ এলাকা সিডর আইলা বিধ্বস্ত সাগরপারের উপকূলীয় কলাপাড়ায় . . .
বগুড়ার চন্দ্রহাটায় মাটি কাটার সময় ৭ প্রাচীন মুদ্রা উদ্ধার
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ার শিবগঞ্জের চন্দ্রহাটা এলাকায় শনিবার দুপুরে প্রাচীন আমলের ৭টি মুদ্রা উদ্ধার করা হয়েছে। ইট তৈরির জন্য মাটিকাটার সময় শ্রমিকরা ওই মুদ্রাগুলো পায়। পুলিশে খবর দেয়ার পর তা উদ্ধার হয়। তবে ওই এলাকায় ঠিক কি পাওয়া গেছে এবং আসলেই কতটা প্রাচীন মুদ্রা পাওয়া গেছে এ নিয়েও রহস্যের সৃষ্টি হয়েছে। লোকজন জানায়, চন্দ্রহাটা সরকারী প্রাথমিক স্কুলের দক্ষিণ ধারে সাবু মিয়ার জমিতে ইট তৈরির জন্য ৮ শ্রমিক মাটি কাটার সময় শুক্রবার বিকেলে মাটির পুরনো খুঁটি পায়। খুঁটির মধ্যে ৯টি প্রাচীন মুদ্রা . . .
যশোরে জমির দখল নিতে ঘরবাড়ি ভাংচুর
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ঝিকরগাছায় জমি দখল পেতে প্রতিপক্ষরা সন্ত্রাসী কায়দায় বসতঘর ভেঙ্গে গুঁড়িয়ে দিয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার সকালে উপজেলার পানিসারা ইউনিয়নের রঘুনাথনগর গ্রামের নারাঙ্গালী মোড়ে। জমির মালিকানা নিয়ে দীর্ঘদিন ধরে মামলা চলমানসহ নিষেধাজ্ঞা (১৪৪ ধারা) বলবত রয়েছে বলে জানা গেছে। ক্ষতিগ্রস্ত বসতঘরের মালিক আলমগীর হোসেনের বড় ভাই আবুল কাশেম, এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শনিবার সকালে পরিকল্পিতভাবে রঘুনাথনগর গ্রামের আব্দুর রাজ্জাক, গোলাম রসুল, আব্দুর রশিদ, সোবহান আলী, বেজিতলা গ্রামের . . .