মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
মনিরামপুরে লক্ষাধিক মানুষ পানিবন্দী ॥ দিন কাটে অনাহারে
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ কপোতাক্ষের জলাবদ্ধতার কারণে অবর্ণনীয় কষ্টে জীবন কাটছে মনিরামপুর উপজেলার তিন ইউনিয়নের লক্ষাধিক মানুষের। গত দেড় মাস বাড়িঘর ছেড়ে রাস্তার ওপর জীবন কাটছে তাদের। কপোতাক্ষ নদের পূর্বপার ঘেঁষা ঝাঁপা, মশ্বিমনগর ও হরিহরনগর এ ইউনিয়ন তিনটি। কপোতাক্ষ নদ এ অঞ্চলের মানুষের অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। বৃষ্টি আর কপোতাক্ষের উজানের পানিতে গ্রাস করে নিয়েছে লাখো মানুষের জীবন, সম্পদ। নেই অনেকের বাড়িঘর, ফসলের ক্ষেত। পানিতে করুণ চিত্র ঝাঁপা ইউনিয়নের ঝাঁপা গ্রামের। ডুমুরখালী, পাঁচপোতা, চাকলা, নয়ালি, . . .
নেত্রকোনায় ষাঁড়ের লড়াই নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৫০
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ২ অক্টোবর ॥ জেলার কেন্দুয়া উপজেলার সাজিউড়া বাজারে রবিবার ষাঁড়ের লড়াইকে কেন্দ্র করে তিন গ্রামবাসীর দু'দফা সংঘর্ষে ১ জন নিহত ও উভয়পক্ষের অন্তত ৫০ জন আহত হয়েছে। এ সময় প্রায় ১৫টি দোকানেও ভাংচুর এবং লুটপাট করা হয়। পুলিশ ৭-৮ রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ ঘটনায় দুই জনকে গ্রেফতার করা হয়। জানা গেছে, রবিবার সাজিউড়া উচ্চ বিদ্যালয় মাঠে সাজিউড়া পূর্বপাড়া গ্রামের হাছান আলীর (হাছু মিয়া) ষাঁড়ের সঙ্গে সাগুলী গ্রামের হবি মিয়ার ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়। এতে হাছু . . .
ভোলায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে আহত ২০
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ২ অক্টোবর ॥ ভোলার চরফ্যাশন উপজেলায় সাবেক এমপি নাজিমউদ্দিন আলম ও বিএনপি সমর্থিত লায়ন নজরুল ইসলামের গ্রুপের মধ্যে রবিবার বিকেলে সংঘর্ষ ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। দু'গ্রুপের হামলা পাল্টা হামলায় কমপক্ষে ২০ জন আহত হয়েছে। পুলিশ আলমবিরোধী গ্রুপের নেতা হাফেজ মাহামুদকে আটক করলেও পরে তাকে ছেড়ে দেয়া হয়েছে। এদিকে সংঘর্ষের ঘটনায় চরফ্যাশন বাজারে দু'গ্রুপের মধ্যে উত্তেজনা চলছে। এদিকে আলমপন্থীরা দাবি করেছে সরকারদলীয় ক্যাডাররা তাদের ওপর হামলা করেছে। স্থানীয় ও ছাত্রদল সূত্র জানিয়েছে, . . .
উন্নয়নের দাবিতে খুলনায় অবস্থান ধর্মঘট
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ কপোতাৰ ও বেতনাসহ দক্ষিণাঞ্চলের নদ-নদী পরিকল্পিতভাবে খনন ও জলাবদ্ধতা নিরসন, খুলনা রেল স্টেশনের আধুনিকায়নসহ ট্রেনের সংখ্যা বৃদ্ধি, দ্রুত পাইপ লাইনে গ্যাস সরবরাহ, শহীদ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল পূর্ণাঙ্গরূপে চালুসহ খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের ৫০০ বেড রাজস্ব খাতে অনত্মর্ভুক্ত করা, দেশী-বিদেশী চক্রান্ত নস্যাত করে দ্রুত মাওয়ায় পদ্মা সেতু নির্মাণ, মংলা বন্দরের ক্যাপিটাল ড্রেজিংসহ অবকাঠামো উন্নয়ন ও মংলা ইপিজেডে সহজ শর্তে বিনিয়োগের পরিবেশ তৈরি করা এবং নিউজপ্রিন্ট মিলস, . . .
কয়রায় প্রতিমা ভাংচুর, প্রতিবাদে সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার কয়রা উপজেলার আমাদী বাজার ৭টি প্রতিমা ভাংচুর করা হয়েছে। দুর্গাপুজো শুরুর প্রাক্কালে শনিবার রাতের আঁধারে কে বা কারা এসব প্রতিমা ভাংচুর করে। এতে হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে তীব্র ৰোভের সৃষ্টি হয়। এ ঘটনার প্রতিবাদে স্থানীয় পূজা উদযাপন পরিষদের উদ্যোগে বিক্ষুব্ধ জনতা রবিবার প্রায় ৫ ঘণ্টা পাইকগাছা-কয়রা সড়ক অবরোধ করে রাখে। পরে প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ তুলে নেয়া হয়। জানা গেছে, কয়রার আমাদী বাজার সর্বজনীন পুজোম-পের দুর্গা, গণেশ, মহিষাসূরসহ ৭টি মূর্তি শনিবার রাতে কে বা . . .
সিরাজগঞ্জে ইউনিয়ন পরিষদ স্থানান্তরের প্রতিবাদে সমাবেশ
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ ১৯৬০ সালে সরকারী সম্পত্তির ওপর স্থাপিত কামারখন্দ উপজেলার ভদ্রঘাট ইউনিয়ন পরিষদ অন্যত্র স্থানান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে রবিবার ভদ্রঘাট বাজারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচী পালন শেষে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করা হযেছে। সকাল থেকে দুপুর পর্যন্ত দোকানপাট বন্ধ রেখে ব্যবসায়ী ও সহস্রাধিক গ্রাসবাসী এ সব কর্মসূচীতে অংশ নেয়। ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে ভদ্রঘাট ইউনিয়ন পরিষদ মাঠে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। উলেস্নখ্য, এ ইউনিয়ন পরিষদকে ঘিরে ভদ্রঘাট . . .
কিশোরগঞ্জে হত্যা মামলার আসামি ও রাঙ্গুনিয়ায় গৃহবধূ খুন
নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ২ অক্টোবর ॥ জেলার কটিয়াদীতে আলোচিত সুরুজ হত্যা মামলার আসামি ছাফির উদ্দিন (৭০) রহস্যজনকভাবে খুন হয়েছে। রবিবার সকালে পুলিশ নিহতের লাশ উদ্ধার করে অতিরিক্ত পুলিশ সুপার লিটর কুমার সাহা, এএসপি সার্কেল আজবাহার আলী শেখ ও ওসি ফরিদ আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, উপজেলার আচমিতা ইউনিয়নের চারিপাড়া গ্রামের ছাফির উদ্দিন শনিবার সন্ধ্যায় বাড়ি থেকে পাশ্ববর্তী আচমিতা বাজারে যান। রাতে বাড়ি ফেরার পথে কে বা কারা তাকে হত্যা করে গ্রামের একটি জমিতে ফেলে রাখে। নিহতের . . .
সাংবাদিক দীপঙ্কর হত্যার বিচার দাবিতে সমাবেশ
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ হত্যাকারীদের গ্রেফতার ও বিচার দাবিতে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে রবিরার পার হলো বগুড়ার বিশিষ্ট সাংবাদিক দীপংকর চক্রবর্তীর হত্যাকাণ্ডের ৭ম বার্ষিকী। দীর্ঘ ৭ বছরেও আলোচিত এই হত্যা মামলার রহস্য উন্মোচন হয়নি। এ উপলক্ষে বগুড়া সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে কালোব্যাজ ধারণ, প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন হয়। প্রতিবাদ সমাবেশে বক্তারা ৭ বছরেরও হত্যাকারীরা চিহ্নিত ও গ্রেফতার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল . . .
রাজশাহী বেতার পরিচালক কার্যালয়ে তালা, টেলিফোন বিচ্ছিন্ন
উৎসকর কর্তন ছাড়াই বেতন দাবি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ উৎসকর কর্তন ছাড়াই বেতনের দাবিতে বাংলাদেশ বেতারের (রেডিও) রাজশাহী কেন্দ্র পরিচালকের কার্যালয়ে তালা ঝুলিয়ে টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে বিক্ষুব্ধ অনিয়মিত শিল্পী ও কুশলীরা। রবিবার বেলা ১১টার দিকে উৎসকর কর্তন ছাড়াই বেতন পরিশোধের দাবিতে বেতার কেন্দ্রে বিৰোভ শেষে আঞ্চলিক পরিচালকের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়া হয়। পরে বিৰুব্ধ শিল্পী-কুশলীরা আঞ্চলিক পরিচালকের টেলিফোন সংযোগও বিচ্ছিন্ন করে দেয়। এ ঘটনায় প্রায় এক ঘণ্টা আঞ্চলিক পরিচালক তাঁর কার্যালয়ে অবরম্নদ্ধ হয়ে পড়েন। খবর পেয়ে . . .
নোয়াখালীতে মহাত্মা গান্ধীর জন্মদিন পালন
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ২ অক্টোবর ॥ 'অহিংসা দিয়ে সহিংসতা মোকাবেলা করতে হবে' মহাত্মা গান্ধীর এই স্মরণীয় উক্তিকে ধারণ করে নোয়াখালীতে পালিত হয়েছে মহাত্মা গান্ধীর ১৪৩তম জন্ম দিবস ও ৫ম আন্তর্জাতিক অহিংস দিবস। সোনাইমুড়ি উপজেলার জয়াগ গ্রামে অবস্থিত গান্ধী আশ্রম ট্রাস্টে রবিবার সকাল ১১টা থেকে শুরু দিনব্যাপী চলে গান্ধীজির জন্মোৎসবের নানা আয়োজন। গান্ধী স্মৃতি জাদুঘরে মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তিতে চরকায় কাটা সুতার মালা পরানো এবং মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচী শুরু হয়। পরে ট্রাস্ট . . .
টুকরো খবর
দুই ভুয়া কাজীর কারাদণ্ড নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ২ অক্টোবর ॥ জেলা সদরের গোড়গ্রাম ইউনিয়নের দুই ভুয়া নিকাহ রেজিস্টার্ডকে ( কাজী) আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার সন্ধ্যায় এই দুই ভুয়া কাজীকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সদর উপজেলার নির্বাহী কর্মকতর্া কাউসার নাসরিন ২ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করেন। ভুয়া দুই কাজী হলেন ওই ইউনিয়নের বেলতলী কিত্তনীয়াপাড়ার ফয়জুর রহমানের ছেলে রম্নহুল কুদ্দুস (৩৫) ও একই গ্রামের মৃত কেবাত আলীর ছেলে আজিনুর রহমান (৩৬)। এদের বিরম্নদ্ধে অভিযোগ তারা নিকাহ রেজিস্টার্ডে . . .