মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ অক্টোবর ২০১১, ১৭ আশ্বিন ১৪১৮
বাংলাদেশের দেড় হাজার একর জমি মিয়ানমারের দখলে
উদ্ধার তৎপরতা বাড়ানোর দাবি
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ টেকনাফ সীমান্ত পয়েন্টে বাংলাদেশ ভূখণ্ডের দেড় হাজার একর জমি একযুগ ধরে অবৈধভাবে জবরদখল করে রেখেছে মিয়ানমার। ওই জমিতে সে দেশের বাসিন্দারা তাদের মালিকানা দাবি করে দিব্যি চিংড়ি ঘের ও চাষাবাদ করে চলছে। জবরদখলকৃত ১৫শ' একর জমি উদ্ধারকল্পে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তৎপরতা নেই মোটেও। এ বিষয়ে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে একটি মামলা রুজু এবং উর্ধতন মহলকে অবহিত করা সত্ত্বেও বাংলাদেশের প্রায় হাজার কোটি টাকার সম্পদ ঐ জমি উদ্ধারে প্রশাসনের কোন উদ্যোগ দেখা যায়নি। সীমান্তসংক্রান্ত . . .
সার্টিফিকেট ব্যবসা ॥ শিক্ষকসহ ১০ জনের জেল জরিমানা
দিনাজপুরে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের অবৈধ ক্যাম্পাস
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের অবৈধ ক্যাম্পাস খুলে দিনাজপুরে সার্টিফিকেট ব্যবসার নামে প্রতারণার দায়ে ওই বিশ্ববিদ্যালয়ের কো-অর্ডিনেটরসহ ১০ প্রতারককে ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন মেয়াদে কারাদ- ও জরিমানায় দণ্ডিত করেছে। শুক্রবার রাতে দিনাজপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসনিম জেবিন বিনতে শেখ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধভাবে স্থাপিত দারম্নল ইহসান বিশ্ববিদ্যালয় দিনাজপুর ক্যাম্পাসের সঙ্গে জড়িত ৪ শিক্ষক, একজন কো-অর্ডিনেটর ও ৫ অফিস স্টাফের বিরুদ্ধে এ রায় ঘোষণা করেন। ঘটনার কারণ অনুসন্ধানে . . .
৫০ হাজার পরিবারের বাড়ি ফেরা অনিশ্চিত
সাতক্ষীরায় জলাবদ্ধতা
মিজানুর রহমান, সাতক্ষীরা ॥ গত এক সপ্তাহে বৃষ্টি আর উজানের পানিতে নতুন নতুন এলাকা পস্নাবিত হয়েছে। নতুন করে সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। রাস্তার ধারে আশ্রয় নেয়া খুপড়িঘরগুলোতেও পানি ঢুকছে। বন্যা বিধ্বসত্ম সাতক্ষীরার দু'টি উপজেলার গৃহহীন হাজার হাজার পরিবারের বাড়ি ফেরার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। বেড়িবাঁধে, রাসত্মার খুপড়ির অসহনীয় পরিবেশ থেকে বাঁচতে ওরা বাস্তুভিটায় ফেরার স্বপ্ন দেখলেও ঘরবাড়ি তৈরির জন্য সরকারী ও বেসরকারী সাহায্য মিলছে না। ফলে ওদের বাড়ি ফেরার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। দুর্গত . . .
গফরগাঁওয়ে যুবলীগ নেতা হত্যার ৪ দিন পর মামলা ॥ গ্রেফতার ২
নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও, ১ অক্টোবর ॥ যুবলীগ নেতা মেহেদী হাসান ইলিয়াস হত্যার ৪দিন পর শনিবার সকালে গফরগাঁও থানায় হত্যা মামলা দায়ের করা হয়। নিহত ইলিয়াসের মা জমিলা খাতুন বাদী হয়ে কামরম্নল পালোয়ান ওরফে হাতকাটা কামরুল, শফিকুল ইসলাম ওরফে সমবাইরা ডাকাতসহ ৪০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়। অপরদিকে গত শুক্রবার রাতে উপজেলার বেলদিয়া গ্রামে অভিযান চালিয়ে ইংরাজ ওরফে ইঙ্গু (৪৫) এবং ভালুকা উপজেলার জামির দিয়া গ্রামে অভিযান চালিয়ে আবুল কাশেম নামে এজাহার ভুক্ত ২ আসামিকে গ্রেফতার করে পুলিশ। ইলিয়াস হত্যার ঘটনার . . .
চট্টগ্রামে পানির ট্যাঙ্ক থেকে যুবকের লাশ উদ্ধার
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে একটি নির্মাণাধীন ভবনের পানি ট্যাঙ্ক থেকে এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার সকালে হালিশহর থানাধীন বিশ্বরোড এলাকার ঐ ভবনে সংবাদের প্রেক্ষিতে লাশটি উদ্ধার করা হয়। নগরীর পোর্ট কানেকটিং রোড সংলগ্ন ওয়াপদা অফিসের বিপরীতে একটি নির্মাণাধীন ভবনের কাজ চলছিল। মিস্ত্রিরা কাজ শুরু করার একপর্যায়ে ঐ পানির ট্যাঙ্ক থেকে পানি আনতে গিয়ে লাশটি ভাসতে দেখতে পায়। যুবকের বয়স আনুমানিক ২৫/২৬ বছর। পরনে শার্ট-প্যান্ট রয়েছে। তবে হত্যার কোন চিহ্ন খুঁজে পায়নি পুলিশ। ভবন মালিক . . .
আবর্জনার স্তপে নবজাতক ॥ ঠাঁই আরেক মায়ের কোলে
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ ভানু বেগমের দুই সন্তান। সাত বছর বয়সী দোলা আর ১৭ মাসের দোলন। দুটিই কন্যা হওয়ায় একটি ছেলের আকাঙ্ৰা ছিল তার। তবে তার সে আকাঙ্ৰা পূরণ হয়েছে। কুড়িয়ে পাওয়া ছেলে সনত্মান নিয়ে এখন মহা খুশি ভানু বেগম। রাজশাহী নগরীর শিরইল এলাকার ভানু বেগম নবজাতক এই ছেলে সনত্মানটি পেয়েছেন রেলস্টেশনের পাশে আবর্জনার সত্মূপের মধ্যে। নবজাতক এই শিশুটিকে ব্যাগে ভরে ফেলে দেয় কোন এক হতভাগ্য মা। নিজ মায়ের কোলে ঠাঁই না পেলেও নবজাতক শিশুটি শেষ পর্যনত্ম পেয়েছে আরেক মায়ের কোল। শুক্রবার সকালে ব্যাগে ভরা ওই নবজাতকটি . . .
বাগেরহাটে পুলিশের বিরুদ্ধে ভাংচুর চাঁদাবাজির অভিযোগ
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ১ অক্টোবর ॥ বাগেরহাট সদর থানার এসআই হারুন-অর-রশিদের বিরম্নদ্ধে চাঁদাবাজি, ভাংচুর ও লুটপাটের অভিযোগ করেছেন সদর উপজেলার রনবিজয়পুর গ্রামের ইমারাত শেখের পুত্র ঘের ব্যবসায়ী দেলোয়ার হোসেন। শনিবার সকালে বাগেরহাট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, গত ২৯ সেপ্টেম্বর বিকেলে বাগেরহাট মডেল থানার দারোগা হারম্ননের নেতৃত্বে তাঁর বাড়িতে পোশাক পরিহিত অবস্থায় বাড়ির গেটের ও ঘরের তালা ভেঙ্গে ঘরে ঢুকে ঘরের সম্পূর্ণ মালামাল ভাংচুর করে এবং ঘরের . . .
গোপালগঞ্জে কলেজ ছাত্রীকে কুপিয়ে জখম দুই যুবক আটক
নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ, ১ অক্টোবর ॥ জেলার টুঙ্গীপাড়ায় বিয়েতে রাজি না হওয়ার অপরাধে বিএম কলেজ ছাত্রীকে নির্মমভাবে কুপিয়েছে দুই যুবক। মোটরসাইকেলযোগে পালিয়ে যাওয়া দুই যুবককে ধরে পুলিশে দিয়েছে স্থানীয়রা। গুরুতর আহত কলেজ ছাত্রীকে প্রথমে টুঙ্গীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপেস্নঙ্ েও পরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার সকালে উপজেলার লেবুতলা গ্রামে এ ঘটনা ঘটে। আটককৃতরা হলো, বাগেরহাটের চিতলমারী উপজেলার কেষ্টনগর গ্রামের তুলসী বাড়ৈর ছেলে প্রশানত্ম বাড়ৈ (২৫) ও পিরোজপুরের নাজিরপুর উপজেলার . . .
দুর্গাপুজো উপলক্ষে আখাউড়া স্থল বন্দর ৭ দিন বন্ধ
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ১ অক্টোবর ॥ দুর্গোৎসব উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখউড়ার স্থলবন্দর ৭ দিনের জন্য বন্ধ থাকবে। শনিবার থেকে দেশের অন্যতম রফতানিমুখী বন্দরটি বন্ধ থাকবে বলে একজন কর্মকর্তা জানান। ভারতের আগরতলার ব্যবসায়ীরা আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকার কথা জানিয়ে বাংলাদেশ কর্তৃপৰ ও ব্যবসায়ীদের চিঠি দিয়েছে। এদিকে পুজো উপলক্ষে আগরতলা ও বাংলাদেশের রাজধানী ঢাকার মধ্যে বিশেষ বাস সার্ভিস চালু করা হয়েছে। এ বন্দর থেকে প্রতিদিন ৮০-৯০ লাখ টাকার রাজস্ব শুধু রফতানি খাতে অর্জিত হয়। সে হিসেবে ৭ দিনে . . .