মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ জানুয়ারী ২০১১, ১৮ পৌষ ১৪১৭
পাবনায় জেগে ওঠা জমির দখল পাচ্ছে না ডিএস রেকর্ডধারীরা
পত্তনীর মাধ্যমে দখলে রেখেছে চরমপন্থীরা
নিজস্ব সংবাদদাতা, পাবনা, ৩১ ডিসেম্বর ॥ পাবনায় চরমপন্থী অধ্যুষিত ঢালারচরে পদ্মায় জেগে ওঠা জমির ডিএস রেকর্ডভুক্ত প্রকৃত মালিকরা জমির দখল থেকে বঞ্চিত হচ্ছেন। চরমপন্থীদের পক্ষে স্থানীয় প্রশাসন অবৈধ পত্তনের মাধ্যমে প্রভাবশালীদের মধ্যে জমি বিলিবণ্টন করে আসছে। অবৈধ পত্তন বাতিল করে প্রকৃত ভূমি মালিকদের জমি বুঝিয়ে দিতে ভূমি প্রতিমন্ত্রীসহ উর্ধতন সরকারী কর্মকর্তারা স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিলেও তা পালন করা হচ্ছে না। ঢালারচর ইউনিয়নের নারাধর গ্রামের জালাল উদ্দিনের অভিযোগ থেকে জানা গেছে, ১৯৬০-৬১ সালে ঢালারচর . . .
রাজশাহীতে বছরের আলোচিত ঘটনা
রাবিতে শিবিরের নৃশংসতা
মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ ২০১০ সালে রাজশাহীতে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রশিবিরের বর্বর নৃশংসতা। ৮ ফেব্রুয়ারি গভীর রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলে হলে ওইদিন সশস্ত্র হামলা চালায় শিবির ক্যাডাররা। সাধারণ শিক্ষার্থীদের নারকীয় কায়দায় হাত-পায়ের রগ কেটেই ক্ষান্ত হয়নি শিবির ক্যাডাররা। হল থেকে বের করে নির্মমভাবে হত্যা করে ছাত্রলীগ নেতা ফারম্নক হোসেনকে। পরে তাকে পাশের একটি ম্যানহোলে নিৰেপ করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই ঘটনাটি শুধু রাজশাহীতেই নয় সারাদেশে হয়ে ওঠে আলোচনার কেন্দ্রবিন্দুতে। . . .
মণি সিংহের জীবনাদর্শ পাঠ্যপুস্তকে তুলে ধরতে হবে
দুর্গাপুরে নাসিম
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা ও দুর্গাপুর, ৩১ ডিসেম্বর ॥ বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি, মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা ও টঙ্ক-তেভাগা আন্দোলনের নেতা মণি সিংহ স্মরণে শুক্রবার থেকে তাঁর জন্মস্থান নেত্রকোনার সুসং দুর্গাপুরে শুরু হয়েছে সপ্তাহব্যাপী মণি সিংহ মেলা। মণি সিংহের ২০ তম মৃতু্যবার্ষিকী উপলক্ষে মেলা উদ্যাপন কমিটি প্রতিবারের মতো স্থানীয় টঙ্ক স্মৃতিসৌধ প্রাঙ্গণে এ মেলার আয়োজন করে। সকাল ১১টায় পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন ঐতিহাসিক টঙ্ক আন্দোলনে নেত্রী কুমুদিনী হাজং। . . .
তারাব পৌরসভায় নাগরিক কমিটির প্রার্থী সুবিধাজনক অবস্থানে
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ৩১ ডিসেম্বর ॥ আসন্ন পৌর নির্বাচনে রূপগঞ্জের তারাব পৌরসভায় আওয়ামী লীগের ৭ মেয়র প্রার্থীর রশি টানাটানির কারনে অবশেষে বাজিমাত করে দিল দুর্বল জাতীয় পার্টি। অন্যদিকে বিএনপি থেকে সমালোচিত প্রার্থীর মনোনয়ন দাখিলের কারনে তারাব পৌর নির্বাচনে সুবিধাজনক অবস্থানে রয়েছে নাগরিক কমিটি ও সুশীল সমাজের ব্যানারে মনোনয়ন দাখিল করা প্রার্থী । পৌরা অঞ্চলে শুরু হয়েছে প্রার্থীদের নিয়ে আলোচনা-সমালোচনা। বইছে নির্বাচনী হাওয়া। জানা যায়, আসন্ন পৌর নির্বাচনে রূপগঞ্জের তারাব পৌরসভায় চলতি বছর মেয়র . . .
সিংগাইরে মহাজোটের প্রার্থী দাবি শাজাহানের
নিজস্ব সংবাদাতা, মানিকগঞ্জ, ৩১ ডিসেম্বর ॥ আওয়ামী লীগ নেতা ও সিংগাইর পৌরসভার বর্তমান মেয়র মীর মোঃ শাজাহান বিভিন্ন পত্রিকায় তাকে আসন্ন পৌরসভা নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে উল্লেখ করার প্রতিবাদ জানিয়ে নিজেকে আওয়ামী লীগের প্রার্থী দাবি করে সাংবাদিক সম্মেলন করেছেন। শুক্রবার দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাবে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপজেলা আওয়ামী লীগের নেতা সিংগাইর পৌরনির্বাচনের প্রার্থী ও বর্তমান মেয়র মীর মোহাম্মদ শাজাহান তার লিখিত বক্তব্যে বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শে গড়া . . .
সুনামগঞ্জে আ'লীগের একাধিক প্রার্থী
নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ, ৩১ ডিসেম্বর ॥ সুনামগঞ্জে চার পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আ'লীগ থেকে একজন করে দলীয় সমর্থনের কথা জানানো হলেও বিদ্রোহী প্রার্থীরা মাঠ ছাড়ছেন না। সব পৌরসভায় আ'লীগের কোন্দল চরম আকার ধারণ করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। দলীয় নেতাকর্মীরা মনে করেছন, দলে একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলে বিরোধী দল বিএনপি মেয়র প্রার্থীরা সুবিধা পাবে। এ ছাড়া প্রার্থী একাধিক হওয়ায় নেতাকর্মীরাও রয়েছেন বিপাকে। সুনামগঞ্জ পৌরসভায় একক মেয়র প্রার্থী . . .