মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
ফতুল্লায় গার্মেন্টসে হামলা ভাংচুর, অবরোধ
লে_অফ ঘোষণার জের
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ সোমবার সকালে ফতুল্লা থানার কুতুবআইল রেললাইন বটতলা এলাকার একটি রফতানিমুখী কম্পোজিট গার্মেন্টসে শ্রমিক অসন্তোষের সৃষ্টি হয়েছে। কারখানা অনির্দিষ্টকালের জন্য লে অফ ঘোষণা করায় উত্তেজিত শ্রমিকরা কারখানায় হামলা ও ভাংচুর করেছে। এ সময় শ্রমিকেরা বেশ কয়েকটি গার্মেন্টসে গিয়ে শ্রমিকদের নামিয়ে আনতে হামলা ও ভাংচুর করে। শ্রমিকরা সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যনত্ম ফতুলস্নার পোস্ট অফিস-হাজীগঞ্জ সড়ক অবরোধ করে রাখে। এক পযর্ায়ে তারা ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়ক দেড় ঘণ্টা অবরোধ করে রাখে। সকাল ১০টা . . .
গৃহবধূর ইজ্জতের মূল্য ২৫ হাজার টাকা!
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ১২ জুলাই ॥ গ্রাম্য সালিশ বৈঠকে সংখ্যালঘু সমপ্রদায়ের দিনমজুর অসহায় এক গৃহবধূর ইজ্জতের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ হাজার টাকা। সঙ্গে যুবদল ক্যাডার ধর্ষকের এক শ' ঘা জুতাপেটা। স্থানীয় থানা পুলিশকে ধর্ষণের বিষয়টি জানানো সত্ত্ব্বেও গভীর রাতে প্রভাবশালীদের প্রহসনমূলক এ সালিশ বৈঠকে রায়ের ঘটনাটি এলাকায় সোমবার সকালে ছড়িয়ে পড়লে সর্বমহলে চাপা ক্ষোভ বিরাজ করছে। ঘটনাটি ঘটেছে বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা গ্রামে। গৈলা গ্রামের হতদরিদ্র জগদ্বীশ বাড়ৈ জানান, তাঁর কন্যা অসহায় দিনমজুরকে . . .
বর্ষণ ও ঢলে কক্সবাজারের নিম্নাঞ্চল প্লাবিত
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১২ জুলাই ॥ টানা দু'দিনের ভারি বর্ষণ ও পাহাড়ী ঢলে কক্সবাজার জেলার রামু ও টেকনাফের বিভিন্ন নিম্নাঞ্চল পস্নাবিত হয়েছে। বিশেষ করে রামু উপজেলার ৪টি ইউনিয়নে ৩ শতাধিক ঘরবাড়ি, হাস-মুরগি ও প্রায় ১শ' একর জমির ফসলাদীর ক্ষতি হয়েছে। বিধ্বস্ত হয়েছে পড়েছে ঈদগড় ইউপি এলাকার নদীর পাশে ৩০টি বসতগৃহ। পালপাড়া-ঈদগাও সড়ক বিচ্ছিন্ন হওয়ায় জনচলাচল বন্ধ হয়ে গেছে। বাঁকখালী, মাঝিরকাটা, কচ্ছপিয়া, রাজারকুল ও সিকদারপাড়া নদীগুলোতে ভাঙ্গন দেখা দিয়েছে। দু'দিনের টানা বর্ষণের কারণে রামু উপজেলার . . .
চায়ের দোকানে বাকি চাওয়া নিয়ে সংঘর্ষ ॥ ভাংচুর গুলিবর্ষণ, অস্ত্র উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ১২ জুলাই ॥ চায়ের দোকানের বাকি চাওয়াকে কেন্দ্র করে সোমবার দুপুরে নাটোর শহরের চাঁইপাড়ায় দোকান ও বাড়িঘর ভাংচুর এবং সংঘর্ষে আহত হয়েছে অনত্মত সাতজন। সংঘর্ষের সময় চার রাউন্ড গুলিবর্ষণ হয়। পুলিশ ঘটনাস্থল থেকে একটি পিসত্মল উদ্ধার ও একজনকে আটক করে। জানা গেছে, ভুলু ম-লের চায়ের দোকানে দিনের পর দিন বাকি খেয়ে পয়সা দেয়ার নাম করে না একই এলাকার বলাই ম-লের ছেলে সঞ্জীব ম-ল। উল্টো সে ভয় দেখিয়ে হুমকি দেয়, আমার দল এখন ৰমতায়। পয়সা কিসের? এতে ক্ষুব্ধ বলাই ম-লের জামাই বিকাশ রবিবার সঞ্জীব ম-লকে . . .
আশুলিয়ায় দুই ট্রলারে সংঘর্ষ, নিখোঁজ ১৫
নিজস্ব সংবাদদাতা, সাভার, ১২ জুলাই ॥ উপজেলার আশুলিয়ার তুরাগ সংলগ্ন ক-া এলাকায় রবিবার রাতে যাত্রীবাহী ট্রলারের সঙ্গে বালু বোঝাই ট্রলারের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে যাত্রীবাহী ট্রলারটি ডুবে অনত্মত ৩০ জন আহত হয়েছে। আহতদের স্থানীয়রা উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করেছে। এ ঘটনায় ১৫ জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। স্থানীয় ফায়ার ইউনিটের ডুবুরি দল না থাকায় উদ্ধার কাজ বিলম্বিত হচ্ছে। জানা গেছে, রবিবার রাত সাড়ে ৯টার দিকে বলিভদ্র বড়টেক এলাকা থেকে অর্ধশতাধিক যাত্রী নিয়ে একটি ট্রলার সাভারের উলাইল এলাকায় যাচ্ছিল। . . .
ভোলার পলিটেকনিকে সংঘর্ষ, ১১ ছাত্র গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১২ জুলাই ॥ ভোলার বোরহানউদ্দিন উপজেলায় পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র ও বাস শ্রমিকদের মধ্যে রক্তৰয়ী সংঘর্ষের ঘটনায় সোমবার পাল্টাপাল্টি মামলা দায়ের করা হয়েছে। শুধুমাত্র গ্রেফতার করা হয়েছে পলিটেকনিকের ১১ ছাত্রকে। সরকারী প্রতিষ্ঠানে হামলা করা হলেও বাস মালিক সমিতির কাউকে গ্রেফতার করা হয়নি। অপরদিকে মালিক সমিতির গাড়ি ভাংচুর হওয়ার ঘটনায় তারা ভোলা আনত্মঃজেলা রম্নটে (ভোলা-চরফ্যাশন) বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে। এতে করে সাধারণ যাত্রীদের দুর্ভোগ চরম আকার ধারণ করে। অন্যদিকে . . .
নেতৃত্বের দ্বন্দ্ব ॥ সাতক্ষীরা আওয়ামী লীগ ভাঙ্গার ষড়যন্ত্র
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে যখন সরকার কঠিন সময় পার করছে ঠিক তখনই সাতক্ষীরা জেলা আওয়ামী লীগে চলছে দল ভাঙ্গার ষড়যন্ত্র। এমন প্রচার ও অভিযোগে শঙ্কিত নেতাকর্মীসহ স্বাধীনতার পক্ষের সাধারণ মানুষ। নেতৃত্ব নিয়ে জেলা কমিটির সভাপতি ও স্বাস্থ্যমন্ত্রীর মধ্যে এখন দূরত্ব অনেক বেড়েছে এমন প্রচার এখন দলের ভেতর থেকে বাইরে ছড়িয়ে পড়েছে। নেতৃত্বের দ্বন্দ্বে দলে বিভাজনে লাভবান হবে জামায়াত-বিএনপিসহ স্বাধীনতার বিপক্ষের শক্তি_ এমনটি আশঙ্কা করছে সাতক্ষীরার সাধারণ মানুষ। দলের অভ্যনত্মরীণ এই দ্বন্দ্ব . . .
চাটখিলে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত, অস্ত্র উদ্ধার
নিজস্ব সংবদাদদাতা, নোয়াখালী, ১২ জুলাই ॥ চাটখিলে সোলায়মান লিটন নামের এক যুবদল কমর্ীকে অপহরণকালে গণপিটুনিতে ইব্রাহিম ওরফে বেছু (৩৫) নামের এক সন্ত্রাসী নিহত হয়েছে। আহত হয়েছে সহিদ (২৬) ও নাছির (৩০) নামের আরও দুই সন্ত্রাসী। আহত দু'জনকে একটি সিএনজি অটোরিকশা, একটি এলজি, ৫ রাউন্ড গুলি ও দুই রাউন্ড কার্তুজসহ চাটখিল থানা পুলিশ উদ্ধার করে। রবিবার রাত সাড়ে ৮টায় উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের উত্তর পরানপুর গ্রামে এ ঘটনা ঘটে। এ সময় এক সন্ত্রাসী পালিয়ে যায়। স্থানীয় লোকজন জানান, রবিবার রাত সাড়ে ৮টার দিকে উত্তর . . .
আটোয়ারীতে জমি দখলকারী পাঁচ সন্ত্রাসীকে গণধোলাই
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ আটোয়ারীর পলস্নীতে এলাকাবাসী জমি দখলকারী ৫ সন্ত্রাসীকে আটক করে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে। এরা হলো আটোয়ারী উপজেলার দুয়োসুয়ো রাণিগঞ্জ গ্রামের কাদের, আখতার হোসেন, মানিক মিঞা, কাদের-২ এবং মালিগাঁও রবিন মার্কেট এলাকার সোহাগ। জানা গেছে, আটোয়ারীর সীমানত্মঘেঁষা বর্ষালুপাড়া গ্রামের মোমিন সোমবার সকালে একটি মাইক্রোবাসে ১০/১২ সন্ত্রাসীকে নিয়ে চাচা শরিফউদ্দিনের জমিতে রোপণকৃত পাট কাটতে শুরম্ন করে। শরিফউদ্দিনসহ গ্রামের লোকজন তাতে বাধা দেয়। এ সময় উভয়পক্ষে সংর্ঘষ বাধে। এতে তিনজন আহত . . .
মুন্সীগঞ্জে বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক খালে
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ বেইলি ব্রিজ ভেঙ্গে বন্ধ হয়ে গেছে বালিগাঁও-লৌহজং-মাওয়া-ঢাকা সড়ক যোগাযোগ। রবিবার মধ্যরাতে অতিরিক্ত কাঠ বোঝাই একটি ট্রাক বেইলি ব্রিজের ওপর দিয়ে পার হওয়ার সময় সড়কটির মালির অংকবাজার বেইলি ব্রিজটি বিকট শব্দে ভেঙ্গে পড়ে। কাঠ বোঝাই ট্রাকটি ব্রিজ ঘেঁষে খালের উপর উল্টে অর্ধ নিমজ্জিত রয়েছে। ট্রাকে থাকা চালক মালেক (৪৫) ও হেলপার রহিম (২৯) গুরম্নতর আহত হয়েছে। তাদের লৌহজং স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বেইলি ব্রিজটি ভেঙ্গে পড়ায় এই অঞ্চলের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এদিকে . . .
ভিটেমাটি রৰার দাবি
সাভারে কয়েক হাজার মানুষের বিৰোভ সমাবেশ ঘেরাও সড়ক অবরোধ
নিজস্ব সংবাদদাতা, সাভার, ১২ জুলাই ॥ সোমবার সাভারে পিতৃপুরম্নষের ভিটেমাটি রৰার দাবিতে হাজার হাজার নারী-পুরম্নষ বিৰোভ মিছিল, সমাবেশ, ঘেরাও এবং সড়ক অবরোধ কর্মসূচী পালন করে। বৃষ্টি উপেৰা করে তারা এ কর্মসূচী পালন করে। বেলা এগারোটার দিকে প্রবল বৃষ্টি উপেৰা করে খ্রীস্টান অধু্যষিত সাভারের ছোট কালিয়াকৈর ও দৰিণ কৃষ্ণপুর এলাকার হাজার হাজার নারী-পুরম্নষ ভূমি সংস্কার উন্নয়ন বোর্ডের কোর্টস অব ওয়ার্ডস কতর্ৃক ব্যক্তিনামীয় সম্পত্তিতে বিএস রেকর্ডকরণে জনগণকে হয়রানি না করার দাবিতে বিৰোভ মিছিলসহকারে উপজেলা চত্বরে এসে . . .
ডিমলায় প্রেমিকাকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১২ জুলাই ॥ প্রেমের খেসারতে এক যুবতীকে প্রেমিকের বাড়ির লোকজন গাছের সঙ্গে বেঁধে রেখে অমানসিক নির্যাতন করার অভিযোগ পাওয়া গেছে। নীলফামারীর ডিমলা উপজেলা নাউতারা গ্রামের এই ঘটনায় সোমবার দুপুরে ওই যুবতীকে ডিমলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। অভিযোগ মতে ডিমলা উপজেলার চারঘড়ি গ্রামের বাসেদ আলী মেয়ে বিলকিস আক্তার (২০)। তার সঙ্গে পাশর্্ববতর্ী গ্রামের আব্দুল জলিলের ছেলে জবেদ আলীর (২৫) দীর্ঘদিন ধরে প্রেমের সম্পর্ক চলে আসছে। এ অবস্থায় প্রেমিক জবেদ ১০ জুলাই প্রেমিকা বিলকিসকে স্ত্রীর মর্যাদা . . .
ভৈরবে জিল্লুর রহমান পৌর মিলনায়তনে অগ্নিকাণ্ড
নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ১২ জুলাই ॥ সোমবার সকালে ভৈরবে জিল্লুর রহমান পৌর মিলনায়তনে অগি্নকা ের ঘটনা ঘটেছে। আগুনে মিলনায়তনের অন্তত ৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে এবং আহত হয়েছে অনত্মত ৮ জন। গুরুতর আহতরা হলো বাবুল মিয়া (৩৫), আরাফাত (১৮), সুমন (২৫), লায়েছ আলী (২৭), ফয়েজ (৩০)। এ ঘটনায় পৌর কর্তৃপক্ষ নির্বাহী প্রকৌশলী আ.ই.ম. হাসিবুল ইসলামকে প্রধান করে দুই সদস্যের একটি তদনত্ম কমিটি গঠন করেছে। পৌর কর্তৃপক্ষ জানান, আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন জিলস্নুর রহমান পৌর মিলনাতনটিতে আসন রয়েছে সাড়ে বারো শ'। আঞ্চলিক . . .
পাঁচ দিনেও আসামি গ্রেফতার হয়নি ॥ ওসিকে শোকজ
তালায় গণধর্ষণ মামলা
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ তালার গ্রামে ডাকাতি ও গণধর্ষণ ঘটনার ৫দিন পরও কোন আসামি গ্রেফতার হয়নি। ধর্ষণ ও ডাকাতি মামলা রেকর্ড না করে বিলম্ব করা এবং ধর্ষিতার ডাক্তারী পরীক্ষা না করে আলামত নষ্ট করার অভিযোগসহ দায়িত্বে অবহেলার অভিযোগে তালা থানার ওসি লিয়াকত আলীকে কারণ দর্শানোর নোটিস দেয়া হয়েছে। সাতক্ষীরার পুলিশ সুপার এস এম মনিরুজ্জামান শোকজ করার কথা স্বীকার করেছেন। এদিকে জনকণ্ঠে সরজমিন রিপোর্ট প্রকাশের পর ওসির দায়িত্ব অবহেলার ঘটনায় খুলনা রেঞ্জের ডিআইজির পক্ষ থেকেও তদনত্মের নির্দেশ দেয়া হয়েছে। এদিকে সোমবার . . .
বিএনপি-জামায়াত জোট আমলে খুলনা বিভাগে সাত সাংবাদিক খুন
ঘটনার সঙ্গে জড়িত ছিল তৎকালীন ক্ষমতাসীন দলের সন্ত্রাসী ও জঙ্গীগোষ্ঠী
সাজেদ রহমান, যশোর অফিস ॥ বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সারা দেশে ১৪ সাংবাদিক নিহত হন। এই ঘটনার সঙ্গে জড়িত ছিল তৎকালীন ক্ষমতাসীন দলের চিহ্নিত সন্ত্রাসী ও মৌলবাদী জঙ্গীগোষ্ঠী। এর মধ্যে খুলনা বিভাগে নিহত হয় ৭ জন। আর ক্ষমতাসীন দলের নেতা ও ক্যাডারদের হামলায় আহত, নির্যাতন ও হুমকি-ধামকির শিকার হন ১শ' ১২ জন সাংবাদিক। জোট সরকারের আমলে নিযর্াতিত সাংবাদিকদের অনেকেই এখনও স্বাভাকিক ভাবে চলা ফেরা করতে পারে না। তাঁদের পেশাগত নিরাপত্তার কোন গ্যারান্টি নেই। জীবনের ঝুঁকি নিয়েই তারা পেশাগত দায়িত্ব পালন . . .
পদ্মার চরে ঘাঁটি গেড়েছে সন্ত্রাসীরা, চালাচ্ছে নানা অপকর্ম
প্রতিদিন ট্রলারপ্রতি চাঁদা আদায় ৬শ' থেকে ৭শ' টাকা
নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর ॥ উত্তর-দক্ষিণঞ্চলের চরাঞ্চলের এক সময়ের ত্রাস চরমপন্থী নেতা পান্না ২০০৬ সালের জুন মাসে বাঘায় ও লালচাঁদ ২০০৯ সালের শুরুতে দৌলতপুরে র্যাবের সঙ্গে ক্রসফায়ারে নিহত হওয়ার পর তাদের দলের সদস্যরা আবারও সংগঠিত হওয়ার চেষ্টা করছে বলে চরবাসীর অভিযোগ। মাঝে মধ্যে তাদের বিভিন্ন এলাকায় দেখা যায় বলে একাধিক সূত্রে জানা গেছে। পুলিশ প্রশাসনও এর সত্যতা স্বীকার করেছে। পুলিশ বলছে চরগুলো দুর্গম হওয়ায় এসব সন্ত্রাসীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। ফলে উত্তর-দক্ষিণাঞ্চলের . . .
ঠাকুরগাঁও পৌরসভার রাসত্মাগুলোর বেহালদশা
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ বৃষ্টির কারণে ঠাকুরগাঁও পৌরসভার বিভিন্ন রাসত্মার বেহালদশায় জনগণের দুর্ভোগ চরমে পেঁৗছেছে। এ কারণে সুগার মিলগেট থেকে রেলস্টেশনের সামনের প্রাইমারি স্কুল পর্যনত্ম রাসত্মাটি একটু বৃষ্টি হলেই সমুদ্রে পরিণত হয়। পানি এবং কাদায় পরিপূর্ণ হওয়ায় জনগণের চলাচলের অযোগ্য হয়ে পড়ে। প্রতিদিন প্রাইমারী ও হাইস্কুলের শিক্ষাথর্ী, পাওয়ার রেন্টাল স্টেশন ও এলএসডি গোডাউনের ভারি যানবাহন এ রাসত্মা দিয়েই চলাচল করে। এছাড়াও সুগার মিল ও তার আশপাশের মানুষ এ রাসত্মা দিয়েই রেলস্টেশনে আসেন। রাসত্মার পাশের . . .
না'গঞ্জ শহরের ফুটপাথ পুনরায় দখলের অপতৎপরতা
নেপথ্যে রয়েছে বছরে পৌনে এক কোটি টাকার চাঁদাবাজি
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, পুলিশ ও পৌরসভার সম্মিলিত উদ্যোগে শহরের ফুটপাথ অবৈধ দখলমুক্ত করার একমাস না পেরম্নতেই সংঘবদ্ধ চক্র আবারও অপতৎপরতা শুরম্ন করেছে। ঈদকে সামনে রেখে মানবিক আবেদন দেখিয়ে ফুটপাথ অবৈধভাবে দখল করে হকারদের আবারও হকাদের বসানোর পাঁয়তারা করছে তারা। এই অপতৎরতার নেপথ্যে রয়েছে বছরে পৌনে এক কোটি টাকার চাঁদাবাজি। এই বিপুল অঙ্কের অর্থ আদায় করে সংঘবদ্ধ চক্রটি সংশিস্নষ্ট বিভিন্ন মহলকে ম্যানেজ করে দীর্ঘ দিন ধরেই ফুটপাথ অবৈধভাবে দখল করে রাখে। ফলে ফুটপাথ দিয়ে মানুষের . . .
রামুতে বিশ্বশান্তি সিংহশয্যা গৌতম বুদ্ধের মূর্তি
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার ॥ প্রাকৃতিক সৌন্র্দেযর লীলাভূমি পর্যটন নগরী কক্সবাজারের রামু উপজেলার উত্তর মিঠাছড়িতে বৌদ্ধ সমপ্রদায়ের 'বিমূর্তি বিদর্শন ভাবনা কেন্দ্র' নিমর্াণ করা হচ্ছে। ওখানে স্থাপন করা হবে ১শ' ফুট দৈর্ঘ্যের এক বিশাল বৌদ্ধমূর্তি। বাংলাদেশের রামুতে নির্মিত এটাই হবে সর্ব বৃহত্তম বৌদ্ধ মূর্তি। গৌতম বুদ্ধের অহিংসা, সাম্য, মৈত্রীর বাণীর কথা ইত্যাদি মাথায় রেখেই ওই প্রতিষ্ঠাতা ও ভাবনা কেন্দ্রের পরিচালক করম্ননাশ্রীথের ওটার নাম দিয়েছেন "বিশ্বশানত্মি সিংহশয্যা গৌতম বৌদ্ধ . . .
নোয়াখালীতে পোল্ট্রি খামারিদের বিক্ষোভ
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী ॥ নোয়াখালীর পোল্ট্রি খামারিরা সাত দফা দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন করেছে। রবিবার দুপুরে এসব কর্মসুচী পালিত হয়। বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের নোয়াখালী জেলা শাখা এসব কর্মসুচীর আয়োজন করে। এসময় খামারিরা তাঁদের দাবি-দাওয়া সম্বলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসকের নিকট পেশ করেন। অন্যদিকে গত শুক্রবার থেকে জেলার পোল্ট্রি ডিলাররা হ্যাচারী থেকে ১দিনের বাচ্চা উত্তোলন বন্ধ করে দিয়েছেন। আর অস্তিত্ব সংকটে পড়েছে জেলার প্রায় ১০ হাজার পোল্ট্রি খামার। বেলা সাড়ে এগারটার দিকে . . .
জামালপুরে মহিলা হস্তশিল্পীদের বিক্ষোভ
সংবাদদাতা, জামালপুর ॥ কুরুচিপূর্ণ সংবাদ প্রকাশের প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে জামালপুরের কয়েক হাজার মহিলা হসত্মশিল্পীরা। জামালপুর জেলা হসত্মশিল্প এ্যাসোসিয়েশনের ব্যানারে রোববার কয়েক হাজার মহিলা হসত্মশিল্পী বৈশাখী মেলার মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে বিক্ষোভ প্রদর্শন ও সমাবেশ করে। সমাবেশে এ্যাসোসিয়েশনের সভানেত্রী সাঈদা আক্তার ও সম্পাদিকা শেফালী আক্তারসহ এ্যাসোসিয়েশনের নেত্রীরা বক্তব্য রাখেন। বিক্ষোভকারীরা পরে ওই পত্রিকার সম্পাদক . . .
কুড়িগ্রামের নিম্নাঞ্চল পস্নাবিত
বর্ষণ ও পাহাড়ী ঢলে ১৫ নদ-নদীর পানি বৃদ্ধি ॥ দু'লৰাধিক মানুষ পানিবন্দী
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ ভারি বর্ষণ আর পাহাড়ী ঢলের কারণে ধরলা, ব্রক্ষ্মপুত্র, তিসত্মা, দুধকুমোরসহ ১৫টি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে জেলার দ্বীপচর ও নিম্নাঞ্চলগুলো পস্নাবিত হয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দ্বীপচরের গ্রামগুলো পানিতে থৈ থৈ করছে। ধরলা ও ব্রক্ষ্মপুত্র নদের পানি বিপদ সীমার সামান্য নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি যে হারে বাড়ছে তাতে যে কোন সময় বিপদ সীমা অতিক্রম করার আশঙ্কা করা হচ্ছে। জেলার ৩৫টি ইউনিয়নের প্রায় দেড় শতাধিক গ্রামে প্রায় দুই লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। . . .
রথযাত্রায় পুণ্যার্থীদের ঢল
জনকণ্ঠ রিপোর্ট ॥ দেশের বিভিন্ন স্থানে উৎসাহ- উদ্দীপনার মধ্য দিয়ে সম্প্রদায়ের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ উপলৰে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় মন্ত্রী, এমপি, জেলা প্রশাসনের কর্মকর্তাসহ হাজারো নারী-পুরম্নষ অংশগ্রহণ করে। অনেক জায়গায় এ উপলৰে মেলা বসেছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ খুলনা শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে মঙ্গলবার খুলনা মহানগরীর আর্য্য ধর্মসভা মন্দির ও টুটপাড়া গাছতলা মন্দির প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান শেষে নগরীতে শোভাযাত্রা বের হয়। অজস্র পুন্যাথর্ী রথ . . .
ঠাকুরগাঁওয়ে রিক্সা ভ্যান শ্রমিকদের প্রতিবাদ সভা
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৩ জুলাই ॥ শহরে অবৈধভাবে ট্রলি, নসিমন, অটোরিঙ্া, মাহিন্দ্র ও মিশুক চলাচল বন্ধের দাবিতে মঙ্গলবার ঠাকুরগাঁও জেলা রিঙ্া-ভ্যান শ্রমিক ইউনিয়ন প্রতিবাদ সভা এবং জেলা প্রশাসক ও পৌর মেয়রের কাছে স্মারকলিপি পেশ করেছে। সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের বড় মাঠে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সংগঠনের সভাপতি আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পদাক মনির হোসেন মন্টু, সংগ্রাম কমিটির আহ্বায়ক আবু তাহের, উপদেষ্টা পরিষদের কামরম্নল হাসান, মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল জব্বার, . . .
নওগাঁয় আদিবাসী পলস্নীতে হামলা ॥ ৪০ বাড়ি ভাংচুর
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৩ জুলাই ॥ ক্ষমতাসীন দলের স্থানীয় প্রভাবশালী নেতাদের প্রত্যক্ষ ছত্রছায়ায় সোমবার নিয়ামতপুর উপজেলার নাকইল গ্রামে আদিবাসী পলস্নীতে ভূমিদসু্যরা হামলা চালিয়েছে। এ সময় প্রায় ৪০টি বাড়িঘর ভাংচুর, লুটপাট এবং মারপিট করা হয়েছে। জানা গেছে, ওই গ্রামে ৭টি পৃথক খতিয়ানে দেড় বিঘা জমির ওপর বাড়িঘরসহ মোট ৭২ বিঘা সম্পত্তির মালিক ৭ জন আদিবাসী। তারা হলেন লক্ষ্মীরাম মুড়মু, গোপিন মুড়মু, ফারাঞ্চি মুড়মু, অনিল মুড়মু, তর মুরমু, মারাং হেমরম এবং লবিন মাড্ডি। পরবতর্ীতে তারা আরও আত্মীয়স্বজন এবং পরিচিতদের . . .
পাটকল শ্রমিকদের ১১ দফা দাবিতে কর্মসূচী
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন, বেআইনীভাবে ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল, সেটআপ সংশোধন করে জ্যেষ্ঠতার ভিত্তিতে বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, বন্ধ মিলকারখানা অবিলম্বে চালুসহ ১১ দফা দাবিতে সোমবার রাতে ক্রিসেন্ট জুট মিলস শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভা কক্ষে পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ খুলনা যশোর আঞ্চলিক কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় দাবি আদায়ের লক্ষ্যে আগামী ২০ জুলাই থেকে ১ আগস্ট পর্যনত্ম সাংবাদিক সম্মেলন, গেট মিটিং, মানববন্ধনসহ . . .
গৌরনদীতে নিম্নমানের সামগ্রী দিয়ে স্কুল ভবন নির্মাণ
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী ॥ বরিশালের গৌরনদী উপজেলার কটকস্থল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন নিমর্াণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার ও লেনটিনে রড না দেয়ার অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগের সতত্যা পান উপজেলা প্রকৌশলী। এক পর্যায়ে ঠিকাদারকে কাজ বন্ধ রাখার নির্দেশ দিলেও প্রকৌশলীর নির্দেশ উপেক্ষা করে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়েই নিমর্াণ কাজ অব্যাহত রেখেছেন ঠিকাদার এনায়েত হোসেন খান। সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিইডি) . . .
গোয়াইনঘাটে জলমহাল ইজারা থেকে বঞ্চিত সংখ্যালঘু মৎস্যজীবীরা
অমৎস্যজীবী একটি চক্র ম্যানেজ করে নিয়েছে স্থানীয় প্রশাসন
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটের গোয়াইনঘাটে নিজাইল কাড়াদিগা জলমহাল ইজারা থেকে বঞ্চিত মহাল এলাকার সংখ্যালঘু মৎস্যজীবীরা। অমৎস্যজীবী একটি চক্র মহালটি হাতিয়ে নেয়ার অপতৎপরতায় লিপ্ত রয়েছে। তাদের এ হীন উদ্দেশ্য হাসিলে আশ্রয় নিয়েছে জালিয়াতি ও প্রতারণার। ম্যানেজ করে নিয়েছে স্থানীয় প্রশাসন। তাদের এ হীন কর্মতৎপরতার প্রতিবাদ জানিয়ে ৪ জুলাই জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি দিয়েছে মৎস্যজীবীরা। স্মারকলিপিতে সুপারিশ ও রয়েছে এমপি ইনবান আহমদের। গোয়াইনঘাট উপজেলার সর্ববৃহৎ জলমহাল হচ্ছে নিজাইল কাড়াদিগা। উপজেলার . . .
কুড়িগ্রামে যানবাহনের উচ্চ শব্দে শহরবাসী অতিষ্ঠ
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ পরিবেশ আইনে নিষিদ্ধ থাকার পরও কুড়িগ্রাম জেলায় যানবাহনের উচ্চ শব্দে শহরবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে। উচ্চমাত্রার শব্দ দূষণের ফলে শ্রবণজনিত বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে বলে শহরবাসী অভিযোগ করেছেন। চিকিৎসকরা বলছেন এ ধরনের উচ্চশব্দ সৃষ্টিকারী যানবাহনের কারণে মানুষ বধির পর্যনত্ম হয়ে যেতে পারে। যানবাহন চলাচলের প্রতিরোধে ব্যবস্থা নেয়ার জন্য সংশিস্নষ্ট কর্তৃপক্ষকে বলেও কোন লাভ হয়নি। অনুমোদিত শব্দের মাত্রার দিক থেকে শহরে যানবাহনে নির্দিষ্ট পরিমাণে হর্ন বাজানোর নির্দেশ দিয়েছে পরিবেশবাদীরা। . . .
যশোরের তিন পতিতালয়ের সাড়ে ৩শ' যৌনকর্মী স্বাস্থ্যঝুঁকিতে
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের তিনটি পতিতালয়ের সাড়ে ৩শ' যৌনকর্মী স্বাস্থ্যঝুঁকির মধ্যে বসবাস করছে। তাদের মধ্যে বিনামূল্যে স্বাস্থ্যসামগ্রী বিতরণের কথা থাকলেও বিভিন্ন এনজিও তা টাকার বিনিময়ে বিক্রি করছে বলে অভিযোগ রয়েছে। আবার যে সব এনজিও তাদের স্বাস্থ্য সেবা নিয়ে কাজ করত, তারা এখান থেকে তাদের কাজ গুটিয়ে নিয়েছে। যশোরের মাড়ুয়া মন্দির, ঝালাইপট্টি ও বাবুবাজারে তিনটি পতিতালয় রয়েছে। কয়েক যুগ আগে গড়ে ওঠা এসব পতিতালয়ে বর্তমান প্রায় সাড়ে ৩শ' যৌনকমর্ী বসবাস করে। এর মধ্যে সবচেয়ে বেশি যৌনকমর্ীর . . .
অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের কুফল
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ ফসলী জমিতে অতিমাত্রায় রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করার একটা অশুভ প্রতিক্রিয়া গিয়ে পড়েছে সেচের পানির ওপর। বর্তমানে এই সেচের পানি কতটা নিরাপদ তা ভাবিয়ে তুলছে পরিবেশ বিজ্ঞানীদের। সেচের পানিও এখন পরিবেশ হুমকির মুখে। ইতোমধ্যে উত্তরাঞ্চলের জেলাগুলোতে সেচের পানির রাসায়নিক পরীক্ষা করে অনেক অগভীর নলকূপের পানিতে দূষণ পাওয়া গেছে। অনেক সেচযন্ত্রের পানি খাবার ও জমিতে ব্যবহারের অনুপযোগী চিহ্নিত করা হয়েছে। বগুড়ায় বিএডিসি (বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন) সেচ বিভাগের আয়োজনে বৃহত্তর . . .
ভোলায় কয়েক কোটি টাকা নিয়ে মাল্টিপারপাস কোম্পানি উধাও
গ্রাহকরা বিপাকে
নিজস্ব সংবাদদাতা, ভোলা ॥ ভোলার কয়েক শ' পরিবারকে পথে বসিয়ে কয়েক কোটি টাকা নিয়ে পালিয়েছে সাউথ এশিয়ান মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামের একটি হায় হায় প্রতিষ্ঠান। ওই কোম্পানির মালিক ইসমাইল হোসেন মানিকসহ প্রতিষ্ঠানের কর্মকর্তারা গত কয়েক দিন ধরে গা-ঢাকা দিয়েছে। এদের মধ্যে কেউ কেউ দেশের বাইরে চলে গেছে বলেও শোনা যাচ্ছে। মাল্টিপারপাস কোম্পানিতে অধিক মুনাফার আশায় সাধারণ মানুষ তাদের অর্থ বিনিয়োগ করে এখন পথে পথে ঘুরছে। বহু খোঁজাখুঁজি করে প্রতিষ্ঠানের কর্মকর্তাদের এখন গ্রাহকরা খুঁজে পাচ্ছে না। . . .
দশ বছরেও এমপিওভুক্ত হয়নি ॥ বন্ধের পথে পানপট্টি কলেজ
বহু আগেই পেয়েছে শিৰা বোর্ডের একাডেমিক স্বীকৃতি
নিজস্ব সংবাদদাতা, গলাচিপা ॥ নিজস্ব জমি-ভবন, শিক্ষক-শিক্ষার্থী থেকে শুরম্নু করে সবই আছে। রয়েছে প্রতিবছর ভাল ফলাফলের রেকর্ড। রয়েছে শক্তিশালী পরিচালনা পরিষদ। এমনকি বহু আগেই পাওয়া গেছে শিক্ষাবোর্ডের এ্যাকাডেমিক স্বীকৃতি। অথচ এতসব সাফল্য সত্ত্বেও প্রতিষ্ঠার দশ বছরেও গলাচিপার পানপট্টি কলেজ এমপিওভুক্ত (মান্থলি পেমেন্টে অর্ডার) হয়নি। অভিযোগ উঠেছে পানপট্টি কলেজের অনেক পরে প্রতিষ্ঠা পাওয়া পটুয়াখালী জেলার বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এরই মধ্যে এমপিওভুক্ত হয়েছে। কিন্তু পানপট্টি কলেজের ভাগ্য অদৃশ্য কারণে ঝুলে . . .
রোয়াংছড়িতে কলার বাম্পার ফলন
এমরান হোসাইন, রোয়াংছড়ি ঘুরে এসে ॥ বান্দরবানের কালো পাহাড়ের গায়ে সবুজ কলাগাছে এবার বাম্পার ফলন বান্দরবান থেকে পাহাড়ী পথ ধরে এঁকে-বেঁকে যতদূর চোখ যায় শুধু কলাগাছের ছড়াছড়ি। বাগানের কলাগাছগুলো যেন একে অন্যের ওপর ঘেঁষে দাঁড়িয়ে রয়েছে। ভোরের সূর্যের আলো-অাঁধারির এক অদ্ভুত খেলা সবুজের কলাগাছের সঙ্গে যেন হেলে-দুলে খেলছে। সুয়ালং, রাজভিলা, কেমলং, রম্নমা, থানছির পাহাড়ে-টিলা সবখানে কলার চাষে জেগে উঠার স্বপ্নে বিভোর আদিবাসী নারী। ভোরের আলোতে ওরা জেগে উঠার আকাঙ্ৰায় প্রতিদিন নেমে পড়ে। জুম চাষ ছেড়ে অনেক আদিবাসী . . .
ডিজিটাল বাংলাদেশ ও আমাদের করণীয় বিষয়ক সেমিনার
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া ॥ নাসিরনগরে পিএলসিইএইচডির-২ প্রকল্পের সহায়ক/সহায়িকা সুপারভাইজারদের ২দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধন ও ডিজিটাল বাংলাদেশ ও আমাদের করণীয় শীর্ষক এক সেমিনার নাসিরনগর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। নাসিরনগর নির্বাহী কর্মকতর্া জামিল আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আহসানুল হক মাস্টার, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রদীপ কুমার রায়, মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা লতিফ পান্না। উপজেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক . . .
কলাপাড়ায় মানবসম্পদ উন্নয়নে অবহিতকরণ কর্মশালা
নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া ॥ কলাপাড়ায় উপআনুষ্ঠানিক শিক্ষা বু্যরো ও ঢাকা আহছানিয়া মিশনের যৌথ উদ্যোগে সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে মানব উন্নয়নের জন্য সাক্ষরতা উত্তর ও অব্যাহত শিক্ষা প্রকল্প-২-এর আওতায় আইইসি ক্যাম্পেইনের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কলাপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মোসত্মাফিজুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা আহছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী শরীফ হোসেন, উপপরিচালক দেওয়ান সোহরাব হোসেন, জেলা উপ আনুষ্ঠানিক শিক্ষা বু্যরোর সহকারী পরিচালক সরোজ . . .