মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জুন ২০১০, ২৩ জ্যৈষ্ঠ ১৪১৭
রাজশাহীর অর্ধডজন শিৰাপ্রতিষ্ঠান অশান্ত করতে ॥ জামায়াত শিবিরের ষড়যন্ত্র
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ জামায়াত-শিবির চক্র রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ নগরীর অন্তত অর্ধডজন শিক্ষা প্রতিষ্ঠান অশানত্ম করার ষড়যন্ত্র করছে। একই সঙ্গে তারা নগরীতে চালাতে পারে নাশকতা। ঝিমিয়ে পড়া পুলিশী কর্মকাণ্ডের সুযোগে প্রশিক্ষণপ্রাপ্ত শিবির ক্যাডাররা গোপন সাংগঠনিক তৎপরতায় মাঠে নেমেছে। তারা বেশ কয়েকটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভাংচুর, এমনকি জঙ্গী কায়দায় নাশকতার মাধ্যমে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিঘি্নত করতে পারে। এজন্য নগরী ও উপকণ্ঠের কয়েকটি এলাকায় প্রশিক্ষণপ্রাপ্ত কয়েক শ' শিবির ক্যাডার প্রস্তুত রয়েছে . . .
বন্যার অবনতি
জনকণ্ঠ রিপোর্ট ॥ মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, নীলফামারী ও লালমনিরহাটে বন্যার অবনতি ঘটেছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো_ মৌলভীবাজার কয়েকদিনের প্রবল বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হাকালুকি হাওর এলাকাসহ কুলাউড়া ও বড়লেখা উপজেলার ১৬ ইউনিয়নে বন্যা দেখা দিয়েছে। পানি বৃদ্ধির ফলে নতুন নতুন এলাকা পস্নাবিত হচ্ছে। ইতোমধ্যে ৩০টি গ্রামের প্রায় ২৫ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। পানিতে তলিয়ে গেছে ৫শ' হেক্টর আউস ধান ও বষর্াকালীন শাক-সবজির ক্ষেত। বন্যার পানিতে রাসত্মাঘাট পস্নাবিত হওয়ায় দুর্ভোগে . . .
গুপ্ত ধনের আশায় শিশু কন্যাকে হত্যা করল বাবা-মা
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, বরিশাল, ৫ জুন ॥ রাতে ঘুমের ঘোরে স্বপ্নে দেখে নিজের পরিবারের কল্যাণ ও গুপ্ত ধনের আশায় ২৯ দিন বয়সের এক শিশু কন্যাকে শ্বাসরোধ করে হত্যা করছে তার বাবা-মা। পুলিশ নির্জন বাগান থেকে চাপা মাটি দিয়ে রাখা শিশুর লাশ উদ্ধার করে শনিবার সকালে ময়না তদনত্মের জন্য বরিশাল মর্গে প্রেরণ করেছে। ঘটনার পর থেকে নিহত শিশুর পাষ- বাবা-মা পলাতক রয়েছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাতে বরিশালের গৌরনদী উপজেলার সরিকল ইউনিয়নের আধুনা গ্রামে। জানা গেছে, ওই গ্রামের দিনমজুর শুকরঞ্জন মিস্ত্রির স্ত্রী আরতি রানী . . .
টিসি দেয়ার প্রতিবাদে গায়ে কেরোসিন ঢেলে আত্মহত্যার চেষ্টা
বগুড়া পলেটেকনিক ছাত্রদের হলত্যাগের নির্দেশ
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়া পলেটেকনিকের ক্লাস সাসপেন্ড ঘোষণা করে শনিবার সন্ধ্যার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। কলেজের একাডিমিক ভবনের সামনে সোহেলরানা (২২) নামে এক ছাত্র গায়ে কেরোসিন ঢেলে আত্মহননের চেষ্টা করলে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে বিকালে কলেজ কর্তৃপক্ষ আগামী বৃহস্পতিবার পর্যনত্ম ক্লাস স্থগিত ও শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দেন। টিসি (ট্রান্সফার সার্টিফিকেট) দেয়ার প্রতিবাদ ও কলেজ কর্তৃপক্ষের সিদ্ধানত্ম প্রত্যাহারের দাবিতে শনিবার দুপুরে সোহেল রানার . . .
এমপিওভুক্ত না হওয়ায় চরনিউলিন বাংলাবাজার স্কুল বন্ধের উপক্রম
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ৫ জুন ॥ ভোলার চরফ্যাসন উপজেলার বিচ্ছিন্ন নবগঠিত ইউনিয়ন মুজিবনগরের একমাত্র নিম্নমাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠার ১০ বছর পর এবার সুযোগ আসা সত্ত্বেও এমপিওভুক্ত হয়নি। ফলে শিৰা প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। স্কুলটি বন্ধ হয়ে গেলে এলাকার শতশত ছাত্রছাত্রীর পড়ালেখা বন্ধ হয়ে যাবে। স্থানীয় সংসদ সদস্য আব্দুলস্নাহ আল ইসলাম জ্যাকব সুপারিশ করলেও স্কুলটি এমপিওভুক্ত না হওয়ায় এলাকার শিৰক, অভিভাবক ও এলাকবাসীর মধ্যে ৰোভ দেখা দিয়েছে। প্রধান শিৰক মোঃ কামাল হোসেন জানান, চরফ্যাসন থেকে . . .
ব্রাহ্মণবাড়িয়া শহরে ভবন ধসে পড়েছে
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ৫ জুন ॥ শহরে ফুলবাড়িয়া এলাকায় একটি একতলা ভবন ধসে পড়েছে। এতে এলাকায় চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে এ ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। এলাকাবাসী জানায়, শুক্রবার রাত ১০টায় ফুলবাড়িয়া এলাকায় বাসিন্দা আল-আমীন মিয়ার একতলা ভবনটির এক অংশে ফাটল দেখা দেয়। খবর পেয়ে দ্রম্নত ফয়ার ব্রিগেড ও পুলিশ ঘটনাস্থলে পেঁৗছে স্থানীয়দের সহায়তায় বাড়ির লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয় এবং বাড়িটি তাদের নিয়ন্ত্রণে নিয়ে আসে। রাত ৩টায় ভবনটি বিকট শব্দে ধসে পড়ে। এতে পুরো এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। এ সময় আশপাশ . . .
পটিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের নিহত ৩, আহত ১
নিজস্ব সংবাদদাতা, পটিয়া ॥ চট্টগ্রামের পটিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে একই পরিবারের শিশুসহ তিনজন। এতে আহত হয়েছে আরও একজন। নিহতরা হলেন ছৈয়দ নূর (৩৩), জমজ শিশু ফাহিম ও ফাহিমা । শুক্রবার রাত ১১টার সময় চট্টগ্রাম কঙ্বাজার আরকান সড়কের পটিয়া ভেলস্নাপাড়া এলাকায় মোটরসাইকেল ও মিনিবাসের মুখোমুখি সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। ঘাতক বাসটি আটক করা হয়েছে। জানা গেছে, পটিয়া উপজেলার দক্ষিণ আশিয়া গ্রামের মরহুম মকবুল আহমদের পুত্র ছৈয়দ নূর শুক্রবার রাতে মোটরসাইকেল নিয়ে চট্টগ্রাম শহরে যাচ্ছিল। এ সময় পটিয়া ভেলস্নাপাড়া এলাকায় . . .
সামাজিক সচেতনতা অনেক সমস্যার সমাধান করতে পারে ॥ এমিলি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি বলেছেন, শোককে শক্তিতে রূপানত্মর করে এমনভাবে সমজ বিনির্মাণ করতে হবে যাতে নিমতলী ট্র্যাজেডির পুনরাবৃত্তি না ঘটে। এই ট্র্যাজেডিতে সরকারের তাৎক্ষণিক বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা উলেস্নখ করে তিনি বলেন, সামাজিক সচেতনতা অনেক সমস্যার সমাধান করতে পারে। পরিবেশের সুরক্ষার ওপর গুরম্নত্বারোপ করে তিনি আরও বলেন, পরিবেশ বিপর্যয় ঘটতে পারে এমন কাজ থেকে আমরা বিরত থেকে প্রত্যেকে অনত্মত ৩টি করে গাছ লাগাই। শনিবার লৌহজং উপজেলার মরিচাদি সরকারী প্রাথমিক . . .
চট্টগ্রামে ২০১২ সালের মধ্যে আরও ৫টি ফ্লাইওভার
দেড় শ' কোটি টাকা ব্যয়ে ৩টি প্রকল্প অনুমোদন
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে ঘোষণা নয়, পরিপূর্ণতা দেয়ার অঙ্গীকার নিয়ে মহাজোট সরকার ক্ষমতায় এসেছে ২০০৯ সালে। নির্বাচনী ইশতেহারের অঙ্গীকার বাসত্মবায়ন করতে গিয়ে মঙ্গলবার পরিকল্পনা কমিশনে একনেকের বৈঠকে চট্টগ্রামের ৩টি গুরম্নত্বপূর্ণ স্পটের ওপর ফ্লাইওভার নির্মাণ কাজ অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (চউক) প্রায় ১৫০ কোটি টাকা ব্যয়ে ৩টি ফ্লাইওভার বাসত্মবায়নের জন্য সরকারী অনুমোদন দেয়া হয়। . . .
এলজিইডি প্রকৌশলীর বিরম্নদ্ধে দুর্নীতির অভিযোগ
কুমিল্লায় রাষ্ট্রপতির নাম ব্যবহার
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা ॥ 'আমি রাষ্ট্রপতির লোক, আমার ইচ্ছা মতো কুমিল্লা এলজিইডি চলবে, কেউ আমার কিছু করতে পারবে না' এমনই দম্বোক্তি কুমিলস্না এলজিইডি অফিসের সিনিয়র সহকারী প্রকৌশলী কাজী আবদুস সামাদের। অভিযোগ রয়েছে বিগত ৮ বছর পূর্বে তিনি কুমিলস্না এলজিইডিতে দায়িত্ব পালনকালীন সময়ে তার নানা অনিয়ম ও দুর্নীতির কারণে তাকে কুমিলস্না থেকে বিতাড়িত করার পর বর্তমান মহাজোট সরকার ক্ষমতায় আসার পর তদ্বির করে 'টাকার খনি খ্যাত' কুমিলস্না এলজিইডিতে যোগদান করেন। তাঁর বিরম্নদ্ধে ঘুষ, দুর্নীতি ও . . .
গলাচিপায় গরু-মহিষ মেরে নৃশংস পন্থায় কাঁকড়া শিকার!
নিজস্ব সংবাদদাতা, গলাচিপা ॥ গলাচিপার প্রত্যন্ত চরাঞ্চলে সমুদ্রের কাঁকড়া শিকারে শুরু হয়েছে এক অশুভ তৎপরতা। একশ্রেণীর দুর্বৃত্ত চাঁই পেতে কাঁকড়া ধরার জন্য গরু-মহিষের রক্ত ও মাংস ব্যবহার করছে। আর এজন্য দুর্বৃত্তরা রাতের আঁধারে পাইকারি হারে গৃহস্থের গরম্ন-মহিষ কুপিয়ে জখম করছে। কোথাও কোথাও গরম্ন-মহিষ কুপিয়ে মেরে পর্যন্ত ফেলা হচ্ছে। গত এক মাসে এ ধরনের অনত্মত ২০টি গরম্ন-মহিষ কুপিয়ে জখম ও মেরে ফেলার অভিযোগ পাওয়া গেছে। উপজেলা মৎস্য বিভাগ ও পুলিশ জানিয়েছে, বিষয়টি অমানবিক এবং খতিয়ে দেখা প্রয়োজন। পটুয়াখালী . . .
ভবিষ্যত সুরক্ষার জন্যই শিশুদের মাঝে অহিংসা ছড়িয়ে দিতে হবে ॥ তারা গান্ধী
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী ॥ ভবিষ্যত সুরক্ষার জন্য এবং মানব সমাজের সুরক্ষার জন্যই শিশুদের মাঝে অহিংসা ছড়িয়ে দিতে হবে। আদর্শ সমাজ গঠনে ছোটবেলাতেই শিশুদের ক্ষমা, ভালবাসা এবং শ্রদ্ধা করা শেখাতে হবে। এটি হতে হবে ছেলেমেয়ে নির্বিশেষে। বৃহস্পতিবার সন্ধ্যায় নোয়াখালী বিআরডিবি মিলনায়তনে গান্ধী আশ্রম ট্রাস্ট আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় কথাগুলো বলেন মহাত্মা গান্ধীর প্রপৌত্রী শ্রীমতী তারা গান্ধী। তিনি আরও বলেন, প্রত্যেক মানুষেরই জানা, জ্ঞান অর্জনের এবং বেঁচে থাকার অধিকার রয়েছে। তাই নিজের থেকে দূর্বল . . .
জামায়াত-শিবিরের রহস্যজনক তৎপরতা
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ জামায়াতের সেক্রেটারি জেনারেলের নজর এখন বগুড়ার দিকে। যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরম্নর ঘোষণা আসার পর থেকে বগুড়ায় জামায়াত শিবিরের তৎপরতা রহস্যময় হয়ে উঠছে। পুলিশের চোখ এড়িয়ে শিবিরের জঙ্গী স্টাইলে মিছিল, শক্তির মহড়া প্রদর্শন করে সরকারের প্রতি প্রকাশ্যে হুঁশিয়ারি এবং দেড় মাসের ব্যবধানে মুজাহিদের দু'দফা বগুড়া সফর, ৫ জেলার নেতাদের নিয়ে বৈঠক, জামায়াতের ঘন ঘন দাওয়াতি কার্যক্রম (মহিলা ও পুরম্নষ দলের) এবং সর্বশেষ সম্প্রতি একই দিনে দোয়া মহাফিলে যোগ দিতে মুজাহিদের নিঃশব্দ . . .
পৌরসভা এসব চলাচলের অনুমতি দিয়ে মোটা অঙ্কের বাণিজ্যে জড়িয়ে পড়ছে
ময়মনসিংহে অনুমোদন ছাড়াই চলছে সহস্রাধিক অটোরিকশা
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ ময়মনসিংহ শহরে কোন প্রকার অনুমোদন ছাড়াই চলছে সহস্রাধিক অটোরিকশা। অনুমোদনবিহীন এসব অবৈধ অটোরিকশার অদক্ষ ও কিশোর চালকদের কারণে ঘটছে নানা দুর্ঘটনা। স্থানীয় কর্তৃপক্ষের রশি টানাটানির সুযোগে অনুমোদনবিহীন এই অটোরিকশার সংখ্যা বাড়ছে রাতারাতি। এতে করে রিকশাজটের শহর ময়মনসিংহে এখন নতুন করে এ জট আরও দুর্ভোগ বাড়াচ্ছে নগরবাসীর। অভিযোগ রয়েছে, পৌরসভা এসব অটোরিকশাকে রাসত্মায় চলাচলের অনুমতি দিয়ে মোটা অঙ্কের বাণিজ্যে জড়িয়ে পড়ছে। চালকদের অভিযোগ, অনুমোদন না থাকার সুযোগে একশ্রেণীর চাঁদাবাজ . . .