মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০১০, ৩০ চৈত্র ১৪১৬
মাগুরায় শ্যালো মেশিনের পানির ব্যবসা জমজমাট
নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় শ্যালো মেশিনের সাহায্যে পানির ব্যবসা জমজমাটভাবে শুরু হয়েছে। ব্যবসাটা নতুন হলেও অনেক কৃষকই এ ব্যবসায় ঝুঁকে পড়েছেন। ফলে একদিকে যেমন পানি বিক্রি করে তাদের ভাগ্য পরিবর্তন হয়েছে ,অন্যদিকে দরিদ্র কৃষকরাও লাভবান হচ্ছে। জানা গেছে, চলতি ইরি -বোরো ও মৌসুমে মাগুরায় ৪৬ হাজার হেক্টর জমিতে ধান লাগানো হয়েছে। এই সমস্ত জমিতে প্রতিদিনই পানি সেচ দিতে হয়। কিন্তু দরিদ্র কৃষকদের পক্ষে সেচযন্ত্র কিনে পানি সেচ দেয়া সম্ভব হয় না। সেই সময় গ্রামের একশ্রেণীর অবস্থাপন্ন কৃষক ও বেকার যুবকরা . . .
গুণীজন পদক ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান
মোহাম্মদ আলী স্মৃতি ফাউন্ডেশন
নিজস্ব সংবাদদাতা, ঈশ্বরদী, ১২ এপ্রিল ॥ শনিবার সন্ধ্যায় ঈশ্বরদী খায়রুজ্জামান বাবু বাসটার্মিনালে রত্নগর্ভা, গুণীজন, কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও মোহাম্মদ আলী স্মৃতি পদক দেয়া হয়েছে। সমাজসেবী মোহাম্মদ আলীর স্মৃতি সংরণের ল্যে মোহাম্মদ আলী স্মৃতি ফাউন্ডেশনের উদ্বোধন ও ঐতিহ্যবাহী সপ্তক সঙ্গীত বিদ্যালয়ের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। এ সভায় প্রধান অতিথি ছিলেন এটিএন বাংলার প্রধান উপদেষ্টা কবি সাইফুল বারী, প্রধান বক্তা এমপি শামসুর রহমান শরীফ এবং বিশেষ অতিথি ছিলেন ভাষাসৈনিক ও কলাম লেখক . . .
পহেলা বৈশাখে ছুটি দাবি
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর ॥ সাপ্তাহিক ছুটির দিন সোমবার ফ্যাক্টরির উৎপাদন কার্যক্রম বন্ধ রাখার ও পহেলা বৈশাখে ছুটি ও বেতন পরিশোধের দাবিতে গাজীপুরে এক গার্মেন্টসের শ্রমিকরা শনিবার বিক্ষোভ সমাবেশ করেছে। এ সময় তারা ঢাকা-গাজীপুর সড়ক প্রায় আধা ঘণ্টা অবরোধ করে রাখে। জানা গেছে, গাজীপুর সদর উপজেলার বাংলাদেশ ধান গবেষণা গেট সংলগ্ন স্প্যারো এ্যাপারেলস গার্মেন্টসের শ্রমিকরা গত কয়েক দিন ধরে কর্তৃপক্ষের কাছে সাপ্তাহিক ছুটির দিন সোমবার ফ্যাক্টরির উৎপাদন কার্যক্রম বন্ধ রাখার ও পহেলা বৈশাখে ছুটি এবং মার্চ মাসের বেতন . . .
মাটি ও মানুষের সঙ্গে আত্মার সম্পর্ক খুঁজে পেয়েছি ॥ এসইউসি নেতা
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট ॥ মানুষ জীবনের অনেক ঘটনা ও স্মৃতি ভুলতে পারলেও তার জন্মস্থান ও জন্মভুমিকে কখনও ভুলতে পারে না। দীর্ঘ ৫১'বছর পরে নিজের জন্মস্থানে পিতা-মাতা ও দাদা-দাদির স্মৃতিবিজড়িত গ্রামে এসে ভীষণ ভাল লাগছে। এখানে আমার শৈশব কেটেছে। এখানে এসে মনে হয়েছে সবকিছুই যেন একই রকম আছে। বিশেষ করে বাংলাদেশের গ্রামের যে অতিথিপরায়ণতা ছেলেবেলায় দেখেছি তা এখনও বিদ্যমান। নিজের আত্মীয়স্বজন কেউ না থাকলেও এতদিন পরে এসেও গ্রামের মাটি ও মানুষের সাথে আত্নার সংযোগ ও অস্তিত্ব খুঁজে পেয়েছি বলে মনে হচ্ছে। মনে . . .
ব্রাহ্মণবাড়িয়ার শিলাউর গ্রামে ॥ ফের তাণ্ডব
পুলিশের সামনেই ৫ ঘণ্টা সংঘর্ষ, শতাধিক বাড়ি ভাংচুর, আহত ৫০
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ১২ এপ্রিল ॥ শিলাউর এবং হাবলা উচ্চ গ্রাম এখন রণক্ষেত্র। এক পরে নারকীয় হামলা ও তা-বে চতুর্দিকেই ভাংচুর আর লুটপাটের চিত্র। পুলিশের সামনেই দ্বিতীয় দিনের মতো ভয়াবহ সংর্ঘষ হয়েছে। পাঁচ ঘণ্টাব্যাপী সংঘর্ষে আহত হয়েছে অন্তত ৫০। রবিবারের সংঘর্ষের জের ধরে সোমবার ফের সংঘর্ষ হয়েছে। এ গ্রামের লাডুর গোষ্ঠী ও ছাদুর গোষ্ঠীর দীর্ঘদিনের বিরোধের জের ধরে ২দিনব্যাপী সংঘর্ষ চলছে। শিলাউর গ্রামের ছাদুর গোষ্ঠীর দলনেতা খায়ের মেম্বার জানান, সকাল ৯টার দিকে লাডুর গোষ্ঠীর ফজলুল হকের নেতৃত্বে শিলাউর, . . .
না'গঞ্জে টোল আদায় নিয়ে সন্ত্রাসী-জনতা সংঘর্ষ ॥ আহত ১০
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএ'র অনুমোদিত শীতলৰ্যা নদীর ৫টি খেয়াঘাটে টোল আদায়ের নামে কাগজের বিকল্প মুদ্রা চালু করে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়কে কেন্দ্র করে গত দু'দিন ধরে সাধারণ যাত্রীদের সঙ্গে ইজারাদারদের নিয়োজিত সন্ত্রাসীদের দফায় দফায় হামলা ও পাল্টাহামলা এবং মারপিটের ঘটনায় কমপৰে ১০ জন আহত হয়েছে। এক পর্যায়ে বন্দর থানা এলাকার কয়েক শ' যাত্রী ইজারাদারদের নিয়োজিত সন্ত্রাসীদের ওপর হামলা চালালে সন্ত্রাসীরা খেয়াঘাট থেকে পালিয়ে যায়। এতে একঘণ্টা টোল আদায় . . .
রংপুরে বাস দুর্ঘটনায় হত ৫
নিজস্ব সংবাদদাতা, রংপুর, ১২ এপ্রিল ॥ সোমবার ভোরে রংপুরে সড়ক দুর্ঘটনায় পাঁচ নিহত ও ১৫ জন আহত হয়েছে। ঢাকা-রংপুর মহাসড়কে রংপুর সদর উপজেলার দমদমা বাজারের কাছে যাত্রীবাহী বাস উল্টে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, ঢাকা থেকে কুড়িগ্রামগামী মিতালী পরিবহন নামের একটি নাইট কোচ ভোর সাড়ে পাঁচটার দিকে ঢাকা-রংপুর মহাসড়কে রংপুর সদর উপজেলার দমদমা বাজারের কাছে পেঁৗছলে বাস ড্রাইভার নিয়ন্ত্রণ হারায় এবং বাসটি উল্টে যায়। এতে ৫ যাত্রী নিহত হয়। নিহতরা হলেন- সোনা মিয়া (২৩), আউয়াল (২৭), জলিল (৩৬), সুলতান (৩৫) এবং অপরজন অজ্ঞাত। বগুড়ায় . . .
নববর্ষ বরণ উপলক্ষে খুলনায় ব্যাপক আয়োজন
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় বাংলা নববর্ষকে বরণ করে নিতে বর্ষবরণ অনুষ্ঠান, শোভাযাত্রা, বৈশাখী মেলাসহ ব্যাপক আনুষ্ঠানের আয়োজন চলছে। বাংলালিংকের পৃষ্ঠপোষকতায় নগর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে নগরীর শহীদ হাদিস পার্কে তিন দিনব্যাপী বৈশাখী মেলা আয়োজন করা হয়েছে। মেলায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই, ঘুড়ি উৎসব, লাঠিখেলা, দড়াটানা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ লোকনাট্য অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে। শানত্মিধামের মোড় এলাকায় অবস্থিত জাতিসংঘ শিশু পার্কে . . .
স্বামী ও মায়ের পরকীয়ার বলি সুমি
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ১২ এপ্রিল॥ে স্বামী ও মায়ের পরকীয়ায় বলি হয়েছে শিউলী আক্তার সুমী। রবিবার গভীর রাতে সদর উপজেলার মটবী গ্রামে এ নৃশংস ঘটনা ঘটে। জানা যায়, একই উপজেলার দত্তপাড়া গ্রামের মোশারফ হোসেনের সঙ্গে মটবী গ্রামের প্রবাসী নূর হোসেনের মেয়ে সুমীর (১৮) সঙ্গে ২ বছর আগে বিয়ে হয়। বিয়ের পর তাদের একটি পুত্র সনত্মান জন্ম নেয়। সমপ্রতি সুমির স্বামী ও সুমির মা ছকিনা খাতুনের মন দেয়া-নয়ার এক পর্যায়ে উভয়ের মধ্যে প্রতিনিয়ত অনৈতিক কর্মকা-ে জড়িয়ে পড়ে। এ নিয়ে তাদের সংসারে বিরোধ চলে আসছে। ঘটনার দিনে সুমির . . .
যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে লালদীঘিতে সমাবেশ আজ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের বিচার দাবিতে চট্টগ্রামে সামাজিক অধিকার রা আন্দোলনের উদ্যোগে এক জনসভা আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে বিকেল ৪টার এ জনসভায় বক্তব্য রাখবেন সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ মুক্তিযুদ্ধের সপরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। পাকিসত্মানী হানাদার বাহিনী এবং তাদের এদেশীয় দোসর আলবদর, রাজাকারদের বিচারে জনমত গড়ে তুলতে বজ্রকণ্ঠে সেস্নাগান উচ্চারিত হবে এ জনসভা থেকে। যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধীদের . . .
বরিশালে শিবিরের ঝটিকা মিছিল
নিজস্ব সংবাদদাতা, বরিশাল, ১২ এপ্রিল ॥ সরকারের বিরুদ্ধে বিভিন্ন ধুয়া তুলে সোমবার আকস্মিক বরিশাল মহানগরী শিবির নগরীতে মিছিল বের করেছে। মিছিলটি সদর রোড থেকে শুরু করে চকবাজার এলাকায় শেষ হয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করে। গ্যাস, পানি, বিদ্যুত সমস্যা, বরিশালে মুজাহিদের সভা পণ্ড এবং দেশব্যাপী জামায়াত-শিবিরের ওপর নির্যাতন এবং মামলা দায়েরের প্রতিবাদে শিবির সকাল ৯টায় ঐ কর্মসূচী পালন করে। সমাবেশে বক্তব্য রাখেন মহানগর সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, জেলা পশ্চিম সভাপতি আজম খান, জেলা পূর্ব সভাপতি নেছার উদ্দিন, . . .
বাউফলে ছাত্রলীগ ও ছাত্রদল সংঘর্ষের ঘটনায় মিছিল, সমাবেশ
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১২ এপ্রিল ॥ বাউফলে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে সংঘর্ষের ঘটনায় শহরে সাধারণ মানুষের মধ্যে এখন ও আতঙ্ক বিরাজ করছে। এ ঘটনার প্রতিবাদে ছাত্রলীগ সোমবার সকালে পৌর শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে। অপরদিকে বিএনপি এ ঘটনার জন্য ছাত্রলীগ ও যুবলীগকে দায়ী করেছে। উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ সহিদুর রহমান স্বারিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রবিবার বিকেলে তাদের হাসপাতাল রোডের দলীয় কার্যালয় উপজেলা ছাত্রদলের কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় সম্মেলন শেষে নেতাকর্মীরা বাড়ি . . .
মুরাদনগরে জলমহাল ইজারার সিডিউল ছিনতাই
নিজস্ব সংবাদদাতা, কুমিলস্না, ১২ এপ্রিল ॥ মুরাদনগরে এবার জলমহাল ইজারা নিয়েও টেন্ডার সন্ত্রাসের অভিযোগ পাওয়া গেছে। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে একটি জলমহালের ইজারার সিডিউল জমা দিতে এসে মতাসীন আ'লীগের ক্যাডারদের হামলার শিকার হন আঃ রাজ্জাক ও মোশাররফ হোসেন নামের দুই ব্যক্তি। তাদের সিডিউলও আ'লীগ ক্যাডাররা ছিনিয়ে নেয় বলে অভিযোগ পাওয়া গেছে। জানা যায়, মুরাদনগর উপজেলার জাহাপুর গ্রামের ৪ একর বিশিষ্ট একটি জলমহাল (মরানদী) ইজারা নেয়ার সোমবার সিডিউল জমা দেয়ার শেষদিন ছিল। সকাল থেকে উপজেলা নির্বাহী . . .
বিএসএফের গুলিতে গরু ব্যবসায়ী নিহত
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ, ১২ এপ্রিল ॥ সদর উপজেলার ওয়াহেদপুর সীমান্তে রবিবার মধ্যরাতে বিএসএফের গুলিতে এক গরম্ন ব্যবসায়ী নিহত হয়েছে। তার বাড়ি সদর উপজেলার নারায়ণপুর ইউনিয়নের কালুপুর গ্রামে । চাঁপাইনবাবগঞ্জ ৩৯ রাইফেলস ব্যাটালিয়নের অধিনায়ক লে কর্নেল জায়েদ হোসেন জানান, রবিবার রাত পৌনে ২টার দিকে কয়েক গরম্ন ব্যবসায়ী সদর উপজেলার ওয়াহেদপুর সীমানত্মের মেইন পিলার ১৬ এর সাবপিলার ৬ এলাকা দিয়ে ভারতের দেড় শ' মিটার অভ্যনত্মরে পেঁৗছে। এ সময় ভারতের মুর্শীদাবাদ ১৫১ বিএসএফ ব্যাটালিয়নের চাঁদনীচক ক্যাম্পের . . .
হবিগঞ্জে জঙ্গী-সন্ত্রাসী নির্মূলের ঘোষণা দিলেন এসপি
নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ১২এপ্রিল ॥ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তী্ন মনিটরিংয়ের আওতায় জেএমবিপ্রধান সাইদুর রহমানের এলাকা হিসেবে পরিচিত হবিগঞ্জের কোথাও জঙ্গী-সন্ত্রাসীর ঠাঁই তো দূরের কথা, ইভটিজিংসহ মাদক নির্মূলের ঘোষণা দিলেন নবাগত পুলিশ সুপার মোহাম্মদ আলী মিয়া। সোমবার দুপুরে হবিগঞ্জের সুশীল সমাজের সঙ্গে আইনশৃঙ্খলা সংক্রানত্ম এক মতবিনিময়সভায় অত্যনত্ম সাহস ও মনোবল নিয়ে প্রথমবারের মতো কোন পুলিশ সুপার এমন ঘোষণায় আমন্ত্রিত সকল পেশার অতিথিরা হন বেশ উৎফুলস্ন্ল আর আশান্বিত। পুলিশ সুপার কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত . . .