মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৩ মার্চ ২০১০, ৯ চৈত্র ১৪১৬
বগুড়ায় বখাটেদের উৎপাতে অতিষ্ঠ স্কুলের মেয়েরা
একজনের আত্মহত্যা ॥ এক স্কুলের ক্লাস বর্জন
সমুদ্র হক, বগুড়া ॥ বগুড়ার গ্রামে মেয়েদের স্কুলের সামনে বখাটেদের উৎপাত দিনে দিনে বেড়ে গিয়েছে। এক শিক্ষার্থী আত্মহনন করেছে। এক স্কুলের মেয়েরা স্কুলে যাওয়া বন্ধ করেছে। একজন মামলা দায়ের করছে। শিক্ষার্থীরা এখন নিরাপত্তাহীনতায়। সামাজিক এই অবক্ষয়ের প্রতিকার পাচ্ছেন না অভিভাবকরা। বগুড়ার শেরপুরে উচ্চ মাধ্যামক পরীক্ষার্থী রেশমা বখাটেদের উৎপাতে আত্মহনন করার পর প্ররোচনাকারীদের নাম উলেস্নখ করে সুনির্দিষ্ট মামলা দায়ের করা হয়েছে। বখাটেদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। সারিয়াকান্দীতে একটি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা . . .
হ্রদের পানি শুকিয়ে যাওয়ায় রাঙ্গামাটির নৌযোগাযোগ ভেঙ্গে পড়েছে
ভোগান্তিতে ৩ লাখ মানুষ
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি ॥ কাপ্তাই হ্রদের পানি অস্বাভাবিকভাবে শুকিয়ে যাওয়ায় রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার ৮টি উপজেলার নৌযোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। নৌযোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় উপজেলাগুলোর প্রায় ৩ লাখ মানুষ যোগাযোগের ক্ষেত্রে চরম ভোগান্তির শিকার হচ্ছে। যোগাযোগের অসুবিধার ফলে স্থানীয়ভাবে উৎপাদিত মৌসুমী ফলের ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষকরা। ফসলের ভরা মৌসুমে এই অঞ্চলের কৃষকরা কৃষি পণ্যের ন্যায্য মূল্য না পেয়ে দিশাহারা হয়ে পড়েছে। পার্বত্য অঞ্চলের গুরম্নত্বপূর্ণ এই ৮ উপজেলায় প্রতিবছর ফলের মৌসুমে . . .
আত্মগোপনে থাকা জামায়াত নেতাদের দফায় দফায় বৈঠক
আনিসুজ্জামান, রাজশাহী ॥ নেতারা আত্মগোপনে থাকলেও রাজশাহীতে জামায়াত-শিবির তৎপরতা থেমে নেই। জামায়াত-শিবিরের ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ অথবা দলীয় তিন শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও দেলোয়ার হোসাইন সাঈদী গ্রেফতার হলে পরবর্তী কর্মপন্থা নির্ধারণে তৎপর রাজশাহীর জামায়াত শিবির নেতৃবৃন্দ। রাজশাহী মহানগর জামায়াতের আমির আতাউর রহমান, নায়েবে আমির সিদ্দিক হোসেন ও সেক্রেটারি জেনারেল আবুল কালাম আজাদ গ্রেফতার হয়েছেন। স্থানীয় জামায়াত-শিবিরের পদস্থ ও কেন্দ্রীয় নেতারা বিভিন্ন আস্তানায় দফায় দফায় . . .
নীলফামারীতে আ'লীগ নেতার হাতে ব্যাংক ম্যানেজার লাঞ্ছিত
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী ॥ নীলফামারীর জলঢাকায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহীদ হোসেন রম্নবেল ও তার ছোট ভাই ডাঃ শাহীন এবং উপজেলা শ্রমিক লীগের সভাপতি তোবারক হোসেন জনতা বাবুল ব্যাংক ম্যানেজার আব্দুল হালিমকে লাঞ্চিত এবং টেবিল চেয়ার ভাংচুর করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। রবিবার বিকেলে এ ঘটনায় স্থানীয় সাংবাদিকরা ঘটনাস্থলে ছুটে গিয়ে ছবি তোলার চেষ্টার সময় ঘটনার নায়করা সাংবাদিকদের বাধা দিয়ে ক্যামরা ছিনিয়ে নেয়। এ নিয়ে সেখানে চরম উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশ ছুটে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ ঘটনায় জলঢাকা . . .
অগ্রণী ব্যাংক অফিসার্স এ্যাসোসিয়েশন
সভাপতি ইকবাল সম্পাদক মোবারক
অগ্রণী ব্যাংক অফিসার্স এ্যাসোসিয়েশনের নতুন সভাপতি হয়েছেন মোঃ ইকবাল হোসেন। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মোঃ মোবারক হোসেন। বৃহস্পতিবার রাত পর্যন্ত মতিঝিল কেন্দ্রীয় কার্যালয়ে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ শেষে শুক্রবার সকালে এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে মহাজোট সমর্থিত ইকবাল-মোবারক পরিষদের বিপুল বিজয় হয়েছে। এই পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৪১ পদের মধ্যে ৩১টি পদেই জয়লাভ করে। এই বিজয়ে আনন্দের বন্যা বয়ে যায় মতিঝিলের ব্যাংক পাড়ায়। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকটির গোটা দেশের অফিসার প্রতিনিধিরা . . .
বেনাপোল-পেট্রাপোল বাইপাস সড়ক হচ্ছে
নিজস্ব সংবাদদাতা, বেনাপোল ॥ বাংলাদেশ ও ভারতের সাথে আমদানি-রফতানি বাণিজ্য আরও গতিশীল করার লক্ষ্যে বেনাপোল ও পেট্রাপোল স্থলবন্দরের সাথে ১ কিঃমিঃ-এর একটি বাইপাশ সড়ক নির্মাণ হচ্ছে। এই সড়কটি নির্মাণ হলে দু'দেশর মধ্যে আমদানি-রফতানি বাণিণজ্য আরও বৃদ্ধি পাবে। সড়কটি নির্মাণের জন্য ১ কোটি ৪২ লাখ টাকা ব্যয় করা হচ্ছে। চলতি মাসের শেষ নাগাদ এই সড়কের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। সড়কটি নির্মিত হলে আমদানি-রফতানিতে গতিশীলতা বৃদ্ধির পাশাপাশি দু'দেশের মধ্যে যাতায়াতকারী পাসপোর্ট ধারী যাত্রীদের দুর্ভোগ কমে আসবে। . . .
বরেন্দ্র অঞ্চলে ভয়াবহ পানি সঙ্কটের আলামত
নিচে নামছে পানির স্তর, বৃষ্টিপাতও কম
আনিসুজ্জামান, রাজশাহী ॥ পানি প্রাপ্তির প্রশ্নে বৃহত্তর রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের জন্য ২০১০ হবে সবচেয়ে সঙ্কটের বছর (!) গত বছর এই অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে অন্যান্য বছরের চেয়ে গড়ে ৪০ শতাংশ কম। ফলে এবার বরেন্দ্র অঞ্চলে ভয়াবহ পানি সঙ্কটের আশঙ্কা করা হচ্ছে। বরেন্দ্র অঞ্চলে ভূগর্ভস্থ পানির স্তর ও বার্ষিক গড় বৃষ্টিপাতের যে অবস্থা তাতে পরিস্থিতি মরুকরণের দিকেই অগ্রসর হচ্ছে। রুক্ষ বরেন্দ্র ভূমিতে গভীর নলকূপ থেকে সেচের মাধ্যমে কৃষিতে অধিক ফসল ফলাতে অব্যাহত ব্যবহৃত হচ্ছে ভূগর্ভস্থ পানি। চলমান পরিস্থিতিতে বর্ষায় . . .
যুদ্ধাপরাধীর বিচার শুরুর দাবিতে মুক্তিযোদ্ধাদের বিক্ষোভ
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ২২ মার্চ ॥ কাফনের কাপড় মাথায় বেঁধে নীলফামারীর ডোমার উপজেলার মুক্তিযোদ্ধারা রাস্তায় নেমেছে। তাদের এক কথা এক দাবি চলতি মাসেই যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম শুরু করতে হবে। আমরা চাই রাজাকার আলবদর পাকি সেনাদের দোষরদের বিচার। সোমবার বিকালে উপজেলা মুক্তিযোদ্ধা অফিস থেকে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা মাথায় কাফনের কাপড় বেঁধে শহরে মিছিল বের করে। স্বতস্ফূর্তভাবে এ মিছিলে স্বাধীনতাকামী সাধারণ মানুষজনও অংশ নেয়। ফলে মিছিলটি জনসমুদ্রে পরিণত হয়। মিছিল শেষে মুক্তিযোদ্ধা অফিসের সামনে . . .
পাপমুক্ত হওয়ার বাসনায় লাখো পুণ্যার্থীর ঢল
পবিত্র অষ্টমী ও বারুণী স্নান শুরু
রুমন রেজা, নারায়ণগঞ্জ ও তাহমিন হক ববি, নীলফামারী ॥ সোমবার দিবাগত রাত থেকে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র অষ্টমী স্নান শুরু হয়েছে। লাখো পুণ্যার্থীর পদভারে মুখরিত হয়ে উঠেছে লাঙ্গলবন্দের আড়াই কিলোমিটার এলাকা। ' হে মহা ভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য তুমি আমার পাপ হরণ কর- এই মন্ত্র উচ্চারণ করে পুণ্যার্থীরা কৃপা চায় ব্রহ্মার। স্নান উৎসবে মেতে ওঠে পুণ্যার্থীরা। সোমবার সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পুণ্যার্থী ভিড় জমায় লাঙ্গলবন্দে। . . .
মাওয়া-কাওড়াকান্দি রুটে সাড়ে ৪ ঘণ্টা লঞ্চ স্পিডবোট চলাচল বন্ধ
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ও নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ মাদারীপুরের কাওড়াকান্দি ও মুন্সীগঞ্জের মাওয়া এই দুই ঘাটের সীবোট চালকের সংঘর্ষের সমঝোতা বৈঠকে পুনরায় বিবাদ হওয়ায় সোমবার বেলা ১১টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত মাওয়া-কাওড়াকান্দি রম্নটে লঞ্চ ও স্পীডবোট চলাচল সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। ফলে চরম দুর্ভোগের শিকার হয়েছে উভয় পারের হাজার হাজার যাত্রী। স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে ফেরি চালু হলেও এখনও পর্যন্ত লঞ্চ ট্রলার ও স্পীড বোট চলাচল বন্ধ রয়েছে। এই নিয়ে উভয় পারে দফায় দফায় বৈঠক বসে। সর্বশেষ বিকেলে . . .
জনকণ্ঠের সার্কুলেশন কর্মকর্তার সর্বস্ব লুট
সংবাদদাতা, চকরিয়া, ২২ মার্চ ॥ অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে অর্থসহ সর্বস্ব খুইয়েছেন দৈনিক জনকণ্ঠের চট্টগ্রাম অফিসের সার্কুলেশন কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা। সোমবার দুপুরে চকরিয়ায় এ ঘটনা ঘটে। অজ্ঞান অবস্থায় মোস্তফাকে প্রথমে চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে চট্টগ্রামে ক্লিনিকে স্থানান্তর করা হয়েছে। সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তার জ্ঞান ফেরেনি। উল্লেখ্য, সার্কুলেশান কর্মকর্তা মোস্তফা কঙ্বাজার ও সংলগ্ন এলাকা থেকে পত্রিকা বিক্রির বিল উত্তোলন করে সোমবার চকরিয়ায় আসছিলেন জনকণ্ঠের এজেন্টের সঙ্গে মিলিত হবার . . .
পাবনায় ছাত্রলীগের দু'গ্রুপে সংঘর্ষ ॥ পুলিশসহ আহত ১৫
নিজস্ব সংবাদদাতা, পাবনা, ২২ মার্চ ॥ সুজানগর পৌরসভায় ৩৩ লাখ টাকায়র টেন্ডার দাখিলকে কেন্দ্র করে সোমবার ছাত্রলীগের দু'পৰের সংঘর্ষে পুলিশসহ অন্তত ১৫ জন আহত হয়েছে। পুলিশ ও এলাকাবাসী জানিয়েছে, সুজানগর পৌরসভার ৩৩ লাখ টাকার টেন্ডারের সিডিউল জমাদানের শেষ দিন সোমবার দুপুরে কাশেম সমর্থিত ছাত্রলীগ ও ওহাব সমর্থিত ছাত্রলীগ কর্মীরা সংঘর্ষে লিপ্ত হয়। এ সময় উভয়পৰের অন্তত ১৪ কর্মী আহত হয়। ওহাব গ্রম্নপের সঙ্গে সাকলায়েন হোসেন শাপলু, আঃ মান্নান, সেলিমকে সুজানগর থানা হাসপাতালে গুরম্নতর অবস্থায় ভর্তি করা হলে অপর . . .
প্রধান শিক্ষকের যৌন নিপীড়নের শিকার তৃতীয় শ্রেণীর ছাত্রী
ধামাচাপার চেষ্টার অভিযোগ
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ২২ মার্চ ॥ প্রধান শিক্ষকের বিচার দাবিতে সিংড়ায় আনন্দনগর সরকারী প্রাইমারী স্কুলের শিক্ষার্থীরা গত শনিবার থেকে ক্লাস বর্জন করছে। অথচ স্থানীয় প্রশাসন অথবা শিৰা বিভাগ এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়নি। প্রধানশিৰকের অপকর্মের কাহিনী এলাকায় ছড়িয়ে পড়ায় বিক্ষুব্ধ জনতা এখন মারমুখী হয়ে উঠেছে। যে কোন মুহূর্তে স্থানীয় লোকজন সংঘাতে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। স্থানীয় সূত্রগুলো জানায়, প্রধানশিক্ষকের যৌন নিপীড়নের শিকার হয়েছে একই স্কুলের তৃতীয় শ্রেণীর ছাত্রী । ঘটনা জানাজানি হওয়ার . . .
জনকণ্ঠ সম্পাদকের গ্রামের বাড়িতে ডাকাতি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ দৈনিক জনকণ্ঠ সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদের গ্রামের বাড়িতে ডাকাতি হয়েছে। লৌহজং উপজেলার উত্তর মেদিনীমণ্ডল খান সাহেবের বাড়ির এই বাসভবনে রবিবার গভীর রাতে সশস্ত্র ডাকাত দল দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে। ভবনের ভেতরে থাকা রোকনুজ্জামানকে অস্ত্রের মুখে বেঁধে রেখে ভেতরের দরজা ও আলমিরার লক ভেঙ্গে সব ক'টি কক্ষ তছনছ করে ও মূল্যবান জিসিনপত্র লুট করে নেয়। প্রায় একই সময়ে তাঁর চাচাত ভাই শহীদউদ্দিন খানের পার্শ্ববর্তী ভবনে একই কায়দায় দরজা ভেঙ্গে ভেতরে ঢুকে কেয়ারটেকার আনোয়ারা . . .
জয়ের বিরুদ্ধে মিথ্যাচার লক্ষ্মীপুরে ফারুকের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানির মামলা
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ২২ মার্চ ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র কম্পিউটার বিজ্ঞানী সজীব ওয়াজেদের বিরুদ্ধে মিথ্যাচার করায় সংসদের বিরোধীদলীয় চীফ হুইপ জয়নাল আবদীন ফারুকের বিরুদ্ধে রবিবার লক্ষ্মীপুর অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১০ কোটি টাকার মানহানিকর মামলা দায়ের করা হয়েছে। লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও যুবলীগ নেতা বেলায়েত হোসেন বেলাল নিজে বাদী হয়ে মামলাটি রুজু করেন। ভারপ্রাপ্ত অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জুলফিকার আলী মামলাটি আমলে নিয়ে পরবর্তী আদেশের . . .