মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
বাঁশখালীতে ধানকাটা নিয়ে সংঘর্ষ, আহত ২০
নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী, ৩০ নবেম্বর ॥ জেলার বাঁশখালী উপজেলার খানখানাবাদ ইউনিয়নের ডোংরা গ্রামে রবিবার দুপুর ১২টার দিকে ধানকাটা নিয়ে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের ৫ গুলিবিদ্ধসহ ২০ জন আহত হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার খানখানাবাদ ইউপির ডোংরা গ্রামের পল্লানপাড়া এলাকার সোলায়মান ফকির ও মোঃ কালু গ্রুপের মধ্যে দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। রবিবার সকালে জমির পাকা ধান কাটতে দলবল নিয়ে মোঃ কালু গ্রুপ জমিতে গেলে সোলায়মান ফকিরের লোকজন বাধা দেয়। এর পর দুই গ্রুপ . . .
এক যুগ পর রাঙ্গাবালীর বিষার খাল উন্মুক্ত
উল্লসিত চার গ্রামের মানুষ
স্টাফ রিপোর্টার, গলাচিপা ॥ শেষ পর্যন্ত রাঙ্গাবালীর বিষার খাল উন্মুক্ত হয়েছে। প্রভাবশালীদের দখল থেকে এটি মুক্ত করার মধ্য দিয়ে স্থানীয় গণমানুষ তাদের অধিকার ফিরে পেয়েছে। বিশেষ করে জেলেরা ফিরে পেয়েছে তাদের রূটি রুজির সংস্থান। আর কৃষকরা পেয়েছে নির্বিবাদে ক্ষেতে পানি সেচের সুবিধা। তাই খাল পারের চারটি গ্রামের মানুষ উল্লসিত। রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের বিষার খালটি এক যুগেরও বেশি সময় ধরে স্থানীয় কিছু প্রভাবশালী দখল করে রেখেছিল। প্রভাবশালীরা তাদের ইচ্ছেমতো খালে মাছের চাষ করত। যখন খুশি মাছ ধরে নিত। . . .
২০ দোকান ও ১২ বসতঘর ভস্মীভূত
জনকণ্ঠ ডেস্ক ॥ টাঙ্গাইলের মির্জাপুরে চার দোকান ভস্মীভূত হয়েছে। এছাড়া রাজবাড়ীর গোয়ালন্দে ১০ বসতঘর, কিশোরগঞ্জে ১২ দোকান, বরিশালে আওয়ামী লীগ নেতার বাড়ি, মাদারীপুরে চার দোকান ও নওগাঁয় বসতবাড়ি পুড়ে ছাই হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো- মির্জাপুর ॥ শনিবার রাতে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাঁশতৈল ইউনিয়নের পেকুয়া বাজারে এক অগ্নিকাণ্ডে ৪টি দোকান ভস্মীভূত হয়েছে। এতে আগুনে পুড়ে প্রায় ১১ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে দমকল বাহিনীর সদস্যরা . . .
রাবির তিন শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা
রাবি সংবাদদাতা ॥ পরীক্ষার খাতা হারানোর দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রভাষক মামুন হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া চাকরি দেয়ার নাম করে টাকা নেয়ার অভিযোগে একই বিভাগের শিক্ষক অধ্যাপক আব্দুল মাজেদ চৌধুরীকে শোকজ করা হয়েছে। এদিকে নিজ বিভাগের এক শিক্ষকের গবেষণাকর্ম নিজের নামে চালিয়ে দেয়ায় সঙ্গীত বিভাগের সহযোগী অধ্যাপক কৃষ্ণপদ ম-লের পদোন্নতি ১০ বছরের স্থগিত ঘোষণা করা হয়েছে। শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত . . .
বাউফলে পুকুরে গোসল করতে হাজার নারী পুরুষের ভিড়!
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ৩০ নবেম্বর ॥ বাউফলের বগা ইউনিয়নের স্বর্ণাসী কান্দা গ্রামে জমির মোল্লার বাড়ির পুকুরে গোসল করতে হাজার হাজার মানুষ ভিড় করছে। আবার বোতল ভরে ওই পুকুরের পানি তারা বাড়ি নিয়ে যাচ্ছে। ওই পুকুরে গোসল করলে কিংবা পানি পান করলে মনোবাসনা পূর্ণ ও রোগমুক্তিসহ সব ধরনের বালা মসিবত থেকে রেহাই পাওয়া যায়। এ খবর বিদ্যুত গতিতে ছড়িয়ে পড়লে বাউফলের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন হাজার মানুষ ভিড় করছে ওই বাড়িতে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যা বেশি। রবিবার দুপুরে সরেজমিন ওই বাড়িতে গিয়ে দেখা গেছে, স্বর্ণাসী . . .
নীলফামারীতে স্কুল প্রতিষ্ঠার নামে প্রতারণা
লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ
স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ বিভিন্ন বাসাবাড়ির রান্না ঘরের সামনে বিশ্বনন্দিত এ্যাওয়ার্ড মাদার তেরেসা ২০১০ শ্রেষ্ঠ সমাজ সেবক হিসেবে ম্যান অব দ্য ইয়ার কথাগুলো লিখে আলো বিদ্যালয়ের সাইনবোর্ড এখন শোভা পাচ্ছে নীলফামারীর জলঢাকা উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামে গ্রামে। অভিযোগ উঠেছে, মাদার তেরেসা এ্যাওয়ার্ড কে পুঁজি করে ফেমাস বাংলা সোসাইটি (ফেবস) এ্যান্ড ফেবস সোর্র্সিং লিমিটেড নামে একটি এনজিও’র বিরুদ্ধে অভিনব কায়দায় প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। নীলফামারীর জলঢাকা উপজেলা শহরের কদমতলী . . .
নরসিংদীতে স্কুলছাত্র হত্যা মামলায় তিন জনের ফাঁসি
নিজস্ব সংবাদদাতা, নরসিংদী, ৩০ নবেম্বর ॥ নরসিংদীতে স্কুলছাত্র সোহাগ মিয়া হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ দিয়েছে আদালত। রবিবার সকালে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শফিকুল করিম এই রায় প্রদান করেন। একই সঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর ৫ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। ফাঁসির আসামিরা হলো, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ছতুরপুর গ্রামের হাফিজ উদ্দিনের ছেলে আলমগীর হোসেন, একই গ্রামের হিরণ মিয়ার ছেলে মনির মিয়া ও নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার গোপলদী গ্রামের শম্ভু শীল। নিহত সোহাগ সদর উপজেলার মাধবদী মৌসুমি ডায়িংয়ের . . .
শরীয়তপুরে দুই মহিলার যাবজ্জীবন
নিজস্ব সংবাদদাতা শরীয়তপুর থেকে জানান, রবিবার দুপুরে শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালত পৃথক দুটি হত্যা মামলায় দুই মহিলাকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে প্রত্যেককে আরও একমাস করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন। দণ্ডপ্রাপ্তরা হলো জেলার নড়িয়া উপজেলার নওপাড়া চারুম-লের কান্দি গ্রামের বিল্লাল দেওয়ানের কন্যা মাকসুদা বেগম (৩৪) এবং ভেদরগঞ্জ উপজেলার রামভদ্রপুর গ্রামের আব্দুল মান্নান ভূঁইয়ার কন্যা মমতাজ বেগম ওরফে মিতা বেগম (৩৮)। আসামি মাকসুদা বেগমের বিরুদ্ধে একই উপজেলার আসমত আলী খলিফার মেয়ে আসমাকে . . .
মেহেদির রং না মুছতেই মুছে গেলেন রেখা
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ হাতে মেহেদি মেখে, লাল বেনারশি জড়িয়ে ১৭দিন আগে স্বামীর ঘরে গিয়েছিলেন রেখা খাতুন (২০)। কিন্তু মেহেদির রং মুছতে না মুছতেই না ফেরার দেশে চলে গেছেন নববধূ রেখা। যৌতুক দাবিতে শনিবার রাতে তাকে ‘হত্যা’ করে বিষপানে আত্মহত্যা করে বলে প্রচার করছে স্বামী গৃহের লোকজন। নিহত রেখা যশোরের মণিরামপুর উপজেলার জলকা রোহিতা গ্রামের সালাম খাঁর মেয়ে ও শহরের খড়কি এলাকার মনা মিয়ার ছেলে জহিরুল ইসলামের স্ত্রী। এদিকে, রেখাকে মারপিটে হত্যার করার অভিযোগ করায় রাতেই যশোর হাসপাতাল চত্বরে তার . . .
লক্ষ্মীপুরে ঝুঁকিপূর্ণ ভবনে স্কুল ॥ ধসে পড়ার আশঙ্কা
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ৩০ নবেম্বর ॥ লক্ষ্মীপুরের ঐতিহ্যবাহী হাজিরপাড়া হামিদিয়া উচ্চ বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান চলছে। জেলার নবগঠিত চন্দ্রগঞ্জ থানাধীন হাজিরপাড়ায় ঢাকা-রায়পুর মহাসড়কের পাশের্ বিদ্যালয়টি অবস্থিত। বিদ্যালয়ের মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১১শ’। বিদ্যালয়ে কর্মরত শিক্ষক রয়েছেন ২১ জন। এসএসসি, জেএসসি, প্রাথমিক সমাপনী ও বিভিন্ন চাকরির গুরুত্বপূর্ণ পরীক্ষাসমূহ বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার ফলাফলও সন্তোষজনক। তৎকালীন স্থানীয় শিক্ষানুরাগী খান . . .
মহেশখালীতে কোটি টাকা ব্যয়ে নির্মিত ইউপি ভবন অব্যবহৃত
অস্থায়ী কার্যালয়ে কাজ করছেন চেয়ারম্যান
নিজস্ব সংবাদদাতা, মহেশখালী, ৩০ নবেম্বর ॥ কোটি টাকা ব্যয়ে নির্মিত কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়ন পরিষদ ভবনটি কোন কাজে আসছে না। স্থানীয় চেয়ারম্যানের খামখেয়ালিপনা ও নিরাপত্তার অভাব দেখিয়ে ওই ভবনে পরিষদের কোন কার্যক্রম পরিচালনা না করে তার বাড়ির পার্শ্ববর্তী একটি ভবনে অস্থায়ী কার্যালয় স্থাপন করে কার্যক্রম চলাচ্ছে। জানা যায়, গত ২০০৬ সালে প্রায় এক কোটি টাকা ব্যয়ে ইউনিয়ন পরিষদের জন্য দুই তলাবিশিষ্ট একটি কমপ্লেক্স তৈরি করা হয়। জানা গেছে, গত ইউপি নির্বাচনে কুতুজোমে সাবেক চেয়ারম্যান কবির আহমদকে . . .
তিস্তা-ব্রহ্মপুত্রের চরে বেড়েছে সরিষা চাষ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৩০ নবেম্বর ॥ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা নদী তীরবর্তী চরাঞ্চলসহ সাঘাটা, ফুলছড়ি ও সদর উপজেলার ব্রহ্মপুত্র-যুমনা নদীবাহিত পলির বেলে-দোঁয়াশ মাটিতে ব্যাপকভাবে সরিষা চাষ হচ্ছে। উঁচু এলাকার জমির চাইতে চরাঞ্চলের উর্বর জমিতেই এ বছর সরিষা চাষে সাফল্যে আশানুরপ সরিষা উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। ফলে মঙ্গা প্রবণ এসব এলাকার দরিদ্র কৃষকরা রবি মৌসুমে সরিষা চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রত্যাশা করছে। জানা গেছে, সুন্দরগঞ্জের তিস্তা নদীর তীরবর্তী তারাপুর, দহবন্দ, . . .