মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৩, ১৯ ভাদ্র ১৪২০
উন্নয়ন ও রাজনীতির দ্বন্দ্বে বাংলাদেশ
মাসুদা ভাট্টি
পৃথিবীতে এখন দু’টি স্পষ্ট ধারা বিদ্যমান। এর মধ্যে প্রথম ধারাটি হচ্ছে, কিছু কিছু দেশ ইচ্ছা বা অনিচ্ছায় ঢুকে পড়ছে ‘কনফ্লিক্ট্্ জোন’ বা বড়সড় ঝামেলার মধ্যে। ইচ্ছা বা অনিচ্ছায় এ কারণে বলা যে, এসব দেশ এক সময় শান্তিপূর্ণ ছিল এবং তাদের বার্ষিক প্রবৃদ্ধি ছিল ঈর্ষণীয়। তারা পশ্চিমা গণতন্ত্রের মুখোশ পরা বিভীষিকার শিকার। কারণ সেসব দেশের রাষ্ট্রক্ষমতায় যারা আসীন তাদের সঙ্গে পশ্চিমা এই শক্তিটির বনিবনা হচ্ছে না। সুতরাং স্বার্থের দ্বন্দ্ব এসব দেশকে নিয়ে ঠেকিয়েছে যুদ্ধ পরিস্থিতিতে। উদাহরণ হিসেবে . . .
অভিমত ॥ সংবিধান অনুযায়ী নির্বাচন কেন হবে না
ড. এএইচএম মাহবুবুর রহমান
সার্বভৌম বাংলাদেশের জনগণের পথনির্দেশিকা হচ্ছে বাংলাদেশের সংবিধান- এ কথা সুস্থ স্বাভাবিক সকল নাগরিক স্বীকার করেন এবং বিশ্বাস করেন। আমি একজন সাধারণ নাগরিক হিসেবে সংবিধানকে দৃঢ়ভাবে আঁকড়ে রাখতে চাই। আমার সংবিধান মানেই তো আমার রাষ্ট্র, সরকার আর সংসদ এ কথা তো ভুলে গেলে চলবে না। তাহলে সাংবিধানিক রাষ্ট্রের একটি নির্বাচিত সরকার সংবিধানের বাইরে কিভাবে কথা বলবেন? একটি কথা তো মানতেই হবে একজন সাধারণ নাগরিক যা বলতে পারে বা করতে পারে সরকারের মধ্যে থেকে একজন দায়িত্বশীল ব্যক্তি তো সেভাবে কথা বলতে পারবেন না। পারা . . .
প্রতিবন্ধী ও দারিদ্র্য
প্রতিবন্ধী ও দারিদ্র্র্যের মধ্যে কোথায় যেন একটা যোগসূত্র রয়েছে। দারিদ্র্যের কারণে অনেকে প্রাথমিক পর্যায়ে প্রতিবন্ধিতার চিকিৎসা করাতে পারেন না; ফলে তাদের অবস্থার ক্রমাবনতি হয়। তাদের প্রতিবন্ধিতা তখন স্থায়ীরূপ নেয়। বিভিন্ন জরিপ থেকে জানা গেছে, বাংলাদেশের মোট প্রতিবন্ধী জনগোষ্ঠীর ৮০ শতাংশ দরিদ্র এবং তাদের মধ্যে ১৭ শতাংশ অতি দরিদ্র, যারা দু’বেলা দুমুঠো অন্ন যোগাড় করতে পারে না। বৃহস্পতিবার রাজধানীতে দুটি বেসরকারী সংস্থার পক্ষ থেকে যৌথ উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ গুরুত্বপূর্ণ তথ্যটি পরিবেশিত . . .
ডেঙ্গু ॥ প্রতিরোধ জরুরী
দেশে ডেঙ্গুর মৌসুম চলছে বলা যায়। আরও বলা যায়, ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। রবিবার জনকণ্ঠে প্রকাশিত এক খবর থেকে জানা যায়, গত বছর ডেঙ্গু শনাক্ত হয়েছে এমন রোগীর সংখ্যার তুলনায় এবার প্রায় দ্বিগুণ হয়েছে এই সংখ্যা। বিষয়টি বেশ উদ্বিগ্ন হওয়ার মতো তো বটেই। মশকবাহিত রোগ ডেঙ্গু। বিভিন্ন প্রজাতির মশা বিভিন্ন রোগ ছড়ায়। মশাবাহিত এক প্রধান ব্যাধি হলো ম্যালেরিয়া। এছাড়া আছে গোদ। আরেক পৃথক প্রজাতির মশা সৃষ্টি করে ডেঙ্গু। এই মশাটি একটু ভিন্ন প্রকৃতির। খান্দা-খন্দে পচা পানিতে যেমন অগণিত মশার জন্ম হয়, ডেঙ্গু সৃষ্টিকারী . . .
সম্পাদক সমীপে
লেট আস টক
দৈনিক জনকণ্ঠের ৫ আগস্ট, ২০১৩ (সোমবার) এ প্রচারিত সজীব ওয়াজেদ জয় কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সঙ্গে ‘লেট’স টক’ শিরোনামে এক অনুষ্ঠানে যে জ্ঞানসম্পন্ন বিবৃতি দিয়েছে তা রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ এবং আওয়ামী লীগের আসন্ন নির্বাচন প্রচারাভিযানে অত্যন্ত গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা পালন করবে। শিক্ষার্থীদের প্রতিটি প্রশ্নের মোখামুখি হয়। সাজানো-গুছানো ও সাবলীলভাবে যে উত্তরগুলো সে দিয়েছে তাতে আওয়ামী লীগের গত সাড়ে চার বছরের যে সাফল্য হয়েছে তা স্বল্প পরিসরে সহজ ও সরলভাবে হওয়াতে . . .