মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৩, ১৩ আশ্বিন ১৪২০
শেখ হাসিনার নেতৃত্বে উদ্যাপিত হবে ২০২০-২১ সাল
মুহম্মদ শফিকুর রহমান
২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। ২০২১ সালে আমাদের মহান স্বাধীনতার অর্ধশত বার্ষিকী তথা সুবর্ণজয়ন্তী। চেতনায় কাছাকাছি দুটি বার্ষিকী। কাকতালীয় নয়, বরং বঙ্গবন্ধুর জন্মের সাথে স্বাধীনতার জন্ম এক ঐতিহাসিক ঘটনা। বার্ষিকী দুটি যত কাছে আসছে ততই রোমাঞ্চ অনুভূত হচ্ছে। ১৯৭৫ সালে একাত্তরের পরাজিত শক্তি ও তাদের বিদেশী প্রভুরা স্বাধীনতা হরণ করতে চেয়েছিল, পারেনি। দিন যত যাচ্ছে স্বাধীনতার ভিত তত মজবুত হচ্ছে। মাঝে মাঝে অবশ্য মিলিটারি, হাফ-মিলিটারিরা স্বাধীনতার লাল-সবুজ শরীরে পাকি-জোব্বা . . .
অব্যাহত নারী নির্যাতন
ঘটনাগুলো যেন একই। আগেও ঘটেছে। এখনও ঘটছে। পরিসংখ্যান মিলিয়ে দেখতে গেলে হয়ত কখনও কম, কখনও বেশি হতে পারে। কিন্তু হিসাব-নিকাশের পাল্লায় সেটি গুরুত্বপূর্ণ হলেও ঘটনা যে এখনও ঘটছে সেটাই এখানে গুরুত্বপূর্ণ বিশেষ করে এই কারণে যে, আগে এখনকার মতো এত সচেতনতা সৃষ্টি হয়নি। তখন বিষয়টি সর্বমহলে তত গুরুত্ব পায়নি। এখন মানুষের মধ্যে সচেতনতা অনেক বেড়েছে। তার পরও যে ঘটনাগুলো ঘটে চলেছে সেটাই গুরুত্বপূর্ণ। অবাক করার মতো। কেন এমন হচ্ছে? কেন এখনও অতীতের মতো একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে চলবে? বিষয়টি নারী নির্যাতন। বিষয়টি . . .
ঈদে বন্ধ হোক চাঁদাবাজি
পবিত্র ঈদ-উল-আযহার বেশিদিন বাকি নেই। তাই এই ঈদকে সামনে নিয়ে সরকারের আগাম প্রস্তুতি ও প্রয়োজনীয় সতর্কতামূলক কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহনমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ বিষয়ে নানা কর্মপন্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়, যার মধ্যে একটি হচ্ছে পরিবহনে চাঁদাবাজি কঠোরহস্তে দমন। ঈদের সময় যানবাহনে অতিরিক্ত যাত্রী বহন, বেশি ভাড়া আদায়, টিকেট কালাবাজারি ইত্যাদি প্রায় নিয়মিত ঘটনা। এর মধ্য দিয়েই যাত্রীরা দূর-দূরান্তে গমন করতে বাধ্য হন প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি . . .
সম্পাদক সমীপে
আন্তঃনগর হাওর এক্সপ্রেসে একদিন বহু প্রতীক্ষার পর অবশেষে চালু হলো নেত্রকোনা জেলাবাসীসহ সুনামগঞ্জ হাওর অঞ্চলের জনগোষ্ঠীর বহুল প্রত্যাশিত আন্তঃনগর ট্রেন ‘হাওর এক্সপ্রেস’। ক’দিন পূর্বে রাতে সদ্য চালু হওয়া উক্ত ট্রেনে চড়ে দেশের বাড়ি গিয়েছিলাম। ট্রেনটির প্রথম শ্রেণীর কেবিনে ভ্রমণকালে নিরাপত্তাহীনতার যে এক ভয়াবহ অভিজ্ঞতা হয়েছে সে বিষয়ে সংশ্লিষ্টদের ও সাধারণের অবগতির জন্য কিছু বলতে চাই। বিশেষত মাননীয় রেলমন্ত্রীসহ সংশ্লিষ্ট রেল কর্মকর্তাগণ যাতে অবহিত হতে পারেন ও প্রতিকারমূলক ব্যবস্থা নিতে . . .