মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০১৩, ১২ আশ্বিন ১৪২০
‘লেখাপড়া করে যে গাড়ি ঘোড়া চড়ে সে’
ড. আর. এম. দেবনাথ
মতিঝিল পাড়ার ফুটপাথ দিয়ে হাঁটছি। যাব বাংলাদেশ ব্যাংকে। হাঁটার উপায় নেই। ফলের দোকান, হকারদের দোকান। তার ওপর নতুন উৎপাত মোটরসাইকেলওয়ালাদের। তারা আজকাল জ্যাম দেখলেই, কোন অসুবিধা দেখলেই ফুটপাথে চড়াও হয়। গত সপ্তাহে আমিও এদের উৎপাত দেখি মতিঝিলে। হাঁটতে কষ্ট হচ্ছে তবু চলছি। হঠাৎ একটা ছেলে এসে আমার সামনে হাজিরÑ ছেলে নয়, মধ্যবয়স্ক যুবক। সুন্দর পোশাক পরা, টাই পরা। সামনে দাঁড়িয়েই বলল, স্যার, আমি আপনার ছাত্র ছিলাম। এখন চাকরি করি। এই বলেই পায়ে ধরে সালাম। আমি অপ্রস্তুত অবস্থায় ভদ্রলোককে আটকানোর চেষ্টা করি, . . .
কালো পাথর ও মাকামে ইব্রাহীম
প্রসঙ্গ ইসলাম ॥ অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
হজ ইসলামের পঞ্চম স্তম্ভের অন্যতম। জীবনে অন্ততপক্ষে একবার হজ পালন করা ফরয। হজ ফরয তাঁদের জন্য যাঁদের মক্কা মুকাররমা যাওয়ার শারীরিক ও আর্থিক সামর্থ্য আছে। হজ ও উমরাহ্র নিয়তে মক্কা মুকাররমা প্রবেশের পূর্বে ইহ্রাম বাঁধতে হয় নির্দিষ্ট স্থান থেকে। বাংলাদেশের জন্য সেই স্থান হচ্ছে ইয়ালামলাম পাহাড়। স্টিমারে গেলে ইয়ালামলাম পাহাড় এলাকায় সাইরেন বাজানো হতো ফলে তা শুনে এবং ডাইনে অদূরে উপকূলে অবস্থিত পাহাড় দেখে ইহরাম বাঁধা সম্ভব হতো। বর্তমান লেখক স্টিমারে ১৯৮৪ খ্রিস্টাব্দে হজে গিয়েছিলেন। প্লেনে হজে গেলে ইয়ালামলাম . . .
রামপাল বিদ্যুত কেন্দ্র
মহাজোট সরকার ক্ষমতায় আসার পর সরকারী ও বেসরকারী পর্যায়ে বিদ্যুত উৎপাদনের লক্ষ্যে বেশ কিছু প্রকল্পের কাজ হাতে নেয়া হয়েছে
সুন্দরবন বাঁচাতে, রামপাল বিদ্যুত প্রকল্প বাতিল করতে এবং বিদ্যুত সঙ্কট সমাধানে ঘোষিত সাত দফা বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার ঢাকা থেকে সুন্দরবন পর্যন্ত লংমার্চ শুরু হয়েছে। তেল-গ্যাস-খনিজসম্পাদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি এই লংমার্চের ডাক দিয়েছে। এই সংগঠনের নেতৃবৃন্দ মনে করেন, এই প্রকল্প বাস্তবায়িত হলে সুন্দরবনসহ বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ বিপর্যস্ত হবে। তাঁরা অবিলম্বে এই প্রকল্প বাতিলের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। বর্তমান সরকার শুরু থেকেই জনকল্যাণের প্রতি অধিক গুরুত্ব দিয়েছেন। এ ক্ষেত্রে . . .
পেঁয়াজ সমাচার
টিসিবি পেঁয়াজ বিক্রি করে যাবে আগামী কোরবানি ঈদের আগ পর্যন্ত। ফলে বাজারে দাম কমার আশা করা হচ্ছে। শীঘ্রই বাজারে পেঁয়াজ দাম কমে আসবে
ডিম ভাজিতে পেঁয়াজ না দেয়ায় এক রক্তারক্তি কা- ঘটে গেছে ভারতের উত্তর প্রদেশের এক শহরে। বুধবার জনকণ্ঠে প্রকাশিত এক খবরে জানা গেছে একথা। খবরটি হচ্ছে, এক ব্যক্তি সেখানে এক রেস্তরাঁয় ঢুকে ডিম ভাজার অর্ডার দিলেন। কিছুক্ষণের মধ্যে ডিম ভাজা এলো। খরিদ্দার ভাজা ডিম খেতে শুরু করলেন। একটু খেয়েই বুঝলেন মহাফাঁকিবাজি! ডিমে পেঁয়াজ নেই। প্রচ- মেজাজ খারাপ হলো তাঁর। ডিমে পেঁয়াজ কোথায়? কেন পেঁয়াজ দেয়া হয়নি। প্রথমে বচসা, তারপর স্বাভাবিকভাবে উত্তপ্ত কথাবার্তা। রাগে অগ্নিশর্মা তিনি। ডিম ভাজবে, পেঁয়াজ দেবে না! মাথায় যেন . . .
আহরণ
ধর্মীয় প্রতীক ব্যবহার নিষিদ্ধ কুইবেক সরকার সেখানকার বিচারক ও অন্য সরকারী কর্মকর্তাদের ধর্মীয় প্রতীক ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে। অবশ্য সমালোচকরা এই ঘোষণাকে অসাংবিধানিক ও অগণতান্ত্রিক বলে অভিহিত করেছেন। -আইএইচটি, ৭ সেপ্টেম্বর ২০১৩। . . .
আল কোরান
এক প্রহরের ধ্যান (গভীর চিন্তা) এক বছরের অর্চনা হইতে উৎকৃষ্ট। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লহ সূহরাওয়ার্দীর ‘রাসুলুল্লাহ (সা)-এর বাণী’ থেকে।] . . .
বাণী
উপদেশ দেয়া সহজ, উপায় বলিয়া দেওয়াই শক্ত। -রবীন্দ্রনাথ ঠাকুর চাঁদের জ্যোৎস্নায় কলঙ্ক নেই কিন্তু চাঁদে কলঙ্ক আছে। দূরের থেকে চাঁদ চক্ষু জুড়ায় কিন্তু মৃত চন্দ্রলোকে গিয়ে কেউ খুশি হয়ে উঠবেন বলে মনে হয় না। বাতায়ন দিয়ে যে সূর্যালোক ঘরে আসে তা আলো দেয় কিন্তু চোখে দেখার সূর্য দগ্ধ করে। -কাজী নজরুল ইসলাম . . .
বচন
ঘিরলে বাড়ী সাজাইলে তিরী। অর্থ : পরিকল্পিত উদ্যান বেষ্টিত বাসভবন সুন্দর ও স্বাস্থ্যকরÑ এ অর্থে বলা হয়। অতি উঁচা হলে ঝড়ে ভাঙ্গে মাথা, অতি নীচা হলে ছাগলে খায় পাতা। অর্থ : অতি বড় বা অতি ছোট হওয়া বিপজ্জনকÑএটা বোঝাতে এ কথা বলা হয় . . .
স্মরণীয়
২৭ সেপ্টেম্বর ১৮৩৩ খ্রিস্টাব্দের এই দিনে বাংলায় নবজাগরণের পুরোধা রাজা রামমোহন রায়ের মৃত্যু। ১৯০৬ খ্রিস্টাব্দের এই দিনে কথাসাহিত্যিক সতীনাথ ভাদুড়ির জন্ম। ১৯৩৩ খ্রিস্টাব্দের এই দিনে কবি কামিনী রায়ের মৃত্যু। ১৯৫৮ খ্রিস্টাব্দের এই দিনে ভারতীয় সাঁতারু মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন। ১৯৯৬ খ্রিস্টাব্দের এই দিনে তালেবানদের হাতে কাবুলের পতন ঘটে। . . .
পরামর্শ
অসৎ সঙ্গ ত্যাগ করুন। তা না হলে আপনি বিপদে পড়তে পারেন। . . .
জানা-অজানা
ম্যালী দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়ার ভূমধ্যসাগরীয় জলবায়ু প্রভাবিত অঞ্চলের এক ধরনের ঝোপঝাড়যুক্ত অরণ্য। এই অরণ্যে খর্বাকৃতির ইউক্যালিপটাস-এর সংখ্যাই বেশি। এই অরণ্যের খরা ও প্রতিকূল পরিবেশ সহ্য ক্ষমতা রয়েছে। . . .