মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৩, ৩১ ভাদ্র ১৪২০
একুশ শতক
বাধ্যতামূলক আইসিটি শিক্ষা
মোস্তাফা জব্বার
॥ দুই ॥ সরকার ২০১২ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণীতে, ১৩ শিক্ষাবর্ষ থেকে সপ্তম শ্রেণীতে ও ১৪ শিক্ষাবর্ষ থেকে অষ্টম শ্রেণীতে, ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে একাদশ দ্বাদশ শ্রেণীতে আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) নামক একটি নতুন বিষয়কে বাধ্যতামূলকভাবে পাঠ্য করেছে। মাধ্যমিক স্তরে এর জন্য ৫০ নাম্বার ও উচ্চ মাধ্যমিক স্তরে এর জন্য ১০০ নাম্বারের ব্যবস্থা করা হয়েছে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তির বিকাশ ও ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে সরকারের এই সিদ্ধান্ত মাইলফলক হিসেবে কাজ করবে। দুই যুগেরও বেশি সময় ধরে এমন একটি ব্যবস্থার . . .
গার্মেন্টস মানেই ভবিষ্যতের বাংলাদেশ
ইকবাল আজিজ
এক সময়ে বিশ্বের এ অঞ্চলকে পাট বা সোনালি আঁশের দেশ বলে লোকে চিনত। তখন কেউই বাংলাদেশের অন্য কোন সম্ভাবনার কথা ভাবেনি। স্বাধীনতার চার দশক পরে সারা পৃথিবীর প্রধান প্রচার মাধ্যমে এই নদীমাতৃক দেশটির অন্য এক পরিচয় গড়ে উঠেছে। বিশিষ্ট অর্থনীতিবিদদের মতে, ২০১৩ সালে গার্মেন্টস শিল্প বলতেই চোখে ভেসে ওঠে ভবিষ্যতের এক সমৃদ্ধ ও স্বনির্ভর বাংলাদেশের ছবি। বাংলাদেশ ও গার্মেন্টস শিল্প যেন স্বতঃস্ফূর্তভাবেই একে অপরের পরিপূরক হয়ে উঠেছে। আমাদের রফতানি আয়ের ৮০ শতাংশেরও বেশি আসে পোশাক শিল্প থেকে। বিশ্বে পোশাক রফতানিকারক . . .
নির্বাচনকেন্দ্রিক সঙ্কট উত্তরণ
শুক্রবার সহযোগী এক জাতীয় দৈনিক একটি গুরুত্বপূর্ণ সংবাদ যার শিরোনাম করেছে : ‘জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনা হচ্ছে না’। কোন্ আলোচনা? নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে উদ্ভূত সঙ্কট ও জটিলতা নিরসনে সরকার ও বিরোধী দলের একটি সন্তোষজনক সমাধানে পৌঁছাবার লক্ষ্যে আলোচনা। পত্রিকায় প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়, এই আলোচনা না হওয়ার কারণ সরকারী দল আওয়ামী লীগের অনীহা। এ আলোচনা বৈঠকের উদ্যোগ নিয়েছিলেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এর আগেও ২৩ আগস্ট তিনি দু’ নেত্রীর সঙ্গে টেলিফোনে আলাপ করে চলমান . . .
অভিনেতা আনোয়ার হোসেন
এক উজ্জ্বল নক্ষত্রের পতন হয়েছে এ দেশের সাংস্কৃতিক পরিম-লের আকাশ থেকে। চলে গেলেন অভিনয় জগতের প্রবাদপুরুষ আনোয়ার হোসেন। বৃহস্পতিবার রাজধানীর এক হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। কোন কোন মানুষ জনপ্রিয়তার বা মানুষের ভালবাসার এমন পর্যায়ে চলে যান যার জন্য আর তাদের সম্পর্কে বলতে গেলে নতুন কিছু বলার প্রয়োজন হয় না। আনোয়ার হোসেন সে রকমই একজন মানুষ। সারাদেশে তাঁর পরিচিতি। নানান চরিত্রে অভিনয় করেছেন তিনি। নানান ধরনের অভিব্যক্তি ফুটিয়ে তুলেছেন তাঁর অভিনীত চরিত্রগুলোতে। সেসব দর্শকনন্দিত হয়েছে। সেসব চরিত্র দর্শকেরা . . .