মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১ সেপ্টেম্বর ২০১৩, ১৭ ভাদ্র ১৪২০
একুশ শতক
ডিজিটাল বৈষম্য রাখা যাবে না
মোস্তাফা জব্বার
বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকাশে দেশের প্রাচীনতম বাণিজ্য সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতিসহ বেসিস বা আইএসপিএবির অবদান নতুন করে উল্লেখ করার বিষয় নয়। এই খাতে যাঁরা বসবাস করেন তাঁরা সবাই শ্রদ্ধার সঙ্গে এসব সংগঠনের নাম উচ্চারণ করেন। বিশেষ করে ৮৭ সালে জন্ম নেয়া বাংলাদেশ কম্পিউটার সমিতি ২৫ বছরের বেশি সময় ধরে দেশের প্রত্যন্ত অঞ্চলে তথ্যপ্রযুক্তির বিকাশ, কম্পিউটার ব্যবহারের প্রসার, কম্পিউটার শিক্ষার বিস্তার, শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার এবং সাধারণ মানুষের কাছে কম্পিউটার পৌঁছানোর জন্য শুল্ক ও . . .
পাঠকের প্রতিক্রিয়া ॥ ‘আপনি আপনার সন্তানের সবচেয়ে বড় বন্ধু হতে পারেন’ নিবন্ধ সম্পর্কে কিছু কথা
বি. ফাতিমা আফরোজ
গত ২৫ আগস্ট দৈনিক জনকণ্ঠের চতুরঙ্গ পাতায় প্রকাশিত ‘আপনি আপনার সন্তানের সবচেয়ে বড় বন্ধু হতে পারেন’ শীর্ষক লেখাটির জন্য প্রিয় কলাম লেখক আবদুল মান্নানকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। অর্থ-বিত্ত-সামাজিক প্রতিপত্তি ইত্যাদির যূপকাষ্ঠে নতজানু বর্তমান অভিভাবকরা ভুলেই গেছেন আমাদের সন্তানেরা আর্থিক স্বাচ্ছন্দ্যের চেয়েও একটু স্নেহস্পর্শের কাঙ্গাল। শৈশবে বাধ্যতামূলক কিছুটা স্নেহ-মমতা পেলেও কৈশরে হঠাৎ করেই তারা বাবা-মার স্নেহ শাসনের আওতামুক্ত হয়ে ব্যস্ত হয় কম্পিউটার-মোবাইল নেট প্রযুক্তির ভার্চুয়াল . . .
সিরিয়ায় যুদ্ধের আশঙ্কা
সিরিয়া পরিস্থিতিকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও রাশিয়ার রণপ্রস্তুতি মধ্যপ্রাচ্যে যুদ্ধের আশঙ্কা জোরদার করেছে। ইতোপূর্বে দেখা গেছে, একটি বা দুটি আঞ্চলিক ঘটনা থেকে বড় ধরনের যুদ্ধের সূত্রপাত হয়েছে। তিউনিশিয়া, লিবিয়া ও মিসরে গণজাগরণের সূত্র ধরে যে সহিংসতা ও অস্থিতিশীল অবস্থার সৃষ্টি হয়েছিল, তা তেমন বড় ধরনের যুদ্ধের দিকে মোড় নেয়নি। কিন্তু সিরিয়ায় সরকার ও বিরোধীপক্ষের মধ্যকার যুদ্ধ যেন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এদিকে সিরিয়া সরকার সেখানকার বেসামরিক লোকজনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার . . .
সাবেক পুলিশ কর্মকর্তা খুন
বৃহস্পতিবার রাজধানীর রামপুরায় নিজ বাড়িতে খুন হয়েছেন এক সাবেক পুলিশ কর্মকর্তা। সাংবাদটি পত্রপত্রিকা এবং বিভিন্ন চ্যানেলে প্রকাশিত ও প্রচারিত হয়েছে। নিজ বাড়িতে পুলিশের সাবেক এই কর্মকর্তার খুন হওয়ার সংবাদটি সবাইকে চমকে দিয়েছে এবং আলোড়িত করেছে। মাত্র কয়েকদিন আগের ঘটনা। এই রাজধানীতে সাবেক পুলিশ কর্মকর্তা স্ত্রীসহ খুন হয়েছেন। মানুষ এই ঘটনাটি জেনে চমকে যায়। সেই ঘটনার আসল কারণ কি তা পুরোপুরি এখনও জানা না গেলেও তদন্তকারী কর্মকর্তাদের প্রাথমিক ধারণা এর পেছনে তার কন্যার হাত রয়েছে, সঙ্গে আরও কেউ কেউ হয়ত জড়িত। . . .