মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
নব উদ্যমে তিন শক্তি
স্বদেশ রায়
পাঁচ সিটি কর্পোরেশ নির্বাচনে মৌলবাদী ও জঙ্গীবাদীদের সক্রিয় সমর্থনে বিএনপি জেতার পর বাংলাদেশে তিনটি শক্তি নব উদ্যমে আবির্ভাব হয়েছে। এক, রগকাটা শিবির, দুই, তথাকথিত ইসলামী মৌলবাদী জঙ্গী শক্তি ও ড. ইউনূস। ইতোমধ্যে রাজশাহী, বগুড়া, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে শিবির রগ কেটে, কুপিয়ে মানুষ হত্যা করেছে। শুধু যে তারা গোপনে রগ কাটছে তা নয়। তারা হত্যার হুমকিও দিচ্ছে এবং তাদের হুমকি কোন্ পর্যায়ে চলে গেছে যে, সেদিন একাত্তর টেলিভিশনের বর্তমান ছাত্র লীগের সাধারণ সম্পাদক নাজমুল হাসান সিদ্দিকী জানান, তিনি . . .
ক্ষমতার বিকেন্দ্র্রীকরণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আগামী নির্বাচনে আবার জনগণের ম্যান্ডেট পাওয়া গেলে দেশে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করা হবে। সেই সঙ্গে আরও শক্তিশালী করা হবে স্থানীয় সরকারকে। প্রধানমন্ত্রী সোমবার রাজধানীর গণভবনে জেলা পরিষদ সচিবদের সঙ্গে মতবিনিময় বৈঠকে বক্তৃতাকালে একথা বলেন। তিনি সংবিধান অনুসারে আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কথা দ্ব্যর্থহীন কণ্ঠে ঘোষণা করেন। বর্তমান সরকার গত কয়েক বছর দেশের আর্থসামাজিক ও রাজনৈতিক উন্নয়নে ব্যাপক উদ্যোগ নিয়েছে। শত প্রতিকূলতা সত্ত্বেও তাঁরা যাবতীয় উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নের . . .
শ্রমিকের নিরাপত্তা
মঙ্গলবারের দৈনিক জনকণ্ঠে ‘ওয়ারীতে ১২ তলা থেকে পড়ে দুই শ্রমিকের মুত্যু’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। খবর থেকে জানা যায়, ঢাকার আর কে মিশন রোডে নির্মাণাধীন একটি ভবনের ১২ তলা থেকে দুই নির্মাণ শ্রমিক মোঃ হাবিব ও মোঃ মিনহাজ নিচে পড়ে মারা যায়। প্রতিবেদনটি ছোট, কিন্তু এর আবেদন এবং প্রেক্ষাপট অনেক বড় ও বিস্তৃত। ওয়ারীর এই ঘটনাটিকে বিচ্ছিন্ন বা ছোট কোন ঘটনা হিসেবে বিবেচনা করা ঠিক হবে না। কল-কারখানার শ্রমিকদের জীবনের নিরাপত্তাহীনতা তথা অনিশ্চিত কর্ম-পরিবেশের পৌনঃপুনিক চিত্র এবং দুর্ঘটনার যে . . .
সম্পাদক সমীপে
নব্য রাজাকারদের কথা
দেশ স্বাধীন হবার পরই আবিষ্কৃত হয়েছিল আমার কাছে। আমি তখন তেরো চৌদ্দ বছরের কিশোর। এর গভীরতা, এর পরিণতি বুঝতে পারিনি তখন। আজ যখন বয়স চুয়ান্ন, প্রায় প্রতিদিনই আবিষ্কার করছি এক অন্য ধরনের রাজাকারদের। নাম দিয়েছি কথা রাজাকার বা জবানে রাজাকার। আশ্চর্য লাগে এভাবে প্রজন্ম থেকে প্রজন্ম চলে আসবে রাজাকারী চেতনা। ১৯৭৩ সাল। আমি অষ্টম শ্রেণীর ছাত্র। ঢাকা থেকে ট্রেনে ময়মনসিংহ যাচ্ছি। ছোট্ট কামরা। যাত্রীদের মধ্য থেকে হাল্কাভাবে দেশের অবস্থা, রাজনীতির অবস্থা নিয়ে আলোচনা উঠল। এমন সময় ৩৫/৩৬ বছর বয়সের এক লোক, মুখে চাপদাড়ি, . . .