মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৪ জুলাই ২০১৩, ৯ শ্রাবণ ১৪২০
লেডি ম্যাকবেথদের দেশ এটা না
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
খালেদা জিয়াকে একটা প্রশ্ন করার সময় এসেছে এবং প্রশ্নটার জবাব শোনারও সময় এসেছে। তার স্বভাবমতো চুপ করে থেকে প্রশ্নটা এড়িয়ে যেতে পারবেন না। প্রশ্নটার জবাব তাকে দিতেই হবে যদি তিনি বাংলাদেশে রাজনীতি করতে চান। প্রশ্নটা হচ্ছে : বুদ্ধিজীবীদের কারা হত্যা করেছে? সারাদেশের মানুষ জানে : ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের জামায়াতে ইসলামী এবং আলবদর একত্রে তাদের হত্যা করেছে। খালেদা জিয়া কি এই হত্যা অস্বীকার করেন? খালেদা জিয়া কি এই হত্যার জন্য জামায়াতে ইসলামী এবং আলবদরদের দায়ী করেন না? মনে হয় তিনি এই হত্যার জন্য জামায়াতে . . .
নিরাপদ খাদ্য ও কৃষি
লে. কর্নেল কাজী সেলিম উদ্দীন (অব)
অনিরাপদ খাদ্য জনস্বাস্থ্যের প্রতি মারাত্মক হুমকি; দেরিতে হলেও সরকার এটার গুরুত্ব বিবেচনায় এনেছে। তাই সরকারকে ধন্যবাদ। প্রায় সকল প্রকার খাদ্যেই বিষাক্ত থেকে অতি বিষাক্ত মাত্রায় বিভিন্ন ধরনের রাসায়নিক বর্তমান। খাদ্যশস্য, শাকসবজি, ফল, দুধ, মাছ প্রক্রিয়াজাত, বেতলজাত, মোড়কজাত তাজা এবং শুষ্ক সকল প্রকার খাদ্যে অতি উদ্বেগজনক মাত্রায় কীটনাশক, রঞ্জক, সংরক্ষণকারক বা প্রিজারভেটিভ, মিষ্টকারক, রুচিবর্ধক, সুগন্ধি, হরমন প্রভৃতি বিষ ব্যবহার হয়। বিভিন্ন সংবাদ মাধ্যম, বিভিন্ন সংগঠন ও সাধারণ জনগণ এই মারাত্মক হুমকির . . .
দলীয় দৃষ্টিভঙ্গির উর্ধে
দলীয় দৃষ্টিভঙ্গির উর্ধে উঠে জনকল্যাণে কাজ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্বাচিত চার সিটি কর্পোরেশনের মেয়রদের প্রতি আহ্বান জানিয়েছেন। রবিবার মেয়র ও কাউন্সিলরদের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান। গত ১৫ জুন রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে মেয়র ও কাউন্সিলদের শপথগ্রহণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। নির্বাচনে বিরোধীদল বিএনপি সমর্থিত প্রার্থীরা প্রতিটি সিটি কর্পোরেশন নির্বাচনে জয়লাভ করেন। দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের . . .
আর নয় শিশুমৃত্যু
বাংলাদেশ সরকার ২০৩৫ সালের মধ্যে সব ধরনের প্রতিরোধযোগ্য শিশু রোগ নির্মূলের অঙ্গীকার করেছে। রবিবার রাজধানীতে একটি অনুষ্ঠানে এ অঙ্গীকারের ঘোষণা করেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাধীনতার পর থেকে গত চার দশকে বাংলাদেশ শিশুমৃত্যু ও মাতৃমৃত্যুর হার কমিয়ে আনতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। অনেকেই এক্ষেত্রে বাংলাদেশকে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অনুসরণযোগ্য বলে মনে করেন। নোবেল বিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনও সম্প্রতি দৈনিক গার্ডিয়ানের সঙ্গে এক সাক্ষাতকারে বেশ কিছু ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের উচ্ছ্বসিত প্রশংসা . . .
সম্পাদক সমীপে
আহমদ শফীর বক্তৃতার প্রেক্ষিতে আমরা ইউটিউবে অত্যন্ত বিতৃষ্ণার সঙ্গে নারী সম্পর্কে আহমদ শফীর বক্তৃতা দেখেছি। তাকে তার সমর্থকরা ইসলামের উঁচু পর্যায়ের বিশেষজ্ঞ মনে করেন। তিনি কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও একটি মাদ্রাসার পরিচালক। কিন্তু তার বক্তৃতা শুনে রসূল (স.)-এর উদ্বেগ মনে পড়েছে : ‘ইসলাম শুরু করার সময় ছিল অপরিচিত, ইসলাম আবারও অপরিচিত হয়ে যাবে’ তার বক্তৃতায় রসূলের (স.) এই সতর্কবাণী সুস্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। স্পষ্ট হয়ে গেছে, ইসলামে নারীর অবস্থান . . .