মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৯ মে ২০১৩, ২৬ বৈশাখ ১৪২০
গণতান্ত্রিক সরকারই সব থেকে শক্তিশালী সরকার- এটাই প্রতিষ্ঠিত করুন
স্বদেশ রায়
বাংলাদেশ দীর্ঘ সময় সামরিক কালচারের ভেতর দিয়ে বেড়ে উঠেছে। প্রকৃত গণতন্ত্র তাই এখন এ দেশের মানুষের কাছে পরিচিত নয়। যে কারণে, এ দেশের এক শ্রেণীর মানুষ মনে করেন সামরিক সরকারই সব থেকে শক্তিশালী সরকার। কিন্তু প্রকৃত অর্থে সেটা কখনই নয়। বরং যত দুর্বলতম সরকার আছে সামরিক সরকার তার মধ্যে একটি। একটি দেশে সব থেকে শক্তিশালী সরকার হচ্ছে গণতান্ত্রিক সরকার। জনগণের ভোটে নির্বাচিত সরকার অর্থাৎ যার ভিত্তি জনগণ তার থেকে শক্তিশালী কোন সরকার আর হতে পারে না। যে কারণে কোন দেশে প্রকৃত গণতান্ত্রিক সরকার থাকলে ওই দেশের অর্থনৈতিক . . .
নৈরাজ্য দমনে
বিএনপি-জামায়াত ও হেফাজতে ইসলাম সন্ত্রাস ও নৈরাজ্য কায়েম করেছে। এই তাণ্ডবে সাধারণ মানুষ আতঙ্কিত। সরকার প্রথম থেকে সহনশীলতার সঙ্গে পরিস্থিতির মোকাবেলা করেছে। কিন্তু এই নৈরাজ্যের সঙ্গে নমনীয়তা সর্বক্ষেত্রে প্রযোজ্য নয়। বিএনপি-জামায়াত জোট গত কয়েক মাস ধরে যুদ্ধাপরাধীদের বিচার বানচালের জন্য যেন মরিয়া হয়ে উঠেছে। জামায়াতের ধ্বংসাত্মক কর্মসূচীর প্রতি বিএনপির সর্বাত্মক সমর্থন ঘোষণার পর তাদের আসল চেহারা সবার কাছেই উন্মোচিত হয়েছে। তাদের আসল রূপ মানুষ দেখতে পেয়েছে। জামায়াতের সঙ্গে দেশের প্রধান বিরোধীদলের এ ঐক্য . . .
এদের অপরাধ কী!
রবিবার হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ কর্মসূচী শেষে মতিঝিল শাপলা চত্বরে আয়োজন করা হয় সমাবেশের। এই সমাবেশ শান্তিপূর্ণ হবে- হেফাজতের পক্ষ থেকে এ আশ্বাস পেয়েই কর্তৃপক্ষ তাদেরকে সেখানে সমাবেশ করতে দেয়। কিন্তু সমাবেশকালে নেতৃবৃন্দ তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে জ্বালাময়ী ভাষায় উস্কানিমূলক বক্তব্য প্রদান করতে থাকে। তারা সরকারের বিরুদ্ধে প্রকাশ্য চ্যালেঞ্জও ছুড়ে দেয়। শুধু তাই নয়, তাদের কর্মী-সমর্থকরা আশপাশের এলাকায় অগ্নিসংযোগ-ভাঙচুরসহ ব্যাপক ধ্বংসযজ্ঞ শুরু করে। আগুনে পুড়ে ছাই হয়ে যায় বহু প্রতিষ্ঠানের গাড়ি-মোটর . . .