মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৮ মে ২০১৩, ১৪ জ্যৈষ্ঠ ১৪২০
হেফাজত, মাহমুদুর রহমান ও ১৮ দলীয় জোটের ইউটার্ন
রাহাত খান
লিখতে বসেছি ২৫ মে, শনিবার। রবিবার ২৬ মে বিরোধী দল আবার হরতালের ঘোষণা দেয়ায় আমার স্কুলপড়ুয়া ছেলে ঋদ্ধি (১৪) প্রায় আর্তনাদ করে উঠেছিল। ওদের বার্ষিক পরীক্ষা আসছে জুন মাসে। সিলেবাসের বহু পড়া হরতালের কারণে বন্ধ থাকায় স্কুলে আলোচিত হতে পারেনি। বহু সাপ্তাহিক পরীক্ষা একই কারণে বাতিল করতে হয়েছে। পরীক্ষার প্রস্তুতি বলতে যা বুঝায় তা একদমই হয়নি। কারণ ঐ হরতাল। শুধু আমার ছেলে নয়, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে এমন আছে কয়েক লাখ ছেলেমেয়ে, সহিংস হরতালের কারণে যাদের পড়াশোনার ক্ষেত্রে চরমভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়েছে। . . .
অভিমত ॥ বিএনপির কল্পিত ২৫০০ লাশ ও গায়েবানা জানাজা
এএইচ খান রতন
গায়েবানা জানাজা নিয়ে আলেম ওলামারা দ্বিধা-বিভক্ত; বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য, আমার এক শ্রদ্ধেয় ইমাম সাহেবকে ফোন করি। তার বক্তব্যে নিশ্চিত হই যে, আলেমরা গায়েবানা জানাজা নিয়ে বহু তর্ক বিতর্কের পরও বিষয়টি অমীমাংসিতই রয়ে গেছে। আমাদের রাজনীতির অঙ্গনে গায়েবানা জানাজা নিয়ে ভ-ামি আছে, তা বহুবার দেখেছি। সরকারকে বিতকির্ত করতে এবং নিজেদের ইসলামের সেবক হিসেবে গণমানুষের মনে স্থান করে নিতে এ দেশে এমন বহু গায়েবানা জানাজার নজির বিএনপি ইতোমধ্যেই স্থাপন করেছে। গত ০৬ মে বিএনপির এক উচ্চপর্যায়ের জরুরী বৈঠকে আরও একটি গায়েবানা . . .
অকাল বর্ষা
এখন জ্যৈষ্ঠ মাস, মধুমাস। কিন্তু এবার প্রকৃতির সব হিসাবই যেন বদলে গেছে। বর্ষার আগেই অকাল বর্ষা লক্ষ্য করা যাচ্ছে রাজধানীতে এবং সারাদেশে। ক’দিনের টানা বর্ষণে সারাদেশেই নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে; কোথাও বা পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। রাজধানীতে কোন কোন প্লাবিত এলাকায় মানুষ নৌকায় চলাচল করছে। বাঙালী বহুকাল আগে থেকেই প্রকৃতির খেয়ালিপনার সঙ্গে পরিচিত; কিন্তু সারাদেশেই অকাল বর্ষার রূপ এবার যেন একটু বেশি স্পষ্ট হয়ে উঠেছে। সবার জন্যই এটা কিছুটা ভিন্ন ধরনের অভিজ্ঞতা। শুক্রবার সারাদিনই বৃষ্টি হয়েছে, . . .
সহিংসতা ও অর্থনীতি
দেশে হরতাল-সহিংসতা-নৈরাজ্য চলছে বেশ কিছুদিন ধরে, বিশেষ করে যুদ্ধাপরাধীদের বিচার শুরু হওয়ার পর থেকে। পাশাপাশি তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহালের দাবি তোলা হলেও মূল উপলক্ষ একাত্তরের ঘাতকদের বিচার বানচাল করাÑএমন অভিযোগ সচেতন মহল থেকে অহরহই তোলা হচ্ছে। এ দুটি ইস্যুতে বিরোধী দল ও জোটগুলো একের পর এক হরতাল দিয়ে যাচ্ছে। হরতাল শান্তিপূর্ণ হলে সমস্যা ছিল না; কিন্তু সেই হরতাল যখন সহিংসতা আর নৈরাজ্য-বিশৃঙ্খলার সমার্থক হয়ে ওঠে তখন সার্বিক জীবনযাত্রার পাশাপাশি দেশের অর্থনীতিও ভয়াবহ রাহুর কবলে পড়বে; এটা অত্যন্ত . . .