মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ মে ২০১৩, ৩ জ্যৈষ্ঠ ১৪২০
রেশমার বেঁচে থাকা বিস্ময়কর
ইসলাম প্রসঙ্গ ॥ অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
গ্রামবাংলার নিভৃত পল্লী থেকে সংসারের অভাব-অনটন মেটানোর তাকিদে হাজার হাজার মেয়ে রাজধানী ঢাকাতে ছুটে আসে গার্মেন্ট কারখানায় পোশাক শ্রমিক হিসেবে কাজ করতে। দিনাজপুর থেকে ১৯ বছরের মেয়ে রেশমাও ছুটে এসেছিল। সাভারের অভিশপ্ত রানা প্লাজায় এক গার্মেন্ট কারখানায় সে কাজ পেয়েছিল। কিন্তু ২৪ এপ্রিল সে অভিশপ্ত রানা প্লাজা ভবন ধসের কবলে পড়ে হাজার হাজার সহকর্মীর সঙ্গে ধ্বংসস্তূপে চাপা পড়ল। ভাগ্যচক্রে ওই ভবনের মসজিদের এক ফাঁকে সে আটকে গেল। মসজিদ আল্লাহর ঘর। মসজিদ সবচেয়ে নিরাপদ স্থান। ১৭ দিন পর জীবিত অবস্থায় তাকে উদ্ধার . . .
রাজাকার, রাজাকারপন্থী, রাজাকারের বাচ্চাদের কর্তৃত্ব এ দেশে আর হবে না
মুনতাসীর মামুন
(গতকালের চতুরঙ্গ পাতার পর) শেষ কিস্তি কোন সরকার এককভাবে এ ধরনের হিংস্রতা রোধ করতে পারবে না যদি না জনগণকে উদ্বুদ্ধ করে প্রতিরোধে এগিয়ে আসতে পারেু। এ ক্ষেত্রে নাগরিক সমাজেরও সক্রিয় হওয়া প্রয়োজন। সম্প্রতি একটি ঘটনার কথা উল্লেখ করি। খবরে পড়লাম, হেফাজতীরা যখন পালাচ্ছিল ট্রেনে করে, তখন একটি স্টেশনে ক্রুদ্ধ জনতা একত্রিত হয় এবং হেফাজতীকে বের করে গণধোলাই দেয়া হয়। ১৪. অনলাইনে হেজাবিরা কুৎসা রটনা থেকে দাঙ্গায় প্ররোচনাÑ এমন কোন কুকর্ম নেই যা করছে না। আমাদের কাছে খুবই অদ্ভুত লাগছে যে, এসব বিষয়ে . . .
বিদেশী ক্রেতারা সাড়া দিয়েছে
এখন থেকে বিদেশী ক্রেতাপ্রতিষ্ঠানসমূহ বাংলাদেশের গার্মেন্টস কারখানায় নিরাপত্তা বিধানে সহায়তা করবে বলে জানা গেছে
বাংলাদেশ থেকে কয়েক বছর ধরে তৈরি পোশাক ক্রয় ও আমদানির মাধ্যমে লাভবান হয়েছে বিশ্বের কয়েকটি কোম্পানি। কিন্তু তারা যতটা লাভবান হয়েছে, সেভাবে এখানকার গার্মেন্টসের নিরাপত্তা নিশ্চিত হয়নি। বাংলাদেশেও কিছু কিছু গার্মেন্টস মালিকের মধ্যে এ বিষয়ে তেমন দায়িত্বশীলতা লক্ষ্য করা যায়নি। গত মাসে সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় সহস্রাধিক শ্রমিকের মৃত্যু হয়েছে। এই মর্মান্তিক ঘটনাটি ব্যাপক আলোড়নের সৃষ্টি করেছে। এখন থেকে বিদেশী ক্রেতাপ্রতিষ্ঠানসমূহ বাংলাদেশের গার্মেন্টস কারখানায় নিরাপত্তা বিধানে সহায়তা করবে বলে জানা গেছে। . . .
কলেজে ভর্তির নীতিমালা
স্কুল ও কলেজ সংযুক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অগ্রাধিকারের ভিত্তিতে নিজ প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবে
শিক্ষা মন্ত্রণালয় এবার জিপিএ’র ভিত্তিতে ভর্তির বাধ্যবাধকতা রেখেই একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করেছে বলে প্রকাশিত রিপোর্টে জানা গেল। আরও জানা গেছে, এবার ভর্তির জন্য আবেদন গ্রহণ করা শুরু হবে ১৮ মে থেকে, শেষ হবে ৬ জুন। ভর্তি ফি’র ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। এমপিওভুক্ত কলেজগুলো ভর্তির ফি নিতে পারবে সর্বোচ্চ ৮ হাজার টাকা। আংশিক এমপিওভুক্ত ও প্রাইভেট কলেজগুলো নিতে পারবে সর্বোচ্চ ১৪ হাজার টাকা। জেলা ও উপজেলা পর্যায়ে কলেজগুলোর জন্য গত বছরের নির্ধারিত ফি অটুট থাকবে। এখানে আরও . . .
সম্পাদক সমীপে
সহিংসতা বন্ধ করুন সরকার এবং রাজনৈকি দলগুলোকে আলোচনা, সমঝোতা, বৈঠক এবং সর্বোপরি একে অপরের প্রতি বিশ্বাস, ভালবাসার মাধ্যমে দেশ থেকে সব সহিংসতা দূর করার অনুরোধ জানাচ্ছি। টেলিভিশনে প্রতিদিন যে সহিংসতার চিত্র দেখতে পাই তাতে দেশের জন্য ক্ষতি এবং ভয়াবহতা বয়ে আনবে। আগামী প্রজন্ম কখনই আমাদের রক্ষা করবে না। জামায়াত-শিবিরের দাবি, হামলা, মামলা, আগুন, হরতাল, বোমা, মারমারি এগুলো কিছুই ভাল নয়। সমঝোতার মাধ্যমে দেশের মানুষকে সম্মান জানিয়ে দেশ পরিচালনা করা উত্তম। তারপরও আগামীতে দেশের রাজনৈতিক অঙ্গনে উত্তপ্ত . . .
আহরণ
নাশকতা নয় তদন্তকারীরা ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের অরণ্যের দাবানলকে নাশকতা নয় বলে উল্লেখ করেছেন। তাঁরা বলেছেন, কেউ নাশকতার উদ্দেশ্যে সেখানে আগুন লাগায়নি। উল্লেখ্য, দক্ষিণাঞ্চলের উপকূলীয় অরণ্যে দাবানলের কারণে হাজার হাজার লোক গৃহহীন হয়। Ñআইএইচটি, ২ মে ২০১৩ . . .
আল কোরআন
বিসমিল্লাহির রাহমানির রাহিম মানুষের মধ্যে কেহ কেহ অজ্ঞতাবশত আল্লাহর পথ হইতে বিচ্যুত করিবার জন্য অসার বাক্য ক্রয় করিয়া লয় এবং আল্লাহ প্রদর্শিত পথ লইয়া ঠাট্টা-বিদ্রƒপ করে। উহাদিগেরই জন্য রহিয়াছে অবমাননাকর শাস্তি। (সূরা লুকমান : ৬) ঝড়ে বক মরে . . .
বচন
অর্থ : অন্যের সম্পাদিত কাজ নিজ নামে চালালেÑ এ কথা বলা হয়। পরের টাকা পরের বাড়ি দাসের পুতের দাতাগিরি। অর্থ : পরের ধন-সম্পদ দান করে কেউ নিজেকে দাতা বলে জাহির করলেÑ এ কথা বলা হয়। যার কাজ তারে সাজে অন্য লোকের লাঠি বাজে। অর্থ : একজনের কাজ অন্য জনে করতে গিয়ে সমস্যা পাকিয়ে ফেললেÑ এ কথা বলা হয়। একঘর পাপে চল্লিশ ঘর শাপে। অর্থ: এক পরিবারের পাপকার্য পার্শ্ববর্তী পরিবারসমূহেও সংক্রমিত হয়। যথাসময়ে তা দমন না করলে সবার ওপর অভিশাপ আসেÑ এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
১৭ মে ১৫৪০ খ্রিস্টাব্দের এই দিনে শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ূনকে পরাস্ত করেন। ১৮৫৭ খ্রিস্টাব্দের এই দিনে সিপাহি বিপ্লবের নেত্রী ঝাঁসির রানী লক্ষ্মীবাঈ নিহত হন। ১৯১৩ খ্রিস্টাব্দের এই দিনে কবি ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায় পরলোকগমন করেন। ১৯৮১ খ্রিস্টাব্দের এই দিনে শেখ হাসিনা ১৯৭৫-এর ১৫ আগস্টের পর প্রথম স্বদেশ প্রত্যাবর্তন করেন। ১৯৯৯ খ্রিস্টাব্দের এই দিনে বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের প্রথম অভিষেক হয়। . . .
পরামর্শ
বিদ্যুত, পানি, গ্যাস জাতীয় সম্পদ। জাতীয় সম্পদের অপচয় রোধে এগিয়ে আসুন। . . .
জানা অজানা
বাত পতাকা বায়ু প্রবাহের দিক নির্ণয়ে ব্যবহৃত এক প্রকার সরল যন্ত্রবিশেষ। এটি একটি দ-ের ওপর হাল্কা একটি তীর বা কাপড়যুক্ত থাকে যা বায়ুর প্রবাহ দ্বারা নিয়ন্ত্রিত হয়। ফলে বায়ুর প্রবাহের দিক বোঝা যায়। আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র ও বিমানবন্দরে বাত পতাকা দেখা যায়। . . .