মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১০ মে ২০১৩, ২৭ বৈশাখ ১৪২০
মতিঝিলের ক্ষতিগ্রস্ত ছোট ছোট দোকানদারের ঋণের ব্যবস্থা করুন
ড. আর এম দেবনাথ
সর্বশেষ নিজেকেই বলদা বললাম গত সপ্তাহে। আমার ধারণা ছিল, এবং বলা যায় শক্ত ধারণা ছিল, ‘হেফাজতে ইসলামীরা’ এক মাস আগের মতো এবারও পুলিশের বেঁধে দেয়া সময়ের সমাবেশ শেষ করে বাড়ি ফিরে যাবে। যদি না যায় তাহলে হবে মহাপ্রলয়। কারণ তাদের বক্তৃতা বিবৃতি থেকে মনে হচ্ছিল তারা ধর্মের জন্য প্রাণ দিতে প্রস্তুত। এরা সাধারণ রাজনৈতিক কর্মী নয় যে, এক কথায় জায়গা ছেড়ে দেবে। আমার বদ্ধমূল ধারণা হাওয়ার আরও কারণ আছে। শুনেছি ‘হেফাজতে ইসলামে’ আফগান ফেরত যোদ্ধা আছে। এরা সব আদর্শবাদী। তাই কোন কারণে তারা তাদের . . .
প্রসঙ্গ ইসলাম
মাতা-পিতার প্রতি সন্তানের কর্তব্য
অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম
ইসলাম আল্লাহর দেয়া পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। ইসলাম মানবতাকে সর্বোচ্চ মর্যাদা দান করেছে। একটি মানবশিশু পৃথিবীতে আবির্ভূত হয় মাতা-পিতার যৌথ প্রয়াসে আল্লাহর দেয়া নিয়মে। মাতা-পিতার এই অনন্য অবদান আল্লাহ জাল্লা শানুহুর মহান কুদরতেরই নিদর্শন। আল্লাহ জাল্লা শানুহু মাতা-পিতার প্রতি সন্তানের কর্তব্য সুস্পষ্টভাবে নির্ধারণ করে দিয়েছেন। মানবশিশু জন্মের রহস্য সম্পর্কে আল্লাহ জাল্লা শানুহু ইরাশাদ করেন: হে মানুষ! পুনরুত্থান সম্বন্ধে যদি সন্ধিগ্ধ হও তবে অনুধাবন করো আমি তোমাদেরকে সৃষ্টি করেছি মৃত্তিকা থেকে, তারপর . . .
ফিরে দেখা
হরতালের নামে তামাশা! শরীফুল ইসলাম ॥ ৮ মে দুপুর সাড়ে ১২টা। নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনের ফুটপাথ দিয়ে হেঁটে যাচ্ছিলেন মধ্যবয়সী এক পথচারী। বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের গেট ভেতর থেকে তালাবদ্ধ দেখে তিনি সেখানে উপস্থিত এক সাংবাদিকের কাছে ভেতরে কোন নেতাকর্মী আছে কিনা জানতে চান। আছে জানতে পেরেই তিনি বলেন, তাহলে তারা হরতালের পক্ষে রাজপথে নামার চেষ্টা করছেন না কেন? তারা কি তাহলে হরতালের নামে তামাশা করছেন! গাড়ি ভাঙ্গার সময় চান তথ্যমন্ত্রী তৌহিদুর রহমান ॥ হরতালের আগের দিন সন্ধ্যায় গাড়ি ভাংচুর . . .
কামারুজ্জামানের ফাঁসির রায়
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জানের ফাঁসির রায় দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান বৃহস্পতিবার দুপুরে এই রায় ঘোষণা করেন। যুদ্ধাপরাধের অভিযোগে দুটি ট্রাইব্যুনালে এ নিয়ে মোট চারজনের বিরুদ্ধে রায় দেয়া হলো। ট্রাইব্যুনাল-২ এর এটি দ্বিতীয় রায়। কামারুজ্জামানের ফাঁসির আদেশের মাধ্যমে জাতির দীর্ঘ দিনের প্রত্যাশা যেমন পূরণ হলো, তেমনি মুক্তিযুদ্ধে আত্মদানকারীদের . . .
মিথ্যার বেসাতি
শাপলা চত্বরে অবস্থান নেওয়া হেফাজত কর্মীদের সমাবেশ স্থল ত্যাগ করতে র‌্যাব, পুলিশ ও বিজিবির যৌথ অভিযানে দক্ষতার প্রমাণ মিলেছে। তাঁদের দক্ষ তৎপরতায় হেফাজত কর্মীরা সেখান থেকে দ্রুত সরে গেছে। যৌথবাহিনী যে কৌশল অবলম্বন করেছিল তাতে প্রাণহানির কোন আশঙ্কা ছিল না। টিয়ার সেল আর রাবার বুলেট ছুড়তে ছুড়তে এগিয়ে গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেই সঙ্গে হেফাজত কর্মীদের সরাতে তারা সাউন্ড গ্রেনেড ব্যবহার করে। অভিযান শুরুর মাত্র কয়েক মিনিটের মধ্যে হেফাজত কর্মীরা শাপলা চত্বর ছেড়ে চলে যায়। অভিযানের পর শাপলা চত্বরের . . .