মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৯ এপ্রিল ২০১৩, ১৬ বৈশাখ ১৪২০
ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করুন
মমতাজ লতিফ
বিগত দু’মাসে বিএনপি-জামায়াত জোট বড় কোন কারণবিহীন যেসব আন্দোলন-সহিংস হরতাল দিয়ে সরকারের বড় অর্জনগুলো এবং রাষ্ট্রের দ্রুত গতির উন্নয়নকে বাধাগ্রস্ত করছে, সেগুলোর চারিত্র্য বৈশিষ্ট্য ব্যাখ্যা করলে কতগুলো বিশেষ অশুভ চিহ্ন ঘটনাগুলোতে খুঁজে পাওয়া যায়, যার মধ্যে অন্যতম হচ্ছে : আঠারো দলীয় জোটÑ প্রকৃত অর্থে বিএনপি এখন জামায়াত জোট উপরিউক্ত আন্দোলন সহিংস হরতাল-এর যে, অপরাজনীতি করছে প্রকৃতপক্ষে সেসব আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে বিএনপি নয়, জামায়াত। বিএনপি-জামায়াতের নেতৃত্বে পরিচালিত হচ্ছে অর্থাৎ এতকাল . . .
অপতৎপরতা
এরা মূলত যুদ্ধাপরাধী জামায়াতের সহায়ক শক্তি হিসেবেই মাঠে নেমেছে
দেশের ইতিহাসে ভয়াবহতম ভবনধসের ঘটনায় নিহত হয়েছেন এখন পর্যন্ত চার শতাধিক গার্মেন্টস শ্রমিক। জীবিতদের উদ্ধারের পাশাপাশি এখনও অনেক লাশ পাওয়া যাচ্ছে ধ্বংসস্তূপের নিচ থেকে। জানা গেছে, এখনও নিখোঁজের তালিকায় আছে কয়েকশ মানুষ। ধ্বংসস্তূপে সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত এই উদ্ধার অভিযানে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছে কিছু সাধারণ মানুষ। জাতির এই ক্রান্তিলগ্নে দলমতনির্বিশেষে সবাই এগিয়ে এসেছে মানবকল্যাণে। কিন্তু সবাই যখন শ্রমিকদের করুণ মৃত্যুতে মর্মাহত তখন এই জামায়াত-হেফাজত রাজনৈতিক ফায়দা লোটার স্বপ্নে বিভোর। এরা . . .
বিদ্যুত সাশ্রয়ী বাতি
সরকার নানা প্রক্রিয়া ও ব্যবস্থায় দেশের ক্রমবর্ধমান বিদ্যুত চাহিদা মেটানোর চেষ্টা করছে
অত্যন্ত আশাব্যঞ্জক একটি সংবাদ প্রকাশিত হয়েছে শনিবারের দৈনিক জনকণ্ঠে। সংবাদটির শিরোনাম: ‘আবারও বিদ্যুত সাশ্রয়ী বাতি দেবে সরকার, অর্থায়ন বিশ্বব্যাংকের।’ এই কাজের জন্য বিশ্বব্যাংক ১৭০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে, যার আওতায় বিদ্যুত বিভাগ উন্নতমানের কমপ্যাক্ট ফ্লুরোসেন্ট লাইট (সিএফএল) বা বিদ্যুত সাশ্রয়ী বাল্ব গ্রাহকদের মাঝে বিনামূল্যে বিতরণ করবে। এই বাল্ব সাধারণ বৈদ্যুতিক বাল্বের তুলনায় চারভাগের তিনভাগ কম বিদ্যুত খরচ করে। এর স্থায়িত্বকালও সাধারণ বাল্বের তুলনায় ৮ থেকে ১৫ গুণ বেশি বলে জানা যায়। সিএফএল . . .
জামায়াত-শিবিরের কানসাট তাণ্ডব ॥ দু’মাসেও কমেনি ধ্বংসাত্মক কার্যক্রম
ডি. এম. তালেবুন নবী
জামায়াত-শিবিরের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যাবার প্রায় দু’মাস পেরিয়ে গেলেও কোন অগ্রগতি নেই কানসাটসহ শিবগঞ্জের ১৫টি ইউনিয়নের বিদ্যুত পরিস্থিতির। ২৮ ফেব্রুয়ারি কানসাট পল্লী বিদ্যুতকেন্দ্রসহ বিশাল এলাকা জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অবকাঠামোর ওপর জামায়াত-শিবিরের হিংস্র থাবা আর আগুন দিয়ে ভস্ম করার পর বিস্তৃত এলাকা জুড়ে নেমে আসে ঘোর অন্ধকার। এত দিন কেটে যাবার পরও ১৫টি ইউনিয়নের অন্ধকার দূর করা সম্ভব হয়নি। জামায়াত-শিবিরের এই হিংস্র তা-বে কানসাট পল্লী বিদ্যুত পুড়ে যাবার পর সব মিলিয়ে ক্ষতির পরিমাণ প্রায় এক হাজার . . .
সম্পাদক সমীপে
মিরপুরে লোকাল বাস চাই মাননীয় যোগাযোগ মন্ত্রীর সমীপে আকুল আবেদন যে, ২০১৩ সালের প্রথম থেকে মিরপুর-১০ গুলিস্তান লাইনে লোকাল বাস সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়। এখন যে সব বাস চলাচল করে সব বাসই ডাইরেক্ট এবং ভাড়া বেশি। আমাদের মতো নিম্ন আয়ের লোকের পক্ষে খুবই মারাত্মক সমস্যা। প্রতিদিন বেশি ভাড়া দিয়ে যাতায়াত করা আমাদের পক্ষে খুবই যন্ত্রণাদায়ক। তাই বর্তমান সরকার ও যোগাযোগ মন্ত্রীর সমীপে আকুল আবেদন যে অবিলম্বে পর্যাপ্ত সংখ্যক লোকাল বাস এই লাইনে চলাচলের ব্যবস্থা করা হোক। এবং আমাদের মতো নিম্ন আয়ের লোকদের জীবন যাত্রা . . .
আহরণ
সৌদি নারীদের বিশেষ সুবিধা এখন থেকে সৌদি নারীরা একটি বিশেষ সুবিধা পাবেন। তাঁরা দেশের কিছু নির্দিষ্ট বিনোদন এলাকায় সাইকেল কিংবা মোটরসাইকেলে আরোহণ করতে পারবেন। তবে তাঁদের এ সময় অবশ্যই পর্দা প্রথা মেনে চলতে হবে। -আইএইচটি, ৬ এপ্রিল ২০১৩ . . .
আল হাদিস
তোমার চেয়ে নিম্নতম অবস্থার ব্যক্তিদের দিকে তাকাইয়া দেখ; ইহা তোমার জন্য মঙ্গলকর হইবে, যেন আল্লাহর দানগুলিতে অবজ্ঞা না কর। [ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত স্যার আবদুল্লাহ সূহরাওয়ার্দীর ‘রাসুলুল্লাহ (সা)-এর বাণী’ থেকে।] . . .
বাণী চিরন্তনী
যাহারা এক হইবার নহে তাহাদের মধ্যে সম্বন্ধ স্থাপনের উপায় তাহাদিগকে পৃথক অধিকারের মধ্যে বিভক্ত করিয়া দেওয়া। পৃথককে বলপূর্বক এক করিলে তাহারা একদিন বিচ্ছিন্ন হইয়া যায়, সেই বিচ্ছেদের সময় প্রলয় ঘটে। -রবীন্দ্রনাথ ঠাকুর স্পষ্ট কথা বলার মধ্যে একটা অবিনয় নিশ্চয় থাকে; কিন্তু তাতে কষ্ট পাওয়াটা দুর্বলতা। নিজেকে চিনলে নিজের সত্যকে নিজের কর্ণধার মনে জানলে নিজের শক্তির ওপর অটুট বিশ্বাস আসে। -কাজী নজরুল ইসলাম . . .
বচন
মন চায় ধন দেয় কোন জন। অর্থ: অদৃষ্টে ধন না থাকলে মনে কামনা করলেই তা পাওয়া যায় নাÑ এ কথা বোঝাতে বলা হয়। সকালে সোনা বিকালে লোনা। অর্থ: সকালে গোসল করলে দেহ-কান্তি বাড়ে। বিকেলে গোসল করলে মন মলিন হয়ে যায়Ñ এ কথা বোঝাতে বলা হয়। . . .
স্মরণীয়
২৯ এপ্রিল ১৯১৯ খ্রিস্টাব্দের এই দিনে জালিয়ানওয়ালাবাগের নৃশংস হত্যাকা-ের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত ‘নাইট’ উপাধি ত্যাগ করেন। ১৯৮০ খ্রিস্টাব্দের এই দিনে মার্কিন চলচ্চিত্র নির্মাতা আলফ্রেড হিচকক মৃত্যুবরণ করেন । ১৯৯১ খ্রিস্টাব্দের এই দিনে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে দেশের দক্ষিণ উপকূলবর্তী জেলাগুলোতে পাঁচ লক্ষাধিক লোক নিহত এবং দেড় কোটি লোক গৃহহারা হয়। . . .
জানা-অজানা
বিলের প্রকাশন পার্লামেন্টের সরকারী ও বেসরকারী সদস্যদের বিল উত্থাপনের আলাদা আলাদা বিধান রয়েছে। বিধান মতে বিল উত্থাপিত হওয়ার পর সংসদ সচিব বিলের উদ্দেশ্য ও কারণসমূহ বিবৃতি এবং প্রাসঙ্গিক হলে আর্থিক স্মারকলিপিসহ বিলটি গেজেটে প্রকাশের ব্যবস্থা করেন। এ ধরনের প্রকাশনাকে বিলের প্রকাশন বলে। সচিবকে যত তাড়াতাড়ি সম্ভব বিল প্রকাশনের ব্যবস্থা করতে হয়। . . .