মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৭ এপ্রিল ২০১৩, ১৪ বৈশাখ ১৪২০
হেফাজতের ১৩ দফার শানে-নজুল
শাহরিয়ার কবির
(গতকালের চতুরঙ্গ পাতার পর) নারীনীতির বিরুদ্ধে জামায়াত ও সহযোগী মৌলবাদীদের জেহাদ নতুন কোন বিষয় নয়। ইসলামের দোহাই দিয়ে নারীকে তারা পুরুষের অধীন এবং পর্দার অন্তরালে আটকে রাখতে চায়। একই সঙ্গে বঞ্চিত করতে চায় পৈত্রিক সম্পত্তির সমান অধিকার থেকে। হেফাজতের মৌলবাদীরা এবার নারীনীতি বাতিলের পাশাপাশি ‘প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ বিচরণ’ নিষিদ্ধকরণের দাবি জানিয়েছে, যা বাস্তবায়ন করতে হলে গার্মেন্টসসহ দেশের অধিকাংশ শিল্পকারখানা, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এমন . . .
বীরকন্যা ঝর্ণা বেগম
সম্প্রতি রাজশাহী মহানগরে জামায়াত-শিবিরের চরম হিংস্রতার শিকার হয়েছেন এক পুলিশ কর্মকর্তা। ঘটনা সংঘটিত হবার কিছুক্ষণের মধ্যেই টিভির পর্দায় এই নারকীয় ঘটনার দৃশ্য দেখে দেশবাসী আবারও স্তম্ভিত হয়েছে। অবশ্য জামায়াত-শিবিরের এই রকম হিংস্রতার দৃশ্য প্রায়ই দেশবাসীকে দেখতে হচ্ছে। ঘটনার আগের দিন রাজশাহীতেই জামায়াত-শিবিরের সন্ত্রাসীদের নিক্ষিপ্ত বোমার আঘাতে এক পুলিশ সদস্যের দুই হাতের কব্জি বিচ্ছিন্ন হয়ে যাওয়ার বিভৎস দৃশ্য দেশবাসী প্রত্যক্ষ করেছে। এর আগে গত ২ মাসে অন্তত ১১/১২ জন পুলিশ সদস্যকে জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা . . .
সাভার ট্র্যাজেডি
সাভারের রানা প্লাজায় কর্মরত শ্রমিকদের সামনে মঙ্গলবারের সকালটা ছিল এক মূর্তিমান বিভীষিকার মতো, নিষ্ঠুর মৃত্যুদূতের মতো। এই বাণিজ্যিক ভবনে অবস্থিত গার্মেন্ট এবং অন্যান্য বিপণিবিতানে কাজ করেন কয়েক হাজার মানুষ; যাদের বেশিরভাগই গার্মেন্ট শ্রমিক। মঙ্গলবার সকালেও তাদের কাজে আসতে হয়েছে, আগেরদিন ভবনে ফাটল দেখা দেয়ার পরও। কর্মরত অবস্থায় সকাল নয়টার পর পরই সেই ভয়ঙ্কর বিভীষিকার মুখোমুখি হন তঁাঁরা। বিকট শব্দে ৯ তলা ভবনটি ধসে পড়ে, আর ভবনে অবস্থিত শ্রমিক-কর্মচারীরা আটকা পড়েন ধ্বংসস্তূপের মধ্যে। জরুরী উদ্ধার তৎপরতার . . .
ঢাকা-না’গঞ্জ নতুন ট্রেন
নতুন ট্রেন সার্ভিস চালু হয়েছে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে। প্রধানমন্ত্রী বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করেছেন। ট্রেনটি আধুনিক, দ্রুতগতির। এটি যে অত্যন্ত প্রয়োজনীয়, সময়োপযোগী, গুরুত্বপূর্ণ উদ্যোগ তাতে সন্দেহ নেই। এতে যাত্রীবাহী ট্রেন সার্ভিসের ক্ষেত্রে যেমন একটা আধুনিক ব্যবস্থার সূচনা হয়েছে তেমনি ঢাকা-নারায়ণগঞ্জ রুটের ডেইলি প্যাসেঞ্জারসহ বিপুলসংখ্যক যাত্রী উপকৃত হবেন। বাক্স-তোরঙ্গ বা পোঁটলা-পুঁটলি নিয়ে প্রায় প্রতিদিনই যেমন অনেক লোক ঢাকায় এসে ওঠে তেমনি আরও কিছু লোক আছে যারা ঢাকায় এসে কাজ সেরে . . .
সম্পাদক সমীপে
কারা দেশটাকে আফগানিস্তান বানাতে চায়!
জাতীয় সঙ্কটময় মুহূর্ত বলতে যা বুঝায় ঠিক সেই মুহূর্তে আমার এ লেখা, যদিও এ সংকট বাঙালী জাতির বহু প্রতীক্ষার ফসল স্বাধীন বাংলাদেশ এবং এর প্রতিপক্ষ স্বাধীনতার বিপক্ষ শক্তির মধ্যকার। যা তাদের কাছ থেকে অপ্রত্যাশিত নয় এবং অনভিপ্রেত মুহূর্ত। এ দেশ স্বাধীনতা লাভ করেছিল তথাকথিত ধর্ম ব্যবসায়ীদের পরাজিত করে; কিন্তু পরাজিত শক্তির শেষ বিষদাঁত উপড়ে না ফেলায় তার খেসারত যে জাতিকে কতদিন দিতে হবে তার হিসাব মেলানো কঠিন। কারণ দীর্ঘ ৪২ বছরে সেই বিষদাঁত ততদিনে গজিয়ে উঠছে আরো বহু বিষদাঁত যার প্রতিটি আরো শক্তিশালী আরও বিষধর। . . .
বচন
ঠোঁট ভাঙতেই অতক্ষণ কানতে লাগবে কতক্ষণ। অর্থ : কেউ কাউকে কোন অভিযোগ জানাতে গিয়ে ভূমিকা অস্বাভাবিক দীর্ঘ করলে শ্রোতা পরিহাস করে এ কথা বলে থাকে। ঘি দিয়া ভাজ নিমের পাতা তবুও যায় না জাতের তিতা। অর্থ : মন্দ লোকের স্বভাব পরিবর্তন করার চেষ্টায় ব্যর্থ হলে এ কথা বলা হয়। . . .